যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা নিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা

প্রকাশিত:মঙ্গলবার ২২ ডিসেম্বর ২০২০ |
হালনাগাদ:শুক্রবার ১৫ জানুয়ারী ২০২১ |
৫৩জন দেখেছেন


নিউজ পোস্ট ডেস্ক

যুক্তরাষ্ট্রে নির্দ্বিধায় ফাইজারের টিকা নিতে শুরু করেছেন প্রবাসী বাংলাদেশিরা। গত সোমবার (১৪ ডিসেম্বর) ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা প্রয়োগ শুরু হবার পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শতাধিক প্রবাসী ফাইজারের টিকা গ্রহণ করেছেন। এখন পযর্ন্ত সকলেই সুস্থ আছেন বলে খবর পাওয়া গেছে।

টেক্সাসে বসবাসকারী প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ডা. এ্যনিসা হোসেন টিকা গ্রহণ করেছেন। গত সোমবার সকালে তিনি এবং তার পরিবারের সদস্যদের নিয়ে ফাইজারের টিকা গ্রহণ করেন। একই দিন সকালে ক্যালিফোর্নিয়ার এডভ্যান্টিস্ট হেলথ গ্ল্যান্ডেল মেমোরিয়াল হাসপাতালে করোনাভ্যাকসিন গ্রহণ করেন প্রোভিন্স স্টেট জোসেফ হাসপাতালের ইন্টারনাল মেডিসিন ফিজিশিয়ার ডা. রবি আলম। করোনা মোকাবিলায় সম্মুখ যোদ্ধা হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে তিনি এই ভ্যাকসিন পেয়েছেন বলে জানা গেছে। এইদিন আটলান্টায় বসবাসকারী বাংলাদেশি ফজলে খান ফাইজারের টিকা গ্রহণ করেছেন।

টিকা গ্রহণকারী বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, এটি সাধারণ টিকার মতোই। দুদিনে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করছেন না। টিকা গ্রহণে ভয় পাওয়ার কিছুই নেই বলেও জানান তারা। পাশাপাশি জরুরি টিকা গ্রহণের জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

এদিকে বাংলাদেশি অধুষ্যিত নিউইয়র্ক, কানেকটিকাট, ম্যাসাচুসেটস, পেনসিলভানিয়া, নিউ জার্সি, ভার্জিনিয়া, মেরিল্যান্ড,ওয়াশিংটন ডিসি, জর্জিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, টেক্সাস, ওহাইও, শিকাগো, ক্যানসাস ও নর্থ ক্যারোলিনার প্রচুর পরিমাণ প্রবাসী বাংলাদেশি নির্দ্বিধায় ফাইজারের টিকা গ্রহণ করেছেন বলে খবর পাওয়া গেছে।

ফাইজারের টিকার পাশাপাশি রবিবার থেকে আমেরিকায় মডার্নার উদ্ভাবিত টিকার প্রয়োগও শুরু হয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ৫ লক্ষাধিক মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

১৪ ডিসেম্বরের পর প্রথম দফায় ৫০টি অঙ্গরাজ্যে ৩০ লাখ ডোজ বণ্টন করা হয়েছে। মহামারির এই সময়ে ফাইজারই প্রথম টিকা যেটা করোনার বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।