Logo
শিরোনাম

ট্রেনের টিকিটের ৩৪ লাখ টাকা আত্মসাৎ

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুরের কাউনিয়ায় রেলওয়ের টিকিট বিক্রির প্রায় ৩৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বুকিং মাস্টার মিশুক আল মামুনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া দায়িত্বে অবহেলার দায়ে কাউনিয়া স্টেশন মাস্টার বাবু আল রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল ডিভিশনাল ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, কাউনিয়া রেলওয়ে স্টেশনে গত ছয়মাস ধরে লালমনিরহাট ও রংপুর এক্সপ্রেস আন্তঃনগরসহ বিভিন্ন রুটের ১৪টি ট্রেনের টিকিট বিক্রির কোনো টাকা রেলওয়ে কোষাগারে জমা না হওয়ার গত ২৪ সেপ্টেম্বর তার নজরে আসে। গত ৪ অক্টোবর কাউনিয়া রেলওয়ের প্রধান টিকিট বুকিং ম্যানেজার মিশুক আল মামুনকে তার কার্যালয়ে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের পর টিকিট বিক্রির প্রায় ৩৪ লাখ টাকা কোষাগারে জমা না করে আত্মসাতের ঘটনাটি নিশ্চিত হওয়া যায়।

তিনি আরও জানান, এ ঘটনায় লালমনিরহাট রেলওয়ে জুনিয়র ট্রাফিক ইন্সপেক্টর ছহির উদ্দিন বাদী হয়ে ওইদিনই অর্থাৎ ৪ অক্টোবর কাউনিয়ার প্রধান টিকিট বুকিং মাস্টার মিশুক আল মামুনের বিরুদ্ধে দুদকে মামলা দায়ের করেন। মামলায় মিশুক আল মামুনকে গ্রেফতার করে রংপুর আদালতে পাঠানো হলে বিচারক শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এছাড়া এ ঘটনায় টিকিট বুকিং ম্যানেজারের সঙ্গে কাউনিয়া স্টেশন মাস্টার বাবু আল রশিদের সম্পৃক্ততা আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

শাহ সুফি নুর মোহাম্মদ জানান, রেলওয়ের একমাত্র রাজস্ব আদায় হয় যাত্রীদের কাছে টিকিট বিক্রি থেকে। নিয়ম রয়েছে স্টেশনের টিকিট বুকিং ম্যানেজার কাউন্টারে প্রতিদিনের যাত্রীদের কাছে টিকিট বিক্রির টাকা হিসেব করে স্টেশন মাস্টারের কাছে জমা দেন। আর স্টেশন মাস্টারের দায়িত্ব সেই টাকা সরকারি কোষাগারে জমা করেন। অথচ কাউনিয়া রেলওয়ে স্টেশন মাস্টার বাবু আল রশিদ গত ছয়মাস ধরে লালমনিরহাট ও রংপুর এক্সপ্রেস আন্তঃনগরসহ বিভিন্ন রুটের ১৪টি ট্রেনের টিকিট বিক্রির কোনো টাকা বুঝে নেননি। স্টেশন মাস্টারের উদাসীনতা ও নজরদারির অভাবে প্রধান টিকিট বুকিং ম্যানেজার মিশুক আল মামুন রেলের টাকা আত্মসাৎ করেন।

এ বিষয়ে কাউনিয়া স্টেশন মাস্টার বাবু আল রশিদের সঙ্গে যোগাযোগ করার জন্য তার মোবাইল ফোনে একাধিকবার কল দেওয়া হলে তিনি ফোন ধরেননি। মোবাইলে মেসেজ পাঠিয়েও তার কোনো উত্তর পাওয়া যায়নি।

নিউজ ট্যাগ: টাকা আত্মসাৎ

আরও খবর

দেশে ছড়িয়ে পড়ছে ভয়ংকর আইস

মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১




ফেসবুকের ১৫০ কোটি গ্রাহকের তথ্য বিক্রির অভিযোগ!

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ২৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে বেশ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অভিযোগ উঠেছে জনপ্রিয় এই মাধ্যমটির ১৫০ কোটি গ্রাহকের তথ্য বিক্রি হয়ে গেছে। গ্রাহকদের এসব তথ্য কিনেছে একটি হ্যাকার ফোরাম। মঙ্গলবার (৬ অক্টোবর) রোমানিয়াভিত্তিক সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান প্রাইভেসি অ্যাফেয়ার্স এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

তবে এই তথ্য বিক্রির সঙ্গে সোমবার (৪ অক্টোবর) ফেসবুক বিপর্যয়ের কোনো সম্পর্ক নেই। এ ঘটনা ঘটেছে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে। তবে ফেসবুকের সমস্যার সময় ব্যবহারকারীদের ডাটা চুরির কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানান ফেসবুকের একজন মুখপাত্র।

তিনি বলেন, ব্যাকবোন রাউটারের কনফিগারেশনে পরিবর্তন আনার সময় কারিগরি ত্রুটির কারণে গত সোমবার রাতে বন্ধ হয়ে যায় ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের সেবা। ত্রুটি কাটিয়ে প্রায় ছয় ঘণ্টা চেষ্টার পর সেবা চালু করতে সক্ষম হন প্রকৌশলীরা।

এদিকে প্রাইভেসি অ্যাফেয়ার্স তাদের প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে, ওয়েব স্ক্র্যাপারসনামের একটি ওয়েবসাইট থেকে তথ্য চুরিতে নিয়োজিত একটি গ্রুপের মাধ্যমে তারা জানতে পেরেছে, ফেসবুকের প্রায় ১৫০ কোটি গ্রাহকের তথ্য একটি হ্যাকার ফোরামের কাছে বিক্রি করা হয়েছে। ওয়েব স্ক্র্যাপাররা কিছু প্রমাণ সংযুক্ত করে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এই তথ্য বিক্রি করেছে। ক্রেতা হ্যাকার ফোরাম প্রতি এক মিলিয়ন বা ১০ লাখ ব্যবহারকারীর তথ্যের জন্য পাঁচ হাজার ডলার মূল্য পরিশোধ করেছে। এতে ফেসবুকের দেড়শ কোটি ব্যবহারকারীর তথ্য কিনতে তাদের গুণতে হয়েছে ৭ লাখ ৫০ হাজার ডলার বা প্রায় ৬৫ কোটি টাকা।

ওয়েব স্ক্র্যাপারস ও হ্যাকারদের ই-মেইল বার্তার কিছু স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে প্রাইভেসি অ্যাফেয়ার্সের ওই প্রতিবেদনে। তবে বিপুল পরিমাণ এই তথ্য কোন হ্যাকার গ্রুপ কিনে নিয়েছে, সেটা প্রকাশ করেনি প্রাইভেসি অ্যাফেয়ার্স।

সূত্রে জানা গেছে, ফেসবুক, ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মধ্যে একটি কমন সুইচ প্ল্যাটফর্ম তৈরির জন্য রাউটারে নতুন কনফিগারেশনটি চলছিল। মূলত ফেসবুক ও এর অন্তর্ভুক্ত মাধ্যমগুলোর মাঝে সহজে ডাটা আদান-প্রদান করার জন্যই এই প্রক্রিয়াটি চলছিল।


আরও খবর



তিন দিনে সোয়া লাখ অবৈধ হ্যান্ডসেট বন্ধ করল বিটিআরসি

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ১৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে অনিবন্ধিত বা অবৈধ মোবাইল সেট বন্ধের কার্যক্রম শুরুর প্রথম তিন দিনে ১ লাখ ২৫ হাজার সেট বন্ধ করা হয়েছে। ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারে (এনইআইআর) নিবন্ধন না থাকায় এসব হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হতে দেয়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

সংস্থাটির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র এ তথ্য নিশ্চিত করে বলেন, আমরা ১ অক্টোবর থেকে চূড়ান্তভাবে অনিবন্ধিত মোবাইল বন্ধের প্রক্রিয়া শুরু করেছি। এখন আর কোনো আনঅফিসিয়াল বা অবৈধ হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হবে না। সুব্রত রায় মৈত্র আরো বলেন, তিন মাস পরীক্ষামূলক কার্যক্রম শুরুর পর ১ অক্টোরব থেকে বিটিআরসি অনিবন্ধিত নতুন মোবাইল হেন্ডসেট বন্ধ করা শুরু করে।

এদিকে বিটিআরসি জানিয়েছে, অক্টোবরের আগ পর্যন্ত যত হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হয়েছে সেগুলো সয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে গেছে। এমনকি দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত সেট এবং বিদেশ থেকে আমদানি করা মোবাইল সেটও এনইআইআরে এ সংরক্ষিত রয়েছে।

বিটিআরসির তথ্যানুযায়ী, প্রথম তিন দিনে মোট ৩ লাখ ৪৯ হাজার ৬৫২টি সেট তাদের নেটওয়ার্কে নতুন শনাক্ত হয়। এর মধ্যে নেটওয়ার্কে নতুন যুক্ত হয়েছে ২ লাখ ২৪ হাজার ৮২৭টি মোবাইল। তবে নেটওয়ার্কে যুক্ত হতে চেয়েও পারেনি ১ লাখ ২৪ হাজার ৮৬১টি হ্যান্ডেসেট।

এনইআইআর সিস্টেমের মাধ্যমে বিটিআরসির ডাটাবেজে মোবাইল হ্যান্ডসেটের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) নম্বর সংরক্ষিত থাকে। ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষামূলকভাবে এনইআইআর চালু হয়। পরে গত ১ অক্টোবর পূর্ণাঙ্গভাবে চালু হয়েছে।

বিটিআরসি আরো জানায়, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনইআইআর ডেটাবেজে স্বয়ংক্রিয়ভাবে প্রায় ৪৪ কোটি হ্যান্ডসেটের আইএমইআই নম্বর নিবন্ধিত হয়। এর মধ্যে প্রায় সাড়ে ২২ কোটি বর্তমানে নেটওয়ার্কে সচল হয়েছে। প্রায় ২২ কোটি বৈধ হ্যান্ডসেট নেটওয়ার্কে সচল হওয়ার অপেক্ষায় আছে। এগুলো মূলত বৈধভাবে উৎপাদিত ও আমদানি করা যেগুলো বিক্রির অপেক্ষায় আছে।


আরও খবর



রওশন এরশাদ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে: জিএম কাদের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি ঢাকার স‌ম্মি‌লিত সা‌ম‌রিক হাসপাতালে চিকিৎসাধীন।

বৃহস্প‌তিবার দুপু‌রে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বেগম রওশন এরশাদের রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিলে জিএম কাদের এই তথ্য জানান। তিনি রওশন এরশাদের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। বেগম রওশন এরশা‌দের রোগমু‌ক্তি ও সুস্থতা কামনায় দোয়া মাহফিলে জাতীয় পার্টির মহাস‌চিব মু‌জিবুল হক চুন্নুসহ শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

দলীয় সূত্রে জানা যায়, রওশন এরশাদের ফুসফুসে জটিলতা দেখা দেয় গত ১৪ আগস্ট। ধীরে ধীরে অক্সিজেন লেভেলও কমতে শুরু করে। পরে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। এক পর্যায়ে তাকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হয়। কিছুটা উন্নতি হলে তাকে কেবিনে নেওয়া হয়।

হাসপাতালে থাকাকালেই গত ২০ অক্টোবর আবার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে দ্বিতীয় দফায় আইসিইউতে নেওয়া হয়। এর আগে গত ২৩ মে টানা ২৪ দিন হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় ফেরেন সাবেক এই ফার্স্ট লেডি।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদ ময়মনসিংহ-৪ আসনের সংসদ সদস্য। তিনি সংসদে গত দুই মেয়াদে বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করে আসছেন। তিনি জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক (চিফ প্যাট্রন)।

নিউজ ট্যাগ: রওশন এরশাদ

আরও খবর



করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এসময় রোগী শনাক্ত হয়েছে ৩১৪ জন। এর আগে গতকাল শনিবার (১৬ অক্টোবর) ৬ জনের মৃত্যু এবং ২৯৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলো।

রোববার (১৭ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর

আরও ১৭৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

করোনায় মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




২৩ অক্টোবর: ইতিহাসের এই দিনে

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
সোভিয়েত কর্তৃপক্ষ মার্কিন সরকারকে জানান যে, শেখ মুজিবের মুক্তি দেওয়া এবং পূর্ব পাকিস্তানে দ্রুত রাজনৈতিক নিষ্পত্তি সাধন ছাড়া সৈন্য প্রত্যাহারের মাধ্যমে যুদ্ধের আশঙ্কা রোধ করা সম্ভব নয়

২৩ অক্টোবর গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৯৬তম (অধিবর্ষে ২৯৭তম) দিন। বছর শেষ হতে আরো ৬৯ দিন বাকি রয়েছে। জেনে নিন ইতিহাসের আজকের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ঘটনাবলি, জাতীয় দিবস সমূহ এবং এই দিনে কোন কোন বিশিষ্টজন জন্মগ্রহণ ও মৃত্যু বরণ করেছেন।


ঘটনাবলি

    ১০৯১ - টর্নেডোতে লন্ডনে দুজনের মৃত্যু হয়।

    ১১৫৭ - ডেনমার্কে গৃহযুদ্ধের অবসান হয়।

    ১৫২০ - অভিষিক্ত হন জার্মানির রাজা প্রথম কার্লোস।

    ১৬৮১ - ফরাসি সেনাবাহিনী স্টাটসবুর্গ দখল করে।

    ১৭৬৪ - বক্সারের যুদ্ধে মীর কাশিম ব্রিটিশদের কাছে পরাজয় বরণ করেন।

    ১৭৯০ - হাইতিতে দাস বিদ্রোহ হয়।

    ১৮১৪ - ইংল্যান্ডে প্রথম প্লাস্টিক সার্জারি করা হয়।

    ১৮৫৩ - রুশ-তুরস্ক মহাযুদ্ধ শুরু হয়।

    ১৯১৫ - নিউ ইয়র্কে ভোটাধিকারে দাবিতে ২৫ হাজার নারীর মিছিল।

    ১৯১৮ - চার্লি চ্যাপলিন মিলড্রেড হ্যারিসকে বিয়ে করেন।

    ১৯২৩ - দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ ফরওয়ার্ড পত্রিকা প্রকাশ করেন।

    ১৯৩২ - রেডিওতে ফ্রেড অ্যালেন শো শুরু হয়।

    ১৯৪১ - ওয়াল্ট ডিজনির ডাম্বো মুক্তি পায়।

    ১৯৪২ - দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিশরের উত্তরাঞ্চলীয় আল আলামিন এলাকায় ব্রিটিশ ও জার্মান নাৎসী বাহিনীর মধ্যে বিখ্যাত আল আলামিন যুদ্ধ সংঘটিত হয়েছিল।

    ১৯৪৩ - আজাদ হিন্দ সরকার ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

    ১৯৫৩ - হাঙ্গেরির জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ইম্রে নাগি সেদেশের কমিউনিস্ট পার্টিকে ভেঙ্গে দেন এবং দেশে সোভিয়েত ইউনিয়নের প্রভাবমুক্ত স্বাধীন সরকার গঠন করেন।

    ১৯৫৫ - পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে মুসলিম শব্দ বাদ দিয়ে আওয়ামী লীগ গঠন করা হয়।

    ১৯৫৬ - সাবেক সোভিয়েত ইউনিয়নের আধিপত্যের বিরুদ্ধে হাঙ্গেরির জনগণ বিদ্রোহ শুরু করে।

    ১৯৫৯ - কাশ্মির সীমান্তে ভারত-চীন সংঘর্ষ শুরু হয়।

    ১৯৭১ - সোভিয়েত কর্তৃপক্ষ মার্কিন সরকারকে জানান যে, শেখ মুজিবের মুক্তি দেওয়া এবং পূর্ব পাকিস্তানে দ্রুত রাজনৈতিক নিষ্পত্তি সাধন ছাড়া সৈন্য প্রত্যাহারের মাধ্যমে যুদ্ধের আশঙ্কা রোধ করা সম্ভব নয়।

    ১৯৮৩ - বৈরুতে মোতায়েন মার্কিন ও ফরাসী সেনাদের ঘাটিতে লেবাননের মুসলমান জঙ্গি হামলায় ২৪১ জন মার্কিন ও ৫৮ জন ফরাসী সেনা নিহত হয়।

    ১৯৮৯ - হাঙ্গেরি গণতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয়।

    ১৯৯১ - কম্বোডিয়ায় গৃহযুদ্ধ অবসানে ১৩ বছর পর শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়।

    ১৯৯১ - ২১ বছর পর দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের অধিকার পায়।

    ১৯৯৩ - সকাল ১০টায় চীনের ইয়াং ফু সেতু সাফল্যের সঙ্গে নির্মিত এবং চালু হয়।


জন্ম

    ১৫০৩ - জার্মান সম্রাজ্ঞী ইসাবেলা।

    ১৮৮১ - চিত্রশিল্পী পাবলো পিকাসো।

    ১৮৮৬ - প্রখ্যাত বাঙালি শিশু সাহিত্যিক ও সমাজসেবী সুখলতা রাও।

    ১৯২৯ - শামসুর রাহমান, বাঙালি কবি ও লেখক।

    ১৯৪০ - ফুটবল জাদুকর পেলে।

    ১৯৪১ - চাষী নজরুল ইসলাম, বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক।

    ১৯৪৩ - মোহাম্মদ রফিক, বাংলাদেশি কবি।

    ১৯৫৮ - হানিফ সংকেত, বাংলাদেশি টেলিভিশন উপস্থাপক, লেখক ও নির্মাতা।

    ১৯৭০ - চীনের বিখ্যাত সংবাদদাতা ফান ছাং চিয়াং।

    ২০০১ - রানা হোসেন, বাগেরহাটের ছেলে।

    ১৯৪৬ - সৈয়দ আবুল মকসুদ। কবি, লেখক, গবেষক, কলামিস্ট।


মৃত্যু

    ১৬২৩ - বিশিষ্ট হিন্দি কবি ও রামায়ণ রচয়িতা তুলসীদাস।

    ১৮৬৭ - ফ্রান্ৎস বপ, জার্মান ভাষাবিজ্ঞানী।

    ১৮৭২ - ফ্রান্সের বিখ্যাত লেখক ও কবি থিওফিল গৌতিয়া।

    ১৯১০ - থাইল্যান্ডের রাজা চুলালংকর্ন।

    ১৯১২ - রামতারণ সান্যাল,বিখ্যাত সংগীতাচার্য ও মঞ্চাভিনেতা।

    ১৯২১ - টায়ারের উদ্ভাবক জন ব্যুও ডানলপ জন্মগ্রহণ করেন।

    ১৯৭৩ - নেলী সেনগুপ্তা, রাজনৈতিক কর্মী ও সমাজসেবী,স্বাধীনতা নিরলস সংগ্রামী।

    ১৯৮৩ - খন্দকার আবদুল হামিদ, বাংলাদেশের সাংবাদিক ও রাজনীতিবিদ।

    ২০০৫ - আবদুর রাজ্জাক, বাংলাদেশী চিত্রশিল্পী ও ভাস্কর।

    ২০১২ - সুনীল গঙ্গোপাধ্যায়, বাঙালি সাহিত্যিক।

    ২০১৪ - গোলাম আযম, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দণ্ডপ্রাপ্ত একজন যুদ্ধাপরাধী।

 

ছুটি ও অন্যান্য

    মোল দিবস


আরও খবর

২৬ অক্টোবর: ইতিহাসের এই দিনে

মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১

২৫ অক্টোবর: ইতিহাসের এই দিনে

সোমবার ২৫ অক্টোবর ২০২১