Logo
শিরোনাম

আজ চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। মঙ্গলবার (২০ জুলাই) সকাল থেকেই হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরিফের অনুসারীরা ঈদ উদযাপিত করছেন। এই নিয়ম দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক প্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন।

দরবার শরিফ সূত্রে জানা যায়, মঙ্গলবার (২০ জুলাই) হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বরকুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাশারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ কচুয়া ও শাহরাস্তির কয়েক গ্রামের মুসল্লিরা ঈদ উদযাপন করছেন।

জানা গেছে, ১৯২৮ সালে হাজীগঞ্জ রামচন্দ্রপুর মাদ্রাসার তৎকালীন অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে প্রথম চাঁদ দেখার ভিত্তিতে ঈদ উদযাপনের উদ্যোগ নেন। কিন্তু স্থানীয়দের অসহযোগিতার মুখে তা ভেস্তে যায়। সরকারি নিয়মের বাইরে গিয়ে একদিন আগে ঈদ পালনের উদ্যোগ নেয়ায় অধ্যক্ষের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেয়া হয়। ওই বছরই নিজ গ্রাম সাদ্রায় ফিরে আসেন তিনি।

স্থানীয় মুসল্লি সাকের হোসাইন বলেন, সৌদিতে সোমবার (১৯ জুলাই) হজ হয়ে গেছে। তাই মঙ্গলবার (২০ জুলাই) আমরা ঈদ করছি। সকাল সাড়ে ৮টায় সাদ্রা ঈদগাহ মাঠে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়। এরপর সকাল ৯টায় সাদ্রা দরবার শরিফ জামে মসজিদে ঈদের শেষ জামাত অনুষ্ঠিত হয়।

পীর শাইখ মাও. আরিফ চৌধুরী বলেন, দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক প্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন। এজন্য প্রতি বছর সৌদির সঙ্গে মিল রেখে আমরা ঈদ ও রোজা পালন করি। করোনা সংক্রমণরোধে সরকারি নির্দেশনা অনুযায়ী মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

সাদরা দরবার শরীফের পীরজাদা পীর ও পরিচালক মুফতি ড. খাজা বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী বলেন, আরাফার দিন রোজা রাখা সুন্নাত এবং ঈদের দিন রোজা রাখা হারাম। সর্বপ্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে সোমবার (১৯ জুলাই) আরাফার দিন ছিল তথা হজ হয়েছে। তাই বিশ্ব মুসলিম উম্মাহ পবিত্র ঈদুল আযহা পালন করছে। সেই ক্ষেত্রে আমরাও ঈদুল আযহা উদযাপন করছি।



আরও খবর

পবিত্র ঈদুল আজহা আজ

বুধবার ২১ জুলাই 20২১




বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পেছালো বাংলাদেশি পাসপোর্ট

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বে শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের পাসপোর্ট ১০০তম অবস্থান থেকে ৬ ধাপ পিছিয়ে ১০৬তম অবস্থানে এসেছে। এখন ২২৭ দেশের মধ্যে আগাম ভিসা ছাড়া ৪১ দেশে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশের পাসপোর্টধারীরা।

মঙ্গলবার (০৬ জুলাই) প্রকাশিত হেনলি পাসপোর্ট সূচকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছরে চার বার বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্ট নিয়ে সূচক তৈরি করে। সেই সূচক অনুযায়ী দুর্বল পাসপোর্টগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম। বাংলাদেশের সঙ্গী লেবানন ও সুদান।

চলতি বছরের জানুয়ারিতে হেনলি অ্যান্ড পার্টনার্সের প্রকাশিত সূচকে বাংলাদেশের পাসপোর্ট অবস্থান ১০১ ছিল। যা এপ্রিলে এক ধাপ উন্নতি হয়ে ১০০ অবস্থানে এসেছিল। চলতি মাসে ৬ ধাপ পিছিয়ে ১০৬তম অবস্থানে এসেছে।

বিশ্বে শক্তিশালী পাসপোর্টের স্বীকৃতি হিসেবে জাপান তৃতীয়বারের মতো নিজেদের অবস্থান ধরে রেখেছে। জাপানের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই ১৯৩টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করা যায়। দ্বিতীয় স্থানে সিঙ্গাপুর।


আরও খবর



সুন্দরবনে শুরু হচ্ছে বাঘ শুমারি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বঐতিহ্য ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনে বাঘ শুমারি শুরু হচ্ছে। ইতোমধ্যে শুমারির প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। তবে এবারের শুমারিতে বিদেশি বিশেষজ্ঞ থাকছে না। সংশ্লিষ্টরা এবারের শুমারি শুরুর ছয় মাসের মধ্যে ফলাফল পাওয়ার আশা করছেন। বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল বিষয়টি নিশ্চিত করেছেন। তবে, বিদেশি বিশেষজ্ঞ না থাকলেও এবার ভালো ফলাফল পাওয়ার আশা করছেন তিনি। বাঘের অস্তিত্ব রক্ষার জন্য প্রাণি সংরক্ষণের আঞ্চলিক সহযোগিতার জোরদারকরণ প্রকল্প নেওয়া হয়। এ প্রকল্পে ৩০ লাখ টাকা ব্যয় করা হয়। ক্যামেরায় ছবি তোলার মাধ্যমে ২০১৩ সাল ও ২০১৮ সালে বাঘ শুমারি হয়। ইনফ্লারেড নামক ক্যামেরার মাধ্যমে বাঘ শুমারি হয়। বনবিভাগের তথ্য অনুযায়ী, ১৯৮২ সালে বাঘের সংখ্যা ছিল ৪৫৩। ১৯৮৫ সালের জরিপে বাঘের সংখ্যা ৪৫০। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা-এফএওর বিশেষজ্ঞদের মতে, ১৯৯৪ সালের বাঘের সংখ্যা ৩৬৯টি। ২০০৪ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ও বন বিভাগের যৌথ উদ্যোগে পরিচালিত শুমারি অনুযায়ী সুন্দরবনের বাঘের সংখ্যা ৪৪০। ২০১৩ সালের জরিপ অনুযায়ী, সুন্দরবনের বাঘের সংখ্যা ১০৬টি। সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা দাঁড়িয়েছে ১১৪টি। বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল জানান, অন্যান্য বার বিদেশি বিশেষজ্ঞ থাকলেও এবার দেশি বিশেষজ্ঞদের দিয়ে সুন্দরবনের বাঘ শুমারি হবে। তিনি বলেন, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি এলাকায় বন কর্মচারীরা বাঘের সন্ধান পেয়েছে। এবারে ভালো ফলাফল আশা করা যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। ওয়ার্ল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান রনথম্বোর ফাউন্ডেশন ও ওয়ার্ল্ড নেচার ইনস্টিটিউট এর তথ্যমতে, সুন্দরবনে বাংলাদেশ অংশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা হার অব্যাহত থাকলে ২০৭০ সাল নাগাদ এখানে বাঘের সংখ্যা ৯৬ শতাংশ কমে যাবে। ২০১২ সালের ১২ জুন ঢাকার শ্যামলী থেকে উদ্ধার হওয়া তিনটি বাঘের শাবক ডুলাহাজারার বঙ্গবন্ধু সাফারি পার্কে ছেড়ে দেওয়া হয়। সুন্দরবন বিভাগের রেকর্ড অনুযায়ী, ২০০১-২০২১ সাল পর্যন্ত সিডর, বাধক্যজনিত, গণপিটুনি ও শিকারীর হাতে সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগে ৩০টি বাঘ মারা পড়ে।


আরও খবর



রাজশাহী মেডিকেলে একদিনে ২৫ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৯৩জন দেখেছেন
Image

রাজশাহী মেডিকেলকলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে সর্বোচ্চ ২৫ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টার মধ্যে তারা মারা যান। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে সাতজন ও উপসর্গ নিয়ে ১৮ জন মারা গেছেন।

এর আগে গত ২৮ জুন সর্বোচ্চ ২৫ জন মারা যান।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে সর্বোচ্চ ২৫ জনেরমৃত্যু হয়েছে।

হাসপাতালটিতে এ মাসের ১৪ দিনে ২৪৮ জনের মৃত্যু হলো। এর আগে জুন মাসে করোনা ইউনিটে মারা গেছেন ৩৫৪ জন।

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি ছিলেন ৫০৮ জন। হাসপাতালে মোট করোনা ডেডিকেটেড শয্যার সংখ্যা এখন ৪৫৪টি।


আরও খবর



অনস্ক্রিন নাতির সঙ্গে প্রেম নিয়ে যা বললেন রাণী রাসমণি

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিতিপ্রিয়া রায়। গেলো কয়েক বছর ধরে নিজেকে জীবন্ত রাণী রাসমণি করে গড়ে তুলেছিলেন তিনি। এই অভিনেত্রীর কথা বলার কায়দা থেকে তার ফ্যাশন, অভিনয়, ব্যক্তিগত জীবন সবটাই থাকে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

স্কুলের গণ্ডি পেরনোর আগে থেকেই তিনি সবার প্রিয় রাসমণি। আজ কলেজের প্রথম বর্ষের উজ্জ্বল তরুণী অবশেষে শেষ করলেন এই ধারাবাহিকে তার দীর্ঘ পথচলা।

পড়াশোনাতেও বেশ সিরিয়াস দিতিপ্রিয়া রায়। আগস্ট মাসেই প্রথম বর্ষের পরীক্ষা। সমাজবিজ্ঞানে অনার্স করছেন তিনি। ইচ্ছা আছে মাস্টার্স ডিগ্রি করার। আরও একটা ইচ্ছা মনের মধ্যে জমিয়ে রেখেছেন। সম্ভব হলে পুনে থেকে সিনেমাটোগ্রাফি নিয়েও পড়বেন দিতিপ্রিয়া।

কয়েক দিন আগে তার অনস্ক্রিন নাতি ভূপালের সঙ্গে প্রেমের গুঞ্জন উঠেছিল, তার কী পরিণতি হলো? এ কথা শুনেই হেসে ফেললেন দিতিপ্রিয়া। সবটাই গুজব। বাস্তবের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।


আরও খবর



গোল্ডেন বুট জিতে নিয়েছেন রোনাল্ডো

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দ্বিতীয় রাউন্ডে বেলজিয়ামের কাছে হেরে আসর থেকে ছিটকে যায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। আসর থেকে বিদায় নিলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতে নিয়েছেন রোনাল্ডো।

আসরে ৫টি গোল করেছেন রোনাল্ডো। চেক প্রজাতন্ত্রের প্যাটট্রিক শিকের গোলও ৫টি। তবে তার চেয়ে রোনাল্ডো এগিয়েছেন অ্যাসিস্ট করার কারণে।

রোনালদোর নামের পাশে একটি অ্যাসিস্টও রয়েছে। শিকর নামের পাশে কোনো অ্যাসিস্ট নেই।

গ্রুপ পর্বে হাঙ্গেরির বিপক্ষে দুটি, ফ্রান্সের বিপক্ষে দুটি এবং জার্মানির বিপক্ষে গোল করেছেন একটি। গ্রুপ পর্বের তিন ম্যাচেই ৫ গোল করে ফেলেছিলেন সিআর সেভেন।

তবে ফাইনালে ওঠা ইংলিশ অধিনায়ক হ্যারি কেনের সামনে ছিল একই সুযোগ। সেমিফাইনাল পর্যন্ত ৪টি গোল করেছিলেন তিনি। কিন্তু ফাইনালে উঠে সুযোগটা কাজে লাগাতে পারেননি। যার ফলে রোনাল্ডোকেও পেছনে ফেলা সম্ভব হয়নি।

এক নজরে ইউরোর সর্বোচ্চ গোলদাতার তালিকা-

রোনাল্ডো (পর্তুগাল)- ৫ গোল, এক অ্যাসিস্ট।

প্যাট্রিক শিক (চেক প্রজাতন্ত্র)- ৫ গোল।

হ্যারি কেন (ইংল্যান্ড)- ৪ গোল।

রোমেলো লুকাকু (বেলজিয়াম)- ৪ গোল।

করিম বেনজেমা (ফ্রান্স)- ৪ গোল

এমিল ফোর্সবার্গ (সুইডেন)- ৪ গোল, এক অ্যাসিস্ট।


আরও খবর