Logo
শিরোনাম

আজ সন্ধ্যার পর আকাশে দেখা যাবে 'স্ট্রবেরি মুন'

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা আবহে এবার মন ভালো হতে চলেছে মহাকাশপ্রেমীদের। আজ বৃহস্পতিবার সন্ধ্যার পর পুব আকাশে দেখা মিলবে পূর্ণাঙ্গ চাঁদের। এ চাঁদের রঙ সোনালি হতে পারে। তবে এ চাঁদ স্ট্রবেরি মুন নামে পরিচিত। এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায় পৃথিবীর কাছাকাছি আসার কারণে।

সিবিএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, জুন মাসের পূর্ণাঙ্গ চাঁদ স্ট্রবেরি মুন হিসেবে পরিচিত। আর এটা দেখা যাবে আজ। তবে বাংলাদেশসহ উপমহাদেশে এই চাঁদ দেখার সম্ভাবনা নেই। স্ট্রবেরি মুনের মাধ্যমে উত্তর গোলার্ধে বসন্তের শেষ পূর্ণিমাকে চিহ্নিত করা হয়। এরপর থেকেই গ্রীষ্ণ শুরু হচ্ছে ধরা হয়।

স্ট্রবেরি চাষাবাদের সময়ের এই জুন মাসে এই চাঁদ দেখা যায় বলে এর নাম দেওয়া হয়েছে স্ট্রবেরি মুন। যুক্তরাষ্ট্রের উপজাতিরা এই চাঁদের নামকরণ করেছে। এটি এক ধরনের সুপারমুন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এটাই এ বছরের শেষ সুপারমুন হতে পারে। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন তাকে সুপারমুন বলা হয়। পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়। স্বাভাবিক অবস্থার চেয়ে সুপারমুনের সময় চাঁদকে ১৪ শতাংশ বড় এবং ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়।

মাসখানেক আগে আরেকটি সুপারমুন দেখা গিয়েছিল। সেটি ছিল ব্লাডমুন। সেদিনই হয় বছরের প্রথম চন্দ্রগ্রহণ। তার কিছুদিন পর হয় সূর্যগ্রহণ। বিশ্ববাসী এবার আরো একটি সুপারমুন দেখতে যাচ্ছে। এই সুপারমুনের ভিন্ন ভিন্ন নাম রয়েছে পৃথিবীর বিভিন্ন জায়গায়।



আরও খবর

পেগাসাসের তালিকায় বাংলাদেশ

সোমবার ১৯ জুলাই ২০২১




৪৩ লাখ টাকার জালনোটসহ আটক ৫

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর ভাটারা থানাধীন নুরেরচালার সাঈদনগর এলাকায় জালনোট প্রস্তুতকারী একটি কারখানায় অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দার (ডিবি) গুলশান বিভাগ। ওই অভিযানে ৪৩ লাখ টাকার জালনোটসহ ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (১২ জুলাই) সকাল ১০টা থেকে ওই কারখানায় অভিযান শুরু হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. ইফতেখায়রুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নুরেরচালার সাঈদনগর এলাকার জালনোট তৈরির ওই কারখানায় বিপুল পরিমাণ প্রস্তুতকৃত জালনোট, তা তৈরির সরঞ্জামাদি জব্দ করা হয়। অভিযান মাত্রই শেষ হয়েছে। কিছুক্ষণের মধ্যে বিস্তারিত জানানো হবে।

 

নিউজ ট্যাগ: জালনোটসহ আটক

আরও খবর



কারাগারে জুম মিটিং করায় যে সাজা পাবেন রফিকুল আমিন

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডেসটিনি-২০০০ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিন কারাগার থেকেই জুম অ্যাপসের মাধ্যমে মিটিং করার ঘটনায় ৩৮ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন দাখিল করেছে কারা কর্তৃপক্ষ। রিপোর্টে বলা হয়েছে, রফিকুল আমিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের প্রিজন সেলে বসে পাঁচ দিন জুম মিটিংয়ে প্রায় ৫ ঘণ্টা কথা বলেছেন।

সম্প্রতি রিপোর্টটি কারা মহাপরিদর্শকের (আইজি-প্রিজন্স) কাছে জমা দিয়েছে কারা অধিদফতরের তদন্ত কমিটি। কপিটি ঢাকা পোস্টের হাতে এসেছে।

এতে বলা হয়েছে, ডেসটিনির এমডি রফিকুল আমিন গত ১১ এপ্রিল থেকে ২ জুলাই পর্যন্ত এ হাসপাতালের প্রিজন্স অ্যানেক্সের সেল থেকে ৫ বার জুমে কথা বলেছেন। এতে তিনি নতুন কোম্পানি ডিটু-কে প্রতিষ্ঠিত করা ও বিনিয়োগকারীদের তার জামিনে মুক্তি বা খালাসের বিষয়ে আশ্বস্ত করেন। জুমে কথা বলে তিনি কারাবিধি ৭০৪(১) ও ৭০৫(৩)(৭)(৮)(৯)(৪৩) ধারা লঙ্ঘন করেছেন। তাই তার বিরুদ্ধে কারাবিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।

কারাবিধি ৭০৪ (১) অনুযায়ী, রফিকুল আমিন কারাবিধি জেনেও ইচ্ছাকৃতভাবে অপরাধ করেছেন। এই অপরাধে কারা কর্তৃপক্ষ তাকে যে কোনো বড় ধরনের সাজা দিতে পারে। ৭০৫ এর উপধারাগুলো বলছে, রফিকুল আমিন অপরাধ সংগঠনের মাধ্যমে অযৌক্তিকভাবে কর্মকর্তাদের বিপদের কারণ হয়েছেন, কারা কর্মকর্তাদের অসম্মানিত করেছেন। বহিরাগত বন্দি বা নাগরিকের সঙ্গে লিখিত, মৌখিক এবং অন্য কোনো উপায়ে যোগাযোগ করার করায় অপরাধ সংঘটিত হয়েছে।

ধারাগুলো লঙ্ঘনে যেসব সম্ভাব্য শাস্তির কথা বলা হয়েছে সেগুলো হচ্ছে- জেলার শহরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে শুনানি করে ৬ মাস থেকে ১ বছরের অতিরিক্ত সাজা, আনুষ্ঠানিকভাবে সতর্ক করা, আসামি সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত না হলেও তাকে দিয়ে ৭ দিন কঠোর পরিশ্রমের কাজ করানো, ডাণ্ডাবেড়ি পড়িয়ে রাখা, ৩ মাসের জন্য কারাগারে অন্যদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে একঘরে করে রাখা, ৯৬ ঘণ্টার জন্য খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা ইত্যাদি।

রিপোর্টে ১২ জন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত এবং বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা হচ্ছেন- প্রধান কারারক্ষী মীর বদিউজ্জামান, ইউনুস আলী মোল্লা, আনোয়ার হোসেন, সহকারী প্রধান কারারক্ষী বিল্লাল হোসেন, এনামুল হক, সরোয়ার হোসেন, জসিম উদ্দিন, কারারক্ষী আ. খালেক, মেহেদী হাসান, রিফাত হোসেন, ফারুক হোসেন ও জয়নাল আবেদীন। পাশাপাশি তদন্ত কমিটি প্রধান কারারক্ষী আবু সাঈদ অবসর-উত্তর ছুটিতে গমন করায় তাকে কঠোরভাবে সতর্ক করার জন্য সুপারিশ করেছে।

এছাড়াও ৪ ডেপুটি জেলারকে সতর্ক করা হয়েছে। তারা হচ্ছেন তারা হলেন- খন্দকার মো. আল মামুন, তানিয়া জামান, মো. ফেরদৌস মিয়া ও মো. মনিরুল হাসান।



আরও খবর



কারাগারে বসেই নতুন ব্যবসা করছেন রফিকুল আমিন

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গ্রেপ্তারের পর কারাগারে বসেই জুম মিটিং করছেন ডেসটিনির রফিকুল আমিন। প্রতি সপ্তাহেই জুমে এসে দেশ-বিদেশে মিটিং করেন তিনি। পরিচালনা করছেন- নতুন এমএলএম কোম্পানি।

২০১২ সালে দুদকের মামলায় গ্রেপ্তারের পর অসুস্থতার অজুহাতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাসপাতালে চিকিৎসাধীন রফিকুল আমিন।

রফিকুল আদালতে জামিন নেওয়ার চেষ্টা করেছে বেশ কয়েকবার। কিন্তু কোনো আদালতই তাকে জামিন দেননি। তাই বেছে নিয়েছেন অন্যপথ। অসুস্থতার অজুহাতে হাসপাতালে বসেই জুম মিটিংয়ে ব্যবসা গোছাচ্ছেন তিনি। প্রতি সপ্তাহে আসছেন জুম মিটিংয়ে। যোগাযোগ রাখছেন বিদেশেও।

এমনকি কারাগারে বসেই ব্যবসায়ীক অংশীদারদের সঙ্গে নিয়ে ডিটু-কে অ্যাসিসিয়েশন নামে নতুন আরেকটি কোম্পানি গড়ে তুলেছেন রফিকুল আমিন।

জুম মিটিংয়ে অংশ নেওয়া কয়েকজন ব্যবসায়ীক অংশীদার মিটিংয়ের বিষয়টি স্বীকার করেছেন। কারাগারে বসে আসামির এমন কাণ্ডে হতবাক আইনজীবীরা। আর বিষয়টি খতিয়ে দেখার কথা বলেছে কারাকর্তৃপক্ষ।


আরও খবর

আমার দেখা তসলিমা নাসরিন

শনিবার ০৫ জুন ২০২১




কুষ্টিয়ায় করোনা ও উপসর্গ নিয়ে আরও ১৪ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুষ্টিয়ায় গত ২৪ ঘন্টায় করোনা ও উপসর্গ নিয়ে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় ১৩ এবং উপসর্গ নিয়ে ১ জন মারা গেছেন। গতকাল শুক্রবার (২৩ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার (২৪ জুলাই) সকাল ৮টা পর্যন্ত তাদের মৃত্যু হয়েছে। শনিবার (২৪ জুলাই) সকালে কুষ্টিয়া জেনারেল হাসপাতাল থেকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়াও গত ২৪ ঘন্টায় ২০৭ নমুনা পরীক্ষায় আরও ৬৭ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩২ দশমিক ৩৬ শতাংশ।

তত্ত্বাবধায়ক ডা. আব্দুল মোমেন জানিয়েছেন, কুষ্টিয়া করোনা ডেডিকেডেট জেনারেল হাসপাতালে ২০০ বেডের অনুকুলে করোনা ও উপসর্গ নিয়ে ভর্তি রয়েছে ২২৮ জন। এর মধ্যে করোনা শনাক্ত রোগী ১৬৮ জন। বাকিরা করোনার উপসর্গ নিয়ে ভর্তি আছেন। প্রায় ৭০ শতাংশ রোগীদের অক্সিজেন প্রয়োজন হচ্ছে।

গত ৭ দিনেই কুষ্টিয়ায় করোনা আক্রান্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে এবং ১ হাজার ১৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত শুধুমাত্র করোনা আক্রান্ত ৪৭৮ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর



মগবাজারে ভবনে বিস্ফোরণ : বেরিয়ে এলো আসল কারণ

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ১২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানী মগবাজারে গ্যাস জমে ভবনে বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করছে পুলিশ ও ফায়ার সার্ভিস। রবিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ভয়াবহ ওই বিস্ফোরণে সাতজন মারা যান।

বিস্ফোরণের পর রাতে  ঘটনাস্থল পরিদর্শন শেষে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম বলেন, ফায়ার সার্ভিস কর্মীদের সঙ্গে কথা বলে বুঝেছি এখানে কিছু গ্যাস জমে ছিল। এই গ্যাস বিস্ফোরণের কারণে আশপাশের সাতটা ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, দুইটা বাস বিধ্বস্ত হয়েছে। ৫০ জনের ওপর আহত হয়েছে।

এদিকে, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সও ধারণা করছে মগবাজারে গ্যাস থেকেই বিস্ফোরণের সূত্রপাত হতে পারে। ফায়ার সার্ভিসের মহাপরিচালক সাজ্জাদ হোসেন বলেন, আমরা পরীক্ষা করছি। গ্যাস জাতীয় কিছু থেকে বিস্ফোরণ হতে পারে।

ঘটনাস্থল পরিদর্শনে এসে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের এই শীর্ষ কর্মকর্তা বলেন, ৭টা ৩৪ মিনিটে খবর পেয়ে আমাদের টিম এখানে আসে। তিনতলা ভবনের নিচতলায় ফাস্টফুডের দোকান, দ্বিতীয় তলায় সিঙ্গারের একটি গোডাউন ছিল। বিস্ফোরণের কারণে ব্লাস্ট ওয়েভ ও সাউন্ড ওয়েভ সৃষ্টি হয়। এতে আশপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের সব পিলার ক্ষতিগ্রস্ত হয়েছে। আমি বলতে পারি এই ভবন বসবাসের অনুপযুক্ত হয়ে গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, মুহূর্তের মধ্যেই সব ঘটে গেছে। বিকট শব্দ, অন্ধকার, ধোঁয়া আর ধুলোবালি আর অসংখ্য কাঁচের টুকরো ছিটে এসেছে।

ভয়াবহ বিস্ফোরণের পর ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধারকাজ চালায় পুলিশ এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স বিভাগ। আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের কর্মকর্তারাও সেখানে গিয়ে ধ্বংসস্তুপ থেকে আলামত সংগ্রহ করেন।


আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১