Logo
শিরোনাম

বিশ্বকাপে ইনজুরি টাইমের হিসেব দিলেন ফিফা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের মাটিতে প্রথমবার বিশ্বকাপের আসর বসেছে কাতারে। মরুর বুকে যেমন প্রথম বিশ্বকাপ তেমন অনেকগুলো নতুন নিয়মও এসেছে এবারের বিশ্বকাপে। তার ভেতরেই ভক্ত সমর্থকদের মধ্যে আলোচনার জন্ম দিয়েছে প্রতিটি ম্যাচেই ইনজুরি টাইমের পরিমাণ বাড়িয়ে দেওয়া।

বিশ্বকাপে এ পর্যন্ত গ্রুপ পর্বের প্রথম রাউন্ডের ১২টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি ম্যাচেই দলগুলো লম্বা সময় ধরে অতিরিক্ত সময়ে খেলতে বাধ্য হচ্ছে, যা চোখে পড়ার মতোই একটি ঘটনা।

সাধারণত দুই অর্ধে ৪৫ মিনিট করে ৯০ মিনিটে একটি ফুটবল ম্যাচ শেষ হয়। তবে এর সুঙ্গে ইনজুরি, খেলোয়াড় বদলি ও গোলের পর তার উদযাপনের জন্য নির্ধারিত সময়ের বাইরে অতিরিক্ত সময় যোগ করা হয়। বিশ্বকাপের ইতিহাসে এর আগে রেফারিরা হয়তো ৩ থেকে ৪ মিনিট করে অতিরিক্ত সময় যোগ করেছেন। কিন্তু এবার শুরু থেকেই তার ব্যতিক্রম ঘটেছে। ইতোমধ্যেই যোগ করা সময়ের পরিধি দেখে অনেকেই তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

ইংল্যান্ড-ইরানের মধ্যকার ম্যাচে প্রথমার্ধে ১৫ মিনিট ইনজুরি টাইম ছিল। যদিও ইরানিয়ান গোলরক্ষকের ইনজুরির কারনে বেশ খানিকটা সময় নষ্ট হয়েছে। এরপর দ্বিতীয়ার্ধে যোগ করা হয় আরো ১৪ মিনিট।

নেদারল্যান্ড বনাম সেনেগালের মধ্যকার ম্যাচটিতে দ্বিতীয়ার্ধে ১১ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্র-ওয়েলসের ম্যাচে ছিল ১১ মিনিট। আর্জেন্টিনা-সৌদি আরবের ম্যাচেও দ্বিতীয়ার্ধে ১৪ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছিল।

অতিরিক্ত টাইম বেশি দেওয়ার ব্যাপারে বিশ্ব ফুটনলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিটি মিনিটের খেলা যাতে মাঠে গড়ায় তা নিশ্চিত করাই এবারের আসরের মূল লক্ষ্য।

এ সম্পর্কে এক সংবাদ সম্মেলনে ফিফা রেফারিজ কমিটির চেয়ারম্যান পিয়ারলুইজি কলিনা বলেন, বিশ্বকাপ হচ্ছে আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। বিশ্বকাপে ৬৪ ম্যাচের আগে রেফারিজ প্যানেলের ১২৯ জন রেফারিকে একটি সহজ বার্তা দেওয়া হয়েছিল, প্রতিটি অর্ধে অতিরিক্ত সময়ের ব্যপারে রেফারিরা যেন নির্ভূল ভাবে গণনা করতে পারে। নির্দিষ্ট কোন ঘটনার জন্য ক্ষতি হওয়া প্রতিটি সেকেন্ড যেন দুই দলই ক্ষতিপূরণ হিসেবে ফিরে পায়।

কলিনা আরও বলেন, অতিরিক্ত সময়ের মধ্যে যুক্ত থাকবে ইনজুরি চিকিৎসা, বদলি, পেনাল্টি কিক, লাল কার্ড এবং বিশেষ করে গোলের পর লম্বা সময় ধরে তা উদযাপন। একটি দল যদি তিন থেকে চারটি গোল দেয় তবে স্বাভাবিক ভাবেই ঐ ম্যাচটিতে তিন থেকে পাঁচ মিনিট নষ্ট হবে। এই সময়গুলো অবশ্যই ইনজুরি টাইম হিসেবে যোগ হবে।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে ন্যাটো অ্যাসেম্বলির আহ্বান

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাতে ইউক্রেনকে আরো সামরিক সমর্থন দেয়ার জন্য দাবি জানিয়েছে ন্যাটোর পার্লামেন্টারি অ্যাসেম্বলি। এছাড়া, রাশিয়ার বিরুদ্ধে সেনা মোতায়নের ব্যাপারে যে সীমাবদ্ধতা রয়েছে তার অবসান ঘটানোরও দাবি জানিয়েছে অ্যাসেম্বলি। সোমবার এই ঘোষণা পাস হয়েছে তবে এটি সদস্য দেশগুলোর জন্য মানা বাধ্যতামূলক নয়।

ন্যাটোর আসেম্বলিতে পাস হওয়া ওই ঘোষণায় বলা হয়েছে, ইউরো-আটলান্টিক অঞ্চল কোন মতেই এখন আর বিশ্বের নিরাপদ অঞ্চল নয় এবং পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। রাশিয়ার সামরিক অভিযানের কারণে পূর্ব ইউরোপে নিরাপত্তা পরিস্থিতি মারাত্মক অস্থিতিশীল হয়ে উঠেছে।

এই প্রস্তাবে ন্যাটো সদস্য দেশগুলোকে দফায় দফায় অনুরোধ জানানো হয়েছে যে, বর্তমান সরকারের অধীনে রাশিয়া একটি সন্ত্রাসী রাষ্ট্র এবং ইউক্রেনের জন্য সামরিক, গোয়েন্দা, অর্থনৈতিক, প্রশিক্ষণ এবং মানবিক সমর্থন জোরদার করা প্রয়োজন। ইউক্রেনের জন্য যতদিন প্রয়োজন ততদিন এই সমর্থন অব্যাহত রাখতে হবে বলেও ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

নিউজ ট্যাগ: রাশিয়া ন্যাটো

আরও খবর



আগামী বছর ঢাকায় আসবেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান বলেছেন, আগামী বছর তুরস্কের জাতীয় নির্বাচনের পর যে কোনো সময়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ঢাকা সফর করবেন। 

বুধবার (১৬ নভেম্বর) রাজধানীর গুলশানে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

খাজানা রেস্টুরেন্টে সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজ-সিজিএস আয়োজিত মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।

অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে মুস্তাফা ওসমান তুরান বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ঢাকা সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা আশা করছি আগামী বছর তুরস্কের জাতীয় নির্বাচনের পর যে কোনো সময়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ঢাকা সফর করবেন।

তুর্কি রাষ্ট্রদূত বলেন, তুরস্ক বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উপভোগ করছে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়ছে। আমরা এই বাণিজ্য আগামী কয়েক বছরের মধ্যে ২০০ কোটি ডলারে উন্নীত করতে চাই।

তিনি আরও বলেন, বাংলাদেশ এশিয়ার মধ্যে তুরস্কের অন্যতম অংশীদার। দুই দেশের মানুষের মধ্যে সম্পর্ক বাড়াতে চাই। আমাদের দুই দেশের সম্পর্ক আগামীতে আরো উজ্জ্বল হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সেন্টার ফর গর্ভন্যান্স স্টাডিজের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।


আরও খবর



ফিলিস্তিনি কিশোরের ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অধিকৃত পশ্চিমতীরে এক ফিলিস্তিনি কিশোরের ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত হয়েছে। পশ্চিমতীরের অবৈধ এক ইসরায়েলি বসতির ভেতরে ছুরিকাঘাতে প্রাণ হারায় তারা। এই ঘটনায় ওই ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনা। ফিলিস্তিনিরা হামলাকারীকে নায়ক হিসেবে আখ্যা দিয়েছে।

পশ্চিমতীরে একটি ইহুদি বসতির কাছে এক ফিলিস্তিনি কিশোর তিনজন ইসরায়েলিকে হত্যা করেছে। এই ঘটনার পর মঙ্গলবার সশস্ত্র গোষ্ঠীগুলো ওই ফিলিস্তিনি কিশোরকে নায়ক হিসেবে আখ্যা দিয়ে তার কর্মকা-ের প্রশংসা করেছে। ঘটনাটি এমন সময় ঘটল যখন ইসরায়েলে আবারও কট্টর ডানপন্থি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতায় এসেছেন।

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের এরিয়েল সেটেলমেন্ট নামে একটি ইহুদি বসতির শিল্প অঞ্চলে ৩ ইসরায়েলিকে হত্যার এই ঘটনা ঘটে। ইসরায়েলি কর্মকর্তারা দাবি করেছেন, ছুরি হাতে থাকা এক ব্যক্তি এই হামলা চালায় এবং পরে তাকে একজন সেনা গুলি করে হত্যা করে।

নিউজ ট্যাগ: ইসরায়েলি নিহত

আরও খবর



অস্ত্রোপচারের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে থাকবেন শাহিন আফ্রিদি

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খারাপ সময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির। ইনজুরির কারণে এশিয়া কাপসহ একাধিক সিরিজ মিস করেছেন। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আবারও সেই পুরনো চোটে পড়ে শাহিন ছিটকে যান মাঠের বাইরে। এবার তার তার অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়েছে। ইসলামাবাদের এক হাসপাতালে তার পেটে অস্ত্রোপচার করে অ্যাপেন্ডিসাইটিস বাদ দেওয়া হয়েছে। আপাতত তিনি কিছুটা সুস্থ।

হাসপাতালের বেডে শুয়ে থাকার ছবি টুইটারে পোস্ট করে শাহিন আফ্রিদি লিখেছেন, 'আজ আমার অ্যাপটমি অস্ত্রোপচার হয়েছে আলহামদুল্লাহ আমি এখন অনেকটাই সুস্থবোধ করছি। আমার জন্য সবাই প্রার্থনা করুন।

বিশ্বকাপে চোট পাওয়ার পর অস্ট্রেলিয়ার হাঁটু বিশেষজ্ঞ ডাক্তার পিটার ডি আলেসান্দ্রোর সঙ্গে পরামর্শ করে পাকিস্তান ক্রিকেট দলের মেডিকেল টিম। আলেসান্দ্রো জানান অস্ত্রোপচারের কোন প্রয়োজন নেই। রিহ্যাব করলেই সুস্থ হয়ে উঠবেন শাহিন আফ্রিদি। এরপর থেকে পাকিস্তানের পাকিস্তানের হাইপারফরম্যান্স সেন্টারেই আফ্রিদির রিহ্যাব চলছিল। রিহ্যাব চলাকালীন তিনি পেটে অস্বস্তি বোধ করেন। নানা পরীক্ষা নিরীক্ষার পর তার অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়ে।

এরপর দ্রুত শাহিনকে ইসলামাবাদের হাসপাতলে ভর্তি করা হয়। সেখানেই তার দেহে অস্ত্রোপচার করা হয়েছে। এই অস্ত্রোপচারের ফলে দীর্ঘদিন মাঠের বাইরে কাটাতে হবে পাকিস্তানের এই পেসারকে। তার মাঠে ফিরতে কমপক্ষে ৬-৭ সপ্তাহ লেগে যাবে বলে মনে করছেন চিকিৎসকরা। এই সময়টা তাকে রিহ্যাব থাকতে হবে। ফলে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তার খেলা হচ্ছে না। এপ্রিলের আগে আফ্রিদি মাঠে ফিরতে পারবেন না বলেই মনে করা হচ্ছে।

নিউজ ট্যাগ: শাহিন আফ্রিদি

আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




রিমান্ড শেষে বাবুল আক্তার কারাগারে

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিথ্যা ও অসত্য তথ্য সরবরাহ করা এবং তা প্রচারের অভিযোগে পৃথক দুটি আইনে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদারের করা মামলায় পুলিশের সাবেক এসপি বাবুল আক্তারকে একদিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। শনিবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে আদালতের ধানমন্ডি থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক শরিফুল ইসলাম বলেন, একদিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে বৃহস্পতিবার (১০ নভেম্বর) মামলার তদন্ত কর্মকর্তা ধানমন্ডি থানার পরিদর্শক (অপারেশন) রবিউল ইসলাম বাবুল আক্তারকে গ্রেপ্তার দেখানোর আবেদনসহ সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন। বাবুল আক্তারের উপস্থিতিতে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালত তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৭ সেপ্টেম্বর রাজধানীর ধানমন্ডি থানায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদার বাদী হয়ে বাবুল আক্তার, সাংবাদিক ইলিয়াস হোসাইনসহ চার জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় ডিজিটাল নিরাপত্তা আইন ও বিশেষ ক্ষমতা আইনে অভিযোগ আনা হয়।

মামলার অন্য আসামিরা হলেন- বাবুল আক্তারের বাবা আব্দুল ওয়াদুদ মিয়া এবং ভাই হাবিবুর রহমান লাবু।


আরও খবর