Logo
শিরোনাম

আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, ওয়ানডে ক্রিকেটে ২০২২ সালে দারুণ পারফরম্যান্স করেন তিনি। যার স্বীকৃতি হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

মঙ্গলবার আইসিসির ওয়েবসাইটে বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

বর্ষসেরা ওয়ানডে একাদশ

বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম, সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জামপা।


আরও খবর



চীনে জনসংখ্যা বৃদ্ধির হারে আশঙ্কাজনক হ্রাস

প্রকাশিত:শনিবার ১৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো কমতে শুরু করেছে চীনের জনসংখ্যা। গত বছরের পরিসংখ্যান বিবেচনা আমলে নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, নতুন মাইলফলকটি দেশটির অর্থনীতিতে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে। আগামী সপ্তাহে প্রকাশ হতে যাওয়া ওই নথি সম্পর্কে মন্তব্য করেছেন স্বাধীন জনসংখ্যাবিদ হে ইয়াফু। তার মতে, সম্ভবত রেকর্ড এক কোটি কম জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ২০২২ সালে।

এর আগের বছর ২০২১ সালে চীনে এক কোটি ছয় লাখ শিশু জন্মায়। যা জন্মহার কমার টানা ষষ্ঠ বছর ও ১৯৪৯ সালে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার পর থেকে সর্বনিম্ন। একই বছরে এক কোটি এক লাখ মানুষ মারা যায়, এর পেছনে আংশিকভাবে কোভিভ দায়ী। এত দ্রুত জন্মহার হ্রাস বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির প্রবৃদ্ধিতে বাধা হয়ে দাঁড়াতে পারে। এর মধ্যে চীনে শ্রমশক্তি সঙ্কুচিত হয়েছে। সামনে দীর্ঘমেয়াদী গৃহ চাহিদা আরো কমে যাবে। পেনশন ব্যবস্থা সরকারের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। ফলাফল হিসেবে অর্থনীতির আকারে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে বেগ পেতে হবে চীনকে। অন্যদিকে চলতি বছরে ভারতের কাছে সবচেয়ে জনবহুল দেশের মর্যাদা হারাতে পারে।

চীন এর আগে কড়াভাবে এক-সন্তান নীতি কার্যকর করলেও সম্প্রতি আরো সন্তান নেয়ার অনুমতি দিয়েছে।কিছু অঞ্চল দম্পতিদের সন্তান ধারণের জন্য প্রণোদনা দেয়া শুরু করেছে। মাতৃত্বকালীন ছুটির বাড়িয়ে দিয়েছে। শেনজেনে সন্তানের তিন বছর না হওয়া পর্যন্ত অভিভাবকদের ভর্তুকি দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে। তা সত্ত্বেও জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ কমছে।

২০১৯ সালে জাতিসংঘের পূর্বাভাস ছিল, ২০৩১ সালে চীনের জনসংখ্যা সর্বোচ্চ হবে এবং তারপরে হ্রাস পাবে। তবে গত বছর পূর্বাভাসটি সংশোধন করা হয়েছে। সেখানে বলা হয়, চীন ২০৫০ সালের মধ্যে ১১ কোটি লোক হারাবে এবং শতাব্দীর শেষ নাগাদ তার বর্তমান আকারের প্রায় অর্ধেকে নেমে আসবে। 

নিউজ ট্যাগ: চীন

আরও খবর



জেলেনস্কির শান্তি আলোচনার ফর্মুলা প্রত্যাখ্যান মস্কোর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কিয়েভ বাস্তব অর্থে আলোচনার জন্য প্রস্তুত নয় উল্লেখ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শান্তি আলোচনার ফর্মূলা প্রত্যাখ্যান করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ল্যাভরভকে উদ্বৃত করে এ খবর জানিয়েছে রাশিয়ান বার্তা সংস্থা আরআইএ।

গত নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি ২০ সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্যে ১০ দফা প্রস্তাব রাখেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তার প্রস্তাবে রয়েছে- পরমাণু নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, বন্দি বিনিময় ও জাতিসংঘের প্রস্তাবের বাস্তবায়ন। রুশ সেনা প্রত্যাহার, পরিবেশ রক্ষা, সংঘাত নিয়ন্ত্রণ, যুদ্ধাপরাধের বিচার ও যুদ্ধ বন্ধের ঘোষণা।

এ প্রসঙ্গে আরআইএ-কে পুতিনের ঘনিষ্ঠ ল্যাভরভ বলেন, পশ্চিমা সহায়তায় পূর্ব ইউক্রেন ও ক্রিমিয়া থেকে রাশিয়াকে তাড়িয়ে দেওয়া, কিয়েভের একটি বিভ্রম ধারণা ছিল।

সম্প্রতি আবারও জেলেনস্কির শান্তি আলোচনার প্রস্তাবের বিষয়টি সামনে এসেছে। এই প্রস্তাবগুলো গ্রহণ করলে মস্কোর সঙ্গে আলোচনায় বসা যেতে পারে বলে জানিয়েছে কিয়েভ।


আরও খবর



বিজেপি সভাপতি পদে নাড্ডার মেয়াদ বাড়ল আরও এক বছর

প্রকাশিত:বুধবার ১৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে জয় প্রকাশ নাড্ডার মেয়াদ বাড়ল আরও এক বছর। আগামী ২০২৪ সালের জুন মাস পর্যন্ত দলটির সর্বভারতীয় সভাপতি পদে থাকছেন তিনি।

মঙ্গলবার দিল্লিতে অনুষ্ঠিত বিজেপির কার্যনির্বাহী সমিতির বৈঠকের দ্বিতীয় ও শেষ দিনে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

কর্ম সমিতির এই বৈঠকে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিজেপি শাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীসহ দলের শীর্ষ নেতৃত্ব উপস্থিত ছিলেন। সেখানে নাড্ডার নাম প্রস্তাব করেন প্রতিরক্ষামন্ত্রী। তাতে সমর্থন জানান দলের কার্যনির্বাহী সমিতির বাকি সদস্যরা।

এর অর্থ- আগামী লোকসভা নির্বাচনে নাড্ডার ওপরেই ভরসা রাখছে গেরুয়া শিবির। চলতি বছরে গোটা ভারতে নয়টি রাজ্যে বিধানসভার নির্বাচন। ওই রাজ্যগুলোতেও নাড্ডাকে সামনে রেখে সর্বাত্মক ঝাঁপাতে চাইছে বিজেপি।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে বলেন, জে পি নাড্ডার নেতৃত্বে বিহারে বিজেপি সেরা ফল করেছে, মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন জোট জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ) সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে, উত্তরপ্রদেশেও সরকার গড়েছে, পশ্চিমবঙ্গে বিজেপির আসন সংখ্যা বেড়েছে। সর্বশেষ গুজরাটে বিরোধীদের বিপর্যস্ত করে বিপুল ভোটে জয়লাভ করে সরকার গড়েছে বিজেপি।

 তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জেপি নাড্ডার যৌথ নেতৃত্বে ২০১৯ সালের চেয়ে ২০২৪ সালের সাধারণ নির্বাচনে দল আরও বেশি আসন পাবে। নাড্ডার নেতৃত্বের প্রশংসা করে অমিত শাহ জানান, করোনা মহামারির সময় জনগণের সেবার সাথে তিনি সংগঠনকে সুন্দরভাবে সংযুক্ত করেছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালে কেন্দ্রে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর বিজেপির তৎকালীন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। সেই জায়গায় কার্যকরী সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয় জেপি নাড্ডা-কে।

নিউজ ট্যাগ: বিজেপি সভাপতি

আরও খবর



বড় বোনের অভাব পূরণ করেছেন শেখ হাসিনা: কাদের সিদ্দিকী

প্রকাশিত:রবিবার ০৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বড় বোনের অভাব পূরণ করেছেন বলে জানিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। তিনি বলেছেন, আমার বড় বোন নেই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় বোনের সেই অভাব পূরণ করেছেন।’ আজ রোববার রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পার্টির (জেপি) ত্রি-বার্ষিক কাউন্সিল অধিবেশনে তিনি এ কথা বলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ড. কামাল হোসেনের সঙ্গে জোট গঠন নিয়ে বঙ্গবীর কাদের সিদ্দিক বলেন, ড. কামাল হোসেনের নেতৃত্বে জোট করা ছিল জীবনের সবচেয়ে বড় ভুল। এ সময় বাংলাদেশ যতদিন থাকবে ততদিন মুক্তিযুদ্ধের চেতনা থাকতে হবে বলেও মন্তব্য করেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি।

একই অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিএনপি সংবিধান নিয়ে টানাটানি শুরু করেছে। অশুভ উদ্দেশ্যে বিএনপি দেশকে পেছনের দিকে ফিরিয়ে নিয়ে যেতে চায়। এ সময় বিএনপিকে নিজেদের দল মেরামত করার আহ্বান জানান তিনি।


আরও খবর



বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় নারী নিহত

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাগেরহাট-পিরোজপুর মহাসড়েকে বাগেরহাট কেন্দ্রেীয় বাস টার্মিনালের কাছে সড়ক দূর্ঘটনায় মনোয়ারা বেগম (৬০) নামে এক মোটরসাইকেল আরোহী নারী নিহত হয়েছেন।

নিহত মনোয়ারা বেগম বাগেরহাট সদরের ফতেপুর গ্রামের খোকন মল্লিকের স্ত্রী।

বাগেরহাট পুলিশের মিডিয়া সেলের প্রধান সমন্বয়কারী পুলিশ পরিদর্শক এস এম আশরাফুল আলম জানান, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাগেরহাট শহর থেকে স্বামী খোকন মল্লিকের সাথে মোটরসাইকেলে করে ফতেপুর গ্রামের বাড়ীতে ফিরছিলেন মনোয়ারা বেগম। বাগেরহাট কেন্দ্রেীয় বাস টার্মিনালের কাছে পৌছালে বিপরীত দিক থেকে আসা একটি বাস তাদের মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এতে তারা গুরুতর আহত হন। আহতদের উদ্ধার করে বাগেরহাট ২৫০ শয্যা জেলা হাসপাতালে ভর্তি করা হলে রাত ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মনোয়ারা বেগম মারা যান। পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করেছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর