Logo
শিরোনাম

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের একধাপ উন্নতি

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কিছুদিন আগেই নিউজিল্যান্ড থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ফিরেছে বাংলাদেশ। ৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশকে হারিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। এই ফরম্যাটের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি বাংলাদেশের। তবে টি-টোয়েন্টিতে হারলেও র‍্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছে লাল-সবুজের দল।

গতকাল সোমবার র‍্যাঙ্কিংয়ে বার্ষিক হালনাগাদ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের তালিকায় বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে সরিয়ে এক নম্বর জায়গা দখল করেছে নিউজিল্যান্ড।

নতুন হালনাগাদে ২০১৭-১৮ মৌসুমের পারফরম্যান্স বিবেচনার বাইরে চলে গেছে। গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরম্যান্স হিসেবে নেওয়া হয়েছে। বর্তমানে র‍্যাঙ্কিংয়ে ১২১ পয়েন্ট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ড। এক নম্বর থেকে চারে নেমে গেছে ইংল্যান্ড। দুই ধাপ এগিয়ে ১১৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠেছে অস্ট্রেলিয়া। একধাপ পিছিয়ে তিনে আছে ভারত। ১০৭ পয়েন্ট নিয়ে পাঁচে আছে দক্ষিণ আফ্রিকা। ছয় নম্বরে পাকিস্তান। ৯০ পয়েন্ট নিয়ে আগের মতো সাতেই আছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে টপকে আটে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ। লঙ্কানরা নেমে গেছে নয় নম্বরে। আগের মতো দশে আছে আফগানিস্তান।

আগের মতোই টি-টোয়েন্টিতে শীর্ষে আছে ইংল্যান্ড। ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টিতেও উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের। দুই ধাপ এগিয়ে তিনে আছে কিউইরা। দুইয়ে আছে ভারত। চারে পাকিস্তান, পাঁচে অস্ট্রেলিয়া। ছয়ে দক্ষিণ আফ্রিকা, সাতে আফগানিস্তান, আটে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ১ রেটিং পয়েন্ট হারালেও এক ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠেছে বাংলাদেশ। দুই ধাপ পিছিয়ে দশ নম্বরে নেমে গেছে দুবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ।


আরও খবর



আজ পবিত্র জুমাতুল বিদা

প্রকাশিত:শুক্রবার ০৭ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ রমজান মাসের শেষ জুমা। পবিত্র জুমাতুল বিদা। এ দিনকে ইবাদতের মর্যাদাপূর্ণ দিন হিসেবে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এদিন জুমা আদায়ের জন্য এলাকার মসজিদে আগেভাগে গিয়ে উপস্থিত হন মুসল্লিরা। নামাজ আদায়ের পর আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করে কান্নায় ভেঙে পড়েন তারা।

ইসলামি শরিয়তে আলাদাভাবে কোনো ফজিলত না থাকলেও ইসলামের সূচনাকাল থেকেই রমজানের শেষ জুমাটি বিশেষ গুরুত্ব দিয়ে পালিত হয়ে আসছে। তবে সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় জুমার দিনের গুরুত্ব, ফজিলত ও মর্যাদা অনেক বেশি। আর রমজানের কারণে জুমার দিনের মর্যাদা আরও বেড়ে যায়।

তবে রমজান মাসের শেষ জুমা হিসেবে এদিন আল-কুদস দিবস পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম্য অপরিসীম। মানুষ দলে দলে জুমা আদায় করতে মসজিদের দিকে ধাবিত হবে। মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি পেতে মুসলিম উম্মাহ আজ জুমার নামাজ শেষে মহান আল্লাহর কাছে বিশেষ দোয়া করবেন।

১৪৪২ হিজরির রমজান মাসে মুসলিম উম্মাহ ইতিমধ্যে তিনটি জুমা অতিবাহিত করেছেন। আজ রমজানের বিদায়ী জুমা। তাই কোরআন নাজিলের মাসের মর্যাদা ও বরকতের সঙ্গে জুমার মর্যাদা ও ফজিলতে মুমিন রোজাদারদের আমল ও হৃদয় হোক আলোকিত।


আরও খবর



মার্কেট খুলে দেয়ার প্রথম দিনে তীব্র যানজটে রাজধানী

প্রকাশিত:রবিবার ২৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১১ মে ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লকডাউনের পর মার্কেট খুলে দেয়ার প্রথম দিনে রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

রোববার (২৫ এপ্রিল) বেলা ১০টা থেকে পৌনে ১১টা পর্যন্ত রাজধানীর আগারগাঁও, ফার্মগেট, কারওয়ান বাজার, পান্থপথ এলাকা ঘুরে দেখা যায়, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেট কার, মোটরসাইকেল ও রিকশায় পূর্ণ রাস্তা। আগারগাঁও থেকে বিজয়স্মরণী পর্যন্ত এসব যানবাহনের দীর্ঘ সারি। একদিকে ফার্মগেট থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত যানজট দেখা গেছে। অন্যদিকে এই যানজট ফার্মগেট থেকে কারওয়ান বাজার হয়ে পান্থপথ এলাকা পর্যন্ত ছুঁয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ঈদকে সামনে রেখে সরকার আজ থেকে মার্কেট খুলে দিয়েছে। অন্যদিকে আজ সপ্তাহের প্রথম কর্মদিবস। ফলে রাস্তায় অন্যান্য দিনের তুলনায় যানবাহন বেড়েছে। তবে এখনও বাস চলাচলের অনুমতি না দেয়ায় সিএনজি, মোটরসাইকেল, প্রাইভেট কারে করে মার্কেট, কর্মস্থল ও প্রয়োজনীয় জায়গায় যাচ্ছেন।

গণপরিবহন না থাকায় একদিকে যেমন পরিবহন সংকটে পড়তে হচ্ছে যাত্রীদের, অন্যদিকে গুনতে হচ্ছে বাড়তি ভাড়াও।

নিউজ ট্যাগ: তীব্র যানজট

আরও খবর



ইসরায়েলে ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে ৩৮ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ৩০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরায়েলে একটি ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে ৩৮ জনের মৃত্যু হয়েছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে এই দুর্ঘটনা ঘটেছে। দেশটির জাতীয় জরুরি বিভাগ ম্যাগেন ডেভিড অ্যাডম (এমডিএ) দুর্ঘটনায় বেশ কয়েকজনের নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। খবর বিবিসির।

ওই ঘটনায় কতজন নিহত হয়েছে সে সংখ্যা পরিষ্কার করে জানায়নি তারা। তবে এই দুর্ঘটনায় ডজনখানেক মানুষ আহত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেতজ এক প্রতিবেদনে জানিয়েছে, দুর্ঘটনায় কমপক্ষে ৩৮ জন নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে আহতদের নিরাপদে সরিয়ে নেয়ার চেষ্টা করছেন জরুরি বিভাগের কর্মীরা।

প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এই দুর্ঘটনাকে ‌‌‌‌‌ভয়াবহ বিপর্যয় বলে উল্লেখ করেছেন। হতাহতদের জন্য তিনি প্রার্থনা করছেন বলে জানিয়েছেন।

করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে সবচেয়ে বড় উৎসব হিসেবে মেরোন পাহাড়ের পাদদেশে লাগ বিওমের পালিত হচ্ছে। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকলেও হাজার হাজার মানুষ ওই উৎসবে যোগ দিয়েছেন।

ঘটনাস্থলে ডজনখানেক অ্যাম্বুলেন্স দেখা গেছে এবং জরুরি বিভাগের কর্মীদের ফয়েল পেপারে মুড়িয়ে মরদেহগুলো মাটিতে রাখতে দেখা গেছে। পুলিশ ঘটনাস্থল থেকে সবাইকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাস্থলে ৩৮ জনের অবস্থা গুরুতর ছিল। এছাড়া গুরুতর আহত ৬ জনকে উদ্ধার করা হয়েছে। আরও ডজনখানেক মানুষকে সেখান থেকে উদ্ধার করা হয়েছে। তবে তাদের অবস্থা গুরুতর নয়।

এক টুইট বার্তায় এমডিএর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা আহত লোকজনকে সরিয়ে নেয়ার চেষ্টা করছে। ঘটনাস্থল থেকে সর্বশেষ ব্যক্তিকে উদ্ধার না করা পর্যন্ত তারা থেমে যাবেন না বলে উল্লেখ করা হয়েছে।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল যে, উৎসবের স্থানে হয়তো কিছু ভেঙে পড়েছিল। কিন্তু পরবর্তীতে এমডিএর কর্মকর্তারা নিশ্চিত করেন যে, সেখানে হুড়োহুড়ি এবং পদদলনের ঘটনা ঘটেছে।

নিউজ ট্যাগ: ইসরায়েলি নিহত

আরও খবর



মাস্ক না পরলে আধাঘণ্টা রোদে বসিয়ে রাখছে পুলিশ

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানাতে ময়মনসিংহে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। বুধবার (২৮ এপ্রিল) দুপুরের দিকে নগরীর নতুন মোড় এলাকায় মাস্ক বিতরণ কর্মসূচি পালন করেছে তারা।

এ সময় যারা মাস্ক ছাড়া বের হয়েছে তাদের রোদে কিছু সময় মাস্ক পরিয়ে বসিয়ে রাখতে দেখা যায়। বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রায় ৬০ জনকে এ শাস্তির আওতায় আনা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী জানান, মানুষ যাতে স্বাস্থ্যবিধি মেনে চলেন সেজন্য পুলিশ কিছুটা কঠোর ভূমিকা পালন করছে। তাই যারাই মাস্ক ছাড়া বের হচ্ছেন তাদের মাস্ক পরিয়ে ২০ মিনিট থেকে ৩০ মিনিট পর্যন্ত বসিয়ে রেখে ছেড়ে দেয়া হচ্ছে। 

তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি। অভিযানে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদারসহ পুলিশের অন্যান্য কর্মকর্তা ও সদস্য উপস্থিত ছিলেন।


আরও খবর

গোসলে নেমে প্রাণ গেল তিন শিশুর

বুধবার ১৪ এপ্রিল ২০২১




পাকিস্তানে যাওয়া নিয়ে যা বলছেন মামুনুল হকের ভগ্নিপতি

প্রকাশিত:সোমবার ২৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
কর্মজীবনের শুরু থেকেই আমি কখনও কোনো ধরনের রাজনৈতিক কিংবা সাংগঠনিক কাজের সঙ্গে যুক্ত ছিলাম না। একজন শিক্ষাবিদ হিসাবে আমার একমাত্র কর্মব্যস্ততা হচ্ছে শিক্ষার্থীদের পাঠদান এবং উত্তম চরিত্র গঠনের মাধ্যমে তাদেরকে সুনাগরিক হিসাবে গড়ে তোলা

মামুনুল হকের সঙ্গে পাকিস্তান যাওয়ার বিষয়টি অস্বীকার করেছেন তার ভগ্নিপতি মুফতি মুহাম্মাদ নেয়ামতুল্লাহ। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করেন তিনি। এতে মামুনুল হকের সঙ্গে পারিবারিক আত্মীয়তা ছাড়া আর কোনো ধরনের সর্ম্পক নেই বলে দাবি করে মুফতি নেয়ামতুল্লাহ।

তিনি বলেন, আমি ১৯৮৩ সালে দাওরা হাদিস শেষ করার পর উচ্চ শিক্ষা অর্জনের জন্য পাকিস্তান গমন করি। দারুল উলূম করাচী মাদ্রাসায় ৩ বছর মেয়াদী ইফতা কোর্স সম্পন্ন করার পর করাচীতে আমার পীরের আদেশে তার প্রতিষ্ঠিত মাদ্রাসায় শিক্ষক ও অধ্যক্ষ হিসাবে কর্মজীবন শুরু করি। পরবর্তীতে পীরের মৃত্যুর পর আমার মায়ের নির্দেশে আমি সে মাদ্রাসার দায়িত্ব ছেড়ে দিয়ে সপরিবারে বাংলাদেশে চলে আসি।

মুফতি নেয়ামতুল্লাহ বলেন, কর্মজীবনের শুরু থেকেই আমি কখনও কোনো ধরনের রাজনৈতিক কিংবা সাংগঠনিক কাজের সঙ্গে যুক্ত ছিলাম না। একজন শিক্ষাবিদ হিসাবে আমার একমাত্র কর্মব্যস্ততা হচ্ছে শিক্ষার্থীদের পাঠদান এবং উত্তম চরিত্র গঠনের মাধ্যমে তাদেরকে সুনাগরিক হিসাবে গড়ে তোলা। এর বাইরে কোনো ধরনের কোনো কার্যক্রমের সঙ্গে আমি কখনোই যুক্ত ছিলাম না। শাইখুল হাদিস আল্লামা আজীজুল হক (রহ.) আমার শ্বশুর হওয়া সত্বেও আমি তার রাজনৈতিক নীতির সঙ্গে কখনো যুক্ত ছিলাম না, এখনও যুক্ত নই।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি হরকাতুল জিহাদের (হুজি) নেতা মাওলানা তাজউদ্দিনের সঙ্গে কোনোধরণের সর্ম্পক নেই বলেও দাবি করেন মামুনুল হকের এ ভগ্নিপতি।

তিনি বলেন, ২১ আগস্ট ন্যাক্কারজনক গ্রেনেড হামলায় জনৈক তাজ নামক ব্যক্তির সঙ্গে যে সম্পর্কের কথা উল্লেখ করা হয়েছে তাকে আমি ব্যক্তিগতভাবে চিনি না, তার সঙ্গে কোনো সম্পর্কও আমার নেই।

মামুনুল হকের পাকিস্তান গমন নিয়ে মুফতি নেয়ামতুল্লাহ বলেন, ২০০৫ সালে মাওলানা মামুনুল হক যখন পাকিস্তানে যান, সে সময় আমি বাংলাদেশে আমার সদ্য প্রতিষ্ঠিত মাদ্রাসা পরিচালনা নিয়ে ব্যস্ত সময় পার করছিলাম। তার সঙ্গে পাকিস্তানে একত্রে থাকার কোনো সুযোগই আমার হয়নি। মাওলানা মামুনুল হকের সঙ্গে আমার পারিবারিক আত্মীয়তা ছাড়া আর কোনো ধরনের সর্ম্পক নেই। ২০০৪ সালেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আমাকে জিজ্ঞাসাবাদ করেন, কিন্তু কোনো কিছুর সম্পৃক্ততা না থাকায় তারা আমাকে মুক্ত করে দেন।


আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১