Logo
শিরোনাম

ভ্যাকসিন নেয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রধানমন্ত্রীর আহ্বান

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা প্রতিরোধে ভ্যাকসিন নেয়ার পরও সকলকে যথাযথ ভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনের পঞ্চম কার্যদিবসের কার্যক্রমে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী এসময় জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মাসুদা এম রশীদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনায় বলেন, এই সংসদে আমরা সবচেয়ে বেশি সংসদ সদস্যকে হারিয়েছি যা কখনই হয়নি। এটা সত্যিই অনেক দুঃখজনক।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতি মূহূর্তে প্রতি দিন আমরা এমন শোক সংবাদ নিতে চাই না। আল্লাহ সবাইকে সুস্থ এবং ভালো রাখুক। বিশেষ করে করোনাকালীন সময়ে সবাই যেন স্বাস্থ্য বিধি মেনে চলে এমনকি যারা টিকা নিয়েছেন তাদেরকেও আমি অনুরোধ করব তারাও সুস্থ থাকুক এবং সচেতনতা বজায় রাখুক।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় সংসদ সদস্যরা মাসুদা এম রশীদ চৌধুরীর রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




মমেকে করোনা ও উপসর্গ নিয়ে ৮ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আটজনের মৃত্যু হয়েছে।

রবিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তাদের মৃত্যু হয়। এদের মধ্যে করোনায় দুজন ও উপসর্গ নিয়ে ছয়জন মারা যান। হাসপাতালের করোনা ইউনিটের ফোকালপারসন ডা. মহিউদ্দিন খান মুন এ তথ্য নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে নতুন ভর্তি হয়েছেন ২৬ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ জন। আইসিইউতে ১৫ জনসহ হাসপাতালের করোনা ইউনিটে ১৮৬ জন রোগী চিকিৎসাধীন।

এদিকে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৪৭ শতাংশ। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ও অ্যান্টিজেন টেস্টে ৪৩৩টি নমুনা পরীক্ষায় ৮০ জনের করোনা শনাক্ত হয়েছে।


আরও খবর

মমেকের করোনা ইউনিটে আরও ৭ জনের মৃত্যু

মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১




ঢাকায় পৌঁছে গেলেন নিউজিল্যান্ড ক্রিকেটাররা

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্ট্রেলিয়া দল বাংলাদেশে এসেছিল চার্টার্ড ফ্লাইটে। তবে সে পথে হাঁটেনি নিউজিল্যান্ড। বাণিজ্যিক বিমানে অকল্যান্ড থেকে বাংলাদেশে এসেছে তারা। আজ (মঙ্গলবার) দুপুর ১২টার দিকে ঢাকায় পা রাখে কিউইদের ২১ সদস্যের দল। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শুরু হওয়ার আগে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিনদিনের কোয়ারেন্টাইন করবে সফরকারীরা।

নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সে চেপে ঢাকা আসে টম লাথামরা। তাদের বাংলাদেশে আসার খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি আগামী ১ সেপ্টেম্বর। পরের চারটি ম্যাচ ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। প্রতিটি ম্যাচই হবে ফ্লাডলাইটের আলোর নিচে। বিকেল ৪টায় শুরু হওয়া সবকটি ম্যাচ হবে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে।

১৫ সদস্যের টি-টোয়েন্টি স্কোয়াডের সঙ্গে সাপোর্ট স্টাফ মিলিয়ে সফরকারীদের সদস্য সংখ্যা ২৬ জন। এর মধ্যে ৫ জন আগেই বাংলাদেশে এসেছেন। নিউজিল্যান্ড থেকে পর্যবেক্ষক দলের দুজন সদস্য ১৭ আগস্ট এবং একজন ১৯ আগস্ট আসেন। ইংল্যান্ডে দ্য হান্ড্রেড খেলে সেখান থেকে ২০ আগস্ট সরাসরি বাংলাদেশে আসেন দুই ক্রিকেটার কলিন ডি গ্র্যান্ডহোম এবং ফিন অ্যালেন।

বাংলাদেশ সফরের নিউজিল্যান্ড দল-

টম লাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল, ডগ ব্রাসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি,স্কট কাগেলেইন, কুল ম্যাকনি, হেনরি নিকোলস, অ্যাজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র , বেন সিয়ারস, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং।


আরও খবর

পেলে ফের আইসিইউতে

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

জেমিকে অব্যাহতি, নতুন কোচ অস্কার ব্রুজন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




জন্মাষ্টমী আজ

প্রকাশিত:সোমবার ৩০ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হিন্দু ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি আজ। এই তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী।

হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই তাদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আগমন করেন। হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উত্সবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর মধ্য আগস্ট থেকে মধ্য সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে পূজা-অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞের আয়োজন করা হয়েছে। বিভিন্ন মন্দিরের আয়োজকরা জানিয়েছেন, আজ সকালে ষোড়শ উপচারে পূজা শেষ করে প্রসাদ বিতরণ ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে।

যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আবশ্যিক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে। তবে চলমান করোনা মহামারির জন্য জন্মাষ্টমী উত্সবে এবার সব ধরনের শোভাযাত্রা, র‌্যালি, মিছিল ইত্যাদি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। রবিবার মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

মহানগর সর্বজনীন পূজা উদ্যাপন কমিটির কর্মসূচির মধ্যে আছে- সকাল ৮টায় মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, দুপুর ২টা ৩০ মিনিটে আলোচনাসভা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভার্চুয়ালি আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। সভায় ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বক্তব্য দিবেন। এছাড়া আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) স্বামীবাগ আশ্রমে ছয় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে।



আরও খবর

পবিত্র আশুরা আজ

শুক্রবার ২০ আগস্ট ২০21




বিশ্বের অনিরাপদ শহর হিসেবে ৭ম স্থানে রাজধানী ঢাকা

প্রকাশিত:মঙ্গলবার ২৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বের অন্যতম অনিরাপদ শহর হিসেবে ৭ম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। দ্যা ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের "সেইফ সিটি ইনডেক্স"  এর এক জরিপে দেখা গেছে সেই চিত্রই। গবেষণা সংস্থার সূচকে ৪৮.৪ স্কোর নিয়ে বিশ্বের ৬০টি নগরীর মধ্যে ঢাকার অবস্থান ৫৪তম।

অবকাঠামো, স্বাস্থ্যসেবা, ব্যক্তিগত নিরাপত্তা, পরিবেশগত সুরক্ষা, ডিজিটাল পরিস্থিতি- এমন ৭৬টি নিয়ামকের ভিত্তিতে এই তালিকার ক্রম সাজানো হয়েছে। সুতরাং বলা যায়, এসব নিয়ামকের দুর্বল অবস্থানই ঢাকাকে বিশ্বের ৭ম অনিরাপদ শহরে পরিণত করেছে।

প্রসঙ্গত,  ২০১৯ ও ২০১৭ সালের সূচকে বাংলাদেশের রাজধানীর অবস্থান ছিল যথাক্রমে ৫৬তম এবং ৫৮তম।

পরিবেশ সুরক্ষার দিক থেকে ঢাকার অবস্থান ৪৭তম হলেও ডিজিটাল নিরাপত্তার দিক থেকে পেছন থেক ৫৬ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী। স্বাস্থ্য সেবার ক্ষেত্রে ৫২তম, অবকাঠামোর ক্ষেত্রে ৫৫তম এবং ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে ঢাকার অবস্থানও ৫৪তম।

ইকোনমিস্ট গ্রুপের এই গবেষণা সংস্থার এই সূচকে ঢাকার পেছনে রয়েছে ক্যাসাব্লাঙ্কা, লাগোস, কায়রো, কারাকাস, করাচি ও ইয়াঙ্গুন।

এদিকে, ৮২.৪ নম্বর নিয়ে সূচকের প্রথম অবস্থানে রয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে কানাডার টরোন্টো। এছাড়া, সূচকের শীর্ষ দশে রয়েছে টোকিও, সিঙ্গাপুর, ওয়েলিংটন, ওসাকা, আমস্টারডাম, মেলবোর্ন, সিডনির মত শহরগুলো।

দ্যা ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আয় ও স্বচ্ছতা-জবাবদিহিতা ভালো স্কোর গড়ার মূল নির্ণায়ক। মানব উন্নয়ন সূচকে বেশি স্কোর করা নগরীগুলোই তালিকায় উপরের দিকে অবস্থান করছে।

প্রতিবেদনে বলা হয়, আমাদের বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, কার্য কারণ দিয়েই সব হয় না। আয় বৃদ্ধি বিনিয়োগ বাড়াতে পারে ঠিকই, কিন্তু অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ভর করে প্রত্যেক ক্ষেত্রে নিরাপত্তামূলক পরিবেশ কতটা নিশ্চিত হয়েছে, তার উপর।

প্রতিবেদনে আরও বলা হয়, এক কথায় বলতে গেলে স্বচ্ছতা ও নিরাপত্তার মধ্যে একটি সম্পর্ক টানা যায়। বিশ্ব ব্যাংকের দুর্নীতি নিয়ন্ত্রণের স্কোর আর আমাদের মানব উন্নয়নের স্কোর মিলে যায়।


আরও খবর

ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী গ্রেপ্তার

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১




সরকার ৫’শ মাদ্রাসার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩০৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেন, সরকার ৫০০ মাদ্রাসার উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রতিটি উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মাণ করা হয়েছে। সেখানে থাকবে একটি লাইব্রেরী যেখান থেকে ইসলামের ইতিহাস ও ইসলামের ব্যাখ্যাসহ সকল বই পাওয়া যাবে।

মন্ত্রী আজ সোমবার দুপুরে পিরোজপুর সদর উপজেলা মিলনায়তনে প্রশিক্ষণ প্রাপ্ত জাতীয় ইমাম সমিতি জেলা শাখার আয়োজনে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাৎ বার্ষিকী এবং ২১ শে আগষ্ট গ্রেনেট হামলায় নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার কুরআন সুন্নাহর বাইরে কিছু করেন না। শেখ হাসিনার সরকার এদেশে মদের লাইসেন্স দেয়না। ইসলামী শিক্ষার মাধ্যমে কিভাবে মানুষদের আলোকিত করা যায় তার চেষ্টা করছেন। মাদ্রাসা থেকে পাস করা শিক্ষার্থীদের এমএ পাসের মর্যাদা দিয়েছে সরকার।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। জেলা ইমাম সমিতির সভাপতি মীর মো: ফারুক আব্দুল্লাহ এর  সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ছারছীনা দারুস সুন্নাত কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. সাইয়্যেদ মুহা. শরাফত আলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট. আব্দুর রাজ্জাক খান বাদশা, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান ফুলু কেন্দ্রীয় যুবলীগের সদস্য কামরুজ্জামান খান শামীমসহ ওলামালীগের বিভিন্ন পর্যায়ের ধর্মীয় নেতারা।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১