Logo
শিরোনাম

ভারতে ইলিশ রপ্তানির সময় বাড়ল

প্রকাশিত:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১৩৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতে ইলিশ রপ্তানির সময়সীমা ১০ দিন বাড়িয়ে ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়।

দেশে ইলিশের প্রজনন রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ শিকার, পরিবহন ও বিক্রয় বন্ধের নির্দেশনায় গত ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ ছিল।

২৬ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখার উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত একটি চিঠিতে পুনরায় ৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়ে ইলিশ রপ্তানির অনুমতিপত্র আসে বন্দরে।

জানা যায়, উৎপাদন সংকটের জন্য দেশের বাইরে ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও সরকার ভারতে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে এ বছর ৪ হাজার ৬৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। নির্দেশনা ছিল চলতি মাসের ১০ অক্টোবরের মধ্যে রপ্তানি শেষ করতে হবে। কিন্তু  ইলিশের প্রজনন রক্ষায় ইলিশ ধরা বন্ধের নির্দেশনায় হঠাৎ করে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ হয়ে যায়।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ইলিশ রপ্তানির নির্দেশনাপত্র তারা হাতে পেয়েছেন। ২৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত অবশিষ্ট ইলিশ ব্যবসায়ীরা ভারতে রপ্তানি করতে পারবেন। গত ৩ অক্টোবর পর্যন্ত  ভারতে ইলিশ রপ্তানি হয়েছে ১ হাজার ১০৮ মেট্রিক টন। এখনো ইলিশ রপ্তানি বাকি রয়েছে ৩ হাজার ৫৪২ মেট্রিক টন।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, দুর্গাপূজায় এ বছর ১১৫ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ভারতে ৪ হাজার ৬৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে ভারতে।


আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3