Logo
শিরোনাম

দুধের সমান ক্যালশিয়াম মিলবে যে ৩ খাবারে

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুন ২০২৩ | ৫৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতিদিন এক গ্লাস দুধ খেলে শরীরের প্রয়োজনীয় ক্যালশিয়াম পাওয়া যায়। এ কথা অনেকেই জানেন। তবুও দুধ খেতে অনীহা থাকে কারো কারোর। দুধের গন্ধ সহ্য করতে পারেন না তারা। কিন্তু দুধ না খেলে শরীর প্রয়োজনীয় ক্যালশিয়াম পাবে কী করে?  শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান ক্যালশিয়াম। এক্ষেত্রে দুধ না খেলে এর বিকল্প খাবার বেছে নিতে হবে। কিছু খাবার রয়েছে যাতে দুধের সমান ক্যালশিয়াম পাওয়া যায়। কী সেগুলো? চলুন জেনে নিই-

শাকসবজি: সবচেয়ে বেশি ক্যালশিয়াম পাওয়া যায় পালং শাকে। এর পাশাপাশি অন্যান্য সবজি, শাকও শরীরের প্রয়োজনীয় ক্যালশিয়ামের জোগান দিতে পারে। তাই খাদ্যতালিকায় রাখুন শাকসবজি।

কাঠবাদাম: সব ধরনের বাদামের মধ্যে কাঠবাদামের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ ক্যালশিয়াম থাকে। প্রতিদিন এক মুঠো কাঠবাদাম খান। এতে ক্যালশিয়ামের পাশাপাশি ভিটামিন, প্রোটিন ও ম্যাগনেশিয়ামও রয়েছে। নিয়মিত কাঠবাদাম খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ওজন কমাতেও সাহায্য করে এটি।

ডাল: কেবল ক্যালশিয়াম নয়, প্রোটিন ও ফাইবারে ভরপুরে থাকে বিভিন্ন ধরনের ডাল। তার সঙ্গে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম তো আছেই। শরীরে পুষ্টির অভাব ঘটতে দেয় না ডাল। তাই ক্যালশিয়ামের ঘাটতি মেটাতে ডাল খান।

নিউজ ট্যাগ: কাঠবাদাম

আরও খবর