Logo
শিরোনাম

টেস্ট মর্যাদা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল

প্রকাশিত:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বহুল কাঙ্ক্ষিত টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি কর্তৃক এই মর্যাদা পেল বাংলার জয়িতারা। বোর্ড এবং কমিটি মিটিংয়ে বাংলাদেশ নারী দল, আফগানিস্তান নারী দল এবং জিম্বাবুয়ে নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত দেয় আইসিসি।

শুক্রবার (২ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ নারী দল সদস্যদের ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ে নারী ক্রিকেট দল এখন থেকে টেস্ট ম্যাচও খেলতে পারবে।

এর আগে টেস্ট খেলেছে ১০টি নারী দল। মূল দল হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা খেলত। এর পাশাপাশি আইসিসির সহযোগী দেশ হিসেবে টেস্ট খেলেছে নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।


আরও খবর



প্রথমবারের মতো করেই এবারও করোনা নিয়ন্ত্রণ করতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে ফের ঊর্ধ্বমুখী হচ্ছে মহামারি করোনা ভাইরাস। এ অবস্থায় জনস্বাস্থ্য বিবেচনা করে করোনার প্রথমবারের মতো সবকিছু নিয়ন্ত্রণ করতে হতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে এ কথা জানান তিনি। এ সময় জনগণের সহায়তা দরকার বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, করোনা প্রায় নিয়ন্ত্রণ করে ফেলেছিলাম, কিন্ত গোটা বিশ্বেই এর প্রভাব বেড়েই চলেছে। দেশেও করোনার প্রাদুর্ভাব হঠাৎ বেড়ে গেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, টিকা নেওয়ার পর মানুষের উদাসীনতা বেড়ে গেছে। বিয়ে-পর্যটনসহ নানা কারণে যারা বেশি বেশি ঘুরে বেড়িয়েছেন তারাই করোনা আক্রান্ত হয়েছেন বেশি। মাস্ক পরাসহ, যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করার কোনো বিকল্প নেই।

করোনা সংক্রমণ রোধে সীমিত মানুষ নিয়ে কাজ করার অভ্যাস করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে গত বছরের ২৬ মার্চ থেকে করোনা মহামারি নিয়ন্ত্রণের জন্য দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। কয়েক দফা বাড়িয়ে সাধারণ ছুটি ছিল ৩১ মে পর্যন্ত।

এদিকে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে আগামী দুই সপ্তাহের জন্য ১৮ দফা নির্দেশনা জারি করা হয়েছে।


আরও খবর



নতুন করে লকডাউন দেওয়ার চিন্তা নেই : স্বাস্থ্যের ডিজি

প্রকাশিত:মঙ্গলবার ১৬ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি মার্চের শুরু থেকে দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা ফের বেড়েছে। তবে এ অবস্থায় নতুন করে লকডাউন দেওয়ার চিন্তা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের  এ কথা জানান তিনি।

ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, 'কঠোর লকডাউনের বিষয়ে আমাদের কোনো নির্দেশনা দেওয়া হয় নাই। তবে আগের যে স্বাস্থ্যবিধি ছিল, সেগুলো বেশি বেশি করে মানা ও প্রচার করা নিয়ে আলোচনা হয়েছে। আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে- রেস্তোরাঁ, পরিবহনে ভিড় এড়ানো, সবাইকে মাস্ক পরানো। এছাড়া পর্যটন কেন্দ্রগুলোয় যেন লোকজন ভিড় না করে।'

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে গত বছরের মার্চের শেষ থেকে দেশে চলে টানা ৬৬ দিনের লকডাউন। অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, কল-কারাখানা, ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয় বন্ধ রাখা হয়। যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। সেই সঙ্গে সবাইকে যার যার বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়।

গত বছরের ৩১ মে অফিস-আদালত খোলার পাশাপাশি গণপরিবহন চলাচালের অনুমতি দেয় সরকার। এরপর গত ডিসেম্বরের পর দেশে করোনার সংক্রমণ ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু চলতি মার্চের শুরু থেকে আবার তা বাড়ছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে এক বৈঠকে যোগ দেন পর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। সেখান থেকে ফিরে তিনি সাংবাদিকদের বলেন, করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্য অধিদপ্তরের করণীয় বিষয়ে বৈঠকে নির্দেশনা দেওয়া হয়েছে। সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মাস্ক পরা বাধ্যতামূলক করার ওপর। এজন্য প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সাহায্য নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।'



আরও খবর



আগামীকাল থেকে বাড়ছে লঞ্চের ভাড়াও

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বৃহস্পতিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে লঞ্চ। এ কারণে ভাড়া বাড়ানো হবে।

বুধবার সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ভাড়ার বিষয় বিআইডব্লিউটিএ এবং মালিক পক্ষ বসে আমাদের জানিয়ে দেবেন। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেবো।

খালিদ মাহমুদ বলেন, স্বাস্থ্যবিধিটা খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়েছে, সেটি অনুসরণ করতে বলা হয়েছে। সেগুলো বিবেচনা করে আমরা যেন ঈদযাত্রার প্রস্তুতিটা নিতে পারি। সবাই সম্মত হয়েছে স্বাস্থ্যবিধি মেনেই আমাদের ঈদযাত্রা প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে এবং ফিরতির বিষয়টাও একইভাবে। সকলেই বিষয়টি উপলব্ধি করেছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি অনুসরণ করতে গেলে আমাদের যাত্রী সংখ্যা কমিয়ে ফেলতে হয়। আমাদের গতবারের তিক্ত অভিজ্ঞতা আছে। সে অভিজ্ঞতা এবার কাজে লাগাতে চাই। লঞ্চ মালিক যারা আছেন তারা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কতটুকু স্বাস্থ্যবিধি রক্ষা করে ব্যবসায়িক ক্ষতি পূরণ করে কতটুকু ভাড়া বৃদ্ধি করা যায় আমাদের জানাবেন। আমরা দ্রুতই সিদ্ধান্ত নেবো।

উল্লেখ্য, করোনার বিস্তার ঠেকাতে আজ থেকে বাসগুলো ৫০ শতাংশ আসন খালি রেখে চলছে। এ জন্য বাসের ভাড়া বাড়ানো হয়েছে ৬০ শতাংশ।


আরও খবর



অনুরাগ কাশ্যপের দোবারায় তাপসী পান্নু

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী তাপসী পান্নু থ্রিলার ছবি দোবারার শুটিং শেষ করলেন। এটি পরিচালনা করছেন অনুরাগ কাশ্যপ।

সোমবার সোশ্যাল মিডিয়ায় অভিনেত্রী নিজেই শুটিং সম্পন্ন হওয়ার খবরটি দিয়েছেন। কদিন আগেই ছবিটির শুটিং শুরু করেছিলেন তিনি।

এতে কলকাতার বাংলা ছবির খ্যাতিমান অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় অভিনয় করছেন। বলে রাখা ভালো, ২০১৮ সালে অনুরাগের পরিচালনায় মনমর্জিয়াঁ ছবিতে অভিনয় করেছিলেন তাপসী।

পরবর্তীতে অনুরাগ প্রযোজিত ষাণ্ড কি আঁখ ছবিতেও অভিনয় করতে দেখা যায় তাকে। আবার ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজের ভূমিকায় শাবাশ মিঠু ছবিতেও অভিনয় করছেন তাপসী।

চরিত্রের জন্য কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ সংক্রান্ত নানা ক্রিকেটিয় শটও নিয়মিত অনুশীলন করছেন। এর বাইরে তাপসীর ঝুলিতে হাসিন দিলরুবা, রশ্মি রকেট, লুপ লাপেটার মতো বেশ কয়েকটি ছবি রয়েছে।

নিউজ ট্যাগ: তাপসী পান্নু

আরও খবর



নড়াইলে ছিনতাইকৃত ইয়ারগান উদ্ধার, গ্রেফতার ২

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নড়াইল থেকে শরিফুল ইসলাম

নড়াইলের কালিয়া উপজেলার পুরুলিয়া ইউনিয়নের চন্দ্রপুর গ্রাম থেকে ছিনতাইকৃত ইয়ারগান উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (৬ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে পুলিশ সুপারের কার্যালয়ে এসব তথ্য জানিয়েছেন পুলিশ সুপার প্রবীর কুমার রায়।

পুলিশ সুপার জানান, নড়াইলের কালিয়া উপজেলার চন্দ্রপুর গ্রামের মনজুর আলীর ছেলে নজরুল ইসলামকে (৪৮) গুলিবিদ্ধের ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে ঘটনার সঙ্গে জড়িত দুইজনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে যশোরের বাঘারপাড়া উপজেলার আন্দুলবাড়িয়া গ্রামের নাসিম রেজা (২০) এবং তার সহযোগী একই গ্রামের সুমান্ত বিশ্বাস (১৫)। তাদের নামে কালিয়া থানায় মামলা হয়েছে।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চালিয়ে নিজ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে ঘটনাস্থল পার্শ্ববর্তী কালিয়ার চাঁচুড়ি এলাকার একটি বাঁশবাগান থেকে ছিনতাইকৃত ইয়ারগান উদ্ধার করা হয়েছে।

পুলিশ সুপার প্রবীর কুমার রায় আরো বলেন, গত সোমবার (৫ এপ্রিল) সন্ধ্যা ৭টার দিকে নজরুল ইসলাম তার বাড়ির সামনে মুখের বামপাশের চোয়াল গুলিবিদ্ধ হন। তথ্য অনুসন্ধান করে দেখা যায়, নজরুল তার ব্যক্তিগত ইয়ারগান বিক্রির জন্য গত কয়েকদিন ধরে বিভিন্ন লোকজনের সঙ্গে কথাবার্তা বলেন। এই সূত্র ধরে গত সোমবার সন্ধ্যায় ঘটনার মূলহোতা নাসিম রেজাসহ তার সহযোগী সুমান্ত বিশ্বাস ভাড়ায়চালিত মোটরসাইকেলে নজরুলের বাড়ির সামনে আসেন। দরদামের একপর্যায়ে নাসিম রেজা ভূক্তভোগী নজরুলকে ওই ইয়ারগান দিয়ে গুলি করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পুলিশ ও স্থানীয় লোকজনের ভয়ে ইয়ারগানটি তাৎক্ষণিক বাঁশবাগানে ফেলে পালিয়ে যায় তারা।

এদিকে, গুলিবিদ্ধ নজরুল খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

নিউজ ট্যাগ: নড়াইল ইয়ারগান

আরও খবর