শিরোনাম

আফগানদের জন্য বিশ্বকাপের সূচি বদল করল আইসিসি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তান ক্রিকেট দলের জন্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি বদল করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ভিসা জটিলতার কারণে নির্ধারিত সময়ে ওয়েস্ট ইন্ডিজ পৌঁছতে পারেনি আফগানিস্তান ক্রিকেট দল। দেরিতে ক্যারিবিয়ান দিপপুঞ্জে পৌঁছানোয় আফগান ক্রিকেট দলের জন্য কিছু ম্যাচের সূচি বদল করতে বাধ্য হয় আইসিসি।

১৪ জানুয়ারি থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু হওয়ার কথা। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রতিযোগিতা শুরু হওয়ার আগে সব দলকে হোম কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এর ফলেই সূচিতে বদল করতে হয়েছে।

আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে- প্রয়োজনীয় ভিসা পাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজে পা রাখতে পেরেছে আফগানিস্তান ক্রিকেট দল। তবে মাঠে নামার আগে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য কয়েকটি ম্যাচের সূচিতে বদল আনতে হয়েছে।

১৬ জানুয়ারি জিম্বাবুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হওয়ার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু এ পরিস্থিতিতে সেই ম্যাচ পিছিয়ে ২২ জানুয়ারি করা হয়েছে। ফলে গ্রুপ সি-তে আরও কয়েকটি ম্যাচের দিন বদলেছে।

জিম্বাবুয়ে-পাপুয়া নিউগিনির ম্যাচ ২০ জানুয়ারির পরিবর্তে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। পাকিস্তান-জিম্বাবুয়ে ম্যাচ ২২ তারিখের পরিবর্তে হবে ১৭ জানুয়ারি। এছাড়া পাকিস্তান-পাপুয়া নিউগিনির মধ্যে ১৫ জানুয়ারির ম্যাচ পিছিয়ে ২২ তারিখ করা হয়েছে।


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




নির্বাচন কমিশন কার স্বার্থে কাজ করছে: সুজন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে জনগণের স্বার্থে কাজ না করে নির্বাচন কমিশন (ইসি) কার স্বার্থে কাজ করছে- এমন প্রশ্ন তুলেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। 

নির্বাচন নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি বলছে, প্রার্থীদের আয়কর বিবরণীর তথ্য প্রকাশ না করে এবং অসম্পূর্ণ হলফনামা প্রকাশের মাধ্যমে নির্বাচন কমিশন ভোটারদের বঞ্চিত করছে।

বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের তথ্য উপস্থাপন নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়।

১৬ জানুয়ারি নাসিকে ভোট হবে।  এ নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৮৯ জন প্রার্থী।  ইসির ওয়েবসাইটে ৩ প্রার্থীর তথ্য না পাওয়ায় ১৮৬ জনের তথ্য বিশ্লেষণ করেছে সুজন।

সুজনের সমন্বয়কারী দিলীপ কুমার প্রার্থীদের তথ্য তুলে ধরেন।  প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা বিশ্লেষণ করে সুজন বলছে, এবার উচ্চশিক্ষিত প্রার্থীদের অংশগ্রহণ বেড়েছে।  নারায়ণগঞ্জেও ব্যবসায়ী প্রার্থীদের প্রাধান্য বেশি।  ১২ শতাংশ প্রার্থীর আয়ের কোনো তথ্য পাওয়া যায়নি। সুজন বলেছে, প্রার্থীরা সম্পদের যে তথ্য দিয়েছেন, তা প্রকৃত চিত্র নয়।

সংবাদ সম্মেলনে সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, হলফনামায় যেসব তথ্য দেওয়া হয়েছে, সেগুলো বিস্তারিত নয়।  হলফনামার যে ছক, তা সঠিক নয়।  এতে পরিবর্তন আনতে হবে।  হলফনামাগুলো অত্যন্ত দুর্বল।  নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে এগুলো যাচাই–বাছাই করে দেখা।  তথ্য গোপন করলে মনোনয়ন বাতিল করা।  এই নির্বাচনে অনেক প্রার্থীই অনেক তথ্য দেননি।  এগুলো অসম্পূর্ণ। এতে মনোনয়ন বাতিল হওয়ার কথা।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন থেকে প্রার্থীদের আয়করের বিবরণী দেওয়া হয় না বলে জানায় সুজন।  এই বিবরণীর জন্য নির্বাচন কমিশনে চিঠি দেওয়া হলেও তারা দেবে না বলে জানিয়েছে সুজনকে।

এতে সভাপতিত্ব করেন সুজনের কোষাধ্যক্ষ সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ, বক্তব্য দেন সুজনের নির্বাহী সদস্য শাহনাজ হুদা এবং নারায়ণগঞ্জ সুজনের সম্পাদক ধীমান সাহা।


আরও খবর



সারা দেশে নিয়োগ দেবে এসকিউ গ্রুপ

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এসকিউ গ্রুপ। প্রতিষ্ঠানটিতে সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়ার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

পদের নাম : সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়ার - আইটি প্রজেক্ট ম্যানেজমেন্ট।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর তিন থেকে পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

কর্মস্থল : সারা দেশ (প্রতিষ্ঠান নির্ধারিত)।

বেতন : আলোচনা সাপেক্ষে।

আবেদনের পদ্ধতি : প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর, ২০২১।

নিউজ ট্যাগ: এসকিউ গ্রুপ

আরও খবর

যমুনা গ্রুপে চাকরির সুযোগ

রবিবার ১৬ জানুয়ারী ২০২২

সরকারিভাবে লোক নিচ্ছে সৌদি আরব

মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২




কারওর সংস্পর্শে না গিয়েও করোনা আক্রান্ত মিমি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা আক্রান্তের তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সস্ত্রীক রাজ চক্রবর্তী, পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষের পরে সাংসদ মিমি চক্রবর্তীর নামও এই তালিকায়। বুধবার সন্ধেয় টুইটার-ইনস্টাগ্রামে সেই খবর জানিয়েছেন মিমি নিজে। লিখেছেন, আমিও কোভিড পরীক্ষা করিয়েছিলাম। ফলাফল, পজিটিভ। যদিও কয়েক দিন আমি বাড়ির বাইরে বেরোইনি। কোনও সভা-সমাবেশে যাইনি। বাইরের কারওর সংস্পর্শেও আসিনি। এ-ও জানিয়েছেন, করোনা তাঁকে যথেষ্ট কাবু করেছে।

মিমি যদিও রোগ-সংক্রমণ সম্পর্কে যথেষ্ট সচেতন। ফলাফল জেনেই যোগাযোগ করেছেন চিকিৎসকের সঙ্গে। আপাতত তাঁর পরামর্শ মতোই চলছেন। সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যেই বাড়ির সকলের থেকে বিচ্ছিন্ন করে নিয়েছেন নিজেকে। নিজের বাড়িতেই নিভৃতবাসে তারকা অভিনেত্রী।

নিজের পাশাপাশি মিমি চিন্তিত জনসাধারণের স্বাস্থ্য নিয়েও। সবার উদ্দেশ্যে তাঁর সতর্কবাণী, অতিমারি ভয়াবহ আকারে ফিরে এসেছে। নতুন ভাইরাস অতি দ্রুত ছড়াচ্ছে। তাই প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে যাবেন না। ভিড়ের থেকে দূরে থাকুন। মুখ থেকে কেউ মাস্ক সরাবেন না। সামাজিক দূরত্ব বজায় রাখুন। হাত পরিষ্কারের জন্য সঙ্গে থাকুক স্যানিটাইজার।

টলিউডে এখন করোনার দাপট। আক্রান্ত হচ্ছেন একের পর এক তারকা। পরিচালক তথা ব্যারাকপুরের বিধায়ক রাজ চক্রবর্তী-শুভশ্রী, পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষও জানিয়েছেন, তাঁদের শরীরে বাসা বেঁধেছে করোনা ভাইরাস। সংক্রমিতদের তালিকায় রয়েছেন শ্রীজাত, সৃজিত মুখোপাধ্যায়, শতরূপা সান্যাল, চিত্রাঙ্গদা চক্রবর্তীর মতো তারকারা।

দেব-রুক্মিণীও করোনা আক্রান্ত বলে রটেছিল টলিপাড়ায়। দেব জানিয়েছেন, করোনা পরীক্ষা করিয়েছেন তিনি। রুক্মিণীর রিপোর্ট নেগেটিভ এলেও তিনি জ্বরে কাবু। জ্বরে আক্রান্ত অভিনেত্রী শ্রীলেখা মিত্রও।

নিউজ ট্যাগ: মিমি চক্রবর্তী

আরও খবর



যৌতুক চাওয়ায় জামাইকে বাড়িতে ডেকে বেধড়ক পিটুনি

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যৌতুক একটি সামাজিক ব্যাধি। ধর্মীয় এবং আইনগতভাবে এটি অবৈধ প্রথা হলেও সমাজে নানাভাবে তা প্রচলিত। এই কুপ্রথার শিকার হয়ে প্রায়ই নির্যাতনের শিকার হন নারীরা। এমনকি ঘৃণ্য এই প্রথার বলি হয়ে অনেক নারীকে প্রাণও হারাতে হয়।

তবে এবার যৌতুক চাওয়ায় জামাইকে উচিত শিক্ষা দিলেন শ্বশুর। বাড়িতে ডেকে এনে গাছের সঙ্গে বেঁধে বেধড়ক পিটুনির অভিযোগ উঠেছে শ্বশুরের বিরুদ্ধে।

জানা গেছে, যৌতুকের দাবিতে মেয়ের ওপর প্রায়ই অত্যাচার করত জামাই। সে কারণেই জামাইকে উত্তম-মাধ্যম দেওয়ার সিদ্ধান্ত নেন শ্বশুর। সিদ্ধান্ত অনুযায়ী বাড়িতে ডেনে আনা হয়। এরপর হাত-পা বেঁধে বেধড়ক পিটুনি দেয় শ্বশুরবাড়ির লোকজন। পরে পুলিশ গিয়ে পিটুনির শিকার ওই যুবককে উদ্ধার করে।

তবে মারধরের অভিযোগ অস্বীকার করেছেন শ্বশুর। ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের দেগঙ্গা এলাকায়।

নিউজ ট্যাগ: যৌতুক

আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




আজ শুভ বড়দিন

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খ্রিস্ট ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শুভ বড়দিন আজ। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এই দিনে (২৫ ডিসেম্বর) বেথলেহেমে জন্মগ্রহণ করেন বলেই তার অনুসারী খ্রিস্ট ধর্মাবলম্বীরা দিনটিকে শুভ বড়দিন হিসেবে উদযাপন করে থাকেন।

খ্রিস্টান সম্প্রদায়ের মানুষরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই প্রভু যিশুর পৃথিবীতে আগমন ঘটেছিল।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য্য ও আচারাদি, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্যদিয়ে শুভ বড়দিন উদযাপন করবেন।

এ উপলক্ষে রাজধানীসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলোকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। গতকাল সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা-হোটেলগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীসহ সবার শান্তি ও কল্যাণ কামনা করে পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে খ্রিস্টধর্মাবলম্বীসহ সবার জন্য অশেষ আনন্দ ও কল্যাণ কামনা করে বলেন, সবার জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠুক

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বাংলাদেশের সংবিধানে সব ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার নিশ্চিত করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে সবাই মিলে যুদ্ধ করে আমরা বাংলাদেশ স্বাধীন করেছি। এই দেশ আমাদের সবার। বাংলাদেশ ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের নিরাপদ আবাসভূমি।

অন্যদিকে দিনটি উপলক্ষে অনেক খ্রিস্টান পরিবারে কেক তৈরি করা হবে, থাকবে বিশেষ খাবারের আয়োজন। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে দেশের অনেক অঞ্চলে আয়োজন করা হযেছে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর। খ্রিস্টান সম্প্রদায়ের অনেকেই আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়ার জন্য বড়দিনকে বেছে নেন।

রাজধানীর তেজগাঁও ক্যাথলিক গির্জায় (পবিত্র জপমালার গির্জা) বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। জরি লাগিয়ে গির্জার ভেতর রঙিন করা হয়েছে। ভেতরে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

রাজধানীর তারকা হোটেলগুলোতে আলোকসজ্জার পাশাপাশি হোটেলের ভেতরে কৃত্রিমভাবে স্থাপন করা হয়েছে ক্রিসমাস ট্রি ও শান্তাক্লজ। বড়দিনের প্রাক্কালে শুত্রবার রাতে বিভিন্ন গির্জায় বিশেষ প্রার্থনাও অনুষ্ঠিত হয়। আজ সকাল থেকে শুরু হয়েছে বড়দিনের প্রার্থনা।

 

নিউজ ট্যাগ: শুভ বড়দিন

আরও খবর

২ এপ্রিল শুরু হতে পারে রোজা

বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১