Logo
শিরোনাম

টিকা নিয়ে সবাই মুলা দেখাচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১৫৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, টিকার জন্য আমরা চেষ্টা করছি। তবে টিকা নিয়ে সবাই মুলা দেখাচ্ছে। মঙ্গলবার (২২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

এক প্রশ্নের উত্তরে ড. মোমেন বলেন, টিকার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করছি। তবে টিকা নিয়ে সবাই মুলা দেখাচ্ছে। টিকা পেতে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেটকে চিঠি দিয়েছি। যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় আমাদের টিকা দেবে। তবে কবে, কীভাবে দেবে সেটা এখনো জানা যায়নি।

ড. মোমেন জানান, যেসব দেশে টিকা মজুত আছে, সেসব দেশ থেকে টিকা আনার চেষ্টা করছি। দেখা যাক কী হয়।

অপর এক প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, অনেক ধনী দেশই মিয়ানমারের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাচ্ছে। তারা মুখে মুখে মানবতার কথা বললেও গত চার বছরে মিয়ানমারের সঙ্গে ৩ থেকে ১৫ শতাংশ বাণিজ্য বাড়িয়েছে। অনেক ধনী দেশ ২৪ বিলিয়ন ডলারের ব্যাংক গ্যারান্টি দিয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, দিল্লি টিকা দিচ্ছে না বলে বাংলাদেশ ইলিশ পাঠাচ্ছে না- ভারতীয় সংবাদ মাধ্যমের এমন খবরের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমরা এত নিচু মানসিকতার নই। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এক প্রশ্নের জবাবে এমন কথা বলেন তিনি।

কলকাতার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, দিল্লি টিকা দিচ্ছে না বলে বাংলাদেশ ইলিশ পাঠাচ্ছে না। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ড. মোমেন বলেন, আমরা এত নিচু মানসিকতার নই। এর বেশি তিনি কিছু বলতে চাননি। ভারতে বেশ কয়েক বছর ধরে ইলিশ রপ্তানি বন্ধ রেখেছে বাংলাদেশ।


আরও খবর

দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩