Logo
শিরোনাম

বায়তুল মোকাররমে সকাল ৭টায় ঈদের প্রথম জামাত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররমে ঈদের নামাজের প্রথম জামাত অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার সকাল ৭টায়।

এদিকে স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল । গতকাল জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে তিনি দেশবাসীর প্রতি এ আহ্বান জানান।

করোনাভাইরাসজনিত মহামারির কারণে এবারও জাতীয় ঈদগাহে আয়োজন করা হচ্ছে না ঈদের জামাত। বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে এসব জামাত। গত ১১ মে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছিল।

বতর্মান করোনা পরিস্থিতিতে ঈদুল ফিতরের নামাজ আদায়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা বিজ্ঞপ্তি অনুসরণ করে যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে ধর্মপ্রাণ মুসল্লিদের ঈদের নামাজে অংশগ্রহণের জন্য আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এই জামাতে ইমাম হিসেবে থাকবেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন হাফেজ কারি কাজী মাসুদুর রহমান।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এ জামাতে ইমাম হিসেবে থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী। মুকাব্বির হাফেজ কারি হাবিবুর রহমান মেশকাত (মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

সকাল ৯টায় অনুষ্ঠিত হবে ঈদের তৃতীয় জামাত। এতে ইমাম থাকবেন বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। মুকাব্বির থাকবেন মাওলানা ইসহাক (মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম। মুকাব্বির হিসেবে থাকবেন মো. আতাউর রহমান (মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের পঞ্চম ও সবশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। এ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান। এতে মুকাব্বির হিসেবে থাকবেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খাদেম হাফেজ মো. শহীদুল্লাহ।

এ ছাড়া কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

নিউজ ট্যাগ: ঈদের জামাত

আরও খবর



আমের লোভ দেখিয়ে জঙ্গলে নিয়ে শিশুকে ধর্ষণ

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় এক শিশুকে (৮) ধর্ষণের অভিযোগে আব্দুল মতিন বেগকে (৪০) গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত আব্দুল মতিন বেগকে (৪০) উপজেলার বাংলাবাজার ইউনিয়নের জুমগাঁও (মোকামছড়া) গ্রামের বাবুল বেগের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, শুক্রবার ৮ বছরের এক শিক্ষার্থীকে আম খাওয়ানোর লোভ দেখিয়ে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণ করে আব্দুল মতিন বেগ। এ ঘটনায় শিশুর পরিবার দোয়ারাবাজার থানায় একটি মামলা দায়ের করে। পরে একই দিন সন্ধ্যায় পুলিশ অভিযুক্ত আব্দুল মতিন বেগকে গ্রেপ্তার করে।

এ বিষয়ে দোয়ারাবাজার থানার ওসি মোহাম্মদ নাজির আলম জানান, মতিনকে গ্রেপ্তার করে আদালতে প্রেরণ করা হয়েছে। নির্যাতিত শিশুটিকে ডাক্তারি পরীক্ষার জন্য সুনামগঞ্জ সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: শিশুকে ধর্ষণ

আরও খবর



বিশ্বের ৬০ হাজার মুসল্লিকে হজ পালনের সুযোগ দেয়া হবে

প্রকাশিত:সোমবার ২৪ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা মহামারি শুরুর পর চলতি বছর প্রথমবারের মতো বিশ্বের ৬০ হাজার মুসল্লিকে হজ পালনের সুযোগ দেয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব।

রবিবার (২৩ মে) হজ বিষয়ক এক বিবৃতিতে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে মসজিদুল হারামের অফিসিয়াল টুইটারে এ খবর জানানো হয়।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আগামী জুলাই মাসে অনুষ্ঠিতব্য হজে বিশ্বের বিভিন্ন দেশের ১৮-৬০ বছর বয়সি নাগরিকরা অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে করোনা মহামারির আগের সময়ের তুলনায় সীমিত সংখ্যক লোক এবারের হজে অংশ নেবেন।

ওই বিবৃতিতে আরও জানানো হয়, সৌদির বাইরের দেশ থেকে মাত্র ৪৫ হাজার লোক এ বছরের হজে অংশগ্রহণের সুযোগ পাবেন। আর সৌদি থেকে ১৫ হাজার হজ পালনের সুযোগ পাবেন। সর্বমোট ৬০ হাজার লোক হজ পালনের সুযোগ পাবেন।

গত ১৭ মে থেকে হজ বাস্তবায়নের প্রাথমিক ধাপ হিসেবে সৌদি আরব আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছে। চলতি বছরের ১৭-২২ জুলাই মুসলিমদের সর্ববৃহৎ সম্মিলন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

হারামাইন শরিফাইনের এক টুইট বার্তায় বলা হয়, এ বছর কেবল ১৮-৬০ বছর বয়সী ৬০ হাজার লোক হজ পালনের সুযোগ পাবেন। তাদেরকে অবশ্যই সুস্থ-সবল হতে হবে। হজ সফরের আগের ছয় মাসে কোনো অসুস্থতার কারণে হাসাপাতালে থাকা যাবে না।

তাছাড়া এ বছরের হজে অংশগ্রহণকারীদেরকে অবশ্যই দুই ডোজ করোনা টিকা নিতে হবে। নিজ দেশের স্বাস্থ্যবিভাগ বা হাসপাতাল বা মন্ত্রণালয় প্রদত্ত করোনা টিকা গ্রহণের কার্ড দেখাতে হবে। সৌদির স্বাস্থ্য বিভাগের অনুমোদিত করোনা টিকাগুলোর মধ্য থেকে টিকা গ্রহণ করতে হবে।

বিদেশী হজযাত্রীদেরকে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। টিকার প্রথম ডোজ অবশ্য ঈদুল ফিতরের আগে নিতে হবে। এবং দ্বিতীয় ডোজ সৌদিতে পৌঁছানোর ১৪ দিন আগে নিতে হবে।

পাশাপাশি করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিশ্চিত করাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি সর্বাত্মকভাবে অনুসরণ করতে হবে।

নিউজ ট্যাগ: হজ পালন

আরও খবর



ইয়াসের মূল আঘাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১০৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বাতাসের গতিবেগ ১১৫ কিলোমিটার থেকে বেড়ে ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গতিবেগে বয়ে যাবে। তাই ওড়িশার জনপদে বেশ ক্ষয়ক্ষতির শঙ্কা করা হচ্ছে। ওড়িশা ছাড়াও বালেশ্বর উপকূলে প্রায় একই গতিতে বাতাসের তাণ্ডব

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানতে শুরু করেছে বাংলাদেশ ও ভারতের নিম্নাঞ্চলে। তবে বাংলাদেশে ক্ষয়ক্ষতির মাত্রাটা তুলনামূলক কম আশা করলেও ভারতের পূর্বাঞ্চলীয় এলাকা ওডিশা উপকূলে ব্যাপক হারে ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

এরইমধ্যে সেখানে শুরু হয়েছে ইয়াসের তাণ্ডব। আবহাওয়া বার্তার দেয়া সময়ের আগেই অতিপ্রবল বেগে আঘাত হানতে শুরু করেছে বুধবার সকাল ৯টার দিকে। বলা হচ্ছে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে ওড়িশায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়াস।

ভারতের আবহাওয়া বিভাগ জানাচ্ছে, ওডিয়াশার বালাশোর ও ধামারা এলাকা অতিক্রম করে মূল কেন্দ্রভাগে আছড়ে পড়তে সময় লাগতে পারে আরও ৩-৪ ঘণ্টা । যা আজ দুপুরের মধ্যে আঁচড়ে পড়বে ওডিশার স্থলভাগে।

ওই সময়ে বাতাসের গতিবেগ ১১৫ কিলোমিটার থেকে বেড়ে ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গতিবেগে বয়ে যাবে। তাই ওড়িশার জনপদে বেশ ক্ষয়ক্ষতির শঙ্কা করা হচ্ছে। ওড়িশা ছাড়াও বালেশ্বর উপকূলে প্রায় একই গতিতে বাতাসের তাণ্ডব চলতে পারে বলে সতর্ক করেছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশঙ্কা করছেন, দুপুরের দিকে প্রচণ্ড টর্নেডো হতে পারে কলকাতায়। তাই তিনি অনুরোধ করেছেন, সবাইকে সাবধানে থাকার। এদিকে গতকাল মঙ্গলবার কলকাতার হালিশহর ও ব্যান্ডেলে টর্নেডোর আঘাতে দুজনের প্রাণহানি ঘটে। এছাড়াও প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪০টির বেশি বাড়িঘর।

তবে বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইয়াস আঘাত হানার আগেই ভারী বৃষ্টিতে তিন জনের মৃত্যু হয়েছে পশ্চিমবঙ্গে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেছেন, উপকূলবর্তী এলাকার পূর্ব মেদিনীপুরের ৫১টির মতো নদী বাঁধ ভেঙে গেছে তীব্র পানির স্রোতে। এতে প্লাবিত হয়েছে দিঘা ও শঙ্করপুরের ২০ হাজারের বেশি বাড়িঘর। ডুবে গেছে নন্দীগ্রামে গ্রামের বেশির ভাগ এলাকা।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় ইয়াস

আরও খবর



শনিবার থেকে সাতক্ষীরায় ৭ দিনের কঠোর লকডাউন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা সংক্রামণ বেড়ে যাওয়ায় সাতক্ষীরায় আগামী শনিবার পর্যন্ত সাত দিনের কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় এস এম মোস্তফা কামাল এ ঘোষণা দেন।

তিনি জানান, আগামী শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত গোটা জেলা সাত দিনের কঠোর লকডাউন থাকবে। শনিবার থেকে আগামী ৭ দিন বাইরের জেলা থেকে চাঁপাইনবাবগঞ্জে কোনো পরিবহন ঢুকতে পারবে না এবং জেলা থেকে অন্য কোথাও যেতে পারবে না। অর্থাৎ আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে।

তবে এ সময়ে জরুরি পরিসেবা চালু থাকবে।

জরুরি পরিষেবা যেমন- কৃষি উপকরণ, খাদ্যশস্য পরিবহন, কোভিড টিকা, ত্রাণ বিতরণ, গণমাধ্যমকর্মী, ইন্টারনেট লাইন সংযোগ সংশ্লিষ্টরা লকডাউনের আওতার বাইরে থাকবেন।

কঠোর লকডাউনে সব ধরনের যানবাহন বন্ধ থাকবে। তবে অ্যাম্বুলেন্স ও পণ্যবাহী ট্রাক চলাচল করবে। এছাড়া শিল্প কলকারখানার শ্রমিকরা নিজস্ব পরিবহনে যাতায়াত করবেন।

সাতক্ষীরা সীমান্তের চোরাইপথ দিয়ে অবৈধ লোকজনের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।


আরও খবর



জাতীয় বিশ্ববিদ্যালয় পেল নতুন উপাচার্য

প্রকাশিত:রবিবার ৩০ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ১৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
উপাচার্য হিসেবে অধ্যাপক মশিউরের নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তন করে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে

অধ্যাপক ড. মো. মশিউর রহমানকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী চার বছরের মেয়াদে এ নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ। আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক মশিউর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। অধ্যাপক মশিউর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন অর রশিদের স্থালাভিষিক্ত হবেন।  

প্রজ্ঞাপনে নিয়োগের শর্তে বলা হয়, উপাচার্য হিসেবে অধ্যাপক মশিউরের নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তন করে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্ট অংশ পূর্ণ করবেন। উপাচার্য হিসেবে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতা পাবেন। তিনি বিধি অনুযায়ী, পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে অধ্যাপক মশিউর সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

আদেশে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ এর ১১ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মশিউর রহমানকে জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুরের ভাইস চ্যান্সেলর পদে নিন্মোক্ত শর্তে নিয়াগ করা হলো।

ড. মশিউর রহমান এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম বিভাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বিএসএস (সম্মান) ও এমএসএস উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। পরে সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ে থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। কর্মজীবনে শুরুতে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।


আরও খবর