Logo
শিরোনাম

যুক্তরাষ্ট্রে সমকামী বিয়ে সুরক্ষা বিল পাস

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ অক্টোবর ২০২৩ | ৫৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে সমকামী বিয়ের বৈধতার সিদ্ধান্ত থেকে সুপ্রিম কোর্ট সরে আসতে পারেএমন উদ্বেগের জেরে একটি সুরক্ষা বিল পাস করেছে সিনেট। মঙ্গলবার (২৯ নভেম্বর) সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে সুরক্ষা দিতে সিনেটে বিলটি পাস হয়। 

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এক বিবৃতিতে বলেন, সিনেটে এই বিল পাসের মাধ্যমে প্রতিটি আমেরিকানকে শুনতে হবে, আপনি যে-ই হোন বা যাকেই ভালোবাসেন না কেন, আইনের অধীনে আপনি মর্যাদা এবং সমান অধিকার পাওয়ার যোগ্য।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, বিলটি পাসের জন্য ৬০ ভোটের প্রয়োজন হয়। তবে সিনেটে ৬১-৩৬ ভোটে বিলটি পাস হয়ে যায়। ১২ জন রিপাবলিকান ও ৪৯ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা ভোটাভুটিতে অংশ নেন।  এর আগে বিলটি চলতি বছরের শুরুর দিকে হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদে ৪৭ জন রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের সবার সমর্থনে পাস হয়। বিলটিতে সই করতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানোর আগে সিনেটের অনুমোদন নিতে হয় হাউসকে। 

হাউস ডেমোক্র্যাট স্টেনি হয়ার মঙ্গলবার সাংবাদিকদের বলেন, প্রতিনিধি পরিষদ সম্ভবত আগামী সপ্তাহে বিলটির সিনেট সংস্করণটি গ্রহণ করবে। গত জুনে গর্ভপাতের অধিকার দেওয়া প্রায় ৫০ বছরের একটি পুরোনো আইন বাতিল করে মার্কিন সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস রায়ের পর্যবেক্ষণে বলেন, সমকামী বিয়েসংক্রান্ত ২০১৫ সালের আইনসহ ব্যক্তিস্বাধীনতা রক্ষাকারী অন্যান্য সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার কথা বিবেচনা করা উচিত আদালতের। 

মার্কিন পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, প্রায় ৫ লাখ ৬৮ হাজার বিবাহিত সমকামী জুটি যুক্তরাষ্ট্রে বসবাস করেন। 


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩