Logo
শিরোনাম

বিনা উইকেটে ২০০ তাড়া করে বিশ্বরেকর্ডগড়া জয় পাকিস্তানের

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইংল্যান্ডের বিপক্ষে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের বিশ্ব রেকর্ড গড়া জুটিতে জয় পেয়েছে পাকিস্তান। ২০৩ রানের অবিচ্ছিন্ন ওপেনিং জুটি গড়েছেন তারা। বাবর ৬৬ বলে ১১০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন। আর রিজওয়ান অপরাজিত ছিলেন ৫১ বলে ৮৮ রানে।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এর আগে ওপেনিং জুটিতে ২০০ রান তাড়া করে জিততে পারেনি কেউ। বাবর আর রিজওয়ান এবার সেই বিশ্ব রেকর্ড গড়েছেন। বাবর-রিজওয়ানের জুটি রান তাড়ায় বিশ্বে টি-টোয়েন্টিতে এখন সর্বোচ্চ।

বৃহস্পতিবার করাচিতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আগে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৯৯ রানের সংগ্রহ পায় ইংল্যান্ড।

জবাবে বিশাল টার্গেট তাড়া করে করতে নেমে দাপুটে জয় পেয়েছে পাকিস্তান। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের রেকর্ড জুটিতে তিন বল হাতে রেখেই ১০ উইকেটের জয় পায় স্বাগতিকরা। এই জয়ে টি-টোয়েন্টি সিরিজে ১-১ সমতায় ফিরল পাকিস্তান।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




সাফজয়ীদের পুরস্কার ও ঘর দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতিসংঘের অধিবেশন থেকে দেশে ফেরার পর সাফজয়ী বাংলাদেশ নারী ফুটবল দলের সব খেলোয়াড়কে পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

কার্যালয় সূত্র জানায়, যেসব খেলোয়াড়ের ঘরের প্রয়োজন, তাদের ঘর দেবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া অন্যান্য খেলোয়াড়দের অবস্থা জানার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। এর আগে গতকাল বুধবার বাংলাদেশ দলের গোলরক্ষক রুপনা চাকমার জন্য বাড়ি তৈরির নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, গত সোমবার নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে উড়িয়ে প্রথমবার সাফে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ নারী দল।


আরও খবর



পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে দেশব্যাপী সাইক্লিং

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আলো যেমন জাগতিক নিয়মে অন্ধকার দূর করে সব কিছু মূর্ত করে তোলে, তেমনি বই মানুষের মনের ভেতরে জ্ঞানের আলো এনে যাবতীয় অন্ধকারকে দূর করে চেতনার আলোকে সবকিছুকে উদ্ভাসিত করে দেখায়। দেশ কালের সীমানা অতিক্রম করে জ্ঞানের আলোকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারে একমাত্র বই।

বই পড়া নিয়ে মানুষকে সচেতন করে তাদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে ২৯ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী সাইক্লিং এর আয়োজন করা হয়েছে।

আয়োজনটি টেকনাফ থেকে শুরু হয়ে প্রধান প্রধান জেলা শহরগুলোকে অতিক্রম করে তেঁতুলিয়ায় পৌঁছাবে। এই কর্মসূচির ভেতরে থাকছে - লিফলেট বিতরণ; স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে মত বিনিময়; স্থানীয় লাইব্রেরি ভিজিট, তথ্য সংগ্রহ এবং লাইব্রেরিয়ানদের সাথে মত বিনিময় করা।

আয়োজনের অংশ হিসেবে সাইক্লিস্টরা ২৯ সেপ্টেম্বর বাসযোগে ঢাকা থেকে পঞ্চগড় পৌঁছবেন। ৩০ সেপ্টেম্বর জেলা সরকারি গণগ্রন্থাগার পঞ্চগড়ে ক্যাম্পিং এর মাধ্যমে শুভ উদ্বোধন হবে প্রোগ্রামের। এরপর ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম ক্যাম্পিং যথাক্রমে বগুড়া, টাঙ্গাইল, কুমিল্লা ও চট্টগ্রাম জেলা সরকারি গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ ক্যাম্পিং হবে কক্সবাজার সমুদ্র সৈকতে ৬ অক্টোবর তারিখে। ৭ অক্টোবর টেকনাফ জিরো পয়েন্টে ৭ম ক্যাম্পিংয়ের মাধ্যমে সমাপনী হবে প্রোগ্রামের।

এই আয়োজনে সার্বিক সহযোগিতা করছে Global Center for Innovation and Learning (GCFIL), USA এবং Open Access Bangladesh. উক্ত আয়োজনে নলেজ পার্টনার হিসেবে থাকছে গ্রন্থাগার ও গ্রন্থাগার পেশাজীবীদের তথ্য ও সংবাদভিত্তিক দেশের একমাত্র মাসিক সাময়িকী - লাইব্রেরিয়ান ভয়েস। আয়োজনটির সংবাদ সহযোগী হিসেবে থাকছে দৈনিক সাহস।

নিউজ ট্যাগ: পাঠ্যাভ্যাস

আরও খবর

শিল্পকলা পদক পাচ্ছেন ২০ গুণীজন

মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22

জাতীয় কবির মৃত্যুবার্ষিকী আজ

শনিবার ২৭ আগস্ট ২০২২




নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন ও উচ্চ পর্যায়ের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান শেষে নিউইয়র্ক থেকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন জানান, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা শনিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় সড়কপথে নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসিতে পৌঁছান। গত ১৫ থেকে ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে যুক্তরাজ্য সফর শেষে ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী।

নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের সাধারণ বিতর্কে ভাষণ দেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাংক অনুসরণ করে ২৩ সেপ্টেম্বর বাংলায় ভাষণ দেন। ২০ থেকে ২৩ সেপ্টেম্বর শেখ হাসিনা বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকের পাশাপাশি সরকার, রাষ্ট্র ও বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেন। আগামী ৪ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।


আরও খবর



বিদ্যুৎ বিপর্যয়ে টেলিযোগাযোগ সেবায় বিঘ্ন

প্রকাশিত:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে রাজধানীসহ দেশের বড় এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এতে টেলিযোগাযোগ সেবায় বিঘ্ন ঘটার খবর পাওয়া গেছে। মোবাইল ইন্টারনেট, খুদে বার্তা পাঠানো ও ফোনকলে সমস্যা হচ্ছে বলে জানা গেছে।

মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব) এক বিবৃতিতে বলেছে, বিদ্যুৎ বিপর্যয়ের কারণে দেশের বিভিন্ন স্থানে এমন সমস্যা হচ্ছে। সাময়িক সময়ের জন্য টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত হতে পারে।

জানা গেছে, কোনো কারণে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে জেনারেটর দিয়ে বিটিএস বা মোবাইল টাওয়ার ২ থেকে ৫ ঘণ্টা চালু রাখা যায়। কিন্তু দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকলে জেনারেটর দিয়েও বিটিএসের কার্যক্রম স্বাভাবিক রাখা সম্ভব হয় না।


আরও খবর



নেপাল থেকে বিদ্যুৎ আমদানিতে ফের সহায়তা চাইলেন প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানিতে ফের দেশটির সহায়তা চাইলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। নেপালের নবনিযুক্ত রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারির সঙ্গে এক বৈঠকে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করার ওপর জোর দেন তিনি।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সচিবালয়ে বিদ্যুৎ বিভাগে প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন নেপালের রাষ্ট্রদূত। এসময় বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১৮ সালের ১০ আগস্ট বিদ্যুৎ খাতে সহযোগিতার জন্য বাংলাদেশ ও নেপালের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। নেপালের রাজধানী কাঠমান্ডুতে এই স্মারক সই হয়। এরপর গঠন করা হয় যৌথ স্টিয়ারিং কমিটি এবং যৌথ ওয়ার্কিং গ্রুপ। সর্বশেষ গত আগস্ট মাসে বাংলাদেশ-নেপাল জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ (জেডব্লিউজি) ও জয়েন্ট স্টিয়ারিং কমিটির (জেএসসি) চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় নেপাল থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করার কথা থাকলেও প্রাথমিকভাবে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আনার বিষয়ে আলোচনা হয়।

জানা গেছে, নেপালে ভারতের জিএমআর গ্রুপের নির্মিত ৯০০ মেগাওয়াটের আপার কার্নালি জল বিদ্যুৎকেন্দ্র থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার চুক্তি খুব শিগগিরই চূড়ান্ত করা হতে পারে। সভায় ভারত হয়ে কুষ্টিয়ার ভেড়ামারা দিয়ে নেপাল থেকে বাংলাদেশে প্রাথমিক পর্যায়ে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ ও নেপাল যৌথভাবে ভারতকে অনুরোধ করার পরিকল্পনা করা হয়।

সেই সময় নেপালের জ্বালানি মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, এ বৈঠকে বাংলাদেশ নেপালকে জানিয়েছে, নেপালে ভারতের জিএমআর গ্রুপের নির্মিত ৯০০ মেগাওয়াটের আপার কার্নালি জল বিদ্যুৎকেন্দ্র থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার চুক্তি খুব শিগগিরই চূড়ান্ত করতে পারে বাংলাদেশ।


আরও খবর