Logo
শিরোনাম

আজ পবিত্র হজ

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক। লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা, ওয়াননিমাতা, লাকা ওয়ালমুলক, লা শারিকা লাক। এই ধ্বনিতে মুখরিত হবে পবিত্র আরাফাত ময়দান। সেখানে আজ পালিত হচ্ছে পবিত্র হজ। বিশ্বের ১৫০টি দেশের ৬০ হাজার (অভিবাসী) ধর্মপ্রাণ মুসলমান এবার হজে অংশ নিয়েছেন।

করোনা মহামারির মধ্যে দ্বিতীয়বারের মতো আজ সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে পবিত্র হজ। গত বছরও হজ পালনের ক্ষেত্রে সীমাবদ্ধতা ছিল। এবারও লোকজনকে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখেই হজ পালন করতে হচ্ছে।

আজ সোমবার ফজরের সালাতের পরেই মিনা থেকে দলে দলে হাজিগণ উপস্থিত হবেন আরাফার ময়দানে। সফেদ-শুভ্র দুই খণ্ড কাপড়ের এহরাম পরিহিত হাজিরা সেখানে সূর্যাস্ত পর্যন্ত থাকবেন। আরাফাত ময়দানের মসজিদে নামিরায় জোহরের নামাজের আগে খুতবা পাঠ করবেন মসজিদুল হারামের খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা। খুতবা পাঠ শেষে জোহর ও আসরের ওয়াক্তের মাঝামাঝি সময়ে হাজিরা জামাতের সঙ্গে কছর নামাজ আদায় করবেন। সূর্যাস্ত পর্যন্ত তারা আরাফাতের ময়দানে অবস্থান করে আল্লাহ তাআলার জিকির-আসকার ও ইবাদতে মশগুল থাকবেন।

এরপর মুজদালিফার উদ্দেশে আরাফার ময়দান ত্যাগ করবেন এবং মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ এশার ওয়াক্তে একত্রে পড়বেন এবং সমস্ত রাত অবস্থান করবেন। মিনায় জামরাতে নিক্ষেপ করার জন্য ৭০টি কংকর এখান থেকে সংগ্রহ করবেন। মুজদালিফায় ফজরের নামাজ পড়ে মিনার উদ্দেশে রওনা হবেন। ১০ জিলহজ মিনায় পৌঁছার পর হাজিদের পর্যায়ক্রমে চারটি কাজ সম্পন্ন করতে হয়।

আগামীকাল মঙ্গলবার ঈদুল আজহার দিন মিনায় হাজির হয়ে তিনটি জামারায় শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপকালে ভিড় এড়াতে নির্ধারিত দূরত্বে জায়গা চিহ্নিত করা হয়েছে, যেখানে দাঁড়িয়ে হাজিরা পাথর নিক্ষেপ করবেন।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে এ বছরও সৌদি আরবের বাইরে থেকে কোনো হজযাত্রীকে অংশ নিতে দেওয়া হচ্ছে না। সৌদি আরবে বাস করা দেশটির নাগরিক ও বিদেশি বাসিন্দাদের মধ্য থেকে ৬০ হাজার ব্যক্তি হজ করার অনুমতি পেয়েছেন। শুধু ১৫ থেকে ৬৫ বছর বয়সি সৌদি নাগরিক এবং দেশটিতে বাস করা ১৫০ দেশের নাগরিক হজ করার সুযোগ পেয়েছেন। সবাই দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন। গতবারও বিধিনিষেধের মধ্যে ১ হাজার মুসলিমকে হজ পালনের সুযোগ দেওয়া হয়েছিল।

নিউজ ট্যাগ: পবিত্র হজ

আরও খবর

পবিত্র ঈদুল আজহা আজ

বুধবার ২১ জুলাই 20২১




চাচাতো ভাইয়ের অস্ত্রের আঘাতে কৃষক খুন

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নেত্রকোনায় জমিসংক্রান্ত বিরোধের জের ধরে চাচাতো ভাইদের ধারালো অস্ত্রের আঘাতে এক কৃষক খুন হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

শনিবার সন্ধ্যায় সদর উপজেলার মৌগাতি ইউনিয়নের সাতপাটি গ্রামে এ ঘটনা ঘটে। নিহত কৃষকের নাম মতি মিয়া (৪০)। তিনি ওই গ্রামের মৃত উমেদ আলী ফকিরের ছেলে।

আর অভিযুক্ত ব্যক্তিরা হলেন- উছমান আলী (৬৫), তার ছেলে ওয়াসিম মিয়া (৩০) ও জসিম মিয়া (২৬)। তারা মতি মিয়ার চাচা ও চাচাতো ভাই।

এলাকার কয়েকজন বাসিন্দা ও পুলিশ সূত্রে জানা গেছে, উছমান আলী সঙ্গে মতি মিয়ার দীর্ঘদিন ধরে জমিসংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ চলছিল। এর জের ধরে শনিবার সন্ধ্যায় উভয়ের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে উছমান আলী ও তার ছেলেরা মতি মিয়ার ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়।

এতে মতি মিয়া গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ দিকে, মতি মিয়ার মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

পরে উছমান আলী ও তার পরিবারের লোকজন বাড়ি ছেড়ে সটকে পড়েন। তাই এ বিষয়ে উছমান আলী ও তার পরিবারের বক্তব্য জানা সম্ভব হয়নি।

নিউজ ট্যাগ: ভাইকে খুন

আরও খবর



‘দেশী মাছ যাতে হারিয়ে না যায় সে জন্য মাছ চাষে সকলকে এগিয়ে আসতে হবে’

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৭জন দেখেছেন
Image

পঞ্চগড় প্রতিনিধি:

রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেন, কার্প জাতিয় মাছ ছাড়াও দেশী জাতের মাছ যাতে হারিয়ে না যায় সে জন্য দেশী মাছ চাষে সকলকে এগিয়ে আসতে হবে। মাছ চাষে আমিষের চাহিদা পুরণে গুনগত মানসম্মত রোগ প্রতিরোধী অধিক উৎপাদন শীল জাতের মাছ চাষ করে পুষ্টি চাহিদা পুরণ ও বেকারত্বদূর সহ আর্থিক ভাবে লাভবান হওয়া সম্ভব।

শনিবার (১০ জুলাই) দুপুরে পঞ্চগড়ের বোদা উপজেলার কুয়ারিমেইল পুকুরে হালদার থেকে সংগ্রহ করা কার্প জাতিয় মাছের রেনু পোনা অবমুক্ত কালে মন্ত্রী এ কথা বলেন।

এ সময় হালদা থেকে সংগ্রহ করা ৩৫ কেজি রুই, কাতলা ও মৃগের মাছের পোনা অবমুক্ত করা হয়।

পোনা অবমুক্ত অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন, পঞ্চগড় জেলা মৎস্য কর্মকর্তা শাহ নেওয়াজ সিরাজি, উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ আল ইমরান, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, কেন্দ্রীয় যুবলীগ নেতা ব্যারিষ্টার কৌশিক নাহিয়ান নাবিদ, বোদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি প্রমূখ।


আরও খবর



কিউবাকে ‘ধ্বংসের’ মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেল অভিযোগ করেছেন, তার দেশকে ধ্বংস করার সাম্প্রতিক মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তিনি শুক্রবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, ওয়াশিংটন শত শত কোটি ডলার খরচ করে কিউবাকে ধ্বংস করতে চেয়েও ব্যর্থ হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবাকে একটি ব্যর্থ রাষ্ট্র হিসেবে অভিহিত করার একদিন পর প্রেসিডেন্ট দিয়াজ-কানেল এ প্রতিক্রিয়া জানালেন।

কিউবার প্রেসিডেন্ট তার টুইটার পোস্টে লিখেছেন, একটি ব্যর্থ রাষ্ট্র এমন একটি রাষ্ট্র যার প্রতিক্রিয়াশীল সংখ্যালঘুদের খুশি করতে এবং ব্ল্যাকমেইল করার জন্য কিউবার এক কোটি ১০ লাখ জনগণ তথা সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর ক্ষতি করার চেষ্টা করা হয়।

কিউবার প্রেসিডেন্ট তার দেশের বিরুদ্ধে ১৯৬২ সাল থেকে আমেরিকার বাণিজ্যিক নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে যা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে পুনরায় কার্যকর করা হয়।

বাইডেন বৃহস্পতিবার তার বক্তব্যে নিজের জনগণের ওপর নিপীড়ন চালানোর জন্য হানাভাকে অভিযুক্ত করে বলেন, কিউবায় ইন্টারনেট ব্যবহারের ওপর যে বিধিনিষেধ রয়েছে তা জোর করে তুলে দেয়ার চেষ্টা চালাবে তার প্রশাসন।

এর প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট দিয়াজ-কানেল বলেন, কিউবার জনগণের জন্য প্রসিডেন্ট জোসেফ বাইডেনের জন্য বিন্দুমাত্র দরদ থাকত তাহলে তিনি ট্রাম্পের শাসনামলে আরোপিত ২৪৩টি নিষেধাজ্ঞা তুলে নিতেন। এসব নিষেধাজ্ঞার মধ্যে অন্তত ৫০টি আরোপ করা হয়েছে করোনা মহামারী শুরু হওয়ার পর।

কিউবায় সম্প্রতি টানা পাঁচ দিন ধরে সরকার বিরোধী সহিংসতায় অন্তত একজন নিহত ও বেশ কিছু লোক আহত হয়েছে। নিরাপত্তা বাহিনী অন্তত একশ জনকে আটক করেছে। প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেল সরকার এই সহিংসতার জন্য সরাসরি আমেরিকাকে দায়ী করেছে।



আরও খবর



সিলেটে এবার ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিলেটে আবারও ভূমিকম্প হয়েছে। বুধবার (৭ জুলাই) সকাল সোয়া ৯টায় জেলায় রিখটার স্কেলে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ভারতের আসামের লক্ষ্মীপুর জেলায়।

সিলেট আবহাওয়া ও ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র সিলেটের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন ।

তিনি জানান, এর উৎপত্তিস্থল ভারতের লক্ষ্মীপুরে হওয়ায় সিলেটে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সিলেট নগরের নবাবরোড এলাকার বাসিন্দা ব্যবসায়ী তালেব হোসেন জানান, মৃদু ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী ছিল।

এর আগে, ২৯ মে থেকে ৭ জুনের মধ্যে সিলেটে গত ১০দিনের ব্যবধানে ৯ দফায় ভূমিকম্প অনুভূত হয়। যার সাতবারই উৎপত্তিস্থল সিলেটের জৈন্তাপুর উপজেলা ছিল।


আরও খবর



খুলনায় করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনার চারটি হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নয়জনের করোনা শনাক্ত হয়েছিল। অপর তিনজন মারা গেছেন উপসর্গ নিয়ে। একই সময় খুলনায় ২৭৩ জনের নমুনা পরীক্ষা করে ১৬৪ জনের করোনা পজিটিভ এসেছে। শনাক্তের হার বেড়ে ৬০ শতাংশ হয়েছে।

খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) এবং করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানিয়েছেন, হাসপাতালটির করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুজনের করোনা শনাক্ত হয়েছিল। অপর তিনজন উপসর্গ নিয়ে মারা গেছেন।  এ ছাড়া হাসপাতালের করোনা ইউনিটের রেড জোনে ১৩৫ জনসহ মোট ২০১ জন রোগী চিকিৎসা নিচ্ছেন।

খুলনার ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের মুখপাত্র ডা. কাজী রাশেদুল জানিয়েছেন, হাসপাতালটিতে গত ২৪ ঘণ্টায় দুজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এই হাসপাতালে মোট ৬৮ জন করোনা রোগী চিকিৎসা নিচ্ছেন।

খুলনার বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. গাজী মিজানুর রহমান জানান, হাসপাতালটিতে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ তিন রোগীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে তিনজন খুলনার ও একজন বাগেরহাটের বাসিন্দা। এই হাসপাতালে মোট ১২৯ জন করোনা রোগী চিকিৎসাধীন।

এ ছাড়া শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের মুখপাত্র ডা. প্রকাশ দেবনাথ জানান, হাসপাতালটির করোনা ইউনিটে ৪৪ জন চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যুর ঘটনা ঘটেনি।

এদিকে, খুলনা মেডিকেল কলেজের (খুমেক) ভাইস প্রিন্সিপাল ডা. মেহেদী নেওয়াজ জানান, গত ২৪ ঘণ্টায় পিসিআর মেশিনে মোট ৩৭৬টি নমুনা পরীক্ষায় ২০৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫৪ শতাংশ। এর মধ্যে খুলনার ২৭৩টি নমুনা পরীক্ষায় ১৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৬০ শতাংশ।



আরও খবর