Logo
শিরোনাম

ঢাকা লিট ফেস্টের পর্দা উঠছে আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৬২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তিন বছর পর শুরু হচ্ছে দেশ-বিদেশের সাহিত্যিকদের মিলনমেলা ঢাকা লিটারারি ফেস্টিভ্যালের (লিট ফেস্ট) দশম আসর। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিতব্য চার দিনব্যাপী লিট ফেস্ট চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

ঢাকা লিট ফেস্টের এবারের আসরে যোগ দেবেন ২০২১ সালে নোবেল পুরস্কারজয়ী তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ, ২০২২ সালের বুকারজয়ী দুই কথাশিল্পী গীতাঞ্জলী শ্রী ও শেহান কারুনাতিলাকা। এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কার বিজয়ী, লেখকরা বিভিন্ন পর্বে যোগ দেবেন। আলোচনা হবে ১৭৫টির বেশি পর্বে। এ আয়োজনে উপস্থিত হবেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক শিল্পী, সাহিত্যিক, চিন্তাবিদ ও বক্তা।

সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আবদুলরাজাক গুরনাহ ও অমিতাভ ঘোষ লিট ফেস্টের উদ্বোধন করবেন। এ সময় উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বেলা সোয়া ১২টা থেকে এক ঘণ্টার একটি পর্বে একই মিলনায়তনে অংশ নেবেন সোমালিয়ার ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহ ও বুকারজয়ী দুই কথাশিল্পী গীতাঞ্জলী শ্রী ও শেহান কারুনাতিলাকা। একই সময় মুক্তিযুদ্ধের ৫০ : সুবর্ণজয়ন্তীর ইতিহাসের দর্পণে বাংলাদেশ শীর্ষক এক আলোচনায় অংশ নেবেন কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ, আবদুল মান্নান, মিনার মনসুর ও নাসির আলী মামুন।

দুপুর দেড়টা থেকে আড়াইটায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জেমকন সাহিত্য পুরস্কার ২০২২ প্রদান অনুষ্ঠান হবে। একই সময় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এভ্রিথিং চেইঞ্জ শীর্ষক এক আলোচনাপর্বে অংশ নেবেন আবির হক ও কায়সার হক। আরেকটি পর্বে আউট অব প্রিন্ট শীর্ষক আয়োজনে অংশ নেবেন অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, প্রকাশক ও গবেষক মাহরুখ মহিউদ্দীন, বারবার এপ্লার ও চার্লস এসপ্রে।

সন্ধ্যায় বেঙ্গল পরম্পরা সংগীতালয় পরিবেশন করবে বাংলা সংগীত। রাত ৮টা পর্যন্ত নজরুল মঞ্চে চলচ্চিত্র পরিচালক মেজবাউর রহমান সুমন, শিল্পী শিবু কুমার শীল ও অন্যরা কথা বলবেন জনপ্রিয়তা পাওয়া হাওয়া চলচ্চিত্রের গান সাদা সাদা কালা কালা প্রসঙ্গে।

নিউজ ট্যাগ: ঢাকা লিট ফেস্ট

আরও খবর

একেক শিশুর পছন্দ একেক ধরনের বই

শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩

খুলে গেল কলকাতা আন্তর্জাতিক বইমেলার গেট

মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩