Logo
শিরোনাম

ভালো আম যেভাবে চিনবেন

প্রকাশিত:রবিবার ২৩ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুরু হয়েছে মধুমাস। কদিন পরেই আম, জাম, কাঁঠাল, লিচুর গন্ধে ম ম করবে চারপাশ। আম পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। তবে কৃত্রিম উপায়ে আম পাকানোর ফলে অনেকেই আসল আমের স্বাদ পান না। বাইরে থেকে দেখে ভালো মনে করে কিনে আনার পর দেখা যায় ভাল না। তাহলে আম কিনে ঠকতে না চাইলে জেনে নিন ভালো আম চেনার উপায়-

আমের গন্ধ শুঁকে বুঝে নিন

আমটি নাকের কাছে নিয়ে এর গন্ধ নিন। যদি বোঁটার কাছ থেকে মিষ্টি গন্ধ আসে তবে আমটি ভালো বলে ধরে নিতে হবে। এই আম নিশ্চিন্তে কিনতে পারেন। আম থেকে যদি তীব্র ঝাঁঝালো বা টক গন্ধ বের হয় তবে সেই আম কেনা থেকে বিরত থাকুন।

নরম কি না দেখে নিন

যে আম কিনবেন সেখান থেকে একটি আম নিয়ে আঙুলের মাথা দিয়ে হালকা টিপে দেখুন। আম যদি পাকা হয় তবে সেটি নরম হবে। যদি আঙুলের চাপে গর্ত হয়ে যায় তবে সেটি কিনবেন না।

আম দেখতে কেমন

দেখতে যদি সুন্দর হয় তবে সেটি ভালো আমের তালিকায় অনেকটা এগিয়ে থাকবে। দাগমুক্ত এবং এবড়ো-থেবড়ো নয় এমন আম কিনুন। যে আমের খোসা কুঁচকে গেছে সেটি কিনবেন না। ভালো আমের ক্ষেত্রে রং ততটা গুরুত্বপূর্ণ নয়। সবুজ, হলুদ, লাল, সোনালি, কমলা যেকোনো রঙের আম কিনতে পারেন।

পাকা দেখে নিন

আমটি প্রাকৃতিকভাবে পাকা কি না তা দেখে কিনুন। কারণ অনেক আম কার্বাইড দিয়ে পাকানো থাকে। তাই আম কেনার সময় একটু যাচাই-বাছাই করে কেনাই ভালো। অনেকে সরাসরি বাগান থেকে এনে আম বিক্রি করে থাকেন। পরিচিত কেউ এভাবে বিক্রি করলে তার কাছ থেকেও আম কিনতে পারেন। এতে ঠকে যাওয়ার ভয় কম থাকে।

নিউজ ট্যাগ: আম চেনার উপায়

আরও খবর

যে ৫ খাবার লিভারের চর্বি দূর করে

বৃহস্পতিবার ১৭ জুন ২০২১




ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার

প্রকাশিত:সোমবার ১৪ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বোট ক্লাবের কার্য নির্বাহী কমিটি থেকে নাসির উদ্দিন মাহমুদকে বহিষ্কার করা করেছে। এ ছাড়া আরও দুজনের সদস্যপদ স্থগিত করা হয়েছে। আজ সোমবার ক্লাবটির সচিব অবসরপ্রাপ্ত লে. কমান্ডার মো. তাহসিন আমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জনপ্রিয় অভিনেত্রী পরীমনি এবং নাসির উদ্দিন মাহমুদকে কেন্দ্র করে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। যাদের সদস্যপদ স্থগিত করা হয়েছে তারা হলেন নাসির উদ্দিন মাহমুদ, তুহিন সিদ্দিকী অমি ও শাহ এস আলম। ঘটনাটি তদন্ত করতে একটি কমিটি গঠনের কথাও জানানো হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, আজ (সোমবার) বোট ক্লাবের কার্যনির্বাহী কমিটির ভার্চুয়াল সভায় নাসিরকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়। কমিটির সভাপতি বেনজির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় কমিটির আরও আট সদস্য উপস্থিত ছিলেন। ক্লাবের উপদেষ্টা রুবেল আজিজও সভায় অংশ নেন।

এতে বলা হয়, নাসির উদ্দিন মাহমুদ ক্লাবের নিয়ম না মেনে নির্ধারিত সময়ের বাইরে অতিথিকে ক্লাবের ভিতরে নিয়ে এসেছিলেন। যা ক্লাবের নিয়ম শৃঙ্খলার পরিপন্থী।


আরও খবর



জার্মানির চ্যান্সেলরের ওপর গুপ্তচরবৃত্তি করেছে যুক্তরাষ্ট্র!

প্রকাশিত:সোমবার ৩১ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের ওপর গুপ্তচরবৃত্তি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র; এই কাজে ডেনমার্কের গোয়েন্দা সংস্থার সহায়তা নিয়েছে তারা। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত মেরকেল ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশের নেতাদের ওপর এমন গুপ্তচরবৃত্তি চলেছে বলে ডেনিশ সংবাদ মাধ্যমের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এরআগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে ২০১৩ সালে এ বিষয়ে অভিযোগ জানিয়েছিলেন জার্মানির চ্যান্সেলর। বিষয়টি নিয়ে ওবামার কাছে ফোনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে মেরকেল তখন এ ধরনের ঘটনা ঘটে থাকলে তা দুই দেশের মধ্যকার বিশ্বাসে ভাঙন ধরাতে পারে বলেও মন্তব্য করেন। তবে অভিযোগ অস্বীকার করে হোয়াইট হাউস।

ডেনমার্কের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম ডেনমার্কস রেডিও (ডিআর) জানিয়েছে, জার্মানি, সুইডেন, নরওয়ে এবং ফ্রান্সের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের ওপর গুপ্তচরবৃত্তির জন্য মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) ডেনমার্কের ইন্টারনেট কেবলের সহায়তা নিয়েছে। এই গুপ্তচরবৃত্তির জন্য মার্কিন সংস্থা ডেনমার্কের সামরিক গোয়েন্দা ইউনিটকেও কাজে লাগিয়েছে।

ডেনমার্কের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করা হলে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি।

নিউজ ট্যাগ: জার্মানি

আরও খবর



২ বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিচ্ছেন আগুয়েরো

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল যে আর্জেন্টাইন স্ট্রাইকার সের্হিও আগুয়েরো ম্যাঞ্চেস্টার সিটি ছেড়ে যোগ দিচ্ছেন কাতালান ক্লাব বার্সেলোনায়। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হলো।

৩২ বছর বয়সী আগুয়েরো দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিচ্ছেন। আজ সোমবার এক বিবৃতিতে এই ফুটবলারের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়েছে, গত এক দশক ম্যানচেস্টার সিটিতে কাটানো আগুয়েরো তার ক্লাবের সঙ্গে চুক্তির মেয়াদ শেষে আগামী ১ জুলাই ফ্রি ট্রান্সফারে আনুষ্ঠানিকভাবে কাম্প ন্যুতে যোগ দেবেন। বার্সার সঙ্গে তার চুক্তি হয়েছে ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত। তার বাইআউট ক্লজ ধরা হয়েছে ১০ কোটি ইউরো। এর আগে ২০০৬ থেকে ২০১১ পর্যন্ত তিনি অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে খেলেছিলেন।

নিউজ ট্যাগ: আগুয়েরো

আরও খবর



করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৪৩৬

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩ হাজার ১১৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও দুই হাজার ৪৩৬ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট আট লাখ ২৬ হাজার ৯২২ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে দুই হাজার ২৪২ জন। এ নিয়ে দেশে মোট সাত লাখ ৬৬ হাজার ২৬৬ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ রবিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫১২টি ল্যাবে ১৮ হাজার ৭৪৯টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ১৮ হাজার ৪৭৩টি। নমুনা শনাক্তের হার ১২ দশমিক ৯৯ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ৪৭ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৩২ জন ও নারী ১৫ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে নয় হাজার ৪৩৮ জন ও নারী তিন হাজার ৬৮০ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন ও ষাটোর্ধ্ব ২৯ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে নয়জন, রাজশাহী বিভাগে ছয়জন, খুলনা আটজন, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে দুজন, রংপুর বিভাগে চারজন এবং ময়মনসিংহ বিভাগে দুজন রয়েছে। এ ছাড়া সরকারি হাসপাতালে ৪২ জন ও বেসরকারিতে তিনজন ও বাসায় দুইজন মৃত্যুবরণ করেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্যে দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।

আরও খবর



গত ২৪ ঘণ্টায় রাজশহীতে আরও ১০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২০ জুন ২০21 | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) গত ২৪ ঘণ্টায় করোনা ও করোনার উপসর্গ নিয়ে ১০ জন মারা গেছেন। শনিবার (১৯ জুন) সকাল ৮টা থেকে রোববার (২০ জুন) সকাল ৮টার মধ্যে হাসপাতালের করোনা ওয়ার্ডে তাদের মৃত্যু হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যে ১০ জন মারা গেছেন তাদের মধ্যে একজন করোনায়, নয়জন উপসর্গ নিয়ে মারা গেছেন। এরমধ্যে রাজশাহীর ৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, নওগাঁর একজন। করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন তারা।

হাসপাতাল সূত্রে জানা যায়, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ৪১৫ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১৯৫ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪৬.৯৮ শতাংশ।

হাসপাতাল সূত্রে আরও জানা যায়, ৩০৯ শয্যার রামেক হাসপাতালের করোনা ইউনিটে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি ছিল ৩৭৭ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ৩৮ জন। আইসিইউতে ভর্তি রয়েছেন ১৯ জন।

এদিকে জেলা প্রশাসনের ঘোষণা অনুযায়ী আজ ১০ম দিনের মতো চলছে রাজশাহী মহানগরীতে সর্বাত্মক লকডাউন। এ সর্বাত্মক লকডাউন দ্বিতীয় দফায় ২৪ তারিখ মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে প্রথম দফায় ১৭ জুন মধ্যরাত পর্যন্ত লকডাউন ছিলো।

সর্বাত্মক লকডাউন পরিস্থিতি সবসময় অবলোকন করছেন প্রশাসন। কিন্তু রাজশাহী নগরীর মানুষ লকডাউন মানলেও আর্থিক প্রতিষ্ঠান অর্থাৎ ব্যাংক-বীমা, কাঁচাবাজার খোলা রাখা ও আম পরিবহন ও বিপণনের জন্য বেশ কিছু মানুষকে বিভিন্ন সময়ে বাইরে চলাচল করতে দেখা যাচ্ছে।

 


আরও খবর