Logo
শিরোনাম

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:সোমবার ১১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | ২৭৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে হবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের এ টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নেবে ২০টি দল। এর মধ্যে ১২টি দল সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে।স্বাগতিক হওয়ার সুবাদে সেই আসরে সরাসরি অংশ নেবে সহযোগী দেশ যুক্তরাষ্ট্র। বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

এই বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে ২০২৪ বিশ্বকাপে। স্বাগতিক দেশ হিসেবে তাদের সঙ্গে যুক্ত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।আগামী ১৪ নভেম্বরের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে বাকি দুই দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। এই ১২ দল সরাসরি ২০২৪ বিশ্বকাপের মূলপর্বে খেলবে। বাকি ৪ দল বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে জায়গা করে নেবে।

এছাড়া নারীদের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের প্রক্রিয়াও বিষয় জানিয়েছে আইসিসি। ১০ দলের টুর্নামেন্টে সরাসরি খেলবে আটটি দল। এর ৬ দল নির্ধারণ করা হবে ২০২৩ আসরের দুই গ্রুপ থেকে। আর বাকি দুই গ্রুপের শীর্ষ তিনটি করে দল সুযোগ পাবে সরাসরি খেলার (আয়োজক দল যদি এর মধ্যে না থাকে)। বাকি দুই দল নেওয়া হবে পূর্ব-নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং বিবেচনায়।

এদিকে ২০২২-২০২৫ সালের চক্রের নারী চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ওপর ভিত্তি করে মেয়েদের আগামী ওয়ানডে বিশ্বকাপের দল নির্বাচন করা হবে। আয়োজক দেশ ছাড়াও পয়েন্ট টেবিলের শীর্ষ পাঁচ দল সরাসরি জায়গা করে নেবে টুর্নামেন্টে। আট দলের টুর্নামেন্টে বাকি দুই দল নির্ধারণের জন্য আয়োজন করা হবে বাছাইপর্ব। অন্যদিকে প্রথমবারের মতো মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। উদ্বোধনী আসরের আয়োজক দক্ষিণ আফ্রিকা। আগামী জানুয়ারিতে ১৬ দলের ৪১ ম্যাচের টুর্নামেন্টটি মাঠে গড়াবে।


আরও খবর