Logo
শিরোনাম

চাকরি হারালেন আকিজ জুট মিলের ৬৩০০ শ্রমিক

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যশোরের অভয়নগর উপজেলার আকিজ জুট মিলের ৬ হাজার ৩০০ শ্রমিক চাকরি হারিয়েছেন। বৈদেশিক অর্ডার না থাকায় এবং দেশের বাজারে পাটের দাম বাড়ার কারণে কারখানা সচল রাখা সম্ভব হচ্ছে না জানিয়ে কর্মীদের কাজে আসতে নিষেধ করা হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে উপজেলার নওয়াপাড়ার মিলের কর্মীদের আনা-নেয়ার জন্য বাস সার্ভিস (২৩টি বাস) বন্ধ করে দেয়া হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আকিজ জুট মিলস দেশে বেসরকারি খাতে পরিচালিত বৃহৎ জুট মিল। এ জুট মিলে তিন শিফটে যশোর, খুলনা ও নড়াইল জেলার বিভিন্ন উপজেলার সাত হাজার শ্রমিক নিয়মিত কাজ করেন। প্রতিদিন তাদের ২৩টি বাসে কারখানায় আনা-নেয়া করা হয়। মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে আকস্মিকভাবে বাস সার্ভিস বন্ধ করে দিয়েছে মিল কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, কর্তৃপক্ষ স্থায়ী ৭০০ শ্রমিক বাদে সবাইকে কাজে আসতে নিষেধ করেছেন।

এ বিষয়ে মিলের সিবিএ সভাপতি আব্দুস সালাম বলেন, অভ্যন্তরীণ বাজারে গুণগত পাট পাওয়া যাচ্ছে না এবং দামও অনেক বেশি। যে কারণে উৎপাদন সীমিত করেছে কর্তৃপক্ষ। মিলে প্রায় ৬ হাজার ৩০০ বদলি শ্রমিক রয়েছে। মূলত তাদেরই কাজে আসতে নিষেধ করা হয়েছে। বাকি ৭০০ স্থায়ী কর্মী দিয়ে মিলের কার্যক্রম চলমান রয়েছে। তা ছাড়া বৈদেশিক অর্ডারও কমে গেছে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মিলের নির্বাহী পরিচালক শেখ আব্দুল হাকিম বলেন, আমাদের পণ্য মূলত তুরস্কে যায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উৎপাদিত পণ্য পাঠানো যাচ্ছে না। পাঠাতে গেলে খরচও বেশি হচ্ছে। সেই সঙ্গে নতুন অর্ডারও কমে গেছে। এর পাশাপাশি দেশের বাজারে গুণগত মানের পাট পাওয়া যাচ্ছে না। যে পাট পাওয়া যাচ্ছে, তার দাম অনেক বেশি। সব মিলিয়ে তিন শিফটে উৎপাদন সচল রাখা সম্ভব হচ্ছে না। লোকসান এড়াতে স্থায়ী শ্রমিকদের দিয়ে এখন দুটি শিফটে কাজ চলছে।

তিনি আরও বলেন, বদলি শ্রমিকদের কাজে আসতে নিষেধ করা হয়েছে। এ কারণে বাস সার্ভিসও বন্ধ করে দেয়া হয়েছে। মিলের শ্রমিকদের প্রতি বৃহস্পতিবার পাওনা পরিশোধ করে দেয়া হয়। বদলি শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেয়া হয়েছে। এরপরও যদি কেউ তাদের মজুরি না পান; তাহলে মিলে যোগাযোগ করলে পরিশোধ করা হবে বলে জানিয়ে দেয়া হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক হলে মিলের কার্যক্রমও পূর্ণ-উদ্যমে শুরু করা হবে। তখন বদলি শ্রমিকরা আবারও কাজে যোগ দিতে পারবেন।

নিউজ ট্যাগ: আকিজ জুটমিল

আরও খবর

প্রাথমিকে নিয়োগের ফল প্রকাশ পেছালো

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২




প্রোফাইলের তথ্য অপসারণ করছে ফেসবুক

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফেসবুকে নতুন পরিবর্তন আনার বিষয়ে কাজ করছে মালিকানা প্রতিষ্ঠান মেটা। এর মধ্যে ব্যক্তিগত প্রোফাইল থেকে সাধারণ ও যোগাযোগের তথ্য অপসারণের বিষয় রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটি রাজনৈতিক মতাদর্শ, ধর্ম, লিঙ্গসহ বিভিন্ন তথ্য সরিয়ে দেয়ার জন্য কাজ করছে।

এক সাক্ষাত্কারে মেটার মুখপাত্র এমিল ভাসকেজ গিজমোডোকে জানান, ব্যবহারকারীদের কাজ সহজ করার লক্ষ্যে এ পরিবর্তনগুলো আনা হচ্ছে। পাশাপাশি তাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তার বিষয়কেও প্রাধান্য দেয়া হচ্ছে। ব্যবহারকারীদের এরই মধ্যে নতুন পরিবর্তনের বিষয়ে জানানো শুরু করেছে ফেসবুক। নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের বলা হচ্ছে, ১ ডিসেম্বর থেকে প্রোফাইলে অ্যাড্রেসেস, ইন্টারেস্টেড ইন, রিলেজিয়াস ভিউ ও পলিটিক্যাল ভিউজের তথ্য দেখা যাবে না। যেসব ব্যবহারকারী আগে এসব তথ্য শেয়ার করেছে, আমরা তাদের নোটিফিকেশন পাঠিয়ে এ অংশগুলো মুছে দেয়ার বিষয়ে জানানো হচ্ছে। এ পরিবর্তনে নিজ থেকে এসব তথ্য ফেসবুকের অন্যান্য জায়গায় শেয়ার করার সক্ষমতা প্রভাবিত হবে না। ফেসবুকের আসন্ন এ পরিবর্তন বুধবারই চিহ্নিত করেছিলেন সামাজিক মাধ্যম বিশ্লেষক ম্যাট নাভারা।

প্রযুক্তিবিদ ও বিশ্লেষকদের মতে, ফেসবুকে কারো বিষয়ে মন্তব্য করা বা বৈষম্য তৈরির বিষয়টি রুখতে এ উদ্যোগ নিয়েছে মেটা। ফলে কোনো ব্যবহারকারীর পোস্টে তার ব্যক্তিগত তথ্য দিয়ে আক্রমণ করা যাবে না। শিগগিরই সবার জন্য এটি চালু করা হবে। সেই সঙ্গে প্রয়োজনীয় তথ্য ডাউনলোডের সুবিধাও যুক্ত করবে মেটা।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর

হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




নিখোঁজের ৩ দিন পর শীতলক্ষ্যায় মিলল বুয়েট শিক্ষার্থীর মরদেহর

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে ভাসমান অবস্থায় ফারদিন নূর পরশ (২৪) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ সোমবার বিকেল সাড়ে ৪টায় সিদ্ধিরগঞ্জ থানাধীন বনানী ঘাট সংলগ্ন লক্ষ্মী নারায়ণ কটন মিলের পেছনে ভাসমান অবস্থায় মরদেহটি উদ্ধার করা হয়।

ফারদিন নূর পরশ ফতুল্লার নয়ামাটি দেউল পাড়া এলাকার কাজী নূর উদ্দিন রানার ছেলে। তিনি ঢাকার শান্তিবাগ কোনাপাড়া এলাকায় বসবাস করতেন। ফারদিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ১৮তম ব্যাচের ছাত্র। বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার নৌ পুলিশ পরিদর্শক মনিরুজ্জামান।

পুলিশ জানায়, গত ৫ সেপ্টেম্বর রামপুরা থানায় ফারদিনের নিখোঁজ সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। পরিবারের দাবি, গত ৪ নভেম্বর দুপুর ৩টায় বুয়েট আবাসিক হলে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বের হয়ে আর বাসায় ফেরেননি তিনি। পরদিন ৫ নভেম্বর তাঁর পরীক্ষা ছিল। পরীক্ষায় অংশ নেননি। এরপরই পরিবার থেকে রামপুরা থানায় জিডি করা হয়।

এ বিষয়ে সদর নৌ থানার পরিদর্শক মনিরুজ্জামান বলেন, মরদেহটি অজ্ঞাত পরিচয় হিসেবে উদ্ধার করে সিদ্ধিরগঞ্জ থানা-পুলিশ আমাদের কাছে লাশ হস্তান্তর করে। পরে পরিচয় নিশ্চিত হওয়া গেলে নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।’


আরও খবর



সিডনিতে ধর্ষণের অভিযোগে শ্রীলংকান ক্রিকেটার গ্রেফতার

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্ট্রেলিয়ার সিডনিতে ধর্ষণের অভিযোগে শ্রীলংকার বিশ্বকাপ স্কোয়াডের টপ অর্ডার ব্যাটার দানুশ গুনাথিলাকাকে গ্রেফতার করা হয়েছে। ক্রিসিক্সটাসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় সফররত ছিলেন দানুশ। একটি ইনজুরির জন্য টুর্নামেন্টে খেলতে পারছেন না তিনি। গুনাথিলাকা তার হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন।

বাঁহাতি এ ব্যাটার শ্রীলংকার হয়ে ১০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তিনি সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে নাম্বিয়ার সঙ্গে ওপেনিং ব্যাটার হিসেবে নামেন। সেই ম্যাচে শ্রীলংকা হেরে যায়।

এর আগেও একই অপরাধে জড়িয়েছেন গুনাথিলাকা। ২০১৮ সালে তাকে বরখাস্ত করেছিল শ্রীলংকার ক্রিকেট বোর্ড। শ্রীলংকায় নরওয়ের একজন নারীকে ধর্ষণের অভিযোগে তাকে ও তার বন্ধুকে জিজ্ঞাসাবাদ করেছিল পুলিশ।


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




বিশ্বকাপে ব্রাজিলের যত অনন্য রেকর্ড

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুক্রবার রাত ১ টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ক্যামেরুনের মুখোমুখি হবে ব্রাজিল।

প্রথম দুই ম্যাচে জয়ী টুর্নামেন্ট ফেভারিট ব্রাজিল নকআউট পর্ব নিশ্চিত করায় কালকের ম্যাচটি তাদের জন্য ততটা গুরুত্বপূর্ণ না হলেও প্রতিপক্ষ ক্যামেরুন শেষ ষোলো নিশ্চিতে শেষ চেষ্টা করবে।

গোড়ালির চোটের কারণে ব্রাজিল দলের রাইট-ব্যাক দানিলো ও সুইজারল্যান্ডের বিরুদ্ধে মাসল ইনজুরির শিকার হওয়া লেফট-ব্যাক অ্যালেক্স স্যান্ড্রো ক্যামেরুনের বিপক্ষে খেলতে পারবেন না।

এবারের টুর্নামেন্টে সেলেসাওরা এখনো কোন গোল হজম করেনি। সার্বিয়ার সঙ্গে ২-০ গোলের জয়ের প্রথম ম্যাচটিতে টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার রিচার্লিসন জোড়া গোল করেছেন। এরপর সুইজারল্যান্ডের সঙ্গে পরের ম্যাচে ক্যাসেমিরোর একমাত্র গোলে জয় নিশ্চিত হয়।

ক্যামেরুনের সঙ্গে সর্বশেষ ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ব্রাজিল। ঘরের মাঠের ওই ম্যাচে নেইমারের জোড়া গোলে ব্রাজিল ৪-১ ব্যবধানে জয়ী হয়েছিল। দলের হয়ে বাকি গোল দুটি করেছিলেন ফ্রেড ও ফার্নান্দিনহো।

সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের সঙ্গে-সঙ্গে রেকর্ড বইয়ে নাম তুলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের গ্রুপ পর্বে এ নিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো তারা। এই রেকর্ড গড়ার পথে জার্মানিকে পেছনে ফেলেছে ব্রাজিল। ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা ১৬ ম্যাচে অপরাজিত ছিল জার্মানরা।

সুইজারল্যান্ডের ম্যাচ শেষে আরও একটি রেকর্ড করেছে ব্রাজিল। প্রথম ম্যাচে ব্রাজিলের গোলমুখে কোনো শট নিতে পারেনি সার্বিয়া। ব্রাজিলের গোলমুখে কোনো শট নিতে পারেনি সুইজারল্যান্ডও। বিশ্বকাপ মঞ্চে দ্বিতীয় দল হিসেবে কোনো আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে গোলমুখে শট নিতে দেয়নি ব্রাজিল। 


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




নারীর প্রতি সহিংসতা বন্ধ চেয়ে দেশে দেশে বিক্ষোভ

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে প্রতি বছরের মতো এবারও ল্যাতিন আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন জায়গা বিক্ষোভ হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে রাজপথে বিক্ষোভে নামেন লাখ লাখ নারী।

শনিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা গেছে, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স থেকে কলোম্বিয়ার বোগোতা পর্যন্ত প্রতিবাদের মিছিলে দেখা যায়। প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দেন প্রতিবাদী নারীরা।

বিশ্বজুড়ে নারীরা যে বৈষম্য এবং নির্যাতনের শিকার হয়ে আসছে তা বন্ধে এবং আরও ব্যবস্থা নেওয়ার দাবিতেই মূলত পথে নামে তারা। মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে নারীবাদী গোষ্ঠীগুলো রিফার্মা অ্যাভিনিউতে জড়ো হয়। যেটিকে রাজধানীর প্রাণ কেন্দ্র বলা হয়ে থাকে। নানা বেশে তারা সেখানে অংশ নেয়। তাদের সঙ্গে অনেক পুরুষ একাত্মতা প্রকাশ করে।

সহিংস পরিস্থিতি এড়াতে আগে থেকেই শত শত পুলিশ রাজপথে অবস্থান নেয়। মেক্সিকোজুড়ে ধর্ষণ এবং খুন ও লিঙ্গ সহিংসতার অবসান চান আন্দোলনকারীরা। দেশটির সরকারের পরিসংখ্যানে জানা গেছে, মেক্সিকোয় প্রতিদিন গড়ে ২০ জনের মতো নারী হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন।

জাতিসংঘের নতুন প্রতিবেদনে বলা হয়েছে, হন্ডুরাস এই অঞ্চলের সর্বোচ্চ হারে নারী হত্যার শিকার, তারপরে ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, বলিভিয়া এবং ব্রাজিল। নারীর প্রতি সহিংসতা নির্মূলের দাবিতে মাদ্রিদ ও বার্সেলোয় পথে নামেন হাজার হাজার মানুষ।

নিউজ ট্যাগ: ল্যাতিন আমেরিকা

আরও খবর