Logo
শিরোনাম

ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভূমধ্যসাগর থেকে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকা থেকে বাংলাদেশিসহ ৩৯৪ জনকে উদ্ধার করা হয়েছে। প্রায় ছয় ঘণ্টার এক অভিযানে তাদের উদ্ধার করা হয়। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, রবিবার রাতে ভূমধ্যসাগরে বিপজ্জনকভাবে উপচে পড়া কাঠের নৌকা থেকে জার্মানি এবং ফ্রান্সের দুটি দাতব্য উদ্ধারকারী জাহাজ ওই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছে।

রয়টার্স আরও জানায়, উদ্ধারকৃত অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই বাংলাদেশ, মরক্কো, মিসর এবং সিরিয়ার নাগরিক। তবে ঠিক কতজন বাংলাদেশি ওই নৌকায় ছিলেন সে বিষয়ে পরিষ্কার কোনও তথ্য পাওয়া যায়নি।

জার্মানি এবং ফ্রান্সের বেসরকারি সংস্থা সি-ওয়াচ ৩ এবং ওসান ভাইকিংয়ের উদ্ধারকারী জাহাজ উত্তর আফ্রিকার উপকূল থেকে ৬৮ কিলোমিটার দূরে তিউনিশিয়ার জলসীমার ভেতরে তেল স্থাপনা এবং অন্যান্য জাহাজের কাছ থেকে সাগরে ভাসতে থাকা অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছে।

সি-ওয়াচ ৩ ভূমধ্যসাগরে রবিবার রাতের ওই অভিযানের নেতৃত্ব দিয়েছে। জার্মানির এই অলাভজনক সংস্থা মোট ১৪১ জনকে উদ্ধার করেছে। বাকি অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছে ওসান ভাইকিংস। রাতের এই উদ্ধার অভিযানে জার্মানির আরেক এনজিও রেসকিউ শিপের ইয়াট নাদির সহায়তা করেছে।


আরও খবর



যুক্তরাষ্ট্রের দিকে ধেঁয়ে আসাছে ঘূর্ণিঝড় হেনরি

প্রকাশিত:রবিবার ২২ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া ঘণ্টায় ১০০ মাইল পর্যন্ত পৌঁছতে পারে। ইতিমধ্যে নিউইয়র্কের সড়ক-মহাসড়ক যান চলাচলের জন্য বিপৎসংকুল হয়ে উঠেছে

ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় হেনরি। ফলে প্রবল ঘূর্ণিঝড়, বৃষ্টিপাত ও আকস্মিক বন্যার আশঙ্কায় দিন কাটাচ্ছে উত্তর-পূর্বাঞ্চলের মানুষ। এতে সাত অঙ্গরাজ্যের ২ কোটি ৩২ লাখ ৬ হাজার মানুষ আতঙ্কে রয়েছে।

এই ঘূর্ণিঝড় থেকে নিরাপত্তা নিশ্চিতে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেটিকাট অঙ্গরাজ্যের প্রায় সাড়ে তিন লাখ লোককে নিরাপদ আশ্রয়ে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

গত শুক্রবার থেকে হেনরি নামের হারিকেন ও বৃষ্টির পূর্বাভাস প্রচার করা হয়। গতকাল শনিবার বিকেল থেকে সমুদ্র উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে বিভিন্ন সড়ক-মহাসড়কে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে নিউ ইয়র্ক ও নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি। এছাড়া, ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতসহ তিন থেকে পাঁচ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসও হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই সব অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় জরুরি অবস্থা জারি করেছেন নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। তিনি বলেন, ঘূর্ণিঝড় আঘাতের আগে আমরা সব ধরনের প্রস্তুতি রাখতে চাই। পরিস্থিতি মোকাবিলায় যেন কারো গাফিলতি না থাকে। হেনরি এখন নিউ ইয়র্ক উপকূলের দিকে ধেঁয়ে আসছে। আমরা প্রস্তুতি নিচ্ছি, যাতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়।

স্থানীয় সময় শনিবার রাত ১২টায় নিউইয়র্কের সর্বত্র ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টিপাতের কারণে পূর্ব-উত্তরের এলাকায় সড়ক-মহাসড়ক বন্ধ হয়ে গেছে। নিউইয়র্কের লং আইল্যান্ড এলাকায় হেনরি সরাসরি আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

স্থানীয় সময় রবিবার দিনভর বৃষ্টি থাকতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া ঘণ্টায় ১০০ মাইল পর্যন্ত পৌঁছতে পারে। ইতিমধ্যে নিউইয়র্কের সড়ক-মহাসড়ক যান চলাচলের জন্য বিপৎসংকুল হয়ে উঠেছে।

নিউইয়র্কের এক বাসিন্দা জানান, টেপেনজি ব্রিজ এলাকা থেকে গাড়ি চালিয়ে আধঘণ্টার দূরত্ব অতিক্রম করতে তার সাড়ে চার ঘণ্টা লেগেছে। সড়কপথে দুর্ঘটনা ঘটছে। লোকজন নিরাপদে বাড়ি পৌঁছার জন্য বিপৎসংকুল পথে গাড়ি চালাচ্ছে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের উত্তর-পূর্বের বেশ কিছু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করে জনগণকে নিরাপদ আশ্রয়ে থাকতে বারবার আহ্বান জানানো হচ্ছে। অঙ্গরাজ্যের গভর্নর সম্ভাব্য সংকট মোকাবিলায় ৫০০ জন ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন করেছেন।

ব্যাপক বৃষ্টিতে সড়ক প্লাবিত হওয়া, ঘরবাড়ি ধসে পড়াসহ বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হতে পারে বলে লোকজনকে সতর্ক করে দেয়া হচ্ছে। নিউজার্সির উপকূলীয় এলাকাসহ কানেটিকাট অঙ্গরাজ্যের ব্যাপক এলাকাজুড়ে একই সতর্কাবস্থা বিরাজ করছে।


আরও খবর



তুরস্কের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চাই : সোহাইল শাহিন

প্রকাশিত:রবিবার ২২ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তালেবান মুখপাত্র সোহাইল শাহিন বলেছেন, আফগানিস্তানের পুনর্গঠনের জন্য তাদের তুরস্ককে সবচেয়ে বেশি প্রয়োজন। তিনি তুরস্কের সরকারপন্থি দৈনিক তুর্কিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

আমরা আফগানিস্তানের প্রতিটি অঞ্চলের পুনর্গঠন করব। এ ব্যাপারে আমাদের তুরস্কের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন।

তালেবানের এ মুখপাত্র বলেন, তুরস্ক আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দেশ। বিশ্বের একটি নির্ভরযোগ্য ও শক্তিশালী দেশ তুরস্ক। মুসলিম বিশ্বেও তুরস্কের উঁচু মানের গ্রহণযোগ্যতা রয়েছে। আফগানিস্তানের সঙ্গে তুরস্কের সম্পর্ককে অন্য কোনো দেশের সঙ্গে তুলনা করা চলে না।

এর আগে কাবুল দখলের একদিন পর গত ১৬ আগস্ট তুরস্কের ক্ষমতাসীন সরকারের নিউজ চ্যানেল তুর্ক খবরকে দেওয়া সাক্ষাৎকারে সোহাইল শাহিন বলেছিলেন, তুরস্ক আমাদের কাছে একটি ভ্রাতৃপ্রতীম ইসলামী দেশ হিসেবে বিবেচিত।

সোহাইল শাহিন বলেন, তুরস্কের সঙ্গে আমরা ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চাই। এরপর তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গত ১৯ আগস্ট তালেবানের সঙ্গে সংলাপে বসার আগ্রহ প্রকাশ করে বলেন, তিনি হয়তো অচিরেই তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

 

 


আরও খবর



নতুন সরকার গঠনের তারিখ পেছাল তালেবান

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের নতুন সরকার গঠনের তারিখ পেছাল তালেবান। শুক্রবার (৩ সেপ্টেম্বর) তালেবানের নতুন মন্ত্রিসভা ঘোষণার কথা থাকলেও তা পেছানো হয়েছে  বলে তালেবানের মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ জানিয়েছেন।

তালেবান শনিবার (৪ সেপ্টেম্বর) নতুন মন্ত্রিসভা ঘোষণা করবে বলে জানিয়েছেন জাহিবুল্লাহ মুজাহিদ।

এদিকে, মন্ত্রিসভায় ৮০ ভাগ আসনেই তালেবানের দোহা টিমের সদস্যরা থাকবেন বলে সংগঠনটির সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার আফগানিস্তানের নতুন সরকারের নেতৃত্ব দেবেন বলে স্থানীয় গণমাধ্যম টোলো নিউজ তালেবানের একাধিক সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে।

মন্ত্রিসভায় বারাদারের সঙ্গে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্ট্যানিকজাইও থাকবেন।

যদিও হামিদ কারজাই কিংবা আব্দুল্লাহ আব্দুল্লাহ তালেবানের মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন না বলে ওই সূত্র জানিয়েছে। তবে মন্ত্রিসভায় ঠাঁই না পেলেও তারা উপদেষ্টা হিসেবে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া মন্ত্রিসভায় হাক্কানি নেটওয়ার্কের সদস্যরা পদ পাবেন বলে জানা গেছে।  আফগানিস্তানের আলোচিত যুদ্ধবাজ নেতা হিজব-ই-ইসলামি দলের প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার মন্ত্রিসভায় পদ না পেলেও পরিচালনা পর্ষদে থাকবেন বলে জানা গেছে।


আরও খবর



সড়কপথে আফগানিস্তান থেকে ভারতে পণ্য সরবরাহ বন্ধ

প্রকাশিত:শনিবার ২১ আগস্ট 20২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ১১৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের ভেতর দিয়ে সড়কপথে আফগানিস্তানের পণ্য ভারতে পাঠানোর প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে তালেবান। ইরানের বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, তালেবান এমন সময় এ পদক্ষেপ নিয়েছে যখন আফগানিস্তানে উৎপাদিত পণ্য ভারতে সবচেয়ে বেশি রপ্তানি হয়।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন্সের মহাপরিচালক অজয় সাহাই বলেছেন, তালেবান সড়কপথে বাণিজ্যের পথ বন্ধ করে দিয়েছে এবং ভারত অভিমুখী পণ্য পাকিস্তানে প্রবেশের ট্রানজিট রুটে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তবে, দুবাইয়ের মাধ্যমে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যিক লেনদেন অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

আফগানিস্তানের নিরপেক্ষ কোনো সূত্র থেকে ভারতীয় কর্মকর্তার এ দাবির সত্যতা যাচাই করা যায়নি। খবর পার্সটুডে।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর তালেবান তাদের দেশের পুনর্গঠন কাজে ভূমিকা রাখার জন্য ভারতকে ধন্যবাদ জানানোর পাশাপাশি উন্নয়ন কর্মকাণ্ডে ভারতের অংশগ্রহণ অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করে। তবে একইসঙ্গে আফগানিস্তানে কোনো সামরিক অভিলাষের ব্যাপারে নয়াদিল্লিকে সতর্ক করে দেয় তালেবান।

তালেবানের প্রধান সমর্থক হিসেবে অভিযুক্ত পাকিস্তান দাবি করছে, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারত।


আরও খবর



মাদককারবারি রহিমার পরিবর্তে রাহিমা গ্রেফতার

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুধুমাত্র নামের মিল থাকায় রাজধানী পল্লবীর চিহ্নিত মাদককারবারি রহিমার পরিবর্তে রাহিমা বেগমকে গ্রেফতার করে পুলিশ। নিরপরাধ রাহিমা নামে এক নারীকে একটি মাদক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি দেখিয়ে জেলহাজতে পাঠানোর অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

রাহিমা নিজেকে নির্দোষ ও নিরপরাধ দাবি করলেও পুলিশ তার কথা শুনেনি। রাহিমাকে রহিমা ভেবেই আদালতে পাঠায় পুলিশ। 

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর পল্লবী থানার মিরপুর ১১ নম্বর বাউনিয়াবাঁধ এলাকায় এ ঘটনা ঘটে। 

জানা যায়, ২০১৭ সালের ২৫ মার্চ পল্লবী থানার একটি মাদক মামলায় মৃত আ. মতিনের স্ত্রী রহিমাসহ তিনজনকে আসামি করা হয়। সেই সময় ওই মামলায় রহিমা কয়েক দফা জেল খাটেন। এরপর জেল থেকে বের হয়ে বাউনিয়াবাঁধ এলাকা ছেড়ে মিরপুর ১২ নম্বর বেগুনটিলা বস্তিতে বসবাস করেন তিনি। ওই মামলার ওয়ারেন্ট বের হলে গত ১০ সেপ্টেম্বর পল্লবী থানার পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আবুল কালাম আজাদ বাউনিয়াবাঁধ এলাকা থেকে রাহিমাকে গ্রেফতার করেন।

আরও জানা যায়, রাহিমা পুলিশের কাছে আকুতি-মিনতি করে নিজেকে নির্দোষ দাবি করলেও পুলিশ তা শুনেনি। জেল খেটে বের হয়ে লোকলজ্জার ভয়ে কাউকে মুখ দেখাননি নিরপরাধ রাহিমা।

এ ঘটনার প্রতিকার চেয়ে সোমবার (১৩ সেপ্টেম্বর) পুলিশের মিরপুর বিভাগের উপ-কমিশনারের কাছে একটি লিখিত অভিযোগ করছেন ভুক্তভোগী রাহিমা। 

অভিযোগে রাহিমা উল্লেখ করেন, গত ১০ সেপ্টেম্বর পল্লবী থানা পুলিশ ফাঁড়ির এএসআই আবুল কালাম আজাদ সকাল ১১টায় আমার বাউনিয়াবাঁধ সি ব্লকের, ১৯ নম্বর লাইনের মাথায় আমার বাসায় এসে বলেন থানায় গিয়ে সাক্ষী দিতে হবে, ওসি স্যার ডেকেছেন। আমি বলি কিসের সাক্ষী দেব, আমি তো কিছু জানি না। এ কথা বলার পর আমাকে বলে কিছু না জানলে সমস্যা নেই। থানা থেকে চলে আসবি।

এ কথা বলে  আমাকে অ্যারেস্ট (গ্রেফতার) করে থানায় নিয়ে যান তিনি। পরের দিন আমাকে কোর্টে চালান দেওয়া হয়। পরবর্তীতে আমি কোর্ট থেকে উকিলের (আইনজীবী) মাধ্যমে অস্থায়ী জামিন নেই। কোর্ট থেকে এসে আমি জানতে পারি ২০১৭ সালের একটি মাদক মামলায় বাউনিয়াবাঁধ কলাবাগানবস্তির লালমতি নামের এক মাদক ব্যবসায়ী গ্রেফতার হয়।

ওই সময় লালমতি পুলিশের কাছে তার পরিচয় গোপন রেখে তার নিজের নাম রহিমা ও স্বামীর নাম মতি বলেছেন। পুলিশ তাকে ওই মামলায় দুই বার গ্রেফতারও করেছে।  ওই মামলার ওয়ারেন্ট বের হওয়ার পর রহিমাকে গ্রেফতার না করে পুলিশ আমাকে গ্রেফতার করেছে। এখন আমি সমাজে মুখ দেখাতে পারছি না। এলাকায় সবাই আমাকে মাদককারবারি হিসেবে জেনেছে। কিন্তু আমার নামে থানায় কোনো প্রকার জিডি বা মামলা নেই। 

এ বিষয়ে এএসআই আবুল কালাম আজাদ জানান, ঠিকানা অনুযায়ী যাকে পেয়েছি তাকে গ্রেফতার করেছি। এখন যাচাই-বাছাই চলছে। আমার দ্বারা কারও ক্ষতি হবে না।

নিউজ ট্যাগ: মাদককারবারি

আরও খবর