Logo
শিরোনাম

৭ নভেম্বর পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ৭ নভেম্বর সোমবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে। আজ ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪৪ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল ২৭ অক্টোবর বৃহস্পতিবার পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ২৮ অক্টোবর শুক্রবার থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে। আগামী ৭ নভেম্বর সোমবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।’

আজ সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার।

সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা গেছে যে, আজ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।        

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোহাম্মদ ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নজরুল ইসলাম, উপ-ওয়াকফ প্রশাসক গিয়াস উদ্দিন, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ইলিয়াস মেহেদী, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের অতিরিক্ত পরিচালক হেলাল কবির, সরকারী মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মুহাম্মদ আবদুর রশীদ, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতী মুহাম্মদ নিয়ামতুল্লাহ উপস্থিত ছিলেন।


আরও খবর

পাপ কাজ ছেড়ে দেওয়ার উপায়

রবিবার ৩০ অক্টোবর ২০২২




হিজাব আন্দোলনে অশান্তি, প্রথমবার মৃত্যুদণ্ডের নির্দেশ দিল ইরান

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইরানে সাম্প্রতিক দাঙ্গায় জড়িত থাকার দায়ে একজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ইরানের বিচার বিভাগের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গতকাল রোববার রাজধানী তেহরানের একটি আদালত এ মৃত্যুদণ্ড ঘোষণা করেন।

ইরানে নীতি-পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর জেরে দেশটিতে বেশ কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। এ বিক্ষোভের সঙ্গে সংশ্লিষ্ট দাঙ্গায় দেশটিতে প্রথম কাউকে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

যে ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তাঁর নাম-পরিচয় জানানো হয়নি। তবে ইরানের বিচার বিভাগের ওয়েবসাইটে বলা হয়, একটি সরকারি ভবনে অগ্নিসংযোগ, জনশৃঙ্খলা বিঘ্ন, জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে অপরাধ সংঘটনে ষড়যন্ত্র, দুনিয়ায় দুর্নীতি, স্রষ্টার বিরুদ্ধতার অপরাধে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

কঠোর বিধি মেনে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর মাসাকে তেহরান থেকে আটক করে নীতি-পুলিশ। আটকের পর পুলিশি হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। ১৬ সেপ্টেম্বর তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

নির্যাতনে মাসার মৃত্যু হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। পরে এই বিক্ষোভ দেশজুড়ে ছড়িয়ে পড়ে।

চলমান বিক্ষোভে ইরানের নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৩২৬ জন নিহত হয়েছেন। নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) গত শনিবার এ তথ্য দিয়েছে।

চলমান বিক্ষোভকে দাঙ্গা হিসেবে অভিহিত করছে ইরানের কর্তৃপক্ষ। বিক্ষোভ থামাতে ধরপাকড়সহ দমনপীড়ন চালাচ্ছে দেশটির নিরাপত্তা বাহিনী।

তেহরানের অপর একটি আদালত জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে অপরাধ সংঘটনে ষড়যন্ত্র, সমাবেশ ও জনশৃঙ্খলা বিঘ্নের দায়ে পাঁচ ব্যক্তিকে ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন।

বিচার বিভাগের ওয়েবসাইটে বলা হয়, যাঁরা দোষী সাব্যস্ত হয়েছেন, তাঁরা সবাই তাঁদের দণ্ডের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

নিউজ ট্যাগ: হিজাব আন্দোলন

আরও খবর



সিংড়ায় দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ ১২

প্রকাশিত:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাটোরের সিংড়ায় দুই গ্রুপের সংঘর্ষে ১২ জন গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়েছেন। এসময় উভয়পক্ষের নয় জনকে আটক করেছে পুলিশ। শনিবার (৩ ডিসেম্বর) সকালে চলনবিলের দুর্গম এলাকা বেড়াবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ২০১৬ সালে বেড়াবাড়ি গ্রামে রেজাউল নামের একজন হত্যা হয়। হত্যা মামলার আসামিরা বাদী পক্ষকে মামলা তুলে নিতে ও সাক্ষী না দিতে বিভিন্ন সময় হুমকি দিয়ে আসছিলেন। সম্প্রতি মসজিদের কমিটি গঠনকে কেন্দ্র বিষয়টি জোরালো হয়।

নিহত রেজাউলের স্ত্রী মনিরা বেগম জানান, শনিবার সকালে আমার স্বামী হত্যা মামলার ৩ নম্বর আসামি সাইফুলের নেতৃত্বে অতর্কিত হামলা চালায় প্রতিপক্ষরা।

এতে শামীম প্রামাণিক, মনসুর রহমান, আলী আজগর, আব্দুল মান্নান, সাইদুর, সবুজ, শুভ, আব্দুর রউফ, দীপন, জামাল, বাবু সরকার, আমিরুল তালুকদার গুলিবিদ্ধ হন। এছাড়া মোজাম্মেল, লাকী বেগম ও শিরিনা বেগমকে কুপিয়ে জখম করে প্রতিপক্ষ সাইফুল গ্রুপ। পরে তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে স্থানীয়রা।

এদিকে খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় উভয়পক্ষের নয়জনকে আটক করে পুলিশ।

বেলা সাড়ে ১১টায় গুলিবিদ্ধসহ গুরুতর আহত ১৩ জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

ডাহিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল মজিদ মামুন বলেন, বেড়াবাড়ি গ্রামে দুই গ্রুপের দ্বন্দ্ব দীর্ঘদিন যাবৎ। আমরা বার বার চেষ্টা করেও সমাধান করতে পারিনি। প্রশাসনের কাছে আবেদন এলাকায় শান্তি ফেরাতে তারা যেন প্রয়োজনীয় ব্যবস্থা নেয়।

সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মিজানুর রহমান বলেন, বর্তমানে এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। উভয়পক্ষের নয় জনকে আটক করে থানায় এনেছি। প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর

একসঙ্গে বাবা-ছেলের এসএসসি পাস

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




দেশ আরও ১৮ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৩৬ হাজার ৩৪৩ জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যাননি। তাই মোট মৃত্যু ২৯ হাজার ৪৩০ অপরিবর্তিত রয়েছে।

শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১১৮ জন। ফলে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৮৪ হাজার ৬০৪ জন। ২৪ ঘণ্টায় ১ হাজার ৬১৭টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১ হাজার ৪০টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১০ শতাংশ।


আরও খবর



দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধামরাইয়ে মহাসড়কে বিপর দিক থেকে আসা দুই মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে দুই আরোহী নিহত হয়েছে। এ ঘটনায় অপর দুই আরোহী গুরুতর আহত অবস্থা ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের ঢুলিভিটা বাসস্ট্যান্ডে আমিন মডেল টাউন কাঁচাবাজারের কাছে  এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ধামরাইয়ের জয়পুরা এলাকার হাসেম (২৪) ও গাজীপুর কোনাবাড়ি এলাকার বাসিন্দা রনি (২৫)। আহতরা হলেন- সোহেল রানা (২৫) ও রাজন (২৪)।

সাভার হাইওয়ে পুলিশ জানায়, আজ সন্ধ্যা ৬ টার দিকে ধামরাই ঢুলিভিটা বাসস্ট্যান্ডে আমিন মডেল টাউন কাঁচাবাজারের কাছে ঢাকা-আরিচা মহাসড়কে মাঝ লেনে নবীনগরমুখী মোটরসাইকেলের সাথে বিপরীত দিক থেকে আসা মানিকগঞ্জমুখী দুইটি মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় ঘটনাস্থলে মোটরসাইকেল আরোহী হাশেম নামের একজন নিহত হয়। এবং তিনজনকে গুরুতর আহত অবস্থায় ফায়ার সার্ভিসের কর্মীরা ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় রনি নামের অপর একজন মারা যায়। বর্তমানে সোহেল এবং রাজন চিকিৎসাধীন রয়েছে।

সাভার হাইওয়ে থানার পরিদর্শক (ওসি) আজিজুল হক বলেন, দুইটি মোটরসাইকেল হাইওয়ের মুল লেনে সংঘর্ষ হয়েছে। এতে দুইজন মারা গেছে। মরদেহ দু’টি ও মোটরসাইকেল দু’টি থানায় নিয়ে আসা হচ্ছে। মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে। বাকি আইনানুগ ব্যবস্থা পক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



বিশ্বকাপে লজ্জার হারের পরে দেশে ফেরা হচ্ছে না ভারতের ৮ ক্রিকেটারের

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে লজ্জার হারের পরেও ভারতের সব ক্রিকেটার দেশে ফিরে যাচ্ছেন না। তবে কয়েকজন ক্রিকেটার ভারতে ফিরে যাবেন। বাকিরা থেকে যাবেন অস্ট্রেলিয়ায়। সেখান থেকে সরাসরি নিউজিল্যান্ডে সিরিজ খেলতে যাবেন তারা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের ১৫ জন ক্রিকেটারের মধ্যে ৮জন ক্রিকেটার জায়দগা পেয়েছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও এক দিনের সিরিজি। তারা হলেন হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্থ, দীপক হুডা, সূর্যকুমার যাদব, যুজবেন্দ্র চহাল, আরশদীপ সিং, হর্ষল পটেল ও ভুবনেশ্বর কুমার। এই ৮ ক্রিকেটার অস্ট্রেলিয়া থেকে সরাসরি নিউজিল্যান্ডে চলে যাবেন। তারা দেশে ফিরবেন না।

বাকি ৭ জন ক্রিকেটার অবশ্য বিশ্বকাপের পরে দেশে ফিরে আসবেন। তারা হলেন, রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, অক্ষর পটেল, রবিচন্দ্রন অশ্বিন, মোহম্মদ শামি ও দীনেশ কার্তিক। তারা নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সুযোগ পাননি। তাই দেশে ফিরে আসবেন তারা।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮ নভেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু ভারতের। প্রথম ম্যাচ ওয়েলিংটনে। ২০ নভেম্বর দ্বিতীয় ম্যাচ হবে বে ওভালে। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ২২ নভেম্বর নেপিয়ারে মুখোমুখি হবে দুদল।

টি-টোয়েন্টি সিরিজের পরে হবে এক দিনের সিরিজ। ২৫ নভেম্বর অকল্যান্ডে প্রথম এক দিনের ম্যাচ। পরের এক দিনের ম্যাচ ২৭ নভেম্বর হ্যামিল্টনে। ৩০ নভেম্বর ক্রাইস্টচার্চে তৃতীয় এক দিনের ম্যাচ খেলে শেষ হবে সিরিজ।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২