Logo
শিরোনাম

ভারত থেকে ৬২ লাখ মশারি কিনবে পাকিস্তান

প্রকাশিত:বুধবার ১২ অক্টোবর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | ৭৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ম্যালেরিয়া-ডেঙ্গুর মতো মশাবাহিত রোগ থেকে জনগণকে সুরক্ষা দিতে ভারতের কাছ থেকে ৬২ লাখ মশারি কিনছে পাকিস্তান। আজ মঙ্গলবার স্থানীয় সম্প্রচারমাধ্যম জিওটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত চার দশকের মধ্যে সর্বোচ্চ বর্ষণ ও তার ফলে উত্তরাঞ্চলের পার্বত্য হিমবাহ গলে চলতি বছর নজিরবিহীন বন্যা দেখা দিয়েছে পাকিস্তানে। দেশটির প্রায় অর্ধেক এলাকা দিনের পর দিন ডুবে ছিল বন্যার পানিতে।

বর্তমানে সেখানে বন্যার পানি ধীরে ধীরে নামতে শুরু করেছে, কিন্তু এখনও অনেক এলাকায় জলাবদ্ধতা দূর হয়নি। পাশাপাশি ভয়াবহ বন্যার প্রভাবে দেশটির বিভিন্ন অঞ্চলে মহামারির মতো ছড়িয়ে পড়ছে পানি ও মশাবাহিত বিভিন্ন রোগ।

পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, এক সপ্তাহেরও বেশি সময় ধরে দেশটিতে জনস্বাস্থ্য সম্পর্কিত সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠছে ম্যালেরিয়া। বর্তমানে সেখানকার সিন্ধু, পাঞ্জাব ও বেলুচিস্তান প্রদেশের বন্যাকবলিত ৩২টি জেলার হাজার হাজার মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত। এই রোগীদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিশু রয়েছে।

ফলে মশারি আমদানির অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অনুমোদন মিললে আগামী ১৫ নভেম্বরের মধ্যেই পাঞ্জাব রাজ্যের ওয়াঘা সীমান্ত দিয়ে ভারত থেকে পাকিস্তানে যাবে ৬২ লাখ মশারি।

পাকিস্তানের বন্যাদুর্গতদের চিকিৎসা সহায়তা দিতে বিশেষ বৈশ্বিক তহবিল গঠন করেছে জাতিসংঘের অন্যতম অঙ্গসংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেই তহবিল থেকেই মশারি কেনা বাবদ অর্থ পরিশোধ করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জিইও টিভিকে বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থ দিতে রাজি হয়েছে। এখন বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন পেলে অল্প কিছুদিনের মধ্যেই ভারত থেকে মশারি আনতে পারব। আশা করছি শিগগিরই অনুমোদন দেবে বাণিজ্য মন্ত্রণালয়।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩