Logo
শিরোনাম

ভাটির দেশের মাটির সিনেমা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের কৃষিজীবী মানুষ এবং তাঁদের জীবনসংগ্রাম নিয়ে বরাবরই আগ্রহী ছিলেন নির্মাতা মুহাম্মদ কাইউম। কৃষকের সংগ্রামী জীবনের গল্প তাঁকে অনুপ্রেরণা দেয়। কাজের সূত্রে একসময় দেশের বিভিন্ন অঞ্চল ঘুরেছেন তিনি। দেখেছেন হাওর অঞ্চলের মানুষ দারিদ্র্য ও প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে কীভাবে লড়াই করে বেঁচে থাকে। মুহাম্মদ কাইউম তাঁদের গল্প তুলে আনতে চেয়েছিলেন পর্দায়।

অনেক বছরের চেষ্টার পর তিনি সেটা পেরেছেন। বানিয়েছেন কুড়া পক্ষীর শূন্যে উড়া। সিনেমাটি বানাতে প্রায় পাঁচ বছর সময় লেগেছে কাইউমের। শুধু শুটিংই করেছেন তিন বছর ধরে। কারণ জানিয়ে নির্মাতা বলছেন, আমাদের হাওরবেষ্টিত জনপদ সুনামগঞ্জের তাহেরপুর উপজেলা, ওখানে তিনটা বড় হাওর আছে, ওই হাওরজুড়ে এবং আশপাশের অঞ্চলে আমরা সিনেমাটির শুটিং করেছি। কিছু সীমাবদ্ধতা ছিল। এ ছাড়া আমরা প্রতিটি সময় ধরে ধরে ভূ-প্রাকৃতিক যে পরিবর্তন, ঋতুর যে বৈচিত্র্য, সেটা ধরার চেষ্টা করেছি। এসব কারণেই সময় লেগেছে বেশি।

কুড়া পক্ষীর শূন্যে উড়া সিনেমাটি বাংলাদেশের ভাটি অঞ্চলের কৃষিজীবী মানুষের আবহমান জীবনসংগ্রামের আখ্যান। বিরূপ প্রাকৃতিক পরিবেশে বৈষম্য ও বঞ্চনার মাঝে কীভাবে টিকে থাকে প্রান্তিক মানুষ, তাদের গল্পই লোকজ ঐতিহ্যের আবহে দেখাতে চেয়েছেন নির্মাতা। গল্পের কেন্দ্রে আছে সুলতান নামের এক যুবক। ধান কাটার শ্রমিকদের সঙ্গে হাওরে আসে সে। কাজ নেয় এক বৃদ্ধের বাড়িতে। ধীরে ধীরে হাওরের জীবনযাত্রায় অভ্যস্ত হয়ে ওঠে সুলতান, পরিবারের সবার সঙ্গে মায়ার বন্ধনে জড়িয়ে যেতে থাকে। একসময় সেখানে বিয়েও করে সে। নতুন করে ঘর বাঁধে। তবে তার সুখের সংসার একদিন ভেসে যায় পাহাড়ি ঢলে।

নির্মাতা কাইউম বলেন, প্রতিবছর ছয় থেকে সাত মাস হাওর অঞ্চল পানির নিচে থাকে। ওই শুকনো মৌসুমে তাঁরা একটা মাত্র ফসল ফলান, সেটা হচ্ছে ধান। কিন্তু প্রায়ই আবার আগাম ঢল নেমে এই ধান পাকার আগেই পানিতে তলিয়ে যায়। এ কারণে তাঁদের জীবনসংগ্রামটা দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে অনেকটাই আলাদা। তাঁদের নিয়ে অনেক বছর ধরেই কাজ করার ইচ্ছা ছিল।

নির্মাতা জানিয়েছেন, ৪ নভেম্বর কুড়া পক্ষীর শূন্যে উড়া মুক্তি পাবে দেশের বিভিন্ন হলে। এর আগে ২৯ অক্টোবর শনিবার হবে বিশেষ প্রদর্শনী। এই সিনেমায় অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমি ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ। চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন মাজাহারুল রাজু, সংগীত পরিচালনায় আছেন কলকাতার সাত্যকি ব্যানার্জি।


আরও খবর



উরুগুয়ের অনেকেই আমাদের শ্রদ্ধা করে না : সুয়ারেজ

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। যে কারণে হতাশ দলটির তারকা ফুটবলার লুইস সুয়ারেজ। সম্ভবত শেষ বিশ্বকাপও খেলে ফেললেন সুয়ারেজ। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় চোখের জল ধরে রাখতে পারেননি তিনি।

ঘানার বিরুদ্ধে ২-০ গোলে জয়ও বাঁচাতে পারল না উরুগুয়েকে। অন্য ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল হেরে যায় দক্ষিণ কোরিয়ার কাছে। আর এ খবর শুনে যেন আকাশ ভেঙে পড়ে উরুগুয়ের মাথায়। জিতেও পরের পর্বে আর যাওয়া হলো না সুয়ারেজদের।

দৃশ্যতই ভেঙে পড়েন উরুগুয়ের ৯ নম্বর জার্সিধারী। রিজার্ভ বেঞ্চে বসেই কাঁদতে দেখা যায় সুয়ারেজকে। ক্রন্দনরত সুয়ারেজের ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। সুয়ারেজের কান্না দেখে ফুটবলপ্রেমীরা নিজেদের স্থির রাখতে পারেননি।

উরুগুয়ে-ঘানা ম্যাচের কথা শুনলে নস্টালজিক হয়ে পড়েন ফুটবলপ্রেমীরা। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ঘানা-উরুগুয়ে ম্যাচে সুযারেজের হাত দিয়ে বল ধরা নিয়ে কম বিতর্ক হয়নি। পেনাল্টি থেকে আসামোয়া জিয়ান গোল করতে পারেননি।

জিয়ান পেনাল্টি নষ্ট করায় লাল কার্ড দেখা সুযারেজ আনন্দে লাফিয়ে উঠেন। ঘানা সেই ম্যাচ হারে। কাতারে ঘানার বিরুদ্ধে নামার আগে পুরনো সেই ম্যাচের প্রসঙ্গ উত্থাপন করা হয়েছিল সুয়ারেজের কাছে। জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি কি সেই হ্যান্ডবলের জন্য ক্ষমা চাইবেন? সুয়ারেজ সটান জানিয়ে দেন, হ্যান্ডবলের জন্য তিনি ক্ষমা চাইবেন না।

কাতারে ফের জিতলেন সুয়ারেজরা। খেলার শেষে উরুগুয়ান তারকা ইনস্টাগ্রামে আবেগপ্রবণ মেসেজ লিখেছেন।

সুয়ারেজ লিখেছেন- বিশ্বকাপ থেকে বিদায় নেওয়া সব সময়ই দুঃখের ব্যাপার। তবে মনে শান্তি নিয়ে ফিরছি, কারণ দেশের জন্য আমরা সর্বস্ব দিয়েছি। উরুগুয়ের মানুষ হওয়ার জন্য অত্যন্ত গর্বিত। এটাও জানি আমাদের অনেকেই শ্রদ্ধা করে না। আমাদের সমর্থন করার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা উরুগুয়ের প্রতিটি মানুষকে ধন্যবাদ জানাই।

ওরা আমাদের সম্মান করে না- এ মন্তব্য কাদের উদ্দেশে করলেন সুয়ারেজ, তা অবশ্য খোলসা করেননি উরুগুয়ের ৯ নম্বর জার্সিধারী। সুয়ারেজ যে সমালোচকদেরই টার্গেট করেছেন, তা অবশ্য বলাই বাহুল্য।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




ডেঙ্গু: আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪৬২

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। একই সময়ে আরও ৪৬২ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্তদের ঢাকায় ২৪১ জন ও ঢাকার বাইরে ২২১ জন। বর্তমানে সারাদেশে এক হাজার ৯৮৮ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক হাজার ১৭১ জন ও ঢাকার বাইরে ৮১৭ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৬ নভেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫৫ হাজার ৬০৭ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ৩৫ হাজার ৫২৮ জন ও ঢাকার বাইরে ২০ হাজার ৭৯ জন।

একই সময়ে সারাদেশে ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৫৩ হাজার ৩৭৫ জন। এর মধ্যে ঢাকায় ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৩৪ হাজার ২০৮ জন ও ঢাকার বাইরে ১৯ হাজার ১৬৭ জন।চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৪৪ জন মারা গেছেন।


আরও খবর



প্রাথমিকে নিয়োগের ফল প্রকাশ পেছালো

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) প্রকাশের কথা থাকলেও তা পেছানো হয়েছে। তবে আগামী সপ্তাহে এ ফল প্রকাশ করা হতে পারে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিয়োগ কমিটির এক সদস্য বৃহস্পতিবার রাতে বলেন, সহকারী শিক্ষক পদের চূড়ান্ত ফল প্রকাশের প্রস্তুতি থাকলেও কিছু টেকনিক্যাল সমস্যার কারণে তা পেছানো হয়েছে। এটি আগামী সপ্তাহে সোমবার প্রকাশ করা হতে পারে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বৃহস্পতিবার ফল প্রকাশ করা হবে এমন খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ায় বেশ কিছু চাকুরিপ্রাথী পদ সংখ্যা বাড়ানোর দাবিতে প্রধান ফটকে অবস্থান নেন। কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শেষ সময়ে ফল প্রকাশ না করার নিদেশ দেওয়া হয়। তবে আগামী সোমবার ফলাফল প্রকাশ করা হতে পারে।

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ চূড়ান্ত ফল প্রকাশের কাজে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। এসময় তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা সেখান থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আসার কথা ছিল। কিন্তু পদ সংখ্যা বাড়ানোর দাবিতে চাকুরিপ্রাথীরা প্রধান ফটকে অবস্থান নেওয়ায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যাননি।

এর আগে বৃহস্পতিবার সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়লের দায়িত্বশীল একাধিক শীর্ষ কর্মকর্তা আজ ফল প্রকাশের বিষয়টি জানিয়েছিল। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা থাকলেও এটি হচ্ছে না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭ পদেই নিয়োগ দেওয়া হবে। ২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


আরও খবর



ইউক্রেনে তাপমাত্রা মাইনাস ৬ ডিগ্রি, ঘর গরম করতে গিয়ে নিহত ৯

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রুশ আগ্রাসনের পর  প্রথমবার শীতের মুখোমুখি ইউক্রেন। ইতোমধ্যেই রাশিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে দেশটির সিংহভাগ বৈদ্যুতিক স্থাপনা ধ্বংস হয়ে গেছে। এমন পরিস্থিতিতে শীতের প্রকোপ থেকে বাঁচতে বাসা গরম করার সময় দেশটিতে আগুনে পুড়ে অন্তত ৯ জন মারা গেছেন। বুধবার (৩০ নভেম্বর) ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা সংস্থা এক বিবৃতিতে এই তথ্য জানায়।

আবহাওয়ার পূর্বাভাসকারীরা বলেছেন, রাজধানী কিয়েভের তাপমাত্রা রাতারাতি মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াসে (২১ ডিগ্রি ফারেনহাইট) নেমে যাবে এবং দ্রুতই তা আরও কমবে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, কেবল গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে ১৩১টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে ১০৬টি অগ্নিকাণ্ডের ঘটনা আবাসিক এলাকায় রেকর্ড করা হয়েছে। এতে ৯ জন মারা গেছেন এবং দগ্ধ হয়েছেন আরও ৮ জন। বিবৃতিতে বলা হয়েছে, বাসা-বাড়ির বারান্দায় জেনারেটর, বাসায় গ্যাস সিলিন্ডার ব্যবহার, মোমবাতি জ্বালানো অগ্নি নিরাপত্তা বিধি লঙ্ঘন করে যেনতেন পণ্যের ব্যবহার করার কারণে বহুতল ও আবাসিক ভবনে আগুন এবং বিস্ফোরণের ঘটনা আরও ঘন ঘন হয়ে উঠেছে। উল্লেখ্য, শীত মৌসুম শুরু হওয়ার সাথে সাথে ইউক্রেনে বিদ্যুতের ব্যবহার বেড়েছে। আবহাওয়ার পূর্বাভাসকারীরা বলেছেন, রাজধানী কিয়েভের তাপমাত্রা রাতারাতি মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াসে (২১ ডিগ্রি ফারেনহাইট) নেমে যাবে এবং দ্রুতই তা আরও কমবে।


আরও খবর

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করলো ইরান

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




দেবহাটায় ছাদ থেকে পড়ে আ.লীগ নেতার মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাতক্ষীরার দেবহাটা উপজেলায় নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে ঈমান আলী (৬০) নামে এক আওয়ামী লীগ নেতা মারা গেছেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার চাঁদপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ঈমান আলী দেবহাটা উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের এক নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি। 

স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য মোনায়েম হোসেন জানান, ঈমান আলী সকালে আব্দুল করিম নামে এক ব্যক্তির নির্মাণাধীন বাড়ির দ্বিতীয় তলার কাজ তদারকি করতে গিয়েছিলেন। সেখানে তিনি নির্মাণ শ্রমিকদের সঙেগ্ কথা বলছিলেন। এসময় তিনি হঠাৎ পা পিছলে ছাদ থেকে নিচে পড়ে গুরুতর আহত হন। এ অবস্থায় তাকে প্রথমে দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানকার চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। খুলনায় যাওয়ার পথে দুপুর ১টার দিকে তিনি মারা যান।

দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ ওবায়দুল্লাহ্ বিষয়টি নিশ্চিত করে জানান, এটি দুর্ঘটনা বলেই মনে হয়েছে। নিহতের পরিবারের পক্ষ থেকেও কোনো অভিযোগ করা হয়নি। কেউ অভিযোগ করলে তদন্ত করা হবে।


আরও খবর