Logo
শিরোনাম

টিকাদানে বিশ্বের প্রথম ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
করোনাভাইরাসের সংক্রমণের কারণে সারাবিশ্ব এখন একটি কঠিন সময়ের মধ্য দিয়ে পার হচ্ছে। আমাদের সরকার করোনা বিস্তারের প্রথম দিক থেকে একটি সমন্বিত ও কার্যকর কর্মসূচি হাতে নেয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের অনেক দেশের আগেই বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় টিকাদান কার্যক্রম শুরু করা হয়েছে। এ পর্যন্ত ১ কোটি ২ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আনা হয়েছে। করোনাভাইরাসের টিকাদানে বিশ্বের প্রথম সারির ২০টি দেশের মধ্যে বাংলাদেশ চলে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য দিবস-২০২১ উপলক্ষে দেয়া এক বাণীতে বুধবার (৭ এপ্রিল) তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। এবারের বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিল্ডিং অ্যা ফেয়ারার, হেলদিয়ার ওয়ার্ল্ড; যার মর্মার্থ দাঁড়ায়- সবার জন্য সুন্দর ও স্বাস্থ্যকর বিশ্ব গড়ি। প্রতিপাদ্যটি তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণের কারণে সারাবিশ্ব এখন একটি কঠিন সময়ের মধ্য দিয়ে পার হচ্ছে। আমাদের সরকার করোনা বিস্তারের প্রথম দিক থেকে একটি সমন্বিত ও কার্যকর কর্মসূচি হাতে নেয়। আমাদের সীমিত জনবল, চিকিৎসা-সামগ্রী ও জনগণের মাঝে করোনা রোগ প্রতিরোধের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি, করোনা টেস্টিং, টেলি-মেডিসিনের মাধ্যমে পরামর্শ প্রদান, সঙ্গনিরোধ, কোভিড হাসপাতাল স্থাপন, হাসপাতালে অক্সিজেনসহ জীবন রক্ষাকারী সামগ্রীর ব্যবস্থা, চিকিৎসক ও নার্স নিয়োগসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে অন্যান্য দেশের তুলনায় করোনা নিয়ন্ত্রণে সফলতা অর্জন করি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারি সফলভাবে মোকাবিলা, সময়োচিত ও যথাযথ পদক্ষেপ গ্রহণ, অর্থনীতি পুনরুদ্ধার এবং জীবনযাত্রার মান সচল রাখার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ব্লুমবার্গ প্রণীত কোভিড-১৯ সহনশীল র্যাং কিংয়ে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষ ও বিশ্বে ২০তম স্থান অর্জন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ব্যক্তিগতভাবে বাংলাদেশের করোনা মোকাবিলার জন্য আমাদের বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, গ্রামীণ, প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য কমিউনিটি ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করা হচ্ছে। শিশুমৃত্যু ও মাতৃমৃত্যু হার উল্লেখযোগ্য হারে হ্রাসমান। গড় আয়ু ৭২.৬ বছরে এসে দাঁড়িয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ট ও সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে আমরা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। দেশে কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ প্রতিরোধের জন্য মাস্ক ব্যবহার, হাত ধোয়ার স্বাস্থ্যবিধি অনুসরণ, হাঁচি-কাশির শিষ্টাচারসহ অন্যান্য নিরাপদ অভ্যাসসমূহ আমাদের মেনে চলতে হবে। করোনার পাশাপাশি আমাদের অত্যাবশ্যকীয় জরুরি স্বাস্থ্যসেবা যেন কোনো ধরনের ব্যাহত না হয় সে ব্যাপারে সবাইকে সজাগ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, আমি বিশ্বাস করি, এ মহামারি মোকাবিলায় আমরা এখন আগের চেয়ে অনেক বেশি অভিজ্ঞ, দক্ষ, প্রশিক্ষিত ও সাহসী। এই সঙ্কটকালে সেবা দিতে গিয়ে অনেক চিকিৎসক, নার্স ও অন্যান্য সেবাদানকারী মারা গেছেন। আমি তাদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করি এবং পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। আমি বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২১-এর সার্বিক সাফল্য কামনা করি।


আরও খবর



স্বাধীনতা দিবসে হোয়াইটওয়াশের লজ্জা বাংলাদেশের

প্রকাশিত:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৯৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তিন ম্যাচ ওয়ানডের প্রত্যেকটি ম্যাচই হেরেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে ওদের মাটিতে ভাগ্য বদলানোর দৃঢ় প্রত্যাশা নিয়ে সফর শুরু করেছিল তামিমরা। তবে খালি হাতে শেষ হলো ওয়ানডে সিরিজ।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে হতাশা ছাড়া কিছুই নেই টাইগারদের জন্য। ব্যাটিং ব্যর্থতায় হারতে হয়েছে ১৬৪ রানের বিশাল ব্যবধানে।

শুক্রবার সকালে তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। শুরুতে দুই রুবেল হোসেন, তাসকিন আহমদের তোপে ওপেনার হ্যানরি নিকোলস (১৮) আর মার্টিন গাপটিল (২৬) হতাশ করলেও কিউইরা ঘুরে দাঁড়ায় ডেভন কনওয়ের ব্যাটে।

সিরিজে প্রথম ম্যাচ খেলতে নাম রস টেইলরকে ৭ রানে ফেরান রুবেল, ১৮ রানে টম ল্যাথামকে ফেরান সৌম্য সরকার। দ্রুত উইকেট তুলে ম্যাচ বাংলাদেশের পক্ষে আনলেও নিমেষেই শেষ হয়ে যায় ডেভন কনওয়ে ও ড্যারেল মিচেল। দুইজনের ১৫৯ রানের জুটিতে। ক্যারিয়ারের তৃতীয় ম্যাচেই সেঞ্চুরি তুলে নেন কনওয়ে। দুইজনের জুটি ভাঙে মোস্তাফিজের বলে কনওয়ের ১২৬(১১০) রানে বিদায়ে।

তবে মিচেল খেলেছেন হাত খুলে। যেন যেমন খুশি তেমন খেলো। ৯৮ বলে সেঞ্চুরি তুলে নিয়ে বাংলাদেশকে হতাশায় ভাসান। মিচেল সেঞ্চুরির জন্য কৃতিত্ব দিতে পারেন মুশফিকুর রহিমকেও।

৯৮ রানে থাকা মিচেলের সেঞ্চুরি পেতে ইনিংসের শেষ বলে লাগত ২ রান। মোস্তাফিজুর রহমানের বল ডিপ মিড উইকেটে ঠেলে দিয়ে দ্বিতীয় রান নেয়ার সময় সৌম্য সরকারের থ্রো তালুবন্দী করতে পারেননি মুশফিক। তাতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা পেয়েছেন মিচেল। তাতে কিউইরা সংগ্রহ করে ৬ উইকেটে ৩১৮ রান।

বাংলাদেশের রুবেল হোসেন ৩টি ও ১টি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজ, তাসকিন এবং সৌম্য।

জবাবে ব্যাট করতে নেমে কিউই পেসারদের গতির ঝড়ের কবল থেকে বেরুতেই পারেনি বাংলাদেশ। ম্যাট হেনরির বলে ১ রান করে ক্যাচ দেন তামিম ইকবাল।

সৌম্য সরকারও ১ রান করে বিদায় নেন হ্যানরির বলেই। মোহাম্মদ মিঠুনকে নিয়ে লিটন দাস যখন বিপদ সামলাতে ব্যস্ত তখনই হ্যানরির বলে আচমকা এক ক্যাচ লুপে নেন ট্রেন্ট বোল্ট। ২১ রান করে ফিরতে হয় সাজঘরে।

মোহাম্মদ মিঠুন এদিন খেলেছেন টেস্ট মেজাজে। ৩৯ বলে ৬ রান করে ক্যাচ দেন জেমিনসনের বলে। মুশফিকুর রহিমও মনে করিয়ে দেন, সফরে টেস্ট ম্যাচ রাখার কথা। ৪৪ বলে ২১ রান করে ফেরেন জিমি নিশামের বলে তার হাতেই ক্যাচ দিয়ে।

এরপর নিশামের মেহেদি মিরাজ ০(১) ও মাহেদি হাসান ৩(৮) রান করে সাজঘরে ফিরলে মাহমুদউল্লা লড়াই চালান হারের ব্যবধান কমানোর। রুবেল হোসেনকে সঙ্গে নিয়ে তুলে নেন অর্ধশতক।

রুবেল ২৮ বলে ৪ রান করে বিদায় নিলে মোস্তাফিজুর থিতু হতে পারেননি। তার বিদায়ে ৭৬ (৭৩) রানে অপরাজিত থেকেছেন মাহমুদউল্লাহ। ৪২.৪ ওভারে সব উইকেট হারিয়ে ১৫৪ রানে তুলে বাংলাদেশ। ১৬৪ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে কিউইরা।


আরও খবর



জনকণ্ঠের সম্পাদক আতিক উল্লাহ খান মাসুদ আর নেই

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (২২ মার্চ) সকালে মারা গেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

জনকণ্ঠের প্রধান প্রতিবেদক ও ডেপুটি এডিটর ওবায়দুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার ভোর সাড়ে ৫টার দিকে বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আতিক উল্লাহ খান মাসুদ। তাঁকে বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত এভারকেয়ার হসপিটালে নেওয়া হয়। এসময় সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। চিকিৎসকরা জানান, হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যু হয়েছে তাঁর।

মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদের মালিকানায় দৈনিক জনকণ্ঠ প্রকাশিত হয় ১৯৯৩ সালে। তিনি পত্রিকাটির সম্পাদক, মুদ্রাকর ও প্রকাশক। গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারেরও চেয়ারম্যান ছিলেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও নাতিনাতনি রেখে গেছেন।


আরও খবর



হলিউডে মুক্তি পাচ্ছে গাজী রাকায়েতের সর্বশেষ ছবি ‘দ্য গ্রেভ’

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নির্মাতা-অভিনেতা গাজী রাকায়েত তার সর্বশেষ ছবি দ্য গ্রেভ বাংলা ও ইংরেজি উভয় সংস্করণে নির্মাণ করেছিলেন। উদ্দেশ্য ছিল, বিশ্ববাসীর সামনে বাংলাদেশের ছবিটি তুলে ধরা।

করোনা পরিস্থিতি ও হল বন্ধ হয়ে যাওয়াসহ নানা কারণে নির্মাতার সেই ইচ্ছের পূর্ণতা পায়নি। অবশেষে সেটি হতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এটি মুক্তি পাবে একেবারে হলিউডি কায়দায়। হলিউড বলার ব্যাখ্যাটা নির্মাতা দিলেন এভাবে, এটা অন্য বাংলাদেশি ছবির মতো চেইন বিপণনের মাধ্যমে মুক্তি পাচ্ছে না। হলিউডের ছবি যে সাধারণ বিপণন ব্যবস্থায় সেখানে প্রদর্শিত হয়, সেভাবেই এটি হবে। একেবারে অস্কার মানের ছবি হলিউডে যেভাবে মুক্তি পায় সেভাবেই এটি পাচ্ছে।

তিনি জানান, এপ্রিলের শেষ সপ্তাহে ক্যালিফোর্নিয়ার একটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

গাজী রাকায়েত বলেন, কয়টি হলে বা করোনায় কয়জন দেখবেন, সেটা মুখ্য নয়। একেবারে হলিউড কায়দায় যে বাংলাদেশি ছবি সেখানে প্রদর্শিত হবে- এটাই আমাকে গর্বিত করছে।

দ্য গ্রেভ -এর বাংলা নাম গোর। পরিচালনা-অভিনয়ের পাশাপাশি সিনেমাটির চিত্রনাট্য-কাহিনিও গাজী রাকায়েতের।

ইমপ্রেস টেলিফিল্মের সহ-প্রযোজনায় এতে গাজী রাকায়েত ছাড়াও অভিনয় করেছেন মামুনুর রশীদ, দিলারা জামান, এসএম মহসিন, মৌসুমী হামিদ, সুষমা সরকার, এ কে আজাদ সেতু,দীপান্বিতা, শামীমা তুষ্টি ও অর্থা প্রমুখ।

গত ডিসেম্বরে ছবিটি মুক্তি পায় দেশের একটি মাল্টিপ্লেক্সে।

নিউজ ট্যাগ: দ্য গ্রেভ

আরও খবর



অটোভ্যান উল্টে সিরাজগঞ্জে চালক নিহত

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার কর্ণ কয়েলগাতি এলাকায় অটোভ্যান উল্টে এর নিচে চাপা পড়ে চালক নিহত হয়েছেন।

উপজেলার জামতৈল বাজার থেকে অটোভ্যানে বালি নিয়ে বাড়ি ফিরছিলেন জহুরুল ইসলাম (২৩)। কর্ণ কয়েলগাতি এলাকায় তাঁর অটোভ্যান উল্টে গেলে স্থানীয়রা তাঁকে আহত অবস্থায় উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে নেওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

নিহত জহুরুল ইসলাম উপজেলার রসুলপুর গ্রামের জিল্লুর রহমানের ছেলে।

কামারখন্দ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হুদা জানান, জেলার কামারখন্দ উপজেলার জামতৈল বাজার থেকে অটোভ্যানে বালি ভর্তি করে নিজ বাড়িতে ফিরছিলেন জহুরুল ইসলাম। রাস্তায় কর্ণ কয়েলগাতি এলাকায় ভ্যানটি উল্টে চাপা পড়ে সে। 

নিউজ ট্যাগ: নিহত

আরও খবর



১০ বছরের দণ্ডাদেশপ্রাপ্ত আসামি ইয়াবাসহ গ্রেফতার

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
গ্রেফতারকৃত মো. আওলাদ হোসেন মোল্লার বাড়ি বরিশাল নগরের কালুশাহ সড়ক এলাকায়। তিনি কোতোয়ালি মডেল থানায় একটি জিআর মামলায় ১০ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশপ্রাপ্ত আসামি।

বরিশালে ১০ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশপ্রাপ্ত ও আটটি ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মো. আওলাদ হোসেন মোল্লাকে (৫৫) ৭০ পিস ইয়াবা ট্যাবলেটসহ গ্রেফতার করেছে পুলিশ। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ।

এর আগে বিকেলে নগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক এইচ এম আব্দুর রহমান মুকুলের নেতৃত্বে ডিবি পুলিশের একটি দল নগরের ২৩ নম্বর ওয়ার্ডের ইসলামপাড়া সড়ক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত মো. আওলাদ হোসেন মোল্লার বাড়ি বরিশাল নগরের কালুশাহ সড়ক এলাকায়। তিনি কোতোয়ালি মডেল থানায় একটি  জিআর মামলায় ১০ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশপ্রাপ্ত আসামি। তার বিরুদ্ধে আটটি ওয়ারেন্ট ছিল।

এছাড়া গ্রেফতারকৃত মো. আওলাদ হোসেন মোল্লার সহযোগী বরিশাল মেট্রোপলিটনের এয়ারপোর্ট থানাধীন কাশিপুর হাইস্কুল ও কলেজ সংলগ্ন এলাকার বাসিন্দা মো. মহিউদ্দিন হাওলাদার ওরফে রাইফেল মহিউদ্দিন পলাতক রয়েছেন বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 


আরও খবর

ভোলার মেঘনায় ফেরিতে আগুন, পুড়ল ৮ ট্রাক

বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১