Logo
শিরোনাম

আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব বিস্তার করছে ভারত : শহীদ আফ্রিদি

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বের সবচেয়ে দামি ক্রিকেট টুর্নামেন্ট সম্ভবত আইপিএল। শুধু টাকার দিক থেকেই নয়, প্রভাবের দিক থেকেও আইপিএল অনেক এগিয়ে। আইপিএল অনুষ্ঠিত হয় দুই থেকে আড়াই মাস সময় নিয়ে। এই সময়ে খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট হয় না।

বিশেষ করে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মতো দল, যাদের প্রচুর ক্রিকেটার আইপিএলে খেলেন, এই দলগুলো আইপিএল চলাকালে কোনো সিরিজ সাধারণত রাখতেই চান না। যা ক্রিকেটের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে বলে মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

তার মতে, আন্তর্জাতিক ক্রিকেটে বড় প্রভাব বিস্তার করছে ভারত। তিনি বলেন, এটা আসলে বাজার আর অর্থনীতির ব্যাপার। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট বাজার হচ্ছে ভারত। তারা যেটাই বলে, সেটাই হবে।

এদিকে, আইপিএলের কারণে যাতে আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব না পড়ে তা গুরুত্ব সহকারেই দেখছে আয়োজক কমিটি। আইপিএলের এই দীর্ঘ সূচির কারণে আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ক্ষতি হবে না বলেই মনে করেন জয় শাহ। সেই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে শক্তিশালী করতে ভারত নিয়মিত ছোটো দলগুলোর বিপক্ষে খেলবে বলেও জানিয়েছেন তিনি। এর উদাহরণ স্বরূপ আসন্ন আয়ারল্যান্ড সিরিজের কথা তুলে ধরেছেন তিনি।

নিউজ ট্যাগ: শহীদ আফ্রিদি

আরও খবর



গাড়ি আমদানিতে শীর্ষে এখন মোংলা বন্দর

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাড়ি আমদানি চালু হওয়ার ১৪ বছর পর এই প্রথম চট্রগ্রাম বন্দরকে পিছনে ফেলে সর্বোচ্চ গাড়ি আমদানির রেকর্ড গড়ল মোংলা বন্দর। বিগত বছরের তুলনায় সব রেকর্ড ভেঙে যা চট্টগ্রাম বন্দরকেও ছাড়িয়ে গেছে। চলতি অর্থ বছরে (২০২১-২২) এ বন্দরে গাড়ি আমদানি হয়েছে ২০ হাজার ৮০৮টি। যা এ যাবত কালের সর্বোচ্চ। ২০০৯ সালে আট হাজার ৯০৯টি গাড়ি দিয়ে মোংলা বন্দরে গাড়ি আমদানি শুরু হয়। এরপর ধারাবাহিকভাবে গাড়ি আমদানি বাড়তে থাকে।

২৫ জুন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় এখন মোংলা বন্দর থেকে ঢাকায় যেকোন পণ্য পরিবহণে সময় লাগবে মাত্র ৩ থেকে ৪ ঘন্টা। ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কি. মি., সেখানে ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কি. মি.। ফলে তুলনামূলক একটি গাড়ি বন্দর থেকে খালাসের পর খুবই কম সময়ে ও স্বল্প খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছাতে সক্ষম হবে বিধায় মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, চলতি অর্থ বছরে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয়েছে ৬০ শতাংশ। আর চট্টগ্রাম বন্দরে আমদানি হয়েছে ৪০ শতাংশ। ২০২১-২২ অর্থ বছরে দেশের দুই বন্দরে গাড়ি আমদানি হয়েছে ৩৪ হাজার ৭৮৩টি। এর মধ্যে মোংলা বন্দরের মাধ্যমে ২০ হাজার ৮০৮ এবং চট্টগ্রাম বন্দরের আমদানি হয়েছে ১৩ হাজার ৯১৩টি গাড়ি। বিগত অর্থ বছরের তুলনায় এটাই সর্বোচ্চ রেকর্ড বলেও জানান তিনি।

মোংলা বন্দরে গাড়ি আমদানি বৃদ্ধির কারণ গুলি হলো ১) আমদানি কারকদের কর্তৃপক্ষের পক্ষ থেকে বিভিন্ন ধরণের প্রণোদনা প্যাকেজ ঘোষণা। ২) বন্দর থেকে আমদানিকৃত গাড়ি স্বল্প সময়ের মধ্যে খালাসকরণ। ৩) আমদানিকৃত গাড়ি রাখার জন্য বন্দর কর্তৃপক্ষের উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ। ৪) আমদানিকৃত গাড়ির নিরাপত্তা নিশ্চিতকল্পে সার্বক্ষণিক টহল ও সি.সি ক্যামেরা মনিটরিং ব্যবস্থা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরে গাড়ি আমদানি ক্রমেই বেড়ে চলছে। কারণ হিসেবে তিনি বলেন, আমদানি কারকদের বন্দর কর্তৃপক্ষ থেকে বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা, স্বল্প সময়ের মধ্যে এই বন্দর থেকে গাড়ি খালাস, আমদানিকৃত গাড়ি রাখার জন্য উন্নতমানের শেড ও ইয়ার্ড নির্মাণ এবং আমদানিকৃত গাড়ির নিরাপত্তা নিশ্চিত করণে সার্বক্ষণিক টহল ও সিসি ক্যামেরায় মনিটরিং ব্যবস্থা রাখা।তিনি আরও বলেন, সময় এবং অর্থ সেভ হওয়ার কারণে আমদানিকারকরা এই বন্দরকে বেছে নিয়েছেন। এখন পদ্মা সেতু চালু হওয়ায় ব্যবসায়ীদের আরও সুযোগ তৈরি হলো। ব্যবসায়ীরা গাড়ি আমদানি করে দ্রুতই এখান থেকে সড়ক পথে মাত্র সাড়ে তিন ঘণ্টায় গাড়ি নিয়ে ঢাকায় পৌঁছাতে পারবেন। এতে করে ব্যাপক লাভবান হবেন। সড়ক ব্যবস্থায় উন্নতি হওয়ায় গাড়ি আমদানি বৃদ্ধিসহ এ বন্দরে ব্যাপক কর্মযজ্ঞের সৃষ্টি হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সভাপতি মো. হাবিবুল্লাহ ডন বলেন, পদ্মা সেতু চালু হওয়ার ফলে আমাদের ব্যবসায়ীদের আমদানি করা শতাধিক গাড়ি মোংলা বন্দর দিয়ে সাড়ে তিন ঘণ্টায় ঢাকায় পৌঁছে গেছে। সেতু চালু হওয়ায় এই বন্দর দিয়ে গাড়ি আমদানির আগ্রহ বেড়েছে বলেও জানান তিনি।

জানা গেছে, ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার, সেখানে ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কিলোমিটার। যে কারণে একটি গাড়ি বন্দর থেকে খালাসের পর খুবই কম সময়ে ও স্বল্প খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছাতে সক্ষম হবে বলে মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি বৃদ্ধি পাবে।


আরও খবর



পদ্মা নদীতে চলন্ত দুই ফেরির সংঘর্ষে নিহত ১

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সিগঞ্জের শিমুলিয়া ও শরীয়তপুরের মাঝিরঘাট থেকে যাত্রী ও যানবাহন নিয়ে ছেড়ে যাওয়া দুটি ফেরির মুখোমুখি সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে ফেরিতে থাকা এক পিকআপ ড্রাইভার নিহত হয়েছেন। আহত হয়েছে কমপক্ষে ১০ জন। রবিবার (১৯ জুন) ভোর সোয়া ৫টার দিকে পদ্মা নদীতে এ দুর্ঘটনা ঘটে।

ফেরির চালক ও যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাত থেকেই পদ্মা নদীতে প্রচণ্ড স্রোত ছিল। এই স্রোতের মধ্য দিয়ে ফেরি চলাচল করছিল। ভোর রাতের দিকে বেগম রোকেয়া ও সুফিয়া কামাল নামে দুই ফেরি নিয়ন্ত্রণ রাখতে পারেনি। এ সময় তাদের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুটি ফেরির সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। এ সময় ফেরিতে থাকা একজন গাড়ির চালক আহত হয়। আরেক চালক নদীতে পড়ে যায়। সংঘর্ষের পর দুটি ফেরিই নিজ নিজ গন্তব্যে পৌঁছে যানবাহন ও যাত্রীদের নামান।

বিআইডব্লিউটিসি'র মেরিন ইঞ্জিনিয়ার আহমেদ আলী জানান, প্রতিদিনের মতো যাত্রী ও যানবাহন নিয়ে একটি ফেরি শিমুলিয়া ঘাট থেকে মাঝিকান্দি যাচ্ছিল। অপরদিকে অন্য একটি ফেরি মাঝিকান্দির ঘাট থেকে শিমুলিয়া যাচ্ছিল। তখন পদ্মা নদীর টার্নিং পয়েন্টে এলে দুই ফেরির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ফেরিতে থাকা এক যাত্রী নিহত হন। আহত হয়েছে কমপক্ষে ১০ জন। আহমেদ আলী আরও জানান, তাৎক্ষণিক নিহতর পরিচয় পাওয়া যায়নি। তবে তিনি একটি পিকআপের ড্রাইভার বলে জানা গেছে।


আরও খবর



পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত ২ যুবক

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনসাধারণের জন্য খুলে দেওয়ার প্রথমদিনই পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এতে অন্তত দুজন মারাত্মকভাবে আহত হয়েছেন। তবে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। রবিবার (২৬ জুন) রাতে এ দুর্ঘটনা ঘটে।

উদ্বোধনের একদিনের মাথায় সেতুটিতে প্রথম এই দুর্ঘটনা ঘটলো। রোববার (২৬ জুন) ভোর থেকেই সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

এদিন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, সেতুর ওপরে আহত হয়ে দুজন সেতুর ওপর পড়ে আছেন। তাদের হাসপাতালে নেওয়ার প্রস্তুতি চলছে। রোববার (২৬ জুন) রাতে সেতুর ২৭ ও ২৮ নম্বর পিলারের মাঝামাঝি এ দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে পদ্মা সেতু উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, ‌দুর্ঘটনার বিষয়টি শুনেছি। খোঁজ নেওয়া হচ্ছে।


আরও খবর



কাতার বিশ্বকাপে যৌনতা-মদ্যপানে নিষেধাজ্ঞা

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে গেলে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। এক রাতের যৌনমিলনের জন্য হতে পারে সাত বছরের জেল। কয়েক মাস পরেই কাতারে ফুটবলের সেরা আসর বসতে চলেছে। বিশ্বকাপ ফুটবলে খেলা দেখতে যাওয়ার বাইরে বেশ কিছু কাজের উপর থাকবে নিষেধাজ্ঞা। সে দেশে এক রাতের অবৈধ যৌনমিলনের (ওয়ান নাইট স্ট্যান্ড) জন্য হতে পারে সাত বছরের জেল।

বিশ্বকাপ ফুটবল মানেই দেখা যায় ম্যাচ শেষে রাতভর পার্টি। কিন্তু কাতারে তা নিষিদ্ধ। সমর্থকদের সাবধান করে দেওয়া হয়েছে, এই ধরনের কোনও আশা যেন না রাখা হয় এ বারের বিশ্বকাপে। পুলিশের তরফে বলা হয়েছে, স্বামী-স্ত্রী জুটি না হলে বিশ্বকাপ দেখতে এসে যৌনমিলন করা যাবে না। এই প্রতিযোগিতায় এক রাতের যৌনমিলন থাকবে না। কোনও পার্টি করা যাবে না। নিয়ম না মানলে জেল হতে পারে। বিশ্বকাপে প্রথম বার এমন ভাবে যৌনমিলন নিষিদ্ধ করা হচ্ছে। সমর্থকদের সতর্ক থাকতে হবে।

কাতারে স্বামী-স্ত্রীর সম্পর্ক বাদ দিয়ে যৌনমিলন এবং সমকামী সম্পর্ক নিষিদ্ধ। সে দেশে এই ধরনের অভিযোগ প্রমাণিত হলে সাত বছর পর্যন্ত জেল হতে পারে। ফিফা যদিও জানিয়েছে, সকলকে এই প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানো হচ্ছে। অভিযোগ রয়েছে বেশ কিছু নির্দিষ্ট পদবির মানুষকে কাতার যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না।

কাতার বিশ্বকাপে ফিফার মুখ্য নির্বাহী নাসের আল খাতের বলেন, প্রত্যেক সমর্থকের নিরাপত্তা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। কিন্তু সর্বসমক্ষে ব্যক্তিগত ভালবাসা দেখানো আমাদের দেশের সংস্কৃতি নয়। সেটা সকলের জন্যই প্রযোজ্য। কাতার সুপ্রিম কমিটির পক্ষ থেকেও সকলকে সতর্ক করা হয়েছে।

কাতার ফুটবল সংস্থার সাধারণ সম্পাদক বলেন, কাতার খুব রক্ষণশীল দেশ। এখানে অনেক কিছুই সম্ভব নয়। সমকামিতা শুধু সেখানে প্রকাশ করা উচিত যে দেশে এটা মানা হয়। 


আরও খবর



পদ্মা সেতুতে টহল দিচ্ছে সেনাবাহিনী

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতু পারাপারের সময় নির্ধারিত বিধি-নিষেধ পালন নিশ্চিত করতে কড়াকড়ি আরোপ করেছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। সেতুতে শৃঙ্খলা নিশ্চিত করতে সেনাবাহিনীকে টহল দিতে দেখা গেছে।

আজ সোমবার (২৭ জুন) সকাল থেকে সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধের পাশাপাশি হেঁটেও কাউকে উঠতে দেওয়া হচ্ছে না। কেউ যেন অনিয়ম না করে সে জন্য নিয়মিত টহল দিচ্ছে সেনাবাহিনী।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, গতকাল রবিবার সেতুর ওপর যেমন চিত্র দেখা গেছে, সোমবার পরিস্থিতি তা থেকে সম্পূর্ণ ভিন্ন। রবিবার বিভিন্ন টেলিভিশন চ্যানেলে, সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হওয়া ভিডিওতে সেতুর ওপর রাস্তার পাশে মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গেলেও সোমবার বলতে গেলে খালি ছিল রাস্তা।

সোমবার সেতুর ওপর কোথাও কোথাও গাড়ি থামিয়ে মানুষজনকে দাঁড়িয়ে থাকতে দেখা গেলেও কিছুক্ষণের মধ্যেই তাদের সরিয়ে দিচ্ছেন সেনাবাহিনীর সদস্যরা। এদিন পুরো সেতু এলাকাতেই রবিবারের চেয়ে বেশি আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের উপস্থিতি দেখা গেছে।


আরও খবর