Logo
শিরোনাম

ভারতে হাইব্রিড গাড়ি বিক্রিতে টয়োটার নতুন কৌশল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৯০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রাইয়াস গাড়ির জন্য সুপরিচিত জাপানি প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে ভারতে অনেক বেশি সংখ্যায় হাইব্রিড ক্যাম্রি সেডান বিক্রির প্রচেষ্টা চালাচ্ছে। ২০১৩ সাল থেকে সংস্থাটি ভারতে এ গাড়িটি বিক্রি শুরু করে। কিন্তু প্রচেষ্টা সফল না হওয়ার পেছনের কারণ হিসেবে উঠে এসেছে গাড়িগুলোর দাম, যা মধ্যবিত্ত একটি পরিবারের বার্ষিক আয়ের তুলনায় আট গুণ বেশি। এবার একটু ভিন্নভাবে কাজটা করার চেষ্টা করছে টয়োটা। কোম্পানি ও খাতসংশ্লিষ্ট চারজন নির্বাহী ও সরবরাহকারী জানিয়েছেন, প্রতিষ্ঠানটি এবার কম দামে হাইব্রিড গাড়ি সরবরাহ করার কথা ভাবছে। এর আগেও এ চারজন এ গাড়ি তৈরিকারী প্রতিষ্ঠানের সোর্সিং, উৎপাদন ও দাম নির্ধারণ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানিয়েছিল।

টয়োটার এমন কৌশলের কেন্দ্রস্থলে রয়েছে পরিপূর্ণ হাইব্রিড পাওয়ার ট্রেনগুলো ভারতেই উৎপাদন করে সেগুলোর খরচ কমানো। যেখানে গাড়ি প্রস্তুতকারকদের কারখানা ধারণক্ষমতার তুলনায় কম চলছে এবং এসব তৈরির মূল উপাদানগুলো দেশের ভেতরেই পেয়ে যাবে। টয়োটার ভবিষ্যৎ পরিকল্পনার সঙ্গে সম্পর্কযুক্ত একজন জানান, হাইব্রিড গাড়ি বিক্রি বাড়ানো একটি টার্নিং পয়েন্ট। এটাকে টয়োটার ভবিষ্যৎ ও সফলতার জন্য একটি পরীক্ষা বলা যায়।

সাধারণত হাইব্রিডগুলো বৈদ্যুতিক যানবাহন বা ইভির তুলনায় সস্তা, তার কারণ সেগুলোর ব্যাটারি ছোট হয় এবং সেগুলো কোনো চার্জিং স্টেশনের ওপর নির্ভরশীল নয়। ভারতের মতো বাজার যেখানে গ্রাহকরা দামের বিষয়ে খুব বেশি পরিমাণে স্পর্শকাতর এবং চার্জিং অবকাঠামো বিচ্ছিন্ন হতে পারে সেখানে এগুলো খুব গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।  বিশ্বের সবচেয়ে বড় অটোমেকার প্রতিষ্ঠানটি জানায়, ভারতে যারা প্রথমবারের ক্রেতা তারা আরো বেশি পূর্ণাঙ্গ হাইব্রিড গাড়ি কিনুক এমনটাই প্রতিষ্ঠানটি চায়। এতে স্থানীয় যন্ত্রাংশ সংগ্রহ ও উৎপাদন আরো বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। ভারতের রাস্তায় চলা টয়োটার প্রথম নতুন হাইব্রিড গাড়ির নাম হবে আরবান ক্রুইজার হাইরাইডার। সেটা স্পোর্টস-ইউটিলিটি ভেহিকল (এসইউভি)। এ পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত একজন জানিয়েছেন, গাড়িটির দাম হতে পারে ২৫ হাজার ডলার। যেটা ক্যাম্রির দামের অর্ধেকেরও কম।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩