Logo
শিরোনাম

ভূমিকম্প: সিরিয়ার কারাগার থেকে পালাল বন্দিরা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৭৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী অঞ্চলের স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের পর উত্তর-পশ্চিম অঞ্চলের একটি কারাগারে বন্দিরা বিদ্রোহ করেছেন। সুযোগ বুঝে পালিয়ে গেছেন ২০ জন।

কারাগারটিতে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (আইএসআইএল) বা আইএসআইএস যোদ্ধারা বন্দি ছিলেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তুর্কি সীমান্তের কাছে রাজো শহরের ওই কারাগারে অন্তত ২ হাজার বন্দি ছিলেন। এর মধ্যে আইএসআইএসের যোদ্ধা এক হাজার ৩০০ বলে ধারণা করা হয়। সেখানে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছেন।

তাদের মধ্যে ২০ জন কারাগার থেকে পালিয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে। বেশ কয়েকটি নির্ভরযোগ্য সূত্র বন্দিদের পালানোর বিষয়টি নিশ্চিত করেছে।

রাজো কারাগারের কর্মকর্তা বলেন, ভূমিকম্প আঘাত হানার পর শহরে এর প্রভাব পড়ে। কারাগারের ভেতর বন্দিরা বিদ্রোহ শুরু করেন। তারা কারা অভ্যন্তরের কিছু অংশ নিয়ন্ত্রণে নিয়ে নেন। এর মধ্যেই সুযোগ বুঝে ২০ জন পালিয়ে গেছেন। তারা আইএসআইএল জঙ্গি বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর সোয়া চারটার দিকে প্রবল ভূমিকম্প আঘাত হাতে তুরস্ক ও সিরিয়ায়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। এরপর আরও বেশ কয়েকটি  ভূকম্পন অনুভূত হয়। এ ঘটনায় সিরিয়ায় এখন পর্যন্ত ১ হাজার ৩৫১ জন মারা গেছেন। আহত হয়েছেন ৩ হাজার ৫৩১ জন।

 


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩