Logo
শিরোনাম

তিউনিসিয়ায় সাগর থেকে ২৬৭ বাংলাদেশি উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ২৫ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগর থেকে ২৬৭ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিশিয়ার কোস্টগার্ড। উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের অধিকাংশই বাংলাদেশি বলে জানা গেছে।

ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ বিষয়টি নিশ্চিত করেছে। খবর আই২৪নিউজ.টিভির।

তিউনিশিয়ার কোস্টগার্ড জানায়, নৌবাহিনী এসব অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে উপকূলে নিয়ে আসার পর তাদের আইওএম ও রেড ক্রিসেন্টের হাতে তুলে দিয়েছে। আইওএম জানায়, তিউনিশিয়ার দ্বীপ জেরবার একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হয়েছে উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের।

আইওএম আরও জানায়, জানুয়ারি থেকে এক হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার চেষ্টা করার সময় তিউনিশিয়ায় ধরা পড়ে। এ সংখ্যা বেড়েই চলেছে। জাতিসংঘের তথ্যানুযায়ী, ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় অন্তত ৭৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।


আরও খবর



দুই নারী অধিকারকর্মীকে মুক্তি দিল সৌদি আরব

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
২০১৮ সালের আগস্টে আটক করা হয়েছিল বাদাউয়ি ও নাসিমাকে। সৌদি আরবের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত সন্দেহে

প্রায় তিন বছর কারাভোগের পর মুক্তি পেয়েছেন সৌদি আরবের নারী অধিকারকর্মী সামার বাদাউয়ি ও নাসিমা আল-সাদাহ। লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন এএলকিউএসটি টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছে। সামার বাদাউয়ি ও নাসিমার বিরুদ্ধে বিদেশি শক্তির সঙ্গে আঁতাত ও বিদেশিদের অর্থে আন্দোলন পরিচালনার অভিযোগ আনা হয়েছিল।

এএলকিউএসটি গতকাল রবিবার এক টুইটে বলেছে, মানবাধিকারকর্মী সামার বাদাউয়ি ও নাসিমা আল-সাদাহ তাঁদের বিরুদ্ধে দেওয়া দণ্ডাদেশের মেয়াদ শেষ হওয়ার পর তাঁরা মুক্তি পেয়েছেন।

এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, ২০১৮ সালের আগস্টে আটক করা হয়েছিল বাদাউয়ি ও নাসিমাকে। সৌদি আরবের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত সন্দেহে ওই সময় তাঁদের সঙ্গে আরও কয়েকজন অধিকারকর্মীকে আটক করা হয়েছিল।

বাদাউয়ি সৌদি আরবের পুরোনো অভিভাবক আইন চ্যালেঞ্জ করে আলোচনায় এসেছিলেন। নারীদের ভোট দেওয়া, গাড়ি চালানো ও স্থানীয় নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকার চেয়ে পিটিশনে সই করেছিলেন তিনি। ২০১২ সালে যুক্তরাষ্ট্র থেকে ইন্টারন্যাশনাল উইম্যান অব কারেজ অ্যাওয়ার্ড পেয়েছেন বাদাউয়ি। তাঁর বোন রাফি বাদাউয়িও একজন খ্যাতনামা মানবাধিকারকর্মী। ২০১৪ সালে ১০ বছরের কারাদণ্ড পেয়েছেন রাফি।

অন্যদিকে নাসিমা শিয়া অধ্যুষিত কাতিফ প্রদেশের বাসিন্দা। তিনিও পুরুষ অভিভাবকত্ব ব্যবস্থা বাতিলের পক্ষে প্রচার চালিয়েছেন। ২০১৫ সালে স্থানীয় নির্বাচনে প্রার্থী তালিকায় নাম লিখিয়ে আলোচনায় এসেছিলেন নাসিমা। তবে ভোটের আগেই প্রার্থী তালিকা থেকে তাঁর নাম কেটে দিয়েছিল কর্তৃপক্ষ।

২০১৮ সালে এই দুজন ছাড়াও ইমান আল-নাফজান, লুজাইন আল-হাতলুল, আজিজা আল-ইউসুফ, আয়েশা আল-মানেয়া, মোহাম্মদ আল-রাবেয়াসহ আরও কয়েকজন নারী অধিকারকর্মীকে আটক করেছিল সৌদি সরকার।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর



শপথ নিলেন নব-নির্বাচিত সংসদ সদস্য নুর উদ্দিন

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের জয়ী নুর উদ্দিন চৌধুরী নয়ন সংসদ সদস‌্য হিসেবে শপথ নিয়েছেন। সোমবার (২৮ জুন) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে তাকে শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আনোয়ার হোসেন খান এমপি এবং এ কে এম শাহাজাহান কামাল এমপিসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ শেষে নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন।


আরও খবর



করোনায় আরও ১০৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৩৬৪

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১০৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৪ হাজার ২৭৬ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও আট হাজার ৩৬৪ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট আট লাখ ৯৬ হাজার ৭৭০ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে তিন হাজার ৫৭০ জন। এ নিয়ে দেশে মোট আট লাখ সাত হাজার ৬৭৩ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫৬৪টি ল্যাবে ৩৫ হাজার ৫৯টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ৩৬ হাজার ৭৮৩টি। নমুনা শনাক্তের হার ২৩ দশমিক ৮৬ শতাংশ। এই পর্যন্ত নমুনা শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ১০৪ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৬৮ জন ও নারী ৩৬ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১০ হাজার ১৮৬ জন ও নারী চার হাজার ৯০ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৩ জন ও ষাটোর্ধ্ব ৫৮ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, চট্টগ্রাম বিভাগে ১৯ জন, রাজশাহী বিভাগে সাতজন, খুলনা বিভাগে ৩৫ জন, বরিশাল বিভাগে দুজন, রংপুর বিভাগে নয়জন ও ময়মনসিংহ বিভাগে পাঁচজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ৮২ জন, বেসরকারি হাসপাতালে ১৫ জন ও বাসায় সাতজন মারা গেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।



আরও খবর



‘মডার্নার আরও ৩৫ লাখ টিকা আসছে সোমবার’

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি মডার্নার তৈরি করোনা টিকার আরও ৩৫ লাখ ডোজ বাংলাদেশে আসছে। সোমবার ওই টিকার ডোজ দেশে পৌঁছাবে। শুক্রবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন। আন্তর্জাতিক টিকা বণ্টন কর্মসূচি কোভ্যাক্সের আওতায় এই টিকা পাচ্ছে বাংলাদেশ।

মার্কিন ওই কর্মকর্তা বলেছেন, এই কর্মসূচির আওতায় ইউক্রেনকেও মডার্নার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে পূর্ব ইউরোপীয় দেশটিতে এই টিকার ২০ লাখ ডোজ পাঠানো হয়েছে।

বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে করোনা টিকা ভাগাভাগি করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতির অংশ হিসেবেই বাংলাদেশ ও ইউক্রেনে এসব টিকা পাঠানো হচ্ছে বলেও জানান তিনি। ওই কর্মকর্তা আরও বলেন, বিজ্ঞানীদের দল এবং উভয় দেশের নীতিনির্ধারণী কর্তৃপক্ষ নিরাপদ ও কার্যকর টিকা সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে।

কোভ্যাক্স কর্মসূচির আওতায় ইতোমধ্যেই মডার্না টিকার ২৫ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। গত ২ জুলাই রাত ১১টা ২২ মিনিটে মর্ডানার সাড়ে ১২ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছায়। পরদিন সকালে আসে আরও সাড়ে ১২ লাখ ডোজ টিকা। এখন দেশের বিভিন্ন টিকাকেন্দ্রে এই টিকা প্রয়োগ করা হচ্ছে।


আরও খবর



শিমুলিয়া-বাংলাবাজার রুটে আজও যাত্রীদের ভীড়

প্রকাশিত:রবিবার ২৭ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লকডাউনের ষষ্ট দিনেও বাংলাবাজার-শিমুলিয়া রুটে যাত্রীদের ভীড় দেখা গেছে। এদিন সকাল থেকে শিমুলিয়া থেকে দক্ষিণাঞ্চলমুখী যাত্রীদের চাপ শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে যাত্রীদের ভীড় আরও বৃদ্ধি পায়। তবে বাংলাবাজার হয়ে ঢাকামুখী যাত্রীদের ভীড় ছিল সহনীয় পর্যায়ে।

রবিবার (২৭ জুন) সকালে ঘাট এলাকা ও ফেরিতে স্বাস্থ্যবিধি মানার কোন লক্ষণই দেখা যায়নি। লঞ্চ বন্ধ থাকায় ফেরিতেই যাত্রীরা গাদাগাদি করে পদ্মা পাড়ি দিচ্ছেন। ভীড়ের মধ্যে অনেককেই দেখা গেছে মাস্কবিহীন চলাফেরা করতে।

দূরপাল্লা বা অভ্যন্তরীন রুটের যাত্রীবাহী যানবাহন বন্ধ থাকলেও বরিশাল, খুলনাসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে মোটরসাইকেল, থ্রী হুইলার, ইজিবাইকসহ হালকা যানবাহনে ৩ থেকে ৪ গুণ বেশি ভাড়া দিয়ে যাত্রীরা গন্তব্যে যাচ্ছেন। যাত্রী ও যানবাহনগুলোকে পারাপারের অপেক্ষায় ঘাটে আটকে থাকতে দেখা যায়।

বরিশালের যাত্রী আসলাম খান জানান, ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেলে বরিশালে ৫শ থেকে ৬শ টাকা, গোপালগঞ্জে ৫শ টাকা, খুলনায় ৭শ টাকা, মাদারীপুরে ২শ টাকা, বাগেরহাটে ৬শ ৫০ টাকাসহ প্রতিটি যানবাহনেই যাত্রীদের কাছ থেকে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করা হচ্ছে।

শিবচর থানার অফিসার ইনচার্জ মিরাজ হোসেন জানান, প্রশাসনের পক্ষ থেকে মহাসড়ক ও অভ্যন্তরীণ সড়কের বিভিন্ন স্থানে বেড়িকেড দিলেও বিভিন্ন অযুহাতে যাত্রীরা গন্তব্যে পৌঁছান।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাটের ম্যানেজার মো. সালাউদ্দিন মিয়া জানান, পণ্যবাহী ট্রাকের সাথে সাথে ব্যক্তিগত যানবাহন চলাচলও স্বাভাবিক রয়েছে। আজ এ রুটে ১৫টি ফেরি চলাচল করছে।



আরও খবর