Logo
শিরোনাম

আমিরাতের বিপক্ষে স্কোয়াডে সৌম্য, অধিনায়ক সোহান

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলার আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। তার জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলায় এই সিরিজে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। তার জায়গায় অধিনায়কত্ব করবেন সহ-অধিনায়ক উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। চোটের কারণে এশিয়া কাপে ছিলেন না সোহান। চোট থেকে সেরে ওঠায় এই সিরিজে তাকে পাচ্ছে বাংলাদেশ।

এছাড়া চোটের কারণে এশিয়া কাপ মিস করেছিলেন লিটন কুমার দাস ও ইয়াসির আলি চৌধুরি রাব্বি। দু’জনেই চোট কাটিয়ে এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন। বিশ্বকাপ দলেও নাম রয়েছে তাদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজের মতো আরব আমিরাতের বিপক্ষেও বাংলাদেশ দলে জায়গা হয়নি অফ স্পিন অলরাউন্ডার শেখ মাহাদির।

আরব আমিরাতের বিপক্ষে দলে আছেন বিশ্বকাপ দলে স্ট্যান্ডবাই হিসেবে থাকা বাঁহাতি ব্যাটার সৌম্য সরকার,  বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও লেগ স্পিনার রিশাদ হোসাইন।

সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দেশ ছাড়বে টাইগাররা। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে চলতি বছরের ২৫ সেপ্টেম্বর স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ২৮ সেপ্টেম্বর একই মাঠে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ।

আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াড-

নুরুল হাসান সোহান (অধিনায়ক), সাব্বির রহমান,  লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, এবাদত হোসেন, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত,সৌম্য সরকার, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও তাসকিন আহমেদ।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ঢাবি অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা স্থগিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন সিলেবাসের আলোকে প্রশ্নপত্র তৈরি করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার দর্শন বিভাগের মানোন্নয়ন পরীক্ষা স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্ট্যাচার্য।

জানা গেছে, এদিন সকাল নয়টায় সাত কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়নের পরীক্ষা শুরু হয়। সেখানে দর্শন বিভাগের মানোন্নয়ন দেওয়া পরীক্ষার্থীদের নন মেজর কোর্স ইংরেজি প্রশ্ন নতুন সিলেবাসে করা হলে সমস্যা দেখা দেয়। পরে পরীক্ষা স্থগিত করা হয়।

এ প্রসঙ্গে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টচার্য বলেন, নতুন-পুরাতন সিলেবাসের কারণে মানোন্নয়ন পরীক্ষার্থীদের সমস্যা হয়। এ কারণে পরীক্ষা স্থগিত করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কথা বলে নতুন তারিখ দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী জানান, সবার সঙ্গে কথা বলে পরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



জাপানে ঘূর্ণিঝড়: লাখো মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাপানে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নানমাদল। পূর্ব সতর্কতা হিসেবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই দেশটির সরকার উপকূলবর্তী এলাকার ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয় খুঁজতে নির্দেশনা দিয়েছে। এ ছাড়া, দেশটির আবহাওয়া বিভাগ বিশেষ সতর্কবার্তা জারি করেছে। জাপানের জাতীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে এই তথ্য জানিয়েছে।

এনএইচকে জানিয়েছে, জাপানের দক্ষিণ কিয়োসু অঞ্চলের কাগোশিমা, কোমামতো এবং মিয়াজাকির স্থানীয় কর্তৃপক্ষ এসব এলাকার বাসিন্দাদের সরে যেতে এরই মধ্যে চতুর্থ স্তরের খালিকরণ নির্দেশনা জারি করেছে। রোববার ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে বলে ধারণা করছে দেশটির আবহাওয়া বিভাগ।

জাপানের আবহাওয়া অধিদপ্তর কাগোশিমা অঞ্চলের জন্য সর্বোচ্চ সতর্কবার্তা জারি করেছে। ২০১৩ সালে আবহাওয়া সতর্কবার্তা দেওয়ার বর্তমান সিস্টেম চালু হওয়ার পর এটি ওকিনাওয়া অঞ্চলের বাইরে জারি করা ঘূর্ণিঝড় সংক্রান্ত প্রথম বিশেষ সতর্কতা।

জাপানের আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, ঘূর্ণিঝড় নানমাদল স্থানীয় সময় শনিবার ওকিনাওয়া দ্বীপের ৪০০ কিলোমিটার পূর্বে প্রত্যন্ত মিনামি ডাইতো দ্বীপের কাছ দিয়ে প্রতি ঘণ্টায় ২৭০ কিলোমিটার বেগে বয়ে গেছে। ঘূর্ণিঝড়টি রোববার কিয়োসুর দক্ষিণ কাগোশিমায় আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। তারপর জাপানের মূল ভূখণ্ডের দিকে অগ্রসর হতে পারে।

জাপান আবহাওয়া বিভাগের পূর্বাভাস ইউনিটের প্রধান রিউতা কুরোরা বলেছেন, এই অঞ্চলে ব্যাপক ঝড়, উঁচু ঢেউ এবং রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে সকলের সর্বোচ্চ সতর্কতা প্রয়োজন। ওই সব এলাকার লোকজনকে তাড়াতাড়ি সরে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, এটি খুবই বিপজ্জনক টাইফুন। তিনি আরও বলেন, বাতাসের গতি এতটাই বেশি হবে যেএতে কিছু বাড়িঘরও ভেঙে পড়তে পারে। এমনকি বন্যা এবং ভূমিধসও ঘটতে পারে।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




পাকা চুলে অস্বস্তি!

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকা চুল কালো করতে বয়সের সঙ্গে সঙ্গে আমাদের প্রিয় ঝলমলে কালো চুলগুলো যখন সাদা হতে শুরু করে, এটা মেনে নিতে বেশ কষ্ট হয়। কেনা কলপে চুল পছন্দের রং করে নেওয়া যায়। তবে এতে অনেকের অ্যালার্জি বা আরও বেশি চুল পেকে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। সাদা চুল প্রাকৃতিক উপায়ে ঘরেই কালো করতে পারেন। জেনে নিন:

আমলকি ও হেনা: চুলের যত্নে যে প্রশাধনী ব্যবহার  করা হয়, তার বেশির ভাগেরই প্রধান উপাদান হলো আমলকি। ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করতে চুলের লেন্থ অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করে নিন। এবার পেস্টে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

মেথি ও নারকেল তেল: অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন সমৃদ্ধ মেথি আমাদের চুল সাদা হওয়া রোধ করে। নারকেল তেল গরম তাতে মেথি দানা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার উষ্ণ গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে স্কাল্প ও চুলের গোঁড়ায় ভালো করে মালিশ করুন। রাতে ঘুমানোর আগে মালিশ করে পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যাবে।

চা পাতা: এছাড়াও চা পাতার পাউডার ২ চামচ, মেহেদি পাউডার ২ চামচ, মধু ১ চামচ , লেবুর রস ১ চামচ। বাটিতে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো গরম পানি দিয়ে পেস্ট তৈরি করুন। পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে আধাঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। 

ওপরের যেকোনো প্যাক ব্যবহারের আগে চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন। নিয়মিত এসব প্যাক ব্যবহারে সাদা চুল কালো হবে, সেসঙ্গে থাকবে মজবুত, সিল্কি ও সুপার সফট।

নিউজ ট্যাগ: পাকা চুল

আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আরও সুরক্ষিত হতে পারে ইন্টারনেট

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইন্টারনেটে যেকোনো অ্যাকাউন্টে লগ ইনের জন্য কোনো পাসওয়ার্ডের দরকার হবে না। টেকলজি সংস্থাগুলোর এমন দাবিতে অবাক হয়েছেন নেটিজেনরা।

ধারণা করা হচ্ছে পাসওয়ার্ড অবলুপ্ত হলে আরও সুরক্ষিত হতে পারে ইন্টারনেট। মেটাভার্স নিয়ে ইতোমধ্যে টেক দুনিয়ায় হৈ চৈ পরে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটের অ্যাকাউন্ট যেমন হ্যাকারদের নজরে থাকে ঠিক তেমনই মেটাভার্সেও সাইবার হানা হবে। তাই মেটাভার্সকে আরও সুরক্ষিত করতেই এই প্রযুক্তি তৈরি করছে টেক সংস্থাগুলো।

পাসওয়ার্ড মুক্ত ভবিষ্যতের জন্য ইতোমধ্যে গবেষণার কাজ শুরু করেছে অ্যাপল, গুগল ও স্যামসাংয়ের মতো কোম্পানিগুলো। এই সংস্থাগুলো ইতোমধ্যে নিজেদের বায়োমেট্রিক অথেনটিকেশন ফিচার নিয়ে এসেছে। আঙুলের ছাপ, ফেস আনলকের মাধ্যমে লগ ইন করা যাচ্ছে বিভিন্ন সার্ভিসে।

মেটাভার্সে লগ ইনের জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হবে না। পরিচয় নিশ্চিত করতে সেখানে বায়োমেট্রিক অথেনটিকেশন ব্যবহার হবে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে মেটাভার্সের ভবিষ্যৎ হবে পাসওয়ার্ডমুক্ত। মেটাভার্সে বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে ভুয়া অ্যাকাউন্টের লাগাম টানা যাবে। বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে কোনো রোবট সেই প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবে না। পরিচয় নিশ্চিত করলে তবেই মেটাভার্সে প্রবেশ করা যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, ধীরে ধীরে পাসওয়ার্ড বিলুপ্ত হয়ে যাবে। টিকে থাকবে শুধুমাত্র বায়োমেট্রিক অথেনটিকেশন।

নিউজ ট্যাগ: পাসওয়ার্ড

আরও খবর



স্বল্পদৈর্ঘ্যের সিনেমার চিত্রনাট্য লিখেছেন টেলর

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনপ্রিয় গায়িকা টেলর সুইফট। পরিচালক হিসেবে ইতোমধ্যেই অভিষেক হয়েছে তার। সিনেমার নাম অল টু ওয়েল: দ্য শর্ট ফিল্ম। তবে এটি একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা। এবার পূর্ণদৈর্ঘ্য সিনেমা বানাবেন এই জনপ্রিয় গায়িকা। টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তার স্বল্পদৈর্ঘ্য সিনেমা নিয়ে ভক্তদের সামনে হাজির হয়েছেন তিনি। উৎসবের সন্ধ্যায় এক বিশেষ আলোচনাসভার আয়োজন হয়েছিল টেলরের সিনেমা নির্মাণের পদ্ধতি নিয়েই। স্বল্পদৈর্ঘ্যের সিনেমার চিত্রনাট্যও লিখেছেন টেলর নিজেই। পরিচালনা, প্রযোজনাতেও তিনি। শুধু তা-ই নয়, এতে তার উপস্থিতিও রয়েছে।

সঞ্চালক ক্যামেরন বেইলি জিজ্ঞাসা করেছিলেন, টেলর কী এবার পূর্ণদৈর্ঘ্য ছবি তৈরি করতে আগ্রহী হবেন? জবাবে তিনি জানান, যদি তেমন গল্প হয়, কেন নয়!

টেলরের কথায়, আমি ধীরে ধীরে এগোতে চাই। তবে মনে করি এমন একটা জায়গায় এখন আমি পৌঁছাতে পেরেছি যে, এতটা সাবধানী না হয়ে আর একটু বড় সড় পদক্ষেপ করতেই পারি। আর সেটা অবশ্যই একটা পূর্ণদৈর্ঘ্যের ছবি তৈরি করা। আমি আমার মতো করে গল্প বলতে ভালোবাসি। তাই ভালো সুযোগের অপেক্ষা মাত্র। তিনি মানুষের আবেগ সম্পর্কে মানুষের গল্প বলতে চান। অ্যাকশন দৃশ্য পরিচালনা করার কথা অবশ্যই এখনই ভাবতে পারেন না। তবে কোনো দিন তেমন কিছু হলে সেটা মন্দ হবে না। পাশাপাশি এ-ও জানালেন যে, সারাক্ষণ তিনি হৃদয় ভাঙার গল্পে নিজেকে আটকে রাখতে চান না। কারণ কম বয়সে এমন অভিজ্ঞতা খুবই বেদনাদায়ক। সে সামলে উঠতে কাউকে হয়তো লেখক হয়ে গল্প লিখতে হয়। সেই ধরনের গল্প বলার পালা টেলরের শেষ।

অল টু ওয়েল-এর জন্য পুরস্কার জেতার পর, টেলর ঘোষণা করেছিলেন, তার পরবর্তী গানের অ্যালবাম মিডনাইটস আসছে। আগামী ২১ অক্টোবর প্রকাশিত হবে সেই অ্যালবাম।

নিউজ ট্যাগ: টেলর সুইফট

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২