Logo
শিরোনাম

‘ভারতের বইয়ের ছবি দিয়ে অপপ্রচার চালানো হচ্ছে’

প্রকাশিত:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের একটি বইয়ের ছবি দিয়ে দেশে ধর্ম নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, আমাদের নতুন পাঠ্যবইয়ে ইসলাম ধর্মবিরোধী কোনো কিছু থাকার সুযোগ নেই। কারণ, আমরা নৈতিকতা শিক্ষায় বিশ্বাস করি। আর ধর্মীয় শিক্ষা সেই নৈতিকতার মূল স্তম্ভ।’

আজ শনিবার চট্টগ্রামের বায়েজিদে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’-এর নির্মাণাধীন স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত দশম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একটা অপশক্তি আছে, যারা অপপ্রচার চালাচ্ছে। তাদের আপনারা সবাই চিনেন। ভারতের একটি বইকে নিয়ে এই অপপ্রচার চালাচ্ছে, ওই বইটি সেখানেও চলে না। মূলত তারা মিথ্যাচার করে শুধু আমাদের দেশের শিক্ষাব্যবস্থাকে নষ্ট করতে চায়, দেশের স্থিতিশীল পরিবেশটাকেও নষ্ট করতে চায়।’

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. দীপু মনি আরও বলেন, যারা বইয়ের ভুল শনাক্ত করেছেন, তাঁদের কাছে আমি কৃতজ্ঞ। নবম-দশম শ্রেণির বইয়ে কিছু ভুল শনাক্ত হয়েছে। এ বছর শিক্ষার্থীরা বইগুলো খুব মনোযোগ দিয়ে পড়েছে বলেই ভুলগুলো ধরা পড়েছে। আমি শিক্ষার্থীদের ধন্যবাদ জানাচ্ছি। শিক্ষার্থীদের এই মনোযোগ পাঠ্যবইগুলোর মান উন্নত করতে এবং আরও নির্ভুল করতে সহযোগিতা ও অনুপ্রাণিত করবে।’

পাঠ্যপুস্তকে ত্রুটির দায় স্বীকার করলেন জাফর ইকবালপাঠ্যপুস্তকে ত্রুটির দায় স্বীকার করলেন জাফর ইকবাল

চলতি মাসেই শিক্ষার্থীর হাতে সব বই পৌঁছে যাবে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, গত বছর কাগজশিল্প বিরাট একটা সংকটের সম্মুখীন হয়েছে। কাগজের একটা বড় সংকট ছিল। ডলার পরিস্থিতির কারণে আমরা আমদানির দিকেও যেতে পারিনি। এরপরও সব শিল্পের সহযোগিতায় জানুয়ারির ১ তারিখ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ৮০ শতাংশ বই পৌঁছে দিতে পেরেছি। বাকি বইগুলো এ মাসের মধ্যেই আমরা শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেব।’

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের আচার্য ও ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের স্ত্রী চেরি ব্লেয়ারের সভাপতিত্বে সমাবর্তনে উপস্থিত ছিলেন ডেনমার্কের সাবেক প্রধানমন্ত্রী লার্স রাসমুসেন, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ইমেরিটাস অধ্যাপক জন এডওয়ার্ড সেক্সটন, দি ইউনিভার্সিটি অব টোকিও বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. ফুজি, এশিয়ান উইমেন ইউনিভার্সিটির উপাচার্য ড. রুবানা হক প্রমুখ।

এ সময় বিশ্বব্যাপী উচ্চশিক্ষার প্রসারে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক জন এডওয়ার্ড সেক্সটনকে ডক্টরস অব হিউম্যান লেটার্সে ভূষিত করা হয়। এ ছাড়া অধ্যাপক সুনীল অমৃত, যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক রেণু ধাওয়ান ও আনন্দ ধাওয়ান, জার্মানির গোটিনজেন বিশ্ববিদ্যালয়ের ভারতীয় ধর্মের অধ্যাপক রুপা বিশ্বনাথকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের বিশেষ সম্মানীয় অধ্যাপক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিন বছর পরে আয়োজিত সমাবর্তনে শিক্ষার্থীদের উচ্ছ্বাস ছিল ব্যাপক। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশসহ এশিয়ার ১৯টি দেশের শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ৪৮৬ জন শিক্ষার্থীকে স্নাতকের সনদ তুলে দেওয়া হয়। সমাবর্তনে ২০২০,২০২১ ও ২০২২ সালের স্নাতক শিক্ষার্থী, শিক্ষক-কর্মীরা ছাড়াও দেশ-বিদেশের অতিথিসহ প্রায় দেড় হাজার অতিথি অংশ নেন।


আরও খবর



প্রাকৃতিক গ্যাসের বাজার অস্থির থাকবে: কাতার

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রাকৃতিক গ্যাসের বাজার আগামী কয়েক বছর অস্থির থাকতে পারে। কারণ ক্রমবর্ধমান চাহিদার তুলনায় এখনো গ্যাসের সরবরাহ অনেক কম। কাতারের জ্বালানিমন্ত্রী এই মন্তব্য করেছেন।

আবুধাবিতে আটলান্টিক কাউন্সিলের সম্মেলনে সাদ আল-কাবি বলেন, আগামী কিছু বছরের জন্য একটি অস্থিতিশীল পরিস্থিতি হতে চলেছে। বাজারে প্রচুর গ্যাস সরবরাহ করছি, কিন্তু তা যথেষ্ট নয় বলেও জানান তিনি। পরবর্তী শীতকাল উত্তর গোলার্ধের গ্যাস গ্রাহকদের জন্য কঠিন হতে পারে। কারণ রাশিয়ার জ্বালানি ছাড়াই তাদের মজুত সমৃদ্ধ করতে হবে।

ইউক্রেনে রাশিয়ার হামলা ও পরে ইউরোপে মস্কোর সরবরাহ বন্ধের পরই গ্যাসের দাম বেড়ে যায়। যদিও অর্থনৈতিক ধীর গতির কারণে ২০২২ সালের মধ্যবর্তী সময় থেকে গ্যাসের দাম কমেছে। তাছাড়া তুলনামূলক শীত কম থাকায়ও ইউরোপ সুবিধা পাচ্ছে। তবে অতীতের তুলনায় জ্বালানির দাম এখনো অনেক বেশি রয়েছে। যদি চীনের অর্থনৈতিক কার্যক্রম পুরোদমে শুরু হয় তাহলে জ্বালানির মূল্য আরও বেড়ে যেতে পারে। উচ্চ জ্বালানি মূল্যের কারণে ভোক্তারা সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছেন।

বিশ্বের শীর্ষ এলএনজি রপ্তানিকারক দেশ কাতার। উৎপাদন বাড়াতে ৪৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা। তবে এই প্রকল্প শেষ হতে ২০২৭ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নিউজ ট্যাগ: প্রাকৃতিক গ্যাস

আরও খবর



এহসান গ্রুপের উপদেষ্টা মাওলানা আব্দুর রব কারাগারে

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিরোজপুরে এহসান গ্রুপের অর্থ আত্মসাৎ এর মামলায় গ্রুপ উপদেষ্টা ও দুটি মাদ্রাসার পরিচালক মাওলানা আব্দুর রব খানকে আদালত থেকে কারাগারে প্রেরণ করা হয়েছে। আব্দুর রব স্থানীয় খলিশাখালি আশরাফুল উলুম কাওমি মাদরাসা ও জান্নাতুল মাওয়া মহিলা মাদরাসার পরিচালক এবং মৃত. ইব্রাহীম খানের ছেলে।

শনিবার (১৪ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে তাকে ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তাকে কারারাগারে প্রেরণ করেন বলে জানিয়েছেন সদর থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) আ. জা. মো: মাসুদুজ্জামান।

জানা যায়, ২০০৮ সালে পিরোজপুরে এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স প্রতিষ্ঠা করেন রাগীব আহসান। পরে প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয় এহসান গ্রুপ। প্রতিষ্ঠানটি এহসান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড, ড্যাফোডিল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, এহসান বেসিক সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড ও এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স লিমিটেড নামের পাঁচটি প্রতিষ্ঠানের নামে অধিক মুনাফা দেওয়ার কথা বলে সঞ্চয় আমানত নিয়ে ব্যবসা শুরু করে।

এছাড়া পিরোজপুর ও আশপাশের এলাকায় এহসান গ্রুপ মূলত সুদবিহীন বিনিয়োগের প্রচার চালিয়ে গ্রাহকদের আকৃষ্ট করত। ওয়াজ মাহফিল আয়োজনের মাধ্যমে ব্যবসায়িক প্রচার চালাত। এসব পুঁজি করে প্রতারণার মাধ্যমে গ্রাহকের শতকোটির বেশি টাকা হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি। ২০১৯ সালের জুলাই মাস থেকে প্রতিষ্ঠানটি গ্রাহকদের মাসিক লভ্যাংশ ও আমানতের টাকা ফেরত দেওয়া বন্ধ করে দেয়। গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার শাহবাগ এলাকা থেকে এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান ও তার ভাই আবুল বাশার খানকে গ্রেপ্তার করে র‍্যাব। ওই দিনই পিরোজপুর থানা-পুলিশ রাগীব আহসানের অপর দুই ভাই মাহমুদুল হাসান ও খাইরুল ইসলামকে গ্রেপ্তার করে।

ওই দিন পিরোজপুর সদর উপজেলার মূলগ্রাম গ্রামের বাসিন্দা হারুন অর রশিদ বাদী হয়ে রাগীব ও তার চার ভাইকে আসামি করে মামলা করেন। মামলায় ৯৭ জন গ্রাহকের ৯১ কোটি ১৫ লাখ ৫৫ হাজার ৯৩৩ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। ওই মামলায় গ্রেপ্তার চারজন এখন কারাগারে। ওপর আসামি রাগীবের আরেক ভাই শামীম হাসানকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। গ্রাহকের অর্থ আত্মসাতের ঘটনায় রাগীব আহসানসহ এহসান গ্রুপের উপদেষ্টা ও পরিচালকদের বিরুদ্ধে পিরোজপুরে এ পর্যন্ত ১৯টি মামলা হয়েছে। এসব মামলার বাদী সবাই আমানতকারী ও প্রতিষ্ঠানটির কর্মী।

সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আ. জা. মো: মাসুদুজ্জামান বলেন, গ্রেপ্তারি পরোয়ানা ভুক্ত আসামি হিসেবে আব্দুর রবকে আজ সকালে আদালতে প্রেরণ করা হয়েছিল। আদালত তাকে কারাগারে প্রেরণ করেছেন।

নিউজ ট্যাগ: এহসান গ্রুপ

আরও খবর

বাস কেড়ে নিল দুই বোনের প্রাণ

বুধবার ১১ জানুয়ারী ২০২৩




ফিফার বর্ষসেরার তালিকায় যারা মনোনয়ন পেলেন

প্রকাশিত:শুক্রবার ১৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ সালের বিশ্বসেরা ১৪ ফুটবলারের নামের তালিকা প্রকাশ করেছে ফিফা। তবে এ তালিকায় মেসি, এমবাপ্পের নাম থাকলেও জায়গা হয়নি সম্প্রতি সৌদি ক্লাব আল নাসরে যোগ দেওয়া পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।

বিদায়ী বছরের ফিফা দ্য বেস্ট পুরস্কারের জন্য ১৪ খেলোয়াড়ের মনোনয়ন নিশ্চিত করা হয়েছে।

এই তালিকায় প্রত্যাশিতভাবেই রয়েছে বিশ্বকাপজয়ী লিওনেল মেসির নাম। সেমিফাইনালিস্ট কিলিয়ান এমবাপ্পে, ব্রাজিলের ফরোয়ার্ড নেইমার, আর্লিং হালান্ডদের নামও রয়েছে।

তবে সেরা ১৪ জনের তালিকায় রোনাল্ডোর নাম না থাকা অবাক করেছে অনেককে।

ফিফার প্রকাশিত তালিকা থেকে আগামী ২৭ ফেব্রুয়ারি সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে।

এর আগে চলবে ভোট গ্রহণ। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন।

১২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ভোট গ্রহণ শেষে সবকিছু পর্যালোচনা করে প্রকাশ করা হবে বছরের সেরা ফুটবলারের নাম।

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১–২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে আমলে নেওয়া হয়েছে।

এই তালিকায় রয়েছেন মেসির আর্জেন্টাইন সতীর্থ ও ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজও।

ম্যানচেস্টার সিটিতে খেলা ফুটবলারদের মধ্যে বেলজিয়ামের কেভিন ডি ব্রুইনা আর আর্লিং হালান্ডও আছেন বর্ষসেরার দৌড়ে। প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের মধ্যে আরেকজন হচ্ছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

তবে মনোনায়ন পাওয়া ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি আছেন পিএসজি থেকে। মেসি, এমবাপ্পে ও নেইমারের সঙ্গে মরোক্কান ডিফেন্ডার আশরাফ হাকিমির  নামও রয়েছে।

এছাড়া চ্যাম্পিয়নস লিগের বর্তমান শিরোপাধারী রিয়াল মাদ্রিদের আছেন তিনজন—লুকা মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র ও করিম বেনজেমা। মনোনীতদের মধ্যে সবচেয়ে কম বয়সী বরুসিয়া ডর্টমুন্ডের ইংলিশ মিডফিল্ডার জুডে বেলিংহাম।

একনজরে সেরা ১৪ ফুটবলার:

হুলিয়ান আলভারেজ, জুডে বেলিংহাম, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইনা, আর্লিং হালান্ড, আশরাফ হাকিমি, রবার্ট লেভানদোভস্কি , সাদিও মানে, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মদরিচ, নেইমার, মোহাম্মদ সালাহ ও ভিনিসিয়স জুনিয়র

সেরা কোচের মনোনয়ন পেলেন যারা :

কার্লো আনচেলত্তি, দিদিয়ের দেশম, পেপ গার্দিওলা, ওয়ালিদ রেগরাগুই ও লিওনেল স্কালোনি।


আরও খবর



আজকের রাশিফল: আজ কেমন যাবে আপনার দিন ?

প্রকাশিত:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পুরনো জ্যোতিষশাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়। যেমন দৈনিক রাশিফল প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে, তেমন সাপ্তাহিক, মাসিক তথা বার্ষিক রাশিফল যথাক্রমে সপ্তাহ, মাস এবং বছরের ভবিষ্যদ্বাণী করে। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে।

মেষ রাশি: আপনার কোনো জিনিস আজ চুরি হতে পারে। তাই, সতর্ক থাকুন। কোনো অপ্রয়োজনীয় চিন্তায় আজ সময় নষ্ট করবেন না। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। যদিও, সেটিকে আপনি কোনো কারণবশত ভালোভাবে ব্যবহার করতে পারবেন না। আপনার শরীরকে ভালো রাখার চেষ্টা করুন। নিজের পছন্দের কোনো কাজ আজ আপনি করতে পারেন। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে।

বৃষ রাশি: কোনো নতুন আর্থিক পরিকল্পনার মাধ্যমে আজ আপনি লাভবান হবেন। আপনার স্বাস্থ্য আজ দুর্দান্ত থাকবে। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। সময়ের মধ্যেই আজ সমস্ত কাজ শেষ করার চেষ্টা করুন। যার ফলে আপনি কিছুটা অবসর সময় পাবেন। কোনো আত্মীয়ের কাছ থেকে আজ এক বিরাট চমক পাবেন।

মিথুন রাশি: অবসর সময়ে আজকে আপনি কোনো কিছু সৃজনশীল কাজ করতে পারেন। আপনি আজ কোনো খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন। যেটিতে আপনি ভালো ফলাফল করবেন। কর্মক্ষেত্রে আজ কিছুটা পরিশ্রম হতে পারে। যাঁরা বৈদেশিক বাণিজ্যের সাথে যুক্ত রয়েছেন আজ তাঁরা ক্ষতির সম্মুখীন হতে পারেন। তাই, সতর্ক হন। প্রেমের জন্য দিনটি ভালো।

কর্কট রাশি: বাড়ির ফেলে রাখা কাজগুলি শেষ করার জন্য আজ একটি অনুকূল দিন। শরীর ভালো রাখতে আজ আপনি হাঁটাহাঁটির প্রতি আকৃষ্ট হবেন। প্রেমের জন্য দিনটি সত্যিই ভালো। ব্যবসায়ীদের জন্য আজকের দিনটি দুর্দান্ত। বিবাহিত জীবন সুখের হবে। আপনি আজ আপনার কোনো ভুল বুঝতে পেরে সেটিকে সংশোধনের চেষ্টা করবেন। পরিবারের সদস্যদের সাথে আজ কিছুটা সময় কাটান।

সিংহ রাশি: ব্যবসায়ীদের জন্য আজকের দিনটি সত্যিই দুর্দান্ত। আপনি আজ কোনো খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন। যেটিতে আপনি ভালো ফলাফল করবেন। বাড়ির সমস্যাগুলির সমাধান করতে আজ আপনাকে আপনার বুদ্ধি এবং প্রভাবকে কাজে লাগাতে হবে। দিনটি আপনার বিবাহিত জীবনের সেরা দিন হতে পারে। কর্মক্ষেত্রে সতর্কতার সাথে কাজ করুন। কোনো সামাজিক কর্মকান্ডে আজ যুক্ত থাকতে পারেন।

কন্যা রাশি: দিনের শেষ ভাগে আর্থিক দিকটি উন্নত হবে। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। পরিবারে নতুন একজনের আগমন আজ আনন্দের মূহুর্ত বয়ে আনবে। আপনি আজকে আপনার বেশিরভাগ সময়টা আপনার পরিবারের লোকজনের সাথে কাটাতে পারেন। বিবাহিতদের জন্য দিনটি ভালো। শিশুদের সাথে কিছুটা সময় কাটান।

তুলা রাশি: কোনো কঠিন সমস্যায় পড়ে দ্রুততার সাথে সঠিক সিদ্ধান্ত নিয়ে আজ আপনি লাভবান হতে পারেন। কোনো ঝগড়ুটে ব্যক্তির সাথে বিবাদ আজ আপনার মেজাজ খারাপ করে দিতে পারে। পূর্বে আপনার কাছ থেকে ঋণ নিয়ে এখনও আপনাকে ফেরত দেননি এমন ব্যক্তিদের সাথে আর লেনদেন করবেন না। কোনো অবাঞ্ছিত ঝামেলা আজ এড়িয়ে চলা উচিত। শিশুদের সাথে কিছুটা সময় কাটান।

বৃশ্চিক রাশি: কোনো অপ্রয়োজনীয় কাজে আজ সময় নষ্ট করবেন না। আজকে কোনো জায়গায় বিনিয়োগ করা থেকে বিরত থাকা উচিত। জীবনসঙ্গীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে। এই রাশির পড়ুয়ারা আজকে মোবাইল চালিয়ে অনেকটা সময় নষ্ট করতে পারে। আজকে আপনি হঠাৎই ছুটি নেওয়ার পরিকল্পনা করতে পারেন এবং পরিবারের সাথে সময়ও কাটাতে পারেন। আত্মীয়দের সাথে ভালো সময় কাটবে।

ধনু রাশি: কোনো ভুল ভাব বিনিময় আপনাকে আজ সমস্যায় ফেলতে পারে। স্বাস্থ্য সম্পর্কে অবশ্যই সচেতন হন। বিশেষ করে উচ্চ রক্তচাপের রোগীরা সতর্ক থাকুন। পূর্বে আপনার কাছ থেকে ঋণ নিয়ে এখনও আপনাকে ফেরত দেননি এমন ব্যক্তিদের সাথে আর লেনদেন করবেন না। কোনো শিক্ষামূলক ভ্রমণ আপনার সচেতনতাকে বাড়িয়ে তুলবে। মনের মধ্যে ইতিবাচক চিন্তা বজায় রাখুন।

মকর রাশি: আজকে দিনের শুরুটা যতই ক্লান্তিকর হোকনা কেন বেলা বাড়ার সাথে সাথে আপনি ভালো ফল পেতে থাকবেন। দিনের শেষ ভাগে আজ আর্থিক দিকটি উন্নত হবে। অন্যদের সাথে খুশি ভাগ করে নেওয়ার মাধ্যমে আজ আপনার স্বাস্থ্যের বিকাশ ঘটতে পারে। আপনি আজ কিছুটা অবসর সময় পাবেন। অর্ধাঙ্গিনীর সাথে কোনো বিষয় নিয়ে মনোমালিন্য হতে পারে।

কুম্ভ রাশি: সন্ধ্যেবেলায় অতিথিদের উপস্থিতিতে আজ বাড়িতে দুর্দান্ত সময় কাটবে। আপনি আজ কোনো ধর্মীয় কর্মে মনোনিবেশ করতে পারেন। যা আপনাকে মানসিক শান্তি এনে দেবে। সবার সাথে কথা বলার সময়ে সংযত হয়ে কথা বলুন। আপনার কাছে আজ কিছুটা অবসর সময়ে থাকবে। পাশাপাশি, সেই সময়ে আপনি কোনো বহুপ্রতিক্ষিত কাজ করতে পারেন। জীবনসঙ্গীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

মীন রাশি: আজকে আপনি হঠাৎই ছুটি নেওয়ার পরিকল্পনা করতে পারেন এবং পরিবারের সাথে সময়ও কাটাতে পারেন। অহেতুক চিন্তা আজ করবেন না। আর্থিক দিক থেকে আজকের দিনটি ভালো। পাশাপাশি, আজকের করা কোনো বিনিয়োগের মাধ্যমে আপনি লাভবান হবেন। আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। কর্মক্ষেত্রে ভালো সময় কাটবে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন ?

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

অ্যাকনে যখন মাথার ত্বকে

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩




ঘুরে আসুন ছবির মতো সুন্দর গ্রাম ‘জিরো ভ্যালি’

প্রকাশিত:শনিবার ০৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিরিবিল ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এমন স্থানে যারা কিছুটা সময় অবসর কাটাতে চান তারা যেতে পারেন ভারতের জিরো ভ্যালিতে। ছবির মতো সুন্দর এই গ্রাম দেখলে আপনার মনে হবে কোনো কল্পনার জগতে হারিয়ে গিয়েছেন। অনেকেই হয়তো ভাববেন, সব গ্রামের সৌন্দর্যই তো একই ধাঁচের! আসলে এই গ্রামের ঘন অরণ্য, বাঁশ বাগান ও ধানের খেত আর পাঁচটা গ্রামের চেয়ে অনেকটাই আলাদা।

ভারতের অরুণাচল প্রদেশের জিরো ভ্যালি মূলত আদিবাসীদের একটি গ্রাম। জিরো ভ্যালির সংগীত উৎসব বিশ্ববিখ্যাত। বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় নাম লিখিয়েছে এই জিরো উপত্যকা। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা প্রায় দেড় হাজার মিটার। এই অঞ্চলে অনেক ধানের ক্ষেত দেখতে পাবেন। তবে পাহাড় দ্বারা বেষ্টিত এই গ্রামের সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।

প্রচুর পাইন গাছের দেখা পাবে এই গ্রামে। শীত হোক বা গ্রীষ্ম এখানকার আবহাওয়া সব সময়ই কিন্তু শীতলই থাকে। জিরো ভ্যালিতে আবার এমন সব স্থান আছে যেগুলো ঘুরে আসতে ভুলবেন না সেখানে গেলে-

ট্যালি উপত্যকার জঙ্গল: ট্যালি ভ্যালি ওয়াইল্ডলাইফ স্যানচুয়ারি অবস্থান করছে প্রায় ৩৩৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। জিরো ভ্যালির অন্যতম প্রধান আকর্ষণ এটি। এই জঙ্গলে বিভিন্ন বিপন্ন প্রজাতির আবাসস্থল। যদিও এ অঞ্চলে পর্যটকদের আনাগোনা খুব কমই হয়। জঙ্গলে সিলভার ফার, অর্কিড, বাঁশ ও ফার্নের অত্যাশ্চর্য গাছ দেখা যায়। ট্যালি ভ্যালি জঙ্গলকে বলা হয় জৈব বৈচিত্র অঞ্চল।

মেঘনা গুহা মন্দির: জিরো ভ্যালিতে অবস্থিত মেঘনা গুহা মন্দিরও একটি দর্শনীয় স্থান। ৫ হাজার বছরেরও প্রাচীন এই গুহা মন্দিরের পুনরায় খোঁজ মেলে ১৯৬২ সালে। এটি প্রায় ৩০০ ফিট উঁচুতে অবস্থিত। পর্বতমালা, সবুজ ঘন বন আর নিচে প্রবাহিত স্বচ্ছ নদী প্রকৃতিপ্রেমীদের খুশি করবে।

কিলে পাখো: পুরাতন জিরো থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে অবস্থিত কিলে পাখো পর্বত। স্থানটি প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এখানে অনেকেই পর্বতারোহণ করেন। পাহাড় থেকে এদিকে যেমন জিরো ভ্যালির মালভূমি অঞ্চলের সৌন্দর্য চাক্ষুস করা যায়, তেমনই অন্য দিকে চোখে পড়ে তুষার আচ্ছাদিত হিমালয় পর্বতমালা।

মিডি: নীলচে পাইন গাছ দেখতে চাইলে সোজা চলে যান মিডিতে। আপাতানি উপত্যকার সবচেয়ে বড় ও সবচেয়ে লম্বা পাইন গাছ এখানেই দেখতে পাবেন। হাইকিং এবং ট্রেকিংয়ের জন্য এটি একটি দুর্দান্ত জায়গা।

জিরো পুটো: জিরো পুটো একটি পাহাডড়ের নাম। এখানে স্বাধীন ভারতের প্রথম প্রশাসনিক কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬০ সালে সেনা ক্যান্টনমেন্ট প্রতিষ্ঠিত হওয়ায় জায়গাটি আর্মি পুটো নামেও পরিচিত। এই টিলা থেকে আপতানি মালভূমির অপূর্ব দৃশ্য দেখতে পাওয়া যায়।

নিউজ ট্যাগ: জিরো ভ্যালি

আরও খবর

সেন্টমার্টিনের রিপ কারেন্ট থেকে সাবধান!

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩