Logo
শিরোনাম

যেভাবে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। আর যদি তা সম্ভব না হয় তাহলে আগের পরীক্ষার বিষয় ম্যাপিং ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে ফলাফল দেয়া হবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বেলা ১১টায় ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

যেভাবে হবে মূল্যায়ন:

এসএসসিতে ২৪টি ও এইচএসসিতে নৈর্বচনিক বিষয়ে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। বাংলা, ইংরেজি, গণিত এমন আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়গুলোর ওপর পরীক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না।

এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। তারা প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবে।

অপরদিকে এইচএসসির পরীক্ষার্থীদের জন্য ৩০টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। প্রতিটি পত্রে ৫টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে। সপ্তাহে এসব শিক্ষার্থীরা দুটি অ্যাসাইনমেন্ট করবে। এর ফলে আগে যে সংক্ষিপ্ত সিলেবাস দেয়া হয়েছিল এর মাধ্যমে অ্যাসাইনমেন্ট কার্যক্রম শেষ করা হবে। তবে অতিরিক্ত বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট দেয়া হবে না।

শিক্ষামন্ত্রী বলেন, এবারও গতবছরের মতো বিষয় ম্যাপিং করা হবে। যেসব শিক্ষার্থীর পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিত আছে তাদের এসব বিষয়ে পরীক্ষা দিতে হবে। যারা এসএসসি দেবে তাদের বিষয় ম্যাপিংয়ের ক্ষেত্রে জেএসসি বিজ্ঞান বিষয়গুলোর সঙ্গে এসএসসির অন্যান্য বিষয়ভিত্তিক বিজ্ঞান বিষয়গুলো বিবেচনায় রাখা হবে। কমার্স ও মানবিকের বিষয়গুলোও কীভাবে মূল্যায়ন হবে সেটার বিস্তারিত স্কুলগুলোতে নির্দেশনা পাঠানো হবে।

অনিয়মিত শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, নিয়মিত শিক্ষার্থীদের মতোই তাদের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। এক্ষেত্রে দৈবচয়ন পদ্ধতিতে তাদের মূল্যায়ন করা হবে।


আরও খবর



রিমান্ডে নারী আসামিকে যৌন নির্যাতন : ওসি-পরিদর্শক প্রত্যাহার

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রিমান্ডে নিয়ে নারী আসামিকে যৌন নির্যাতনের অভিযোগে ব‌রিশা‌লের উজিারপুর থানার প‌রিদর্শক (তদন্ত) মাইনুল ইসলামকে এবং এ ঘটনায় দায়িত্বে অবহেলার কারণে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল আহসানকে প্রেত্যাহার ক‌রা হ‌য়ে‌ছে। পাশাপা‌শি তাঁদের বিরু‌দ্ধে মামলা দা‌য়ে‌রের নি‌র্দেশও দেওয়া হ‌য়ে‌ছে। ব‌রিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান আজ সোমবার দুপু‌রে এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছেন।

ডিআইজি জানান, উজিরপুর থানার প‌রিদর্শকের (তদন্ত) বিরুদ্ধে‌ নারী আসামিকে রিমান্ডে নি‌য়ে যৌন নির্যাত‌নের অভিযোগ উঠেছে। এ ছাড়া এই ঘটনায় দা‌য়ি‌ত্বে অব‌হেলা ক‌রে‌ছেন থানার ওসি। তাঁদের বিরু‌দ্ধে বিভাগীয় মামলা করা হ‌বে।

গত ৩০ জুন বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট উজিরপুর আমলী আদালত ওই নারীর দুদিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত ২ জুলাই শুক্রবার তাঁকে আদালতে হাজির করে পুলিশ।

এ সময় ওই নারীকে খুঁড়িয়ে হাঁটতে দেখে এর কারণ জানতে চান আদালত। ওই নারী পুলিশের বিরুদ্ধে তাঁকে শারীরিক নির্যাতনের অভিযোগ করেন। আদালত একজন নারী কনস্টেবল দিয়ে পরীক্ষা করে শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন পান। এরপর আদালত আইন অনুযায়ী তাঁর বিবৃতি লিপিবদ্ধ করেন। পাশাপাশি আদালত তাঁর যথাযথ চিকিৎসা এবং নির্যাতনের বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালককে। এরই মধ্যে হাসপাতাল প‌রিচালক তদন্ত প্রতি‌বেদন জমা দি‌য়ে‌ছেন, যা‌তে আঘা‌তের চিহ্নের বিষয়টি উল্লেখ র‌য়ে‌ছে‌।


আরও খবর

দুদকের তালিকায় শতাধিক ভিআইপি

বুধবার ০৭ জুলাই ২০২১




২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ১২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ২১ জুলাই (১০ জিলহজ) বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে। রবিবার সন্ধ্যায় ফেনীতে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে জেলা প্রশাসক (ডিসি) কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে। ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্ব এই বৈঠক অনুষ্ঠিত হয়। 


আরও খবর



যশোরে শিশু উন্নয়ন কেন্দ্রে ভাঙচুর-বিক্ষোভ

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) শিশুরা সংগঠিত হয়ে ভাঙচুর করছে। শনিবার রাত সাড়ে ১০টা থেকে কেন্দ্রের ভবনে দরজা বন্ধ করে ভাঙচুর করে তারা বিক্ষোভ দেখাচ্ছে। এ ঘটনায় দুই শিশু আহত হয়েছে। তাদের মধ্যে একজনকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করে এবং অপরজনকে কেন্দ্রে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কেন্দ্রে ৫০ থেকে ৬০ জন পুলিশ মোতায়েন করা হয়েছে। রাত সোয়া ১২টা পর্যন্ত পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসেনি।

পুলিশ ও কেন্দ্র সূত্রে জানা গেছে, এই কেন্দ্রে খাওয়া, চিকিৎসাসহ বিভিন্ন ধরনের সংকট রয়েছে। এসব সংকট নিয়ে শিশুরা বিভিন্ন সময়ে অভিযোগ-অনুযোগও করেছে। কিন্তু অবস্থার তেমন উন্নতি হয়নি। এর মধ্যে তিন দিন আগে আদালতের মাধ্যমে টঙ্গী থেকে একটি ছেলে এই কেন্দ্রে আসে। সেই ছেলেটি কেন্দ্রে অন্য নিবাসী শিশুদের সংগঠিত করে আজ রাত সাড়ে ১০টার দিকে ভাঙচুর শুরু করে।

ভবনের মূল ফটকে তালা দেওয়া থাকে। তারা ভেতর থেকে দরজা বন্ধ করে ভেতরে খাট-জানালাসহ আসবাবপত্র ভাঙচুর করতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য অন্তত ৫০ জন পুলিশ পাঠানো হয়েছে। পুলিশ কেন্দ্রের মাঠে অবস্থান করছে। রাত সাড়ে ১২টার দিকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা কেন্দ্রে যান। তারা শিশুদের নেতার সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

এ ব্যাপারে জানতে চাইলে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, ওই কেন্দ্রে বর্তমানে ৩০০ শিশু অবস্থান করছে। তারা সংগঠিত হয়ে হঠাৎ রাত সাড়ে ১০টার দিকে ভাঙচুর চালিয়ে বিক্ষোভ দেখায়। রাত সাড়ে ১২টা পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। পুলিশ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সেখানে পাঠানো হয়েছে।

কেন্দ্রের সহকারী পরিচালক জাকির হোসেন বলেন, আমরা কেন্দ্রে অবস্থান করছি। শিশুরা ভাঙচুর করছে। এতে দুই শিশু আহত হয়েছে। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।


আরও খবর



চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ১১৪ চিকিৎসককে বদলি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ১১৪ চিকিৎসককে বদলি করে প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী বুধবারের মধ্যে তাদের নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে।

সোমবার (৫ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব জাকরিয়া পারভিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব চিকিৎসককে বদলির আদেশ দেওয়া হয়। তাদের চট্টগ্রাম জেনারেল হাসপাতালসহ ফেনী ও খাগড়াছড়ি হাসপাতালে বদলি করা হয়েছে।

বদলির নির্দেশনাসংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিম্নে বর্ণিত (স্বাস্থ্য বিসিএস) স্বাস্থ্য কর্মকর্তাদের সংযুক্তিতে পদায়ন করা হলো। বুধবারের মধ্যে তাদের পদায়নকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ প্রদান করা হয়।

মঙ্গলবার (৬ জুলাই) বদলির বিষয়ে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাংগঠনিক সম্পাদক আ ম ম মিনহাজুর রহমান বলেন, চমেক ডাক্তারদের বদলির যে আদেশ দেওয়া হয়েছে তা বাতিল করা হোক। এ গণবদলি হাসপাতালটির চিকিৎসা ব্যবস্থায় অস্থিরতা সৃষ্টি করবে। আর চমেকের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়লেও অবাক হওয়ার কিছুই থাকবে না। চট্টগ্রামের জেনারেল হাসপাতাল ও বিআইটিআইডি বিদ্যমান ডাক্তার দিয়েই ভালোভাবে চলছে। জেনারেল হাসপাতালে কোনো চিকিৎসক সংকট নেই।

তিনি আরও বলেন, এ গণবদলির কারণে চমেক হাসপাতালের বিভিন্ন বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক সংকটে পড়বে। এ বদলির ফলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নন কোভিড ওয়ার্ডে চিকিৎসা নেওয়া রোগীরা ভোগান্তিতে পড়বে। 



আরও খবর



হুটহাট গুলি চলে যুক্তরাষ্ট্রে, ৩ দিনেই নিহত ১৫০

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে সশস্ত্র সংঘাত বেড়ে গেছে। দেশটির সবচেয়ে বড় উৎসব স্বাধীনতা দিবস উদযাপনের ঘনঘটার মাঝেই কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছেন গোলাগুলির ঘটনায়। গত ৭২ ঘণ্টায় রক্তাক্ত এই সহিংসতা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার থেকে রবিবার পর্যন্ত ৪০০ গোলাগুলির ঘটনা ঘটেছে।  গান ভায়োলেন্স আর্কাইভের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম সিএনএন।

গান ভায়োলেন্স দাবি করেছে, তালিকা এখনও সম্পর্ণ নয়। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। ভুক্তভোগী বা তাদের পরিবারকে সংগঠিত সহিংসতার তথ্য দিতে অনুরোধ জানিয়েছে একাধিক রাজ্যের পুলিশ। স্বাধীনতা দিবসের উৎসবের মাঝে যুক্তরাষ্ট্রে রক্তাক্ত এই সংঘাতের ঘটনা বিরল।

সিএনএনের প্রতিবেদন বলছে, শুধু নিউইয়র্কেই শুক্রবার থেকে রবিবার পর্যন্ত ২১ জায়গায় গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ২৬ জন ভূক্তভোগী হয়েছেন। স্বাধীনতা দিবস ৪ জুলাই ১২ জায়গায় গোলাগুলি হয়েছে। এতে ১৩ জন ভুক্তভোগী হয়েছেন।

অবশ্য আগের বছর ২৫টি ঘটনায় গুলি করা হয় ৩০ জনকে। এ কথা জানিয়েছে স্থানীয় পুলিশ বিভাগ। এর মধ্যে ৪ জুলাই ১২টি ঘটনায় গোলাগুলির শিকার হয়েছে ১৩ জন। গত বছর একই দিনে ৮টি ঘটনায় ভুক্তভোগী হয় ৮জন। সাম্প্রতিক বছরগুলোতে এখানে গোলাগুলি বেড়েছে বলে জানানো হয়।

পুলিশ বলছে, গত বছরের এই সময়ের চেয়ে ৪০ ভাগ সহিংসতা বেড়েছে। আর ৭৬৭টি ঘটনায় আক্রান্ত হয়েছেন ৮৮৫ জন।

শিকাগো পুলিশ সুপার ডেভিড ব্রাউনের মতে, বছরের সবচেয়ে চ্যালেঞ্জিং সপ্তাহান্ত ছিল এবারের স্বাধীনতা দিবস। ৮৩ জন মানুষকে গুলি করা হয় এ সময়, যাদের মধ্যে নিহত হয় ১৪ জন। এর মধ্যে ৫ ও ৬ বয়সী মেয়ে শিশুও রয়েছে। আছে সেনা সদস্যও।

এ ছাড়া আটলান্টা, ভার্জিনিয়া, ডালাসসহ একাধিক এলাকায় সংগঠিত সহিংসতার তথ্য প্রকাশ করেছে সংবাদমাধ্যমগুলো।



আরও খবর