Logo
শিরোনাম

বিদায় নিচ্ছে পবিত্র মাহে রমজান

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পবিত্র মাহে রমজান,সকল  মুসলিম জাতির নিকট বয়ে  এনেছিলো রহমত, মাগফিরাত ও নাজাতের শান্তির বার্তা নিয়ে মাহে রমজান আমাদের মাঝে এসে উপস্থিত হয়েছিল। আস্তে আস্তে আবার চলেও যাচ্ছে। সঙ্গে চলে যাচ্ছে রোজা, সেহরি, ইফতার, কোরআন তেলাওয়াত, তারাবি, ইতিকাফ ও দান-সদকার মতো বিশেষ বিশেষ ইবাদতের সব সুযোগুলোও।

আমরা কি পেরেছি সেসব ইবাদতের সুযোগগুলোকে কাজে লাগাতে। পুরোপুরি না হোক, নূন্যতম হকও কি আদায় করতে পেরেছি? কোরআন নাজিলের মাস মাহে রমজান। এই কোরআনই রমজান মাসকে মূল্যবান করেছে। তেমনি এ মাসের হক আদায়ে যারা সচেষ্ট হবে নিসন্দেহে তারাও দামী হবে তাতে কোনো ভুল নেই। রমজান মাসে সেহরি, ইফতার, তারাবিসহ সব সময়ে আল্লাহর রহমত ও অনাবিল প্রশান্তি বিরাজ করে।

এ মাসে একটি ফরজ নামাজ ৭০টি ফরজ নামাজের সমান। আর ১টি নফল ১টি ফরজ নামাজের সমান। পাশাপাশি কোরআন তেলাওয়াতের ক্ষেত্রেও রয়েছে অভাবনীয় সুযোগ। এক অক্ষরেই পাওয়া যাবে ৭০০ নেকী। কেউ যদি নিজে না পড়ে অন্যের তেলাওয়াত শুনে তাতেও রয়েছে দ্বিগুণ সওয়াব। পূর্ববর্তী কোনো উম্মতের জন্য অল্প সময়ে নেকী অর্জনের এত বড় সুযোগ ছিল না। কাজেই সুযোগ কাজে লাগানো উচিত। আর মাত্র দু-তিন দিন। তারপর আর এ সুবর্ণ সুযোগটি থাকছে না।

রমজান মাসে দান খয়রাতেও রয়েছে অনেক সওয়াব। ১ টাকা দানে ৭০ টাকা দানের সওয়াব যা অন্য ১১ মাসে পাওয়ার কোনো সুযোগ নেই। আমাদের অনেকেরই সামর্থ্য নেই বলে রমজান মাসে ওমরাহ করার অফুরন্ত সওয়াবের সুযোগ লুফে নিতে পারি না। আবার এ বছর বৈশ্বিক মহামারি করোনার কারণে যাদের সামথ্য আছে তারাও ওমরা করতে পারেনি। কিন্তু যতটুকু সুযোগ আমাদের হাতের নাগালে আছে তাতো নেয়াই যায়। জীবনে আরেকটি রমজান মাস পাওয়ার কোনো নিশ্চয়তা নেই। তাই সময় থাকতে নেকী লুট করার প্রতিযোগিতায় লিপ্ত হওয়া জরুরি।

রমজান শুধু একটি মাসেরই নাম নয় এটি হচ্ছে একটি চিকিৎসা’, যেটা সামনের পুরো এগারোটি মাসের ওপর নিয়ন্ত্রণ রাখে। এ মাসটি হচ্ছে আত্ম শুদ্ধি, ও আত্ম সমালোচনার মাস। পুরো মাসেই আল্লাহ তায়ালা মুসলিম উম্মার ধনী-গরিব মানুষগুলোর সব ভেদাভেদ দূর করে এক কাতারে দাড় করায়। যাতে ধনিরা অনুধাবন করতে পারে গরিবের অনাহারের কষ্ট। আর তারা এই কষ্ট অনুধাবন করে যেন মহান আল্লাহর বিধান জাকাত প্রদান করে সমাজের ধনী, গরিব সামঞ্জস্যতা রক্ষা করে এটাই আল্লাহর বিধান।

শুধু তাই নয়, রমজান আমাদের সুশৃঙ্খল হতে শিখায়, সংযমী হতে শিখায়, আত্নশুদ্ধি অর্জন করতে শিখায়। তাই আসুন আমরা রমজানের শিক্ষাকে আমাদের জীবনে বাস্তবায়ন করি। জাকাত প্রদান করি, তবে অবশ্যই সুশৃঙ্খল ভাবে। আমাদের যেন একমাত্র উদ্দেশ্য হয় লোক দেখানো নয়, আল্লাহকে সন্তুষ্ট করা। তাহলেই আমরা সফলকাম হতে পারবো।


আরও খবর



কমলা ও জাকারবার্গসহ ২৭ ব্যক্তির ওপর রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞা

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ যুক্তরাষ্ট্রের ২৯ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। রাশিয়ার সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত এসেছে।

এ নিষেধাজ্ঞার ফলে অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না ওই ২৯ জন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

এ নিষেধাজ্ঞা তালিকায় আরও যারা রয়েছেন, তারা হলেন, লিঙ্কডইনের সিইও রায়ান রোসলানস্কি, কমলা হ্যারিসের স্বামী ডগ এমহফ, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রোনাল্ড ক্লেইন, পেন্টাগনের মুখপাত্র জন কিরবি প্রমুখ।

এর আগেও কয়েক দফায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। তাদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও আছেন। সম্প্রতি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো।


আরও খবর



স্বাগতিক থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এশিয়ান গেমস হকির বাছাইপর্বের ফাইনাল উঠেছে বাংলাদেশ। আজ শনিবার (১৪ মে) বিকেলে ব্যাংককে অনুষ্ঠিত সেমিফাইনালে স্বাগতিক থাইল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে লাল-সবুজের জার্সিধারীরা। অপর সেমিফাইনালে ইন্দোনেশিয়াকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ওমান। আগামীকাল রোববার শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনালে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ।

অবশ্য সেমিফাইনালে থাইল্যান্ডের বিপক্ষে ১০ মিনিটেই পিছিয়ে পড়ে গোবিনাথানের শিষ্যরা। এ সময় থাইল্যান্ডের রুগনিয়ম চঞ্চল গোল করে এগিয়ে নেন দলকে। অবশ্য এর পরের গল্পটুকু শুধুই বাংলাদেশের।

দ্বিতীয় কোয়ার্টারে দুই গোল করে এগিয়ে যায় বাংলাদেশ। ২২ মিনিটে রোমান সরকার ফিল্ড গোল করে সমতা ফেরান। আর ২৯ মিনিটে আশরাফুল ইসলাম পেনাল্টি কর্নার থেকে গোল করে এগিয়ে নেন দলকে।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই আশরাফুল তার জোড়া গোল পূর্ণ করে বাংলাদেশকে এগিয়ে নেন ৩-১ ব্যবধানে। আর চতুর্থ কোয়ার্টারে মো. রাকিবুলের গোলে ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত হয়।

এর আগে গ্রুপপর্বের ম্যাচে বাংলাদেশ ৩-১ ইন্দোনেশিয়া, ৩-১ শ্রীলংকাকে ও ১-০ ব্যবধানে সিঙ্গাপুরকে হারায়। তাতে সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পাশাপাশি ১৯তম এশিয়ান গেমসে খেলার সুযোগও নিশ্চিত হয়।

এশিয়ান গেমস হকির এবারের বাছাইপর্বে ৯টি দল অংশ নেয়। তার মধ্যে পুল- তে ছিল ওমান, স্বাগতিক থাইল্যান্ড, হংকং চীন, উজবেকিস্তান ও কাজাখস্তান। আর পুল-বি তে ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

পুল-এ থেকে ওমান ও থাইল্যান্ড আর পুল-বি থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সেমিফাইনালে উঠে।

আগামী বছর চীনের হাংজুতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে মোট ১২টি দল অংশ নেবে। তার মধ্যে বাছাইপর্বে সেরা ৬টি দলও যাবে।


আরও খবর



আমেরিকায় বন্দুকবাজের জোড়া হামলায় নিহত তিন

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও আমেরিকায় বন্দুকবাজের হানা। রবিবার রাতে দেশের দুটি পৃথক জায়গায় আততায়ীদের হামলায় মৃত্যু হল তিন সাধারণ নাগরিকের। সংবাদমাধ্যম সূত্রে খবর, লস অ্যাঞ্জেলসে একটি গির্জার সামনে বন্দুকবাজের হানায় মাটিতে লুটিয়ে পড়েন এক ব্যক্তি। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। গুরুতর আহত হন আরও চার জন। তাঁদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানাচ্ছে, আততায়ীর বয়স আনুমানিক ৬০ বছর। তাঁকে স্থানীয়রা পাকড়াও করে বেঁধে ফেলে। পরে তাঁকে গ্রেফতার করে পুলিশ। জানা গিয়েছে, নিহত এবং আহতদের বেশির ভাগই এশিয়ান এবং তাইওয়ান বংশোদ্ভূত।

অন্য দিকে, টেক্সাসে একটি বাজারে এলোপাথাড়ি গুলি চালায় এক আততায়ী। আহতদের মধ্যে দুজন ঘটনাস্থলেই মারা যান।

এর আগে শনিবার নিউ ইয়র্কে একটি সব্জি বাজারে এক ১৮ বছরের যুবকের গুলিতে মৃত্যু হয় ১০ জনের। পরে তাকে গ্রেফতারও করে পুলিশ। প্রশাসনের দাবি, জাতিগত উদ্দেশ্য নিয়ে হামলা হতে পারে।


আরও খবর



ভূমধ্যসাগরে নৌকা ডুরে ১২ শরণার্থীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে শরণার্থীবোঝাই চারটি নৌকা ডুবে অন্তত ১২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও অন্তত ১০ জন। অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টাকালে নৌকাডুবির এ ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

ডুবে যাওয়া চারটি নৌকায় ১২০ জন আরোহী ছিলেন। মৃতদের সবাই আফ্রিকান। তিউনিসিয়ার কোস্টগার্ড কর্মকর্তা লে. কর্নেল আলি আয়ারি গণমাধ্যমকে জানান, ডুবে যাওয়া নৌকাগুলো থেকে ৯৮ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে।

তিউনিসিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত বছর দেশটির উপকূলীয় এলাকা থেকে ২০ হাজারেরও বেশি শরণার্থীকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া ২০২১ সালে অন্তত ১৫ হাজার শরণার্থী অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির উপকূলে পৌঁছেছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ইউএনএইচসিআরের পরিসংখ্যান অনুযায়ী, অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ২০২১ সালে ১ লাখ ২৩ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালি পৌঁছেছেন। ২০২০ সালের চেয়ে ৯৫ হাজারের বেশি শরণার্থী ইতালি পাড়ি জমিয়েছে গত বছর।


আরও খবর



গুঞ্জন ছড়িয়েছে সোনাক্ষীর প্রেম নিয়ে

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোটবুক দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন জহির ইকবাল। বলি পারায় তাকে নিয়ে গুঞ্জন ছড়িয়েছে। শোনা যাচ্ছে অভিনেতা প্রেম করছেন বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহার সঙ্গে। তাদের সেই সম্পর্ক কি বিয়েতে পরিণত হবে, এমন প্রশ্নও উঠছে। সম্প্রতি ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে জহির বলেন, এসব গুজবে পাত্তা দেন না তিনি। গুজবকে তিনি এই শিল্পের একটি অংশ হিসেবে দেখে

আমি অভিনয় জগতে আসার আগেই জানতাম অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে এমন গুজব হয়েই থাকে। আমি এগুলো পাত্তা দেই না। আপনারা এ বিষটি নিয়ে ভাবতে চাইলে ভাবতে পারেন- যোগ করেন জহির।


তিনি আরও বলেন বলিউড ভাইজানখ্যাত সালমান খান তাকে বলেছেন, এমন অনেকেই আছেন অনেক নিউজ করবে তবে এতে মনোযোগ দিবেন না। তাই আমিও সেদিকে মনোযোগ দেই না।