Logo
শিরোনাম

বাংলাদেশ থেকে ওমরাহ আবেদনের কার্যক্রম শুরু

প্রকাশিত:বুধবার ১১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১০৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সৌদি সরকারের অনুমতিক্রমে হিজরি ১৪৪৩ সালে বাংলাদেশের মুসল্লিদের ওমরাহ করতে যাওয়ার প্রয়োজনীয় কার্যক্রম শুরু হয়েছে। আজ বুধবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

গত রবিবার সৌদি আরব পরদিন মঙ্গলবার (৯ আগস্ট) থেকে ওমরাহ আবেদন গ্রহণের কথা জানায়। সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুলফাত্তাহ বিন সুলাইমান মাশাত জানান, বিদেশিদের ক্ষেত্রে ওমরাহর আবেদনের সঙ্গে পূর্ণ ডোজ কোভিড-১৯ টিকা প্রাপ্তির সনদ যুক্ত করতে হবে। ফাইজার-বায়োএনটেক, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা বা জেঅ্যান্ডজের পূর্ণ ডোজ অথবা চীনের তৈরি টিকার পূর্ণ ডোজের সঙ্গে ফাইজার-বায়োএনটেক, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা বা জেঅ্যান্ডজের বুস্টার ডোজ নেওয়া থাকতে হবে।

তা ছাড়া যেসব দেশে থেকে সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা আছে সেসব দেশের টিকাপ্রাপ্তদের বেলায় সৌদি আরবে পৌঁছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করতে হবে। আর ৯টি দেশ তথা ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন থেকে আসা ওমরাহ পালনে ইচ্ছুকদের অন্য কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টিন সম্পন্ন করতে হবে।

সৌদি হজ মন্ত্রণালয় জানায়, শুরুতে মাসে বিদেশ থেকে ৬০ হাজার করে ওমরাহ পালনকারীকে অনুমোদন দেওয়া হবে। পর্যায়ক্রমে এই সংখ্যা মাসে ২০ লাখে নিয়ে যাওয়া হবে।

১৮ বছরের বেশি বয়সীরা ওমরাহর জন্য আবেদন করতে পারবেন।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সৌদি আরব সরকারের পক্ষ থেকে দেওয়া শর্তাবলীর কথা উল্লেখ করা হয়। সরকারি হজ পোর্টালে দেশের ওমরাহ এজেন্সিগুলোকে তাদের প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে লাইসেন্স নবায়ণের কথা বলা হয়েছে।


আরও খবর

জন্মাষ্টমী আজ

সোমবার ৩০ আগস্ট ২০২১

পবিত্র আশুরা আজ

শুক্রবার ২০ আগস্ট ২০21




নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাজ্যের ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন সাবেক বাণিজ্যমন্ত্রী লিজ ট্রাস। এ ছাড়া দায়িত্ব নেওয়ার পর মন্ত্রীসভায় প্রথম বারের মতো বেশ কিছু পরিবর্তন এনেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

এর আগে বাণিজ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন লিজ ট্রাস। মারগারেট বেকেটের পর তিনি যুক্তরাজ্যের দ্বিতীয় নারী পররাষ্ট্রমন্ত্রী। বেকেট লেবার দলীয় সরকারের ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। কনজারভেটিভ সরকারের প্রথম পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর সৃষ্ট সংকট সঠিকভাবে মোকাবিলা নিয়ে সমালোচনা হয়। এরপরই ডোমিনিক রাবকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হলো। গত ১৫ আগস্ট যখন তালেবান কাবুলে ঢুকে পড়ে, সে সময় ছুটি কাটাতে গ্রিসের ক্রিটে যান পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। এরপর তাঁর পদত্যাগের দাবি ওঠে।

ডোমিনিক রাবকে আইন বিষয়ক মন্ত্রী করা হয়েছে। এ ছাড়া রাবকে ডেপুটি প্রধানমন্ত্রী করা হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন যখন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। সে সময় সরকার পরিচালনার দায়িত্ব পালন করেছিলেন ডোমিনিক রাব। অন্যদিকে, জলবায়ু মন্ত্রী অ্যান-ম্যারি ট্রেভেলিয়ান বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।


আরও খবর



হামিদ কারজাই ও আব্দুল্লাহ গৃহবন্দি

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও সাবেক প্রধান নির্বাহী জ্যেষ্ঠ নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহকে গৃহবন্দি করেছে তালেবান। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের খবরে এসেছে, হামিদ কারজাই ও হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশনের প্রধান আবদুল্লাহকে গৃহবন্দি করা হয়েছে।

বুধবার আব্দুল্লাহর বাড়িতে তল্লাশি চালায় তালেবান। বৃহস্পতিবার আব্দুল্লাহ ও কারজাইয়ের নিরাপত্তারক্ষীদের সরিয়ে দেওয়া হয়। তাদের ব্যবহার করা গাড়িও জব্দ করা হয়েছে। সম্প্রতি সরকার গঠনের জন্য তালেবান গোষ্ঠীর সঙ্গে আলোচনা চলছিল আফগানিস্তানের এই শীর্ষ দুই নেতার।

সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এখন আবদুল্লার বাড়িতে গৃহবন্দি রয়েছেন। গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরপরই সরকার গঠনের জন্য তাদের উভয় পক্ষের আলোচনা চলছিল। এরমধ্যে হঠাৎ করেই হামিদ কারজাই ও আবদুল্লাহকে গৃহবন্দি করলো তালেবান।


আরও খবর



পাঞ্জশির উপত্যকা নিজেদের দখলে নেয়ার দাবি করেছে তালেবান

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্যাপক সংঘর্ষের পর আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা নিজেদের দখলে নেয়ার দাবি করেছে তালেবান। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির। তালেবানের এক কমান্ডার বলেছেন, পুরেরা আফগানিস্তান এখন আমাদের নিয়ন্ত্রণে। সমস্যা সৃষ্টিকারীরা পরাজিত হয়েছে এবং পাঞ্জশির এখন আমাদের নিয়ন্ত্রণে।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ৪৮ কিলোমিটার দূরে পাঞ্জশির উপত্যকা। এলাকাটি উঁচু-নিচু পাহাড়ি ও দুর্গম হওয়ায় অনেকটা সুবিধাজনক স্থানে ছিল তালেবান প্রতিরোধ গোষ্ঠী। উপত্যকাটিতে ঢোকার রাস্তা খুবই সরু। সেখানে কয়েক হাজার তালেবান বিরোধী যোদ্ধা অবস্থান করছিল।

প্রসঙ্গত, এখনো এই অঞ্চলটি এনআরএফের নিয়ন্ত্রণে ছিল। এই গোষ্ঠীটি প্রতিষ্ঠা করেছিলেন আফগান প্রতিরোধের নায়ক বলে পরিচিত আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ।

আহমদ শাহ মাসুদ ছিলেন একজন শক্তিশালী গেরিলা কমান্ডার। যিনি তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। এরপর তিনি ১৯৯০ -এর দশকে বিদ্রোহী জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে আফগান সামরিক বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন।

তালেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পরও ২০০১ সালে তাকে হত্যার আগ পর্যন্ত তালেবান শাসনের বিরুদ্ধে তিনিই ছিলেন প্রধান বিরোধী কমান্ডার।



আরও খবর



নিউজিল্যান্ডকে ১৪২ রানের টার্গেট দিল বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচে জিতে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ১০ নম্বর পজিশন থেকে ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে সাতে উঠে যায় বাংলাদেশ। আজ জিতলেই বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে ছয়ে উঠে যাবে টাইগাররা।

এমন সমীকরণ সামনে রেখে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় খেলায় টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে ১৪১ রান করে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন ওপেনার মোহাম্মদ নাঈম। ৩৭ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া ৩৩ রান করেন আরেক ওপেনার লিটন দাস। জয় পেতে হলে টাইগার বোলারদের বাড়তি দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুভ সূচনা করে বাংলাদেশ। লিটন দাসকে সঙ্গে নিয়ে ওপেনিংয়ে ৯.৩ ওভারে স্কোর বোর্ডে ৫৯ রান যোগ করেন নাঈম।

২৯ বলে তিন চার ও এক ছক্কায় ৩৩ রান করে রাচিন রবিন্দ্রর স্পিনে বিভ্রান্ত হয়ে ফেরেন লিটন। সিরিজের প্রথম ম্যাচে ১ রানে আউট হয়েছিলেন তিনি।

লিটন আউট হওয়ার পর তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে কিছু বুঝে ওঠার আগেই বিপদে পড়েন মুশফিকুর রহিম। রাচিন রবিন্দ্রর বলে গোল্ডেন ডাক পান জাতীয় দলের সাবেক এ অধিনায়ক। 

চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে ৭ বলে ১২ রান করে ফেরেন সাকিব আল হাসান। তার বিদায়ে ৭২ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ দল।

এরপর মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে দ্রুত রান সংগ্রহের চেষ্টা করতে গিয়ে আউট হন ওপেনার মোহাম্মদ নাঈম। রাচিন রবিন্দ্রর করা বলটি বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন এ ওপেনার। ৩৯ বলে ৩টি চারের সাহায্যে ৩৯ রান করে ফেরেন তিনি।

নাঈম আউট হওয়ার পর ৩ বলে ৩ রান করে ফেরেন আফিফ হোসেন। তার বিদায়ে ১৬.২ ওভারে ১০৯ রানে বাংলাদেশ হারায় পঞ্চম উইকেট।

এরপর নুরুল হাসান সোহানকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে ২২ বলে ৩২ রান যোগ করেন মাহমুদউল্লাহ রিয়াদ। ইনিংসের শেষ বলে আউট হন সোহান। তিনি ফেরেন ৯ বলে ১৩ রান করে। ৩২ বলে ৫টি চারের সাহায্যে ৩৭ রান করে অপরাজিত থাকেন রিয়াদ।


আরও খবর

পেলে ফের আইসিইউতে

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

জেমিকে অব্যাহতি, নতুন কোচ অস্কার ব্রুজন

শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১




‘রেহানা মরিয়ম নূর’ আনকাট সেন্সর দেওয়ার সিদ্ধান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত রেহানা মরিয়ম নূরকে বিনা কর্তনে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড। গত বুধবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় ছবিটি প্রদর্শনী শেষে এ সিদ্ধান্ত নেয় বোর্ড।

বাংলাদেশের প্রথম ছবি হিসেবে কান চলচ্চিত্র উৎসবের আঁ সার্তেঁ রিগা বিভাগে অফিসিয়ালি প্রদর্শিত হয়েছে এটি।

সেন্সর বোর্ডের ভাইস-চেয়ারম্যান মো. জসীম উদ্দিন বলেন, বোর্ড সদস্যরা ছবিটি দেখে এতে কর্তনের মত কিছু পায়নি। এটির দেখে বোর্ড সদস্যরা এর নির্মাণের প্রশংসা করেছেন।

রেহানা মরিয়ম নূর সিনেমার গল্প আবর্তিত হয়েছে মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপককে ঘিরে। যিনি পরিবার ও কর্মস্থল সামলাতে গিয়ে বেশ জটিল জীবনযাপন করেন।

ছবিটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানান, সেন্সর বোর্ড ছবিটি দেখেছে এটা তারা জানেন। কিন্তু এখন পর্যন্ত ছাড়পত্র পাওয়া না পাওয়ার ব্যাপারে অফিসিয়ালি কিছু জানায়নি। ছাড়পত্র হাতে পাওয়ার পর অক্টোবরে বাংলাদেশের দর্শকদের জন্য ছবিটি মুক্তির পরিকল্পনা তাদের।

সিনেমাটির দৈর্ঘ্য ১ ঘণ্টা ৪৭ মিনিট। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। আরও আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি ও অভ্রদিত চৌধুরী প্রমুখ। কানের পর আরও তিনটি উৎসবে নির্বাচিত হয়েছে রেহানা মরিয়ম নূর


আরও খবর