Logo
শিরোনাম

বিয়ে গোপনে করা যায় না, অ্যানাউন্স করতে হয়: আজহারী

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আজহারী বলেন, লুকিয়ে বিয়ে করা যায় না, সবাইকে জানিয়ে-শুনিয়ে অ্যানাউন্স করে বিয়ে করতে হয়। এজন্য ইসলাম শুধু হারাম বলে জিকির করে নেই। যেখানেই হারাম তার বিপরীতে

নারায়ণগঞ্জের সোনারগাঁর একটি রিসোর্টে শনিবার (৩ এপ্রিল) হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করে রাখা হয়। ঘটনার সময় তাকে এক নারীসহ আটক করা হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও ছড়িয়ে পড়ে।

মামুনুল হক ওই নারীকে নিজের বিয়ে করা দ্বিতীয় স্ত্রী হিসেবে পরিচয় দিলেও বিষয়টির পক্ষে-বিপক্ষে বিপুল জনমত তৈরি হয়। বিয়ের ধরন সম্পর্কেও প্রশ্ন তুলেছেন অনেকে। এরইমধ্যে পাওয়া গেলো মাওলানা মিজানুর রহমান আজহারীর বয়ান।  

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ভিডিওতে আজহারী বলছেন,  বিয়ের ঘোষণায় ব্যান্ড পার্টি করতে বলেছেন বিশ্বনবী (সা.)। কারণ বিয়েতে একজন নারী-পুরুষের যে সম্পর্ক হয়, জেনা ও ব্যভিচারে একই সম্পর্ক হয়। পার্থক্য হচ্ছে এটার সামাজিক স্বীকৃতি আছে, জেনার স্বীকৃতি নেই। এজন্য বিয়ে গোপন করে করা যায় না। এটা অ্যানাউন্স করে করতে হয়। 

ইসলামের খলিফাদের জীবন প্রসঙ্গ টেনে এই ইসলামী বক্তা বলেন, ওমর ফারুক (র.) যখন মদিনার খলিফা বলতেন লুকিয়ে লুকিয়ে যদি কেউ বিয়ে করে তাদের প্রতিবেশীরা যদি তাদের দাম্পত্য জীবন সম্পর্কে না জানে তাহলে আমি তাদের দুজনকে জেনার শাস্তি দেবো।

পুরনো এক ওয়াজ মাহফিলের বয়ানের ওই ভিডিওতে আজহারী বলেন, লুকিয়ে বিয়ে করা যায় না, সবাইকে জানিয়ে-শুনিয়ে অ্যানাউন্স করে বিয়ে করতে হয়। এজন্য ইসলাম শুধু হারাম বলে জিকির করে নেই। যেখানেই হারাম তার বিপরীতে ইসলামে হালালের বিকল্প দিয়েছে। 

এদিকে রবিবার সকালে মামুনুল ওই নারীকে বিয়ের বিষয়টি অবতারণা করে বলেন, রাগের মাথায় সংসার ভেঙে গভীর সংকটে পড়ে যান তিনি। ওই পরিস্থিতিতে তার জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়ে। 

স্বাভাবিকভাবেই তিনি আমার শরণাপন্ন হন। উদ্ভূত পরিস্থিতিতে করণীয় বিষয়ে পরামর্শ নেন। আর সেই দুঃসময়ে সহযোগিতা করার মতো আমি ছাড়া আর কেউ ছিল না তার। ইসলামী দৃষ্টিকোণ এবং অভিভাবকত্বের জায়গা থেকে আমি তার অর্থনৈতিক দায়িত্ব গ্রহণ করি। জীবনের করণীয় বিষয়ে দিকনির্দেশনার জন্য নিয়মিতই আমার সঙ্গে যোগাযোগ রাখতে হয় তাকে।

শরিয়তের দিক থেকে এই সম্পর্ক ঝুঁকিপূর্ণ বলে মনে করেন মামুনুল। তিনি বলেন, এমতাবস্থায় একজন বেগানা নারীর সঙ্গে এভাবে সম্পর্ক রাখাকে শরিয়তের দৃষ্টিকোণ থেকে আমার কাছে ঝুঁকিপূর্ণ মনে হয়। তখন আমি সিদ্ধান্ত নিই, যত দিন তার অভিভাবকত্বের প্রয়োজন হবে আমার, তাকে বেগানা হিসেবে রেখে অভিভাবকত্ব করবো না, বরং ইসলামী শরিয়তের আলোকে বৈধ একটা সম্পর্ক তৈরি করে নেবো। বিষয়টি নিয়ে ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলি এবং এ বিষয়ে তাদের জানিয়ে শরিয়তের বিধান অনুযায়ী বিয়ের কালেমা পড়ে বিয়ে করে নেই। 

মামুনুল বলেন, দুই বছর যাবত এভাবেই মানবিক ও ইসলামী দৃষ্টিভঙ্গির আলোকে আমি তার অভিভাবকত্ব করছি এবং একজন অসহায় নারীর দায়িত্ব গ্রহণ করে একটি পুণ্যের কাজ করেছি বলে বিশ্বাস করি। আমি যা বললাম, এটা আল্লাহর নামে হাজারবার শপথ করে বলতে পারবো। বিষয়টি বিশ্বাসযোগ্য করার জন্য কুল্লামার শপথও করতে পারি।


আরও খবর



আট অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকার পূর্বাভাস

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ রাজশাহী ও পাবনা অঞ্চল এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং সারা দেশে দিনের

ঢাকাসহ দেশের আট অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসের মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই কারণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে এবং আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ রাজশাহী ও পাবনা অঞ্চল এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


আরও খবর



টেস্ট মর্যাদা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল

প্রকাশিত:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বহুল কাঙ্ক্ষিত টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি কর্তৃক এই মর্যাদা পেল বাংলার জয়িতারা। বোর্ড এবং কমিটি মিটিংয়ে বাংলাদেশ নারী দল, আফগানিস্তান নারী দল এবং জিম্বাবুয়ে নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত দেয় আইসিসি।

শুক্রবার (২ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ নারী দল সদস্যদের ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ে নারী ক্রিকেট দল এখন থেকে টেস্ট ম্যাচও খেলতে পারবে।

এর আগে টেস্ট খেলেছে ১০টি নারী দল। মূল দল হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা খেলত। এর পাশাপাশি আইসিসির সহযোগী দেশ হিসেবে টেস্ট খেলেছে নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।


আরও খবর



কচুরিপানার ভেতরে স্বামী-স্ত্রীর হাত-পা বাঁধা লাশ

প্রকাশিত:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাদারীপুর থেকে দেলোয়ার হোসাইন

মাদারীপুরের কালকিনিতে একটি খাল থেকে মোয়াজ্জেম সরদার (৪২) ও মোকসেদা বেগম (৩৪) নামে দুই ব্যক্তির হাত-পাঁ বাধা লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। তারা দুজনে সম্পর্কে স্বামী স্ত্রী। নিহত মোয়াজ্জেম উপজেলার আলীনগর এলাকার রাজাচর গ্রামের মফছের সরদারের ছেলে।

আজ শুক্রবার দুপুরে ওই এলাকার হাবিব বেপারীর বাড়ির পাশের একটি খালে থেকে তাদের দুজনের লাশ উদ্ধার করা হয়। এ লাশ উদ্ধারের খবরে ওই এলাকায় মুহুর্তের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এলাকা ও পুলিশ সুত্রে জানাগেছে, স্বামী মোয়াজ্জেম ও স্ত্রী মোকসেদা বেগম রবিবার রাতে একই সঙ্গে বাড়ি থেকে হঠাৎ করে নিখোঁজ হন। পরে বাড়ির লোকজন অনেক খোজাখুজি শেষে খালের কচুরী পানার ভেতর তাদের দুজনের লাশ দেখতে পেয়ে কালকিনি থানা পুলিশকে খবর দেন। পুলিশ তাদের দুজনের লাশ উদ্ধার করেন।

স্থানীয় ইউপি সদস্য মোঃ নান্নু বলেন, নিহত মোয়াজ্জেম একটি লুট মামলার সাক্ষী ছিলেন। হয়তবা এর জের ধরেই এ ঘটনা ঘটতে পারে।

এব্যাপারে কালকিনি থানার ওসি ইশতিয়াক আশফাক রাসেল বলেন, আমরা খবর পেয়ে নিহত দুজনের হাত পা বাধা লাশ উদ্ধার করেছি। ময়না তদন্তের পর বলা যাবে কিভাবে হত্যা করা হয়েছ।

নিউজ ট্যাগ: মাদারীপুর

আরও খবর



শরীয়তপুরে ৬ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৪ জনের

প্রকাশিত:রবিবার ২১ মার্চ 20২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীয়তপুরে আওয়ামী লীগনেতা হাবীবুর রহমান ও তাঁর ভাই যুবলীগনেতা মনির হোসেনকে হত্যার দায়ে ছয়জনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া তিনজনকে দুই বছর করে কারাদণ্ড ও ৩৭ জনকে খালাস দেওয়া হয়েছে। অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. শফিক হোসাইন আজ রোববার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ছয় আসামি হলেন শহীদ কোতোয়াল, শহীদ তালুকদার, শাহীন কোতোয়াল, শফিক কোতেয়াল, মজিবুর রহমান ও সোলেমান সর্দার।

যাবজ্জীবন কারাদণ্ডাদেশ পাওয়া আসামিরা হলেন বাবুল তালুকদার, ডাবলু তালুকদার, বাবুল খান ও টোকাই রশিদ। যাবজ্জীবন সাজার পাশাপাশি তাদের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে, অনাদায়ে আরও ছয় মাস করে তাদের জেল খাটতে হবে।

আসামিদের মধ্যে দুই বছর করে কারাদণ্ড হয়েছে মণ্টু তালুকদার, আসলাম সর্দার ও জাকির হোসেন মঞ্জুর।

এ মামলার ৫৩ জন আসামির মধ্যে শরীয়তপুরের সাবেক সংসদ সদস্য বিএনপিনেতা কে এম হেমায়েত উল্লাহ আওরঙ্গসহ তিন আসামি বিচার চলাকালেই মারা যান। বাকি ৫০ আসামির মধ্যে ৩৭ জনকে খালাস দেওয়া হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, সংসদ নির্বাচনে উত্তেজনার মধ্যে ২০০১ সালের ৫ অক্টোবর শরীয়তপুরের জেলা জজ আদালতের সাবেক পিপি হাবীবুর রহমান ও তাঁর ভাই মনির হোসেনকে গুলি করে হত্যা করা হয়।

হাবীবুর রহমান ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তাঁর ভাই মনির হোসেন ছিলেন পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক।

ওই হত্যাকাণ্ডের পর হাবীবুর রহমানের স্ত্রী জিন্নাত রহমান বাদী হয়ে সাবেক সংসদ সদস্য আওরঙ্গসহ ৫৫ জনকে আসামি করে হত্যা মামলা করেন।


আরও খবর



মিশরে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৩২

প্রকাশিত:শনিবার ২৭ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিশরের দক্ষিণাঞ্চলীয় শহর সোহাগের উত্তর অংশে দুই ট্রেনের সংঘর্ষে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছে।  এ দুর্ঘটনায় আরও ৯০ জনেরও বেশি যাত্রী আহত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

শনিবার (২৭ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমের ভিডিও চিত্রে দেখা যায়, সংঘর্ষের ফলে যাত্রীবাহী ট্রেনের দুটি বগি উল্টে গেছে। উল্টে যাওয়া বগিতে আটকা পড়েছে অনেক যাত্রী। তাদের চারপাশে ধ্বংসাবশেষ। আটকে পড়া অনেক যাত্রীকে অচেতন অবস্থায় দেখা গেছে। কয়েকজনের দেহ থেকে রক্ত ঝরছিলো। পথচারীরা বগি থেকে দেহ বের করে মাটিতে শুইয়ে রাখছিলো।

দেশটির রেলওয়ে কর্তৃপক্ষ জানাচ্ছে, অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি সোহাগ শহরের কাছে জরুরি ব্রেক টানলেন এ দুর্ঘটনা ঘটনা ঘটে। ব্রেক টানার ফলে থেমে যাওয়া ট্রেনের পেছন থেকে আরেকটি ট্রেন এসে ধাক্কা দেয়।

মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ৩২ জন নিহত ও ৯০ জন আহত হয়েছে। আহতদের কাছের হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এ দুর্ঘটনায় জড়িতদের শাস্তি নিশ্চিত করার অঙ্গীকার করেছেন।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১