শিরোনাম

টিকা নেননি ৬ ফুটবলার, বাংলাদেশের ইন্দোনেশিয়া সফর বাতিল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুটি ফিফা প্রস্তুতি ম্যাচ খেলতে ইন্দোনেশিয়ায় যাওয়ার কথা ছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। নতুন কোচ জাভিয়ের কাবরেরাও আসছেন দুই দিন পর। তার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল আসন্ন ইন্দোনেশিয়া সফর। কিন্তু করোনাভাইরাস বিধিনিষেধের কারণে এটি বাতিল করতে বাধ্য হলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কারণ জাতীয় দলের সব খেলোয়াড়ের দুই ডোজ টিকা দেওয়া হয়নি।

আগামী ২৪ ও ২৭ জানুয়ারি ম্যাচ দুটি হওয়ার কথা ছিল। এই সফর সামনে রেখে ১৫ জানুয়ারি জাতীয় দলে যোগ দিতে আসবেন নতুন স্প্যানিশ কোচ। কিন্তু ইন্দোনেশিয়ার ফুটবল কর্তৃপক্ষ জানিয়ে দেয়, বাংলাদেশ বহরের প্রত্যেকের দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। এই সফরের জন্য বাফুফে যে দল বাছাই করেছিল, তাদের মধ্যে ৬ জন টিকাই নেননি। আর সাতজনের এক ডোজ টিকা দেওয়া হয়েছে। কেবল ১৫ জন দুই ডোজ টিকা নিয়েছেন।

এক ভিডিও বার্তায় এই বিষয় জানান জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বাফুফের সহসভাপতি কাজী নাবিল আহমেদ। তিনি বলেন, আগামী ২৪ ও ২৭ জানুয়ারি ইন্দোনেশিয়ায় দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। সেভাবেই আমরা প্রস্তুতি গ্রহণ করেছিলাম। নতুন কোচও আসছেন ১৫ জানুয়ারি। কিন্তু ইন্দোনেশিয়া জানাল, দলের খেলোয়াড় ও টিম ম্যানেজমেন্টের সবাইকে দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। কিন্তু আমরা যে তালিকা তৈরি করেছি, সেটা পর্যালোচনা করে দেখেছি তাদের মধ্যে ১৫ জনের দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। সাতজনের এক ডোজ টিকা নেওয়া এবং ৬ জন টিকা নেননি। এই পর্যায়ে এসে আমাদের ইন্দোনেশিয়ায় সফর করা সম্ভব হচ্ছে না।

তবে এই দুটি ম্যাচ পরে খেলার ব্যাপারে আশাবাদী কাজী নাবিল, আমরা তাদের জানিয়ে দিব যে, আমরা আসতে পারছি না। আশা করি আগামী মার্চের উইন্ডোতে সবার টিকাকরণ নিশ্চিতের পর এই দুটি ম্যাচ খেলতে পারব।

নিউজ ট্যাগ: জাতীয় ফুটবল

আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




আবরার হত্যা: ২০ আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২০ আসামির ডেথ রেফারেন্স নথি হাইকোর্টে পাঠিয়েছেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল।বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে এ তথ্য জানা গেছে।

আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড ও পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, বহিষ্কৃত তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার ওরফে অপু, বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন ওরফে শান্ত, বহিষ্কৃত উপসমাজসেবা বিষয়ক সম্পাদক ইফতি মোশাররফ সকাল, বহিষ্কৃত ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিয়ন, বহিষ্কৃত কর্মী মুনতাসির আল জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মুজাহিদুর রহমান, মনিরুজ্জামান মনির, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান মাজেদ, শামীম বিল্লাহ, এ এস এম নাজমুস সাদাত, আবরারের রুমমেট মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমর্ত্য ইসলাম, এস এম মাহমুদ সেতু, মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান মণ্ডল ওরফে জিসান, এহতেশামুল রাব্বি ওরফে তানিম ও মুজতবা রাফিদ। এদের মধ্যে তিন আসামি জিসান, তানিম ও রাফিদ পলাতক।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন- বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত যুগ্ম-সাধারণ সম্পাদক মুহতামিম ফুয়াদ, মুয়াজ ওরফে আবু হুরায়রা, বহিষ্কৃত গ্রন্থ ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইশতিয়াক আহম্মেদ মুন্না, বহিষ্কৃত আইনবিষয়ক উপ-সম্পাদক অমিত সাহা ও আকাশ হোসেন। যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি এদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে এক বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেন আদালত।


আরও খবর



৬৬ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের ভ্রূণ পাওয়া গেল চীনে

প্রকাশিত:বুধবার ২২ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্টিভেন স্পিলবার্গের 'জুরাসিক পার্ক'র কথা মনে আছে নিশ্চয়ই। তেমন কিছু একটা বাস্তবে ঘটে যায় যদি! কেননা, গবেষকদের হাতে এসেছে ডাইনোসরের নতুন এক জীবাশ্ম। যা আগে কখনোই দেখা যায়নি।

প্রাগৈতিহাসিক বিলুপ্ত প্রাণীটিকে নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। তাই বিজ্ঞানীরাও নিমগ্ন গবেষণায়। সম্প্রতি চীনের বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন নিখুঁতভাবে সংরক্ষিত একটি ডাইনোসরের ভ্রূণ। এটি পাওয়ার পর তারা জানিয়েছেন, মুরগির ডিম থেকে বাচ্চা ফুটে বের হওয়ার ঠিক আগ মুহূর্তে ভ্রূণটি যেমন থাকে তেমনি অক্ষত আছে ডাইনোসরের এই ভ্রূণটি।

আজ বুধবার বিবিসি জানায়, ডাইনোসরের যে ভ্রূণটি দক্ষিণ চীনের গাঞ্জোতে আবিষ্কৃত হয়েছে, তা কমপক্ষে ৬৬ মিলিয়ন বছরের পুরনো বলে মনে করছেন গবেষকরা।

ধারণা করা হচ্ছে, এটি একটি দাঁতহীন থেরোপড ডাইনোসর বা ওভিরাপ্টোরোসর। এর নামকরণ করা হয়েছে 'বেবি ইংলিয়াং।'

গবেষক ড. ফিওন ওয়াইসুম মা বার্তাসংস্থা এএফপিকে বলেন, 'এটি ইতিহাসে পাওয়া সেরা ডাইনোসর ভ্রূণ।'

আবিষ্কারটি গবেষকদের ডাইনোসর ও আধুনিক পাখির মধ্যে যোগসূত্র সম্পর্কে আরও বেশি বোঝার সুযোগ করে দিয়েছে। জীবাশ্মটি কুণ্ডলী পাকানো অবস্থায় ছিল। যেমনটি দেখা যায় পাখির ডিম ফোটার খানিক আগে।

ড. ফিওন বলেন, 'এটি ইঙ্গিত দেয় যে, আধুনিক পাখিদের মধ্যে এ ধরনের আচরণ প্রথম তাদের ডাইনোসর পূর্বপুরুষদের মধ্যে বিকশিত এবং উদ্ভূত হয়েছিল।'

ওভিরাপ্টোরোসরস, যার অর্থ 'ডিম চোর টিকটিকি' ছিল পালকযুক্ত ডাইনোসর, যারা ক্রিটেসিয়াস যুগের শেষের দিকে, অর্থাৎ ১০০ মিলিয়ন থেকে ৬৬ মিলিয়ন বছর আগে বর্তমান এশিয়া ও উত্তর আমেরিকায় বাস করতো।

গবেষক দলের সদস্য জীবাশ্মবিদ অধ্যাপক স্টিভ ব্রুসেট টুইটে বলেছেন, 'এটি আমার দেখা সবচেয়ে আশ্চর্যজনক ডাইনোসরের জীবাশ্মগুলোর একটি, যা ডিম ফুটে বেরিয়ে আসার দ্বারপ্রান্তে ছিল।'

'বেবি ইংলিয়াং' মাথা থেকে লেজ পর্যন্ত ১০ দশমিক ৬ ইঞ্চি লম্বা এবং ভ্রূণটি চীনের ইংলিয়াং স্টোন নেচার হিস্ট্রি মিউজিয়ামে ৬ দশমিক ৭ ইঞ্চি লম্বা ডিমের ভেতর রয়েছে।

২০০০ সালে ডিমটি প্রথম উন্মোচিত হয়, তবে পরবর্তী ১০ বছর সেটিকে সংরক্ষণে রাখা হয়েছিল।

জাদুঘরে নির্মাণ কাজ শুরু ও পুরানো জীবাশ্মগুলোকে সাজানোর সময় ওই ডিমের দিকে গবেষকদের নজর পড়ে এবং তারা ধারণা করছিলেন যে, এর ভেতর ভ্রূণ আছে। ভ্রূণটির শরীরের কিছু অংশ এখনো পাথরে ঢাকা। এর সম্পূর্ণ কঙ্কালের চিত্র তৈরি করতে গবেষকরা উন্নত স্ক্যানিং কৌশল ব্যবহার করবেন বলে জানা গেছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




আল্লু অর্জুনের নায়িকা রাশমিকার নতুন ছবি ভাইরাল

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পুষ্পা দ্য রাইজ ছবি ব্লকবাস্টার হওয়ার পর ফের আলোচনায় এসেছেন ভারতের দক্ষিণী নায়িকা রাশমিকা মন্দানার। মিষ্টি হাসি দিয়ে অনেক আগেই ভক্তদের মন জিতে নিয়েছিলেন ন্যাশনাল ক্রাশ রাশমিকা। পুষ্পা দ্য রাইজ ছবিতে আল্লু অর্জুনের সঙ্গে তার কেমিস্ট্রি দেখে মুগ্ধ দর্শকরা। এবার বড়দিনের সামাজিক যোগাযোগ মাধ্যমে উষ্ণতা ছড়ালেন এই নায়িকা। ছবি শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে আর খুদে বার্তা শেয়ারিং প্ল্যাটফর্ম টুইটারে তার ছবি ভাইরাল হয়েছে।

কোনো ওয়েস্টার্ন আউটফিট নয়, উপমহাদেশের ঐহিত্যবাহী পোশাক শাড়ি পরেই বাজিমাত করেছেন এই নায়িকা। ছবিতে কালো শিফনের শাড়িতে দেখা গেছে তাকে।  সেই সঙ্গে প্রসাধনীর নিয়ন্ত্রিত ব্যবহার তাকে আরও আকর্ষণীয় করে তুলেছে। ইনস্টাগ্রাম ও টুইটারে ছবিগুলো শেয়ার করার পরই মুহূর্তে ভাইরাল হয়।

২০১৬ সালে কন্নড় ছবি কিরিক পার্টিতে অভিষেক হয় রাশমিকার। এই কয়েক বছরেই দ্রুত সামনের সারিতে উঠে এসেছেন তিনি। দক্ষিণী এই নায়িকার ঝড়ে যেন বা বেসামাল দীপিকা, ক্যাটরিনাদের জনপ্রিয়তাও। শিগগিরি বলিউডেও পা রাখবেন তিনি। মিশন মজনু ছবিতে তাকে দেখা যাবে সিদ্ধার্থ মালহোত্রার বিপরীতে। এদিকে গুডবাইল ছবিতে খোদ বিগ বির সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন রশ্মিকা।

সোশ্যাল মিডিয়াতেও দারুণ জনপ্রিয় পুষ্পার নায়িকা। ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যা পেরিয়েছে আড়াই কোটি। তার নতুন নতুন পোস্টের অপেক্ষায় থাকেন নেটিজেনরা। এই নতুন ছবিগুলোর দ্রুত ভাইরাল হওয়া যেন তারই ইঙ্গিত।

এদিকে এই মুহূর্তে বক্স অফিসে ঝড় তুলেছে রাশমিকার পুষ্পা দ্য রাইজস্পাইডার-ম্যান: নো ওয়ে হোম কিংবা ৮৩র মতো ছবির সঙ্গে জোর টক্কর দিয়ে দেশজুড়ে দুর্দান্ত ব্যবসা করছে ছবিটি।


আরও খবর



ভাসানচর থেকে পালাতে গিয়ে রোহিঙ্গা নারীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালী প্রতিনিধি :

নোয়াখালীর  ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে দালালের মাধ্যমে কক্সবাজার পালাতে গিয়ে মেঘনা নদীর পাড়ে সেতারা বেগম (৩০) নামের এক রোহিঙ্গা নারী অসুস্থ্য হয়ে মারা গেছেন। একই সময়ে নিহত সেতারার মা নুর নাহারকে আটক করে পুলিশ হেফাজতে নেওয়া হয়।

নিহত সেতারা বেগম ভাসানচরের ৬৫ নম্বর ক্লাস্টারের ১০ নম্বর রুমের মৃত নুর মোহাম্মদের মেয়ে এবং আটক নুর নাহার একই ক্লাস্টারের নুর মোহাম্মদের স্ত্রী।

রোববার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় নিহত ওই নারীর মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

চরজব্বার থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম জানান, শনিবার ভোর রাতের দিকে ভাসানচর থেকে দালালের মাধ্যমে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পালিয়ে যেতে মাছ ধরার নৌকায় মেঘনা নদীতে পাড়ি জমায় মা নুর নাহার এবং মেয়ে সেতারা বেগম। সকালে দালালরা মা-মেয়েকে কক্সবাজার না নিয়ে সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মেঘনা নদী পাড়ে রেখে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাদের দেখে সেখান থেকে উদ্ধার করে। এসময় মেয়ে সেতারা বেগম অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতাল নেওয়ার পথে সে মারা যায়।

পরিদর্শক (তদন্ত) আরো জানান, নিহতের লাশ উদ্ধার করে সুরুতহাল রিপোর্ট প্রস্তুত করে ময়না তদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। আটক নারীকে ভাসানচরে পাঠানোর প্রক্রিয়া চলছে।


আরও খবর

গাঁজাসহ ভোট কেন্দ্র থেকে এজেন্ট আটক

রবিবার ১৬ জানুয়ারী ২০২২




কক্সবাজারে ১৪৪ ধারা ভঙ্গ করে বিএনপির বিক্ষোভ সমাবেশ

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারে বিএনপি ও যুবলীগ একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ সমাবেশ করেছে কক্সবাজার জেলা বিএনপি। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজার শহরের ঈদগাঁও মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, খালেদা জিয়ার উপদেষ্টা মিজানুর রহমান মিনু ও জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, রাতের আঁধারে ভোট কারচুপি ক্ষমতায় আসায় জনগণের প্রতি সরকারের আস্থা নেই। তাই বিএনপির সাংবিধানিক অধিকারও হরণ করছে তারা।

জেলা বিএনপির সভাপতি শাহজাহান বলেন, সরকার মানুষের সব গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। আমাদের পূর্ব নির্ধারিত জনসভাস্থলে যুবলীগের কর্মসূচি দেওয়া তাদের হীন মানসিকতার বহিঃপ্রকাশ। অন্যদিকে অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম বলেন: ১৪৪ ধারা অমান্য করে জড়ো হওয়ার চেষ্টা করা বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দেয়া হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, বিএনপির সমাবেশের জন্য কোনো স্থানের অনুমতি নেই। কিন্তু বিএনপি সমাবেশ করার চেষ্টা করছে। তাই আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

জনসভা করতে না পেরে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা শহরের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল করছে। এছাড়া বিভিন্ন উপজেলা থেকে পথসভায় আসার পথে বাধাপ্রাপ্ত নেতাকর্মীরা উপজেলা শহরেও বিক্ষোভ মিছিল করছে।

এর আগে রাতে কক্সবাজার শহরে একই স্থানে বিএনপি ও যুবলীগের পাল্টাপাল্টি সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারী করে প্রশাসন। সোমবার ভোর থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত কক্সবাজার শহরে অবস্থিত বিএনপি অফিস সংলগ্ন শহীদ স্মরণী সড়ক ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারী রয়েছে। ১৪৪ ধারা জারির বিষয়টি রোববার রাতে পুরো শহরে মাইকিং করে জনগণকে জানিয়ে দেওয়া হয়।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে কক্সবাজার শহীদ স্মরণী সড়কে আজ সোমবার দুপুর ১টায় এই সমাবেশ ডেকেছিল কক্সবাজার জেলা বিএনপি। পরে একই জায়গায় কক্সবাজার জেলা যুবলীগ পাল্টা সমাবেশের ডাক দেয়।

কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান পিপিএম জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কক্সবাজার শহরের প্রবেশদ্বার থেকে পুরো শহরের প্রতিটি পয়েন্টে অতিরিক্ত পুলিশ সদস্যরা ভোর থেকে দায়িত্ব পালন করছে। শৃঙ্খলা রক্ষায় সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে জেলা পুলিশের।


আরও খবর