Logo
শিরোনাম

যে ৫ খাবার লিভারের চর্বি দূর করে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ নভেম্বর ২০২৩ | ১৯৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিভারে চর্বি জমাজনিত সমস্যায় ভুগছেন এমন রোগী কম নয়।  এটিকে ফ্যাটি লিভার সমস্যাও বলা হয়ে থাকে। অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ নামে দুই ধরনের হয়ে থাকে এটি।

মূলত অনিয়মিত জীবনযাপনের কারণেই এ সমস্যাটি বেশিরভাগ মানুষের মাঝে দেখা দিয়ে থাকে। আবার অতিরিক্ত ওজনের কারণেও এই রোগের ঝুঁকি অনেক বেড়ে যায়। এ ছাড়া অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাবার খাওয়ার কারণেও অনেক অল্প বয়সিদের এ সমস্যা হতে শুরু করে।

লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে যে ৫ খাবার নিয়মিত খাবেন

১. কফি

গবেষণামতে, ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কফি পান করতে পারেন। নিয়মিত কফি পান করার ফলে লিভার তুলনামূলকভাবে ভালো থাকে। এটি লিভারের বিভিন্ন প্রদাহের বিরুদ্ধেও লড়াই করে। এ ছাড়া লিভারের স্বাস্থ্যকর এনজাইম উৎপাদন বাড়িয়ে তুলতে সাহায্য করে এটি।

২. ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার

লিভারের রোগীদের জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খাওয়া খুবই উপকারী। এটি লিভারে জমে থাকা চর্বি দূর করতে সাহায্য করে। বিভিন্ন সামুদ্রিক মাছ যেমন সালমন, সার্ডাইনস, টুনা এবং ট্রাউটের মতো ফ্যাটযুক্ত মাছে অনেক পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে।

৩. আখরোট

লিভারের স্বাস্থ্যরক্ষা করতে আখরোট অনেক উপকারী ভূমিকা রাখে। এই বাদামটিতেও অনেক পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। গবেষণায় দেখা গেছে, এ বাদাম খেলে ফ্যাটি লিভার আক্রান্তদের লিভারের কার্যকারিতা বাড়ে।

৪. গ্রিন টি

লিভারের রোগীদের জন্য অন্যতম একটি আদর্শ পানীয় হচ্ছে গ্রিন টি। লিভারে জমে থাকা চর্বি কমাতে পারে এটি। এ ছাড়া কোলেস্টেরলের মাত্রা কমাতেও এটি অনেক কার্যকরী।

৫. অলিভ ওয়েল

অলিভ ওয়েল বা জলপাইয়ের তেল শরীরের জন্য খুবই উপকারী। এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। আর এ তেলটি অতিরিক্ত ওজন খুব দ্রুত কমাতে পারে। অতিরিক্ত ওজনের কারণে লিভারে চর্বি জমে। তাই জলপাই তেল খাওয়ার অভ্যাস গড়ে তোলা স্বাস্থ্যের জন্য অনেক ভালো।

নিউজ ট্যাগ: ফ্যাটি লিভার

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩