শিরোনাম

উড্ডয়নে নতুন রেকর্ড গড়ল তুরস্কের ড্রোন

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আকাশে সবচেয়ে বেশি সময় ওড়ার নতুন রেকর্ড গড়েছে তুরস্কের তৈরি মানববিহীন আঙ্কা-এস ইউকেভ। ড্রোনটি ৩০ ঘণ্টা ৩০ মিনিট একটানা আকাশে ওড়ে।

তুর্কি এ ড্রোনটি নতুন প্রজন্মের সমরাস্ত্র শিল্পের ক্ষেত্রে নতুন মাইলফলক।

তার্কিস অ্যারোস্পেস ইন্ড্রাস্টিজের পক্ষ থেকে জানানো হয়েছে, আঙ্কা তার লক্ষ্য অর্জন করেছে। এটি সর্বোচ্চ সময় আকাশে ওড়ার রেকর্ড ভেঙে দিয়েছে ৩০ ঘণ্টা ৩০ মিনিটের একটি মিশন ফ্লাইটের মাধ্যমে।

আঙ্কা-এস ইউকেভ এই ড্রোনটি হলো নতুন প্রজন্মের ড্রোন। এর আগে ২৪ ঘন্টা আকাশে ওড়তে সমর্থ হয় এটি। এবার ওড়ল ৩০ ঘণ্টার বেশি। আগের মডেলের ড্রোনটি ২৫০ কেজি ভার বহন করতে পারত। নতুন প্রজন্মের এই ড্রোনটি প্রায় ৩৫০ কেজি ওজন বহন করতে পারবে।

নিউজ ট্যাগ: ড্রোন হামলা

আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




‘দেশের সেবায় নিজেদের সবসময় প্রস্তুত রাখতে হবে’

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান হয়ে দেশের সেবায় সবসময় নিজেদের প্রস্তুত রাখতে নৌবাহিনীর নবীন ক্যাডেটদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর মিডশিপম্যান-২০১৯ আলফা এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২১ ব্রাভো ব্যাচ এর রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে যুক্ত ছিলেন। এসময় দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, নবীন নৌ কর্মকর্তাদের সততা ও সঠিক নেতৃত্বে সেনা এবং বিমান বাহিনীর সদস্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে।

সরকার প্রধান আরও বলেন, বাংলাদেশ নৌবাহিনী আজ শুধু দেশেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও অত্যন্ত সুশৃঙ্খল, দক্ষ ও পেশাদার বাহিনী হিসেবে মর্যাদা লাভ করেছে, যা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিও অত্যন্ত উজ্জ্বল করেছে।

এ সময় করোনায় নৌবাহিনীসহ সশস্ত্র বাহিনী অত্যন্ত আন্তরিকতার সঙ্গে মানুষের পাশে দাঁড়ানোর জন্য সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।


আরও খবর



ডিসেম্বরে সড়কে প্রাণ গেল ৪১৮ জনের

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কমছে না সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা। গত মাসেও (ডিসেম্বর) সারাদেশে ৬৬ জন শিক্ষার্থীসহ ৪১৮ জনের মৃত্যু হয়েছেন। মোট নিহতের মধ্যে ৬৩ জন নারী ও ৪৯ জন শিশু রয়েছে।

শনিবার (১ জানুয়ারি) রোড সেফটি ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্যমতে, গত মাসে সারাদেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। নিহত ৪১৮ জনের মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় সবচেয়ে বেশি ১৭৮ জনের মৃত্যু হয়। যা মোট মৃত্যুর ৪৩ দশমিক ৬০ শতাংশ। এ ছাড়াও নিহতদের মধ্যে ১২৭ জন পথচারী এবং ৬৯ জন যানবাহন চালক বা হেলপার রয়েছে।

অঞ্চলভিত্তিক বিশ্লেষণে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ বিভাগে ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে। ১৬টি দুর্ঘটনায় নিহত ১৯ জন।

এ ছাড়া একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ২৩টি দুর্ঘটনায় ২৮ জন নিহত হন। সবচেয়ে কম সুনামগঞ্জ জেলায়। ৩টি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি। রাজধানী ঢাকায় ১৫টি দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছেন।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে ৩৭৯টি সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত হয়েছিলেন।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



কক্সবাজারে সাড়ে ১২ কোটি টাকার আইস উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফে আড়াই কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ করেছে কোস্টগার্ড; যার বাজার মূল্য ১২ কোটি ৫০ লাখ টাকা। তবে এ সময় কাউকে আটক করতে পারেনি তারা।

আজ শুক্রবার (১৪ জানুয়ারি) ভোররাতে টেকনাফ সদর ইউনিয়নের দরগাহছড়া মেরিনড্রাইভ এলাকা থেকে এসব মাদক আইস উদ্ধার করা হয়। বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।

আবদুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আজ ভোরে টেকনাফ স্টেশন কমান্ডার এম নাঈম উল হকের নেতৃত্বে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় সাগরপাড় থেকে এক ব্যক্তিকে ব্যাগ হাতে ঝাউবনের দিকে আসতে দেখেন অভিযানকারী দল। লোকটির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্টগার্ড সদস্যরা তাকে থামার সংকেত দেন। এ সময় লোকটি হাতে থাকা ব্যাগটি ফেলে দৌড়ে লোকালয়ে পালিয়ে যায়। এরপর উদ্ধার করা ব্যাগটি তল্লাশি করে অভিযানকারী দল দুই কেজি ৫০০ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইস উদ্ধার করে।

আবদুর রহমান আরও বলেন, পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জব্দকৃত ক্রিস্টাল মেথ (আইস) টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

 


আরও খবর



নতুন বছরে বাড়ল রেমিটেন্সে প্রণোদনা

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর প্রণোদনা বাড়ানো হয়েছে। জানুয়ারি থেকে রেমিটেন্সে প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে আড়াই শতাংশ করার ঘোষণা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। আজ শনিবার অর্থ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

অর্থ মন্ত্রণালয় বলছে, রেমিটেন্সে সরকারি প্রণোদনার পরিমাণ বাড়ানো প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নববর্ষের উপহার

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মানুষের সার্বিক জীবনমান উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, মানিলন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ। সেই বিবেচনায় বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমজীবী মানুষের কষ্টার্জিত বৈদেশিক আয় বৈধ উপায়ে দেশে প্রত্যাবাসন উৎসাহিত করার লক্ষ্যে রেমিট্যান্স প্রেরণের বিপরীতে সরকারের ২ শতাংশ প্রণোদনা/নগদ সহায়তা প্রদানের বিদ্যমান হার বাড়িয়ে ২ দশমিক ৫ শতাংশে নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বর্ধিত এ হার চলতি ২০২১-২২ অর্থবছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।


আরও খবর



রাজীবের সঙ্গে মেহজাবীনের ঘনিষ্ঠ ছবি ভাইরাল

প্রকাশিত:শনিবার ১৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর সঙ্গে নির্মাতা আদনান আল রাজীবের প্রেমের গুঞ্জন শোবিজ পাড়ায় বহুদিনের। তবে ব্যক্তিগত জীবন নিয়ে তারা দুজনেই কখনো কথা বলেননি। এবার রাজীব নিজেই তাদের একান্ত একটি ছবি শেয়ার করে গুঞ্জন উসকে দিলেন।

আজ শনিবার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে মেহজাবীন চৌধুরীর সঙ্গে একটি ছবি শেয়ার করেন আদনান আল রাজীব। যেখানে দেখা যায়, সমুদ্রের পাড়ে কোনো একটি রিসোর্টের ব্যালকনিতে দাঁড়িয়ে রাজীবকে জড়িয়ে ধরে আছেন মেহজাবিন। তার বুকে মাথা রেখেছেন এই অভিনেত্রী। আর এর ক্যাপশনে লিখেছেন, ভালোই লাগে

এ ছাড়াও আদনান আল রাজীবের ফেসবুকে মেহজাবীনের সঙ্গে একাধিক ছবিতে দেখা গেছে। এর মধ্যে আবার শোবিজ পাড়ায় কথা রটেছে, বিয়ে করেছেন তারা। এবার নতুন ছবি প্রকাশের মাধ্যমে যেন গুঞ্জনের আগুনে ঘি ঢাললেন রাজীব।

এর আগে ২০১৯ সালেও রাজীবের সঙ্গে সম্পর্ক নিয়ে গুঞ্জন উঠেছিল। সে সময় ঢাকার একটি বিপণিবিতানে মেহ্জাবীন ও রাজীবের হাত ধরে হাঁটার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

ঘটনাটি নিয়ে এক গণমাধ্যমে রাজীবকে নিজের বন্ধু বলে জানান মেহজাবীন। সম্পর্কের কথা অস্বীকার করে বলেছিলেন, আমি যখন অন্য বন্ধুদের সঙ্গে হাঁটি, তখনো সবার সঙ্গে তাল মিলিয়ে হাঁটতে চেষ্টা করি। পেছনে যাতে না পড়ে যাই, তাই অনেক সময় হাত ধরে হাঁটি। রাজীবের হাত ধরে হাঁটার বিষয়টিকে তেমন মনে করলেই হয়। এটা কোনো ব্যাপার না। আমি একজন মানুষের হাত ধরেছি। একজন নির্মাতা কিংবা অন্য কোনো কিছু না। আশপাশে অনেক মানুষ, তাই হাত ধরেছি। অনেক দ্রুতগতিতে হেঁটে যেতে চেয়েছি।

নিউজ ট্যাগ: মেহজাবীন চৌধুরী

আরও খবর