Logo
শিরোনাম

আরেক দফা বেড়েছে হজযাত্রী নিবন্ধনের সময়

প্রকাশিত:শুক্রবার ০৭ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১৪০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হজ নিবন্ধনের সময় আরেক দফায় আবারও বাড়লো। আগামী ১১ এপ্রিল পর্যন্ত সময় বাড়িয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা ১১ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার কথা বলা হয়েছে।

নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলেও জানান হয়।

সপ্তম দফায় বাড়ানোর পর বুধবার হজযাত্রী নিবন্ধনের সময় শেষ হয়েছিল। কিন্তু তাতেও কোটা পূর্ণ হয়নি। নিবন্ধন ঘাটতি ছিল প্রায় ৮ হাজারের মতো।

অন্যান্য বছর হজের যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন থেকে নিবন্ধন পাওয়ার লড়াই থাকলেও এবার হজের খরচ অতিরিক্ত বেড়ে যাওয়ায় নিবন্ধনের কোটা পূরণ হচ্ছে না, ফলে সময় বার বার বাড়াতে হচ্ছে।

চাঁদ দেখা সাপেক্ষে এবার ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

হজ পোর্টালের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত মোট ১ লাখ ১৯ হাজার ২১২ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে সরকারিভাবে ৯ হাজার ৯৯৬ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৯ হাজার ২১৬ জন নিবন্ধিত হয়েছেন। এ বছর হজে যেতে হজযাত্রী নিবন্ধন শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি।

এবার সরকারি ও বেসরকারিভাবে হজ পালনে খরচ হচ্ছে পৌনে ৭ লাখ টাকার মতো, যা গত বছরের চেয়ে প্রায়দুই লাখ টাকা বেশি।

নিউজ ট্যাগ: হজ যাত্রী

আরও খবর

আজ ঈদ

বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪