Logo
শিরোনাম

যুক্তরাজ্য-অস্ট্রেলিয়াসহ ৭ দেশের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান

প্রকাশিত:শনিবার ১২ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১১৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যে কোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া, এমন শঙ্কায় নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ সাতটি দেশ।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, জাপান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, লাটভিয়া, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলেছে।

নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে নিউজিল্যান্ডের কূটনৈতিক প্রতিনিধি নেই। তাই ইউক্রেনে নিউজিল্যান্ডের কূটনৈতিক সহায়তা প্রদানের সরকারের ক্ষমতা খুবই সীমিত। ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি দ্রুত পরিবর্তিত হতে পারে। এই পরিস্থিতিতে নিউজিল্যান্ডের নাগরিকদের সরকারের সরিয়ে নেওয়ার ওপর নির্ভর করা উচিত হবে না।

গতকাল শুক্রবার যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ইউক্রেনে ব্রিটিশ নাগরিকদের এখনই চলে আসা উচিত। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বলছে, রাশিয়া ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে। যেকোনো সময় ইউক্রেনে সামরিক অভিযান চালাতে পারে।

তবে রাশিয়া বারবারই পশ্চিমাদের তোলা এ অভিযোগ অস্বীকার করছে। দেশটি বলছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো পরিকল্পনা মস্কোর নেই।

যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিসের বরাত দিয়ে রয়টার্স বলছে, ক্রিমিয়া, রাশিয়ার পশ্চিমাঞ্চল ও বেলারুশের বিভিন্ন জায়গায় নতুন করে রুশ সেনা মোতায়েন হতে দেখা গেছে। 


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩