Logo
শিরোনাম

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ

প্রকাশিত:শুক্রবার ২০ জানুয়ারী ২০23 | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব (সাদ কান্ধলভীর অনুসারী) শুরু হয়েছে শুক্রবার (২০ জানুয়ারি)। ইজতেমা ময়দানে বৃহত্তর জুমার নামাজ আদায় করা হবে।

এর আগে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বাদ আসরের পর থেকেই অনানুষ্ঠানিকভাবে মাওলানা আব্দুস সাত্তারের জিম্মাদারিতে আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার কার্যক্রম শুরু হয়। এ পর্বে দেশের ৬৪ জেলা ছাড়াও বিদেশি মুসল্লিরাও অংশ নিয়েছেন। শুক্রবার ফজরের নামাজের পর বয়ানের মধ্য শুরু হয় মূল ইজতেমার আনুষ্ঠানিকতা।

এবারের ইজতেমায় প্রায় দশ হাজারের মতো বিভিন্ন দেশ থেকে বিদেশি মুসল্লিরা ইজতেমায় যোগ দেবেন বলে প্রত্যাশা করছেন ইজতেমা আয়োজক কর্তৃপক্ষ।

ইজতেমার দ্বিতীয় পর্বে সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক প্রহরায় ব্যস্ত আছেন। ইজতেমার দ্বিতীয় পর্বে আনুষ্ঠানিকতা শুরুর আগে ময়দানে এসে পৌঁছান আদি তাবলীগের শীর্ষ মুরুব্বী মাওলানা সাদ কান্ধলবীর ছেলে মাওলানা ইউসুফ কান্ধলবী, মাওলানা সাঈদ কান্ধলবী, মাওলানা ইলিয়াস কান্ধলবী, এবং তার মেয়ের জামাতা মাওলানা হাসান। বুধবার (১৮ জানুয়ারি) সকাল ১০টায় ময়দানে প্রবেশ করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ইজতেমার দ্বিতীর পর্বের মিডিয়া সমম্বয়কারী মো. সায়েম, তিনি জানান, ইজতেমার আনুষ্ঠানিকতা শুরুর আগেই বৃহস্পতিবার বাদ জোহর বয়ান মুরু করেন নিজাম উদ্দিন মারকাজের মাওলানা ফারুক এবং তা বাংলায় তরজমা করেন মাওলানা আশরাফ আলী।

তিনি আরও জানান, শুক্রবার জুম্মার নামাজ পড়াবেন দিল্লির মাওলানা সাদ কান্ধলবীর ছেলে মাওলানা ইউসুফ কান্ধলবী। পরে বয়ান করবেন ওয়াসিফুল ইসলাম। আসর বাদ নিজামউদ্দিন মারকাজের মাওলানা সাঈদ বিন সাদ বয়ান করবেন এবং তার তরজমায় থাকবেন মুফতি আজিমুদ্দিন। মাগরিব বাদ মাওলানা ইউসুফ বিন সাদ এবং তা বাংলায় তরজমা করবেন মাওলানা ইউসুফ।


আরও খবর

আজ সরস্বতী পূজা

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩

শবে মেরাজ ১৯ ফেব্রুয়ারি

সোমবার ২৩ জানুয়ারী 20২৩




আন্তর্জাতিক ক্রিকেট থেকে আফগানিস্তানকে নিষিদ্ধের দাবি

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার জন্য আইসিসির প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক বেসরকারি মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ’। বর্তমানে তালেবান পরিচালিত দেশটিতে লিঙ্গ-ভিত্তিক বৈষম্য নীতির কারণেই সংস্থাটি এই পদক্ষেপ গ্রহণ করেছে।

এর আগে আগামী মার্চ মাসে সংযুক্ত আরব আমিরাতে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ প্রত্যাহার করে। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) এই সিদ্ধান্ত আফগানিস্তানে, বিশেষ করে ক্রিকেটারদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে। আফগান পেসার নাভিন-উল-হক মুরিদ এই সিদ্ধান্তকে শিশুসুলভ” বলে বর্ণনা করেন এবং অস্ট্রেলিয়াকে আফগানিস্তানের জনগণের সমর্থন না করারও অভিযোগ তোলেন। অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডও অত্যন্ত হতাশাজনক পদক্ষেপ” বলে অভিহিত করে। এমনকি, আইসিসির কাছে অভিযোগের করার ইচ্ছাও প্রকাশ করে।

আফগানরা হতাশা প্রকাশ করলেও অজিদের এমন সিদ্ধান্তের পর, এবার নিউইয়র্ক সিটিতে অবস্থিত এই সংস্থাটিও আইসিসির কাছে আফগানিস্তান দলের আইসিসির সদস্যপদ স্থগিত করার আহ্বান জানালো।


আরও খবর



ঘন কুয়াশায় মাঝ পদ্মায় আটকা ৩ ফেরি

প্রকাশিত:শনিবার ০৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘন কুয়াশায় যাত্রী ও যানবাহন নিয়ে পদ্মা নদীর মাঝে আটকা পড়েছে তিনটি ফেরি। ফলে শনিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৭টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

এদিকে ফেরি চলাচল বন্ধ থাকায় বেশ কিছু যানবাহন নদী পারের অপেক্ষায় দৌলতদিয়া প্রান্তে আটকা পড়েছে। তীব্র শীতে চরম ভোগান্তিতে পড়েছেন যানবাহনের চালক ও যাত্রীরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে সকাল সাড়ে ৭টা থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। কুয়াশার ঘনত্ব কেটে গেলে ফেরি চলাচল স্বাভাবিক হবে।


আরও খবর



যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, সাত জন নিহত

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চীনা নববর্ষ উৎসবে গুলিতে অন্তত ১০ জন নিহতের ঘটনার দু'দিন পার না হতেই ফের বন্দুক হামলার ঘটনা ঘটেছে।

স্থানীয় সময় সোমবার (২৩ জানুয়ারি) উত্তর আমেরিকার দেশটিতে পৃথক দুটি গোলাগুলির ঘটনায় ঘটে। এতে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হাফ মুন বে শহরে সহিংসতার পৃথক এ ঘটনা ঘটে।

এএফপি বলছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরের দক্ষিণে অবস্থিত দুটি খামারে গোলাগুলির খবর পাওয়া গেছে। এতে সাতজন নিহত ও তিনজন গুরুতর আহত হয়েছেন।

উত্তর ক্যালিফোর্নিয়ার হাফ মুন বে-তে গোলাগুলির বিষয়ে সান মাতেও কাউন্টি শেরিফ টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, সন্দেহভাজন অপরাধীকে হেফাজতে রাখা হয়েছে। এখন ওই এলাকার বাসিন্দাদের জন্য কোনো হুমকি নেই।'

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে।

গত ১৬ জানুয়ারি ক্যালিফোর্নিয়ায় একটি বাড়িতে ঢুকে বন্দুকধারীরা এলোপাতাড়ি গুলি চালিয়ে ছয় মাস বয়সী এক শিশু ও তার মাসহ ছয়জনকে হত্যা করে।

এরপর, ২১ জানুয়ারি ক্যালিফোর্নিয়ায় চীনা নববর্ষ উৎসবে গুলিতে অন্তত ১০ জন নিহত হন। এতে আহত হন আরও অন্তত ১০ জন।


আরও খবর



ভোজ্যতেলে ভ্যাট অব্যাহতির মেয়াদ আরও বাড়ল

প্রকাশিত:বুধবার ০৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের বাজারে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের মেয়াদ আরও চার মাস (৩০ এপ্রিল পর্যন্ত) বাড়ানো হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়।

এর আগে, গত ১৪ ডিসেম্বর ভোজ্যতেলের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট প্রত্যাহারের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেই প্রস্তাবে সাড়া দিয়ে ভ্যাট ছাড়ের মেয়াদ বাড়াল কর আদায়ে নিয়োজিত প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, গত বছর বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বাজারেও অস্থিরতা তৈরি হয়। এরপর ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির লাগাম টানতে বেশ কিছু উদ্যোগ নেয় সরকার। ওই সময় অপরিশোধিত সয়াবিন ও পরিশোধিত-অপরিশোধিত পাম অয়েলের আমদানিতে শুধু ৫ শতাংশ বহাল রেখে ৩০ জুন পর্যন্ত সমুদয় অন্যান্য ভ্যাট প্রত্যাহার করে এনবিআর। এর সেই মেয়াদ কয়েক দফা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

আগে অপরিশোধিত সয়াবিন ও পাম অয়েলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট ছাড়াও ৫ শতাংশ অগ্রিম কর দিতে হতো। এ ছাড়া উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়েও মূল্য সংযোজনের ওপর ১৫ শতাংশ ভ্যাট ছিল।

নিউজ ট্যাগ: ভোজ্যতেলে ভ্যাট

আরও খবর



রাজধানীবাসীর স্বপ্ন পূরণের দিন আজ : ওবায়দুল কাদের

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আজ বাংলাদেশের জনগণের জন্য আনন্দের দিন। রাজধানীবাসীর দীর্ঘ প্রতীক্ষিত স্বপ্ন পূরণের দিন। শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে দেশের মানুষ অর্জন করেছে একের পর এক স্বাধীনতার সুবর্ণ অর্জন। দেশের অর্জনে যুক্ত হয়েছে হিরন্ময় পালক।

আজ বুধবার মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে রাজধানীর উত্তরা ১৫ নম্বর সেক্টরের মাঠে আয়োজিত সুধী সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি তিনি এ সব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনার অর্জন গণপরিবহনে মেট্রোরেল সংযোজন। শেখ হাসিনার অবদান মেট্রোরেল দৃশ্যমান। মানুষ বলে শেখের বেটি দেখিয়ে দিয়েছে- নিজের টাকায় পদ্মা সেতু তৈরি করে। মেট্রোরেল করে তিনি আবার প্রমাণ করলেন ইয়েস উই ক্যান। বাঙালি বীরের জাতি, চোরের জাতি নই। কোনো অপবাদ মাথা পেতে নিব না।

বিএনপি আগুন সন্ত্রাস করলে সেটা কঠোর হস্তে দমন করতে আওয়ামী লীগ প্রস্তুত বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি মেট্রোরেলে দুর্নীতি না পেয়ে ভাড়া নিয়ে অনিয়মের কথা বলছে। সরকারের সমালোচনা করা বিএনপির রুটিন ওয়ার্কে পরিণত হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, যতদিন এ বাংলায় চন্দ্র-সূর্য উদয় হবে, পাখি গান গাইবে, ততদিন বঙ্গবন্ধু শেখ মুজিবের নাম এ বাংলায় মুছবে না। সংকটে শেখ হাসিনার পাশে সাহসী সহযোদ্ধার নাম শেখ রেহানা। তিনি সাদাসিধে জীবনযাপন করেন। লন্ডনে চাকরি করেন, বাসে যাতায়াত করেন।


আরও খবর