Logo
শিরোনাম

১৫ মে’র মধ্যে এজেন্সি স্থানান্তর শেষ করতে হবে হজযাত্রীদের

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি মৌসুমে হজে যাওয়ার লক্ষ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এজেন্সি স্থানান্তর সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বিজ্ঞপ্তি অনুসারে, ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি হতে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে।

২০২২ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ এজেন্সির তালিকায় প্রকাশিত যে সব এজেন্সির প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ বা তদুর্ধ সে সব এজেন্সিকে ২০২২ সালে হজের নিবন্ধন স্থানান্তর কার্যক্রম সম্পন্নের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করে বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নিবন্ধন স্থানান্তর কার্যক্রমের জন্য উপযুক্ত তালিকায় প্রকাশিত বৈধ যে সব হজ এজেন্সির নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ জনের কম, সে সব হজ এজেন্সি পরস্পর সমঝোতা করে সমন্বয় করবে। এক্ষেত্রে  হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এবং এর অধীনে প্রণীত হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ (খসড়া) এর ২৫ বিধি অনুযায়ী লিড এজেন্সি (তপশিল-৬ এর ফরম ১১ মোতাবেক) নির্ণয় করতে হবে। সমন্বয়কারী এজেন্সিসমূহের নিবন্ধিত ব্যক্তিগণকে লিড এজেন্সিতে স্থানান্তর করে নির্ধারিত কোটা পূরণপূর্বক নির্ধারিত কোটার সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে ১৫ মে’র মধ্যে লিড এজেন্সি নির্ধারণপূর্বক ২০২০ সালের নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি হতে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে। সমন্বয় কার্য শেষে সৌদি আরবের ই-হজ সিস্টেমে ইউজার তৈরির জন্য সৌদি আরবে হজ এজেন্সির তালিকা এবং হজ এজেন্সিভিত্তিক হজযাত্রীর সংখ্যা (গাইড ও মোনাজ্জেমসহ) পাঠানো হবে। সে প্রেক্ষিতে কোনো সময় বৃদ্ধি করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সৌদি আরবে এজেন্সিভিত্তিক হজযাত্রীর তথ্য পাঠানোর পর সব ধরনের প্রতিস্থাপনের কাজ শুরু হবে। যেসব হজ এজেন্সি বিভিন্ন অভিযোগে শাস্তিপ্রাপ্ত, লাইসেন্স স্থগিত বা লাইসেন্স সচল না থাকায়, যাদের ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার আইডি এবং পাসওয়ার্ড বন্ধ রয়েছে, সেসব হজ এজেন্সির অধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের ২০২২ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে তাদের ইউজার আইডি অ্যান্ড এএমপি, পাসওয়ার্ড (অ্যাক্টিভ) সচল করা রয়েছে, তারা সৌদি আরবে হজযাত্রী পাঠাতে উপযুক্ত।

এমন হজ এজেন্সির কাছে ১৫ মে’র মধ্যে শুধু হজযাত্রী স্থানান্তর কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এরপর তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড আগের মতো বন্ধ থাকবে। তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে কোনও নিবন্ধন, হজযাত্রী স্থানান্তরপূর্বক গ্রহণ ইত্যাদি কার্যাদি সম্পন্ন করতে পারবে না।


আরও খবর



বরগুনার ৭ ইউনিয়নে ভোট ১৫ জুন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বরগুনার তালতলী উপজেলার মেয়াদ উত্তীর্ণ ৬টি ইউনিয়ন এবং বেতাগী উপজেলার কাজীরাবাদ ইউনিয়নের উপ-নির্বাচন আগামী ১৫ জুন বুধবার অনুষ্ঠিত হবে। আজ সোমবার নির্বাচন কমিশন ঘোষিত তপসিলে ভোট গ্রহণের এই তারিখ উল্লেখ করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী উল্লেখিত সাত ইউনিয়নে মনোনয়ন পত্র জমাদানের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে ও মনোনয়ন পত্র প্রত্যাহার ২৬ মে।

নির্বাচন কমিশন থেকে ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১৫ জুন কড়াইবাড়িয়া, সোনাকাটা, পঁচাকোড়ালিয়া, বড়বগী, ছোটবগী, নিশানবাড়িয়া ও কাজীরাবাদ ইউনিয়নে ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বরগুনার তালতলী উপজেলার মেয়াদ উত্তীর্ণ ৬টি ইউনিয়ন এবং বেতাগী উপজেলার কাজীরাবাদ ইউনিয়নের উপ-নির্বাচন আগামী ১৫ জুন বুধবার অনুষ্ঠিত হবে। আজ সোমবার নির্বাচন কমিশন ঘোষিত তপসিলে ভোট গ্রহণের এই তারিখ উল্লেখ করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী উল্লেখিত সাত ইউনিয়নে মনোনয়ন পত্র জমাদানের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে ও মনোনয়ন পত্র প্রত্যাহার ২৬ মে।

নির্বাচন কমিশন থেকে ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১৫ জুন কড়াইবাড়িয়া, সোনাকাটা, পঁচাকোড়ালিয়া, বড়বগী, ছোটবগী, নিশানবাড়িয়া ও কাজীরাবাদ ইউনিয়নে ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।


আরও খবর



হতে চাই শাহরুখের নায়িকা

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলিউডে কমবেশি সব নায়িকা শাহরুখ খানের সঙ্গে রোমান্টিক দৃশ্যে অভিনয় করতে চান। বলিউড অভিনেত্রী কৃতি খরবান্দাও এর ব্যতিক্রম নন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি কিং খান সম্পর্কে তাঁর কৈশোরের নানান অনুভূতির স্মৃতিচারণা করলেন।

নিজের ইচ্ছার কথা জানিয়ে বলেন, বলিউডের খানদের সঙ্গে অভিনয় করা আমার ইচ্ছার তালিকায় সবার আগে আছে। আর আমার বিশ্বাস যে এই দিন আমার জীবনে নিশ্চয় একদিন আসবে। আমি অভিনেত্রী হিসেবে নিজেকে সেই স্তরে নিয়ে যাব। তবে সবার আগে আমি শাহরুখ খানের সঙ্গে একটি রোমান্টিক ছবিতে কাজ করতে চাই।

কিং খানের প্রসঙ্গে এই বলিউড অভিনেত্রী তাঁর কৈশোরের দিনগুলোতে হারিয়ে গিয়ে বলেন, শাহরুখ এমন একজন, যাঁকে আমি সবচেয়ে বেশি সম্মান করি। তিনি আমাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করেন। আমার মনে আছে যে কুছ কুছ হোতা হ্যায় ছবিটি যখন মুক্তি পায়, তখন আমি স্কুলে পড়ি। ছবিটি দেখার পর আমার স্কুলের সামনের এক দোকান থেকে ফ্রেন্ডশিপ ব্যান্ড কিনেছিলাম। কুছ কুছ হোতা হ্যায় ছবি থেকে ফ্রেন্ডশিপ ব্যান্ড খুব জনপ্রিয় হয়ে উঠেছিল। আর সেই ব্যান্ডটা আমি এক বছরের মতো পরেছিলাম। আমি সত্যি সত্যি শাহরুখের সঙ্গে একটি ছবি করতে চাই৷ আর সেই ছবির গানে তিনি তাঁর বিশেষ আন্দাজে দুই হাত প্রসারিত করবেন। আর আমি বুকে মাথা রাখব।

ছোটবেলা থেকে সিনেমার পোকা কৃতি। কলেজ পালিয়ে অনেক ছবি দেখতেন এই বলিউড নায়িকা। তবে শুধু কৃতি নন, তাঁর পরিবারের সবাই সিনেমা দেখতে দারুণ পছন্দ করেন। গত বছর লকডাউনে বেঙ্গালুরুতে পরিবারের সঙ্গে সময় কাটিয়েছেন তিনি। আর তখন পরিবারের সবার সঙ্গে বসে জমিয়ে সিনেমা দেখেছেন এই বলিউড তারকা। কৃতি এ প্রসঙ্গে বলেছেন, আমাদের পরিবার রোববার নিয়ম করে সিনেমা হলে গিয়ে সিনেমা দেখত। তাই লকডাউনের সময় বাড়িতে সিনেমা হলের আবহ সৃষ্টি করতে বাবা প্রজেক্টর আর বড় একটি স্ক্রিন নিয়ে এসেছিলেন।

তিনি সিনেমা হলের অভিজ্ঞতা বাড়িতে দিতে চেয়েছিলেন। বাড়ির ছাদে প্রজেক্টের আর স্ক্রিন লাগিয়ে সিনেমা হলের মতো পরিবেশ তৈরি করেছিলেন বাবা। রাতের বেলায় আমরা সবাই মজা করে সিনেমা দেখতাম। এই কটা দিন আমি আমার মা-বাবা আর ভাইবোনেদের সঙ্গে মূল্যবান সময় কাটিয়েছি। সারা বিশ্বে কী ঘটছে, তা নিয়ে আমাদের কোনো মাথাব্যথা থাকত না।

কৃতিকে শেষ পর্দায় দেখা গেছে চৌদা ফেরে ছবিতে। এই ছবিতে তাঁর বিপরীতে ছিলেন বিক্রান্ত ম্যাসি।

নিউজ ট্যাগ: কৃতি খরবান্দা

আরও খবর



দুষ্কৃতিকারীদের গণপিটুনি দিয়ে মারার নির্দেশ দিলেন এমপি

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৬৭জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালী-১ (চাটখিল ও সোনাইমুড়ী) আসনের সাংসদ এইচ এম ইব্রাহিম নিজ দলের নেতাকর্মী ও স্থানীয়দের উদ্দেশ্যে বলেন, আমি হুকুম দিয়ে দিচ্ছি দুষ্কৃতিকারীদের গণপিটুনি দিয়ে মেরে ফেললে কিছুই হবে না, আপনারা যদি পারেন গণপিটুনি দিয়ে মেরে ফেলেন আমি হুকুম দিয়ে দিছি। সামাজিক যোগাযোগের মাধ্যমে ৫৩ সেকেন্ডের এমন একটি ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে।

শুক্রবার সন্ধ্যায় তার নির্বাচনী এলাকা সোনাইমুড়ীর দেওটি ইউনিয়নের মুহুরীগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে এসব কথা বলেন এমপি।

এরআগে বিকেল সাড়ে ৫টায় ওই মাঠে দেওটি ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ এইচ এম ইব্রাহিম।

এমপি ইব্রাহিম বলেন, দুষ্কৃতকারীদের যেখানেই পাবেন গণপিটুনি দিয়ে জায়গায় মেরে ফেলবেন, আমি হুকুম দিয়ে দিচ্ছি এসব দুষ্কৃতকারীদের গণপিটুনি দিয়ে মেরে ফেললে কিছুই হবে না। যদি কেউ মামলা করে আমি মামলার ১নং আসামি হবো, আপনারা কি আমার কথা বুঝতে পারছেন। যদি পুলিশ না পারে আমি আপনাদেরকেও বলে গেলাম-যে আপনারা এসমস্ত দুষ্কৃতকারীদেরকে যারা সমাজের মানুষের ঘুম হারাম করে দিচ্ছে, যারা সমাজের মানুষকে অত্যাচার করছে আপনারা তাদের পিটিয়ে মেরে ফেলবেন তাতে কিছুই হবে না। সেই ঘটনায় যদি আসামি হতে হয় আমি আসামি হবো সে ঘোষণা দিয়ে গেলাম।

সভায় উপস্থিত থাকা নাম প্রকাশে অনিচ্ছুক আ.লীগের এক নেতা বলেন, সভাস্থলে এমপি উপস্থিত হওয়ার পর স্থানীয় লোকজন এলাকার বিষয়টি উনাকে অবগত করে। পরে এমপি বিষয়টি ওসিকে অবগত করেন এবং স্থানীয়দের এসব অভিযোগ ও পুলিশের দায়িত্ব অবহেলার সূত্রধরে দুষ্কৃতকারিদের গণপিটুনি দেওয়ার কথা বলেন।

স্মরণ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন উর রশিদ, ইউপি চেয়ারম্যান নুরুল আমিন শাকিল, আ.লীগ নেতা কিং মোজাম্মেল, আবুল খায়ের, জামাল উদ্দিন, ইউপি আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি বেলাল পাটোয়ারি প্রমুখ।

এ বিষয়ে জানতে সাংসদ এইচ এম ইব্রাহিম এর ব্যবহৃত মোবাইলে একাধিকবার চেষ্টা করলেও তিনি কল রিসিভ করেন নি।


আরও খবর



নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাইজেরিয়ার রিভারস প্রদেশের একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। শনিবার (২৩ এপ্রিল) স্থানীয় সরকারি কর্মকর্তা এবং বেসরকারি একটি সংস্থা তেল শোধনাগারে এই প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে।

রিভারস প্রদেশের পেট্রোলিয়াম সম্পদবিষয়ক কমিশনার গুডলাক ওপিয়াহ বলেছেন, ‌প্রদেশের একটি অবৈধ তেল শোধনাগার স্থাপনায় আগুন ছড়িয়ে পড়েছে। এতে ১০০ জনের বেশি মানুষ মারা গেছেন। পুড়ে যাওয়ায় তাদের অনেকের পরিচয় নিশ্চিত হওয়া যাচ্ছে না।

চরম বেকারত্ব এবং দারিদ্র্যের কারণে নাইজারিয়ায় অবৈধ তেল পরিশোধন আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। তবে মাঝে মাঝেই এসব অবৈধ শোধনাগারে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনা ঘটে।

দেশটির প্রধান প্রধান বিভিন্ন তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল চুরির পর সেগুলো অবৈধ স্থাপনায় পরিশোধন করা হয়। বিপজ্জনক এই প্রক্রিয়ার কারণে অনেক সময় মারাত্মক দুর্ঘটনা ঘটে।

চোরাকারবারী অবৈধ এই তেল শোধন প্রক্রিয়ার ফেলে দেশটির একটি অঞ্চল ভয়াবহ দূষণের শিকার হয়েছে। ইতোমধ্যে ওই এলাকার কৃষিজমি, নদীনালা এবং এবং উপহ্রদও ক্ষতিগ্রস্ত হয়েছে।


আরও খবর



ডেল্টা প্ল্যান বাস্তবায়নে এডিবির সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তা চেয়ে বলেছেন, এটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোমবার (৯ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এডিবির ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস-১) শিঝিন চেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ অনুরোধ জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষ করে যোগাযোগ, বাণিজ্য ও জ্বালানিখাতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির জন্য এডিবির সহায়তা কামনা করেন।

এডিবির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় পাশে থাকার আশ্বাস দেন।

শিঝিন চেন বলেন, বাংলাদেশের সাথে আমাদের দৃঢ় সম্পর্ক রয়েছে এবং এডিবি বাংলাদেশের পাশে থাকবে। এ দেশের গ্রামীণ ও নগর উন্নয়নের ক্ষেত্রে সহায়তা অব্যাহত রাখবে।

এডিবির ভাইস প্রেসিডেন্ট কোভিড-১৯ মহামারির মধ্যে ও বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ কোভিড-১৯ মহামারির মধ্যে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন।

শিঝিন আরও বলেন, এডিবি আশা করছে বাংলাদেশ জিডিপিতে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হবে।

শিঝিন চেন বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ এখন একটি ক্রান্তিকাল অতিক্রম করছে (উন্নয়নশীল দেশ হিসেবে স্নাতক হওয়ার কারণে) যা সাধারণত একটু জটিল। কিন্তু বাংলাদেশ ভালো করছে।


আরও খবর