Logo
শিরোনাম

চার হাজারের বেশি হজযাত্রী সৌদি পৌঁছেছেন

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হজ ফ্লাইট শুরু হওয়ার পর থেকে গেলো ছয় দিনে তিনটি এয়ারলাইনের ১০টি ফ্লাইটে বাংলাদেশ থেকে ৪ হাজার ২২ হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন ছাড়াও হজযাত্রী পরিবহন করছে সৌদি আরবের এয়ারলাইন ফ্লাইনাস। ১০ জুন পর্যন্ত সৌদি আরবে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট গিয়েছে ১০টি। এরমধ্যে বিমানের সাতটি, সৌদি এয়ারলাইন্সের দুইটি, ফ্লাইনাসের একটি। এসব ফ্লাইটে সরকারি ব্যবস্থাপনার ২ হাজার ৪৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১ হাজার ৫৭৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। হজের জন্য এখন পর্যন্ত সৌদি আরব ২১ দশমিক ৮৩ শতাংশ হজযাত্রীর ভিসা দিয়েছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় মোট ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। এবার হজের ব্যয়ও বেড়েছে বিগত বছরের চেয়ে অনেক বেশি। এ বছর সরকারিভাবে দুটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়। সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়।

অন্য প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ব্যয় হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সাধারণ প্যাকেজ মূল্য ৪ লাখ ৬৩ হাজার৭৪৪ টাকা নির্ধারণ করে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। পরে আবারও হজের উভয় প্যাকেজের জন্য ব্যয় ৫৯ হাজার টাকা করে বাড়ানো হয়।


আরও খবর

দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

শুক্রবার ০১ জুলাই ২০২২




ইভিএম যাচাইয়ে আওয়ামী লীগের সঙ্গে ইসির বৈঠক আজ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাইয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ১৩টি নিবন্ধিত দলের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার নির্বাচন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। প্রতিটি দলের চার সদস্যের প্রতিনিধির সঙ্গে বৈঠক করবে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

ইতিমধ্যে ২৬টি নিবন্ধিত দলকে ইভিএম যাচাইয়ে আমন্ত্রণ জানানো হলেও বিএনপিসহ আটটি দল ইসির আমন্ত্রণে সাড়া দেয়নি। গত ১৯ জুন জাতীয় পার্টি-জাপাসহ ১৩টি দলের সঙ্গে বৈঠক থাকলেও তিনটি দল অনুপস্থিত ছিল। এর পর গত ২১ জুন বিএনপিসহ আরো ১৩টি দলকে আমন্ত্রণ জানানো হলে পাঁচটি দল আসেননি।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে আগে রাজনৈতিক দলের কাছে দ্বারস্থ হয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএম ব্যবহারের চূড়ান্ত সিদ্ধান্তের আগে ইতিমধ্যে প্রযুক্তিবিদদের জনমত যাচাই করেছে ইসি। এরই ধারাবাহিকতায় ইসির নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলকে ইভিএম যাচাইয়ের আমন্ত্রণ জানিয়ে চিঠি দেয় সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

আজ মঙ্গলবার বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি- এলডিপি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।


আরও খবর



জামালপুরে বন্যায় ৭০ হাজার মানুষ পানিবন্দি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জামালপুরের বাহাদুরাবাদ পয়েন্টে যমুনা নদীর পানি গত ঘণ্টায় ১৩ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপৎসীমার ৪৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃহস্পতিবার (২৩ জুন) সকালে এ দৃশ্য দেখা যায়। তবে বন্যার পানি কমতে শুরু করায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

জানা গেছে, ব্রহ্মপুত্র নদের পানি এখনো বৃদ্ধি অব্যাহত রয়েছে। সব মিলিয়ে জেলার ৬টি উপজেলার ৩২টি ইউনিয়নের প্রায় ৭০ হাজার মানুষ পানিবন্দি রয়েছে। একই সঙ্গে বন্ধ রয়েছে শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান। এদিকে বন্যার পানিতে তলিয়ে গেছে ৪ হাজার ১০ হেক্টর ফসলি জমির আউশ, পাট, মরিচ, সবজিখেত। অন্যদিকে বন্যাদুর্গতদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে ৮০টি মেডিকেল টিমের মধ্যে একটি মেডিকেল টিম কাজ করছে। এ ছাড়াও দুর্গতদের জন্য ৩৫০ টন চাল ও নগদ ৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে জেলা প্রশাসন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসেন জানান, বন্যাদুর্গতদের জন্য ৩৫০ টন চাল ও নগদ ৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে জেলা প্রশাসন।


আরও খবর



সিলেটে বন্যায় আটকা পড়াদের উদ্ধারে নৌবাহিনী

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টানা বৃষ্টিতে সিলেটের পানি বেড়ে বন্যার পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে। এখনও পানিতে আটকে পড়ে আছে অনেক মানুষ। তাদের উদ্ধারে গতকাল (শুক্রবার) থেকে বিভিন্ন উপজেলায় সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার তৎপরতা শুরু করেছেন।

এবার সেনাবাহিনীর পাশাপাশি উদ্ধার কাজে সহায়তা করবে নৌবাহিনীর সদস্যরাও। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নৌবাহিনীর ৩৫ জনের একটি ডুবুরিদল কাজ শুরু করেছে। বিকেলে ৬০ জনের আরেকটি দল সিলেটে আসবে। কোস্ট গার্ডের দুটি ক্রুজ দুপুরের পর আসবে। একটি সুনামগঞ্জ যাবে এবং একটি সিলেটে উদ্ধারকাজে নিয়োজিত হবে।

এছাড়া বিমানবাহিনীর দুটি হেলিকপ্টারও এই উদ্ধার কাজে নিয়োজিত থাকবে। সেনাবাহিনীর সদস্যরা রেসকিউ বোট দিয়ে গ্রামে গ্রামে পানিবন্দী মানুষকে উদ্ধার করে নিয়ে আসছে।

জেলা প্রশাসন জানিয়েছে, নৌবাহিনীর একটি দল সিলেট সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নে কাজ করছে এবং আরেকটি দল কোম্পানীগঞ্জের দিকে রয়েছে। সেনাবাহিনী আজ সিলেট সদর, কোম্পানীগঞ্জ এ গোয়াইনঘাটে উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে আরও জানা গেছে, সীমান্তবর্তী এলাকায় বন্যার পানিতে আটকা পড়া ব্যক্তিদের উদ্ধার তৎপরতায় যুক্ত হয়েছেন বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) সদস্যরাও।

এদিকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট কার্যালয় সূত্রে জানা গেছে, শনিবার সকাল ছয়টার দিকে সিলেটের প্রধান নদী সুরমার কানাইঘাট ও সিলেট পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় অন্যান্য নদ-নদীর পানিও বাড়ছিলো।


আরও খবর



হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৬০

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হবিগঞ্জের বানিয়াচংয়ে মোবাইল ফোন কেনাবেচা নিয়ে দুই পক্ষের সংঘর্ষে ৩৫ বছর বয়সি ব্যক্তির নাম মামুন মিয়া নামে যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত আরও ৬০ জন। শুক্রবার (০১ জুলাই) বিকেলে উপজেলার আলমপুরে ২ ঘন্টাব্যাপী এ সংঘর্ষ চলে। এ সময় হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

নিহত মামুন মিয়া আলমপুর গ্রামের আমির হামজার ছেলে।

হবিগঞ্জ সদও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) দৌস মোহাম্মদ জানান, বৃহস্পতিবার গ্রামের রিপন মিয়া ও সোহেল মিয়া নামে দুই যুবকের মধ্যে মোবাইল ফোন কেনা-বেচা নিয়ে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে স্থানীয় লোকজন দুই যুবককে শান্ত করে দেন।

শুক্রবার বিকেলে বিষয়টি নিয়ে আবারও দুই যুবকের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পরেন।

খবর পেয়ে হবিগঞ্জ সদর ও বানিয়াচং থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ঘন্টাব্যাপী চেষ্টার পর টিয়ার সেল ও রাবার বোলেট নিক্ষেপ করে সংঘর্ষ নিয়ন্ত্রণ করেন। পরে আহতদের উদ্ধার করে হবিগঞ্জ সদর হাসপাতালে পাঠালে চিকিৎসক মামুন মিয়াকে মৃত ঘোষনা করেন।

সদর হাসপাতালের চিকিৎসক এসএম শরীফুল কবির জানান, বুকে আঘাতের কারণে মামুনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও এক যুবকের অবস্থা আশঙ্খাজনক। বুকে টেঁটাবিদ্ধ অবস্থায় তাকে সিলেট পাঠানো হয়েছে।


আরও খবর



টেক্সাসের পর এবার শিকাগোয় বন্দুক হামলা, নিহত ৫ আহত ১৯

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোরতর করা নিয়ে এখনও বিবদমান যুক্তরাষ্ট্রের আইনসভা। বিষয়টি নিয়ে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ সমাবেশও করেছে হাজার হাজার মানুষ। এরই মধ্যে শিকাগো শহরে চলল বন্দুক হামলা। যাতে পাঁচ জন নিহত এবং ১৯ জন আহত হয়েছেন।

টেক্সাসের পর এবার শিকাগো। সপ্তাহের শেষ দুইটা দিনজুড়ে বিক্ষিপ্ত বন্দুক হামলা চলল যুক্তরাষ্ট্রের এই শহরে। কোথাও পথচলতি সাধারণ মানুষের মাথায় এবং বুকে গুলি করা হয়েছে একেবারে সামনে থেকে। কোথাও আবার গাড়িতে বসা অবস্থাতেই চালকের শরীর লক্ষ্য করে।

মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে শিকাগোর বিভিন্ন এলাকায় এই ধরনের বিক্ষিপ্ত ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে শিকাগো পুলিশ। গুরুতর আহত হয়েছেন ১৯ জন। মৃতদের প্রত্যেকেরই বয়স ২৩-৪০ বছরের মধ্যে। এদের মধ্যে একজন নারীও রয়েছেন।

দিন কয়েক আগে টেক্সাসেই বন্দুকবাজের হামলাায় ২১ জনের মৃত্যু হয়েছে। তারপর থেকেই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করা নিয়ে নতুন করে নড়েচড়ে বসেছে জো বাইডেন প্রশাসন। আইনসভায় এখনও এ নিয়ে রিপাবলিকান এবং লোবার পার্টির মধ্যে বিবাদ চলছে।

তার মধ্যেই শিকাগোয় পর পর বন্দুক হামলার ঘটনা মার্কিন প্রশাসনকে বুঝিয়ে দিল, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করা নিয়ে যত দেরি হবে, ততই ক্ষতি বাড়তে থাকবে।

শুক্রবার শিকাগোয় প্রথম হামলার ঘটনাটি ঘটে সন্ধ্যা ৫টার দিকে। সাউথ জাস্টিনে ২৫ বছরের এক যুবককের বুকে এবং মাথায় গুলি করা হয় একেবারে সামনে থেকে।

একইদিন পরের ঘটনাটি ঘটে এর কয়েক ঘণ্টা পরে রাত ১১টার দিকে। ওয়েস্ট এইটটিনথ স্ট্রিটে গাড়িতে বসে থাকা ২৬ বছরের এক পুরুষ যাত্রীর বুকে গুলি করা হয়। ঘটনাস্থলেই মারা যান তিনি।

শহরের সাউথ অ্যালবানিতে তৃতীয় ঘটনাটি ঘটে দেড় ঘণ্টার মধ্যেই। রাত সাড়ে ১২টার দিকের ওই ঘটনায় ৩৭ বছরের এক নারীর মৃত্যু হয়। ঘটনার সময় গাড়ির ভিতরে বসেছিলেন তিনিও।

এর পর শনিবারও বন্দুক হামলায় আরও দুটি মৃত্যুর ঘটনা ঘটে শিকাগো শহরে। শনিবার ভোর রাত আনুমানিক আড়াইটায় দক্ষিণ ইন্ডিয়ানার ২৮০০ ব্লকে একটি গাড়ির ভিতরে থাকা ৩৪ বছর বয়সী এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে। গুরুতর অবস্থায় তাকে ইউনিভার্সিটি অফ শিকাগো মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। পরে তার আঘাতের কারণে তাকে মৃত ঘোষণা করা হয়।

এরপর শনিবার ভোর রাত আনুমানিক ৩টা ২০ মিনিটে দক্ষিণ ডেমেনের ৮৬০০ ব্লকে প্রাণঘাতী গুলিতে ২৩ বছর বয়সী এক যুবক নিহত এবং অপর তিনজন আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, একাধিক গুলির আঘাতে মারাত্মক আহত হওয়া ২৩ বছর বয়সী যুবকটি অ্যাডভোকেট ক্রিস্ট মেডিকেল সেন্টারে মারা যান।

তবে আহতদের মধ্যে, ৩৯ বছর বয়সী এক ব্যক্তি বাম পায়ে গুলিবিদ্ধ হয়েছেন এবং ভালো অবস্থায় আছেন। ২৪ বছর বয়সী অপর যুবকও বাম পায়ে এবং পায়ের পাতায় গুলিবিদ্ধ হয়েছেন এবং তার অবস্থাও ভালো বলে জানা গেছে। আর চতুর্থ ভুক্তভোগী ৪২ বছর বয়সী ব্যক্তিটির শরীরে একাধিক গুলি লেগেছে এবং তাকে সুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সূত্র- এনবিসি, এনডিটিভি।


আরও খবর