শিরোনাম

গণজানাজার মাধ্যমে ৩০ মরদেহের দাফন

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অভিযান-১০ ট্র্যাজেডিতে লঞ্চ অগ্নিকাণ্ডে নিহত ৪১ জনের মধ্যে ৩৭ জনই বরগুনার বাসিন্দা। এর মধ্যে পাঁচজনকে শনাক্ত করে লাশ নিয়ে গেছেন স্বজনরা। তবে ৩২ লাশ শনাক্ত করার মতো অবস্থায় না থাকায় ডিএনএ রেখে গণজানাজার মাধ্যমে দাফন করেছে বরগুনা জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার বেলা ১১টায় বরগুনা সার্কিট হাউজ কেন্দ্রীয়  ঈদগাহ্ মাঠে সর্বস্তরের মানুষ জানাজায় অংশগ্রহণ করেন।

ঝালকাঠি থেকেই বরগুনার চারটি মরদেহ শনাক্ত করে নিয়ে যান স্বজনরা। শুক্রবার রাত সোয়া ১১টার দিকে ঝালকাঠি থেকে ৩৩ লাশ বরগুনা সদর হাসপাতালে নিয়ে আসা হয়। এরপর সদর উপজেলার নলটোনা গ্রামের এক যাত্রীর লাশ শনাক্ত করে নিয়ে যান স্বজনরা।

গত বৃহস্পতিবার দিনগত রাত ৩টার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে ভয়াবহ অগ্নিকাণ্ডের শিকার হয় যাত্রীবাহী লঞ্চ এমভি অভিযান-১০। এটি ঢাকা থেকে বরগুনার উদ্দেশে আসছিলো।

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, অভিযান-১০ ট্র্যাজেডিতে নিহত এবং আহতদের মধ্যে বেশিরভাগই বরগুনার নাগরিক। ইতোমধ্যে পাঁচ লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। জানাজার মাঠে আরও একজনকে শনাক্ত করে তার পরিবার। তাই তাদের মাঠেই লাশ হস্তান্তর করা হয়। এছাড়া ৩২টি মরদেহ শনাক্ত করার মতন অবস্থায় না থাকায় সম্মিলিত জানাজার মাধ্যমে পোটকাখালিতে লাশ দাফন করা হয়।

উল্লেখ্য, লঞ্চ অগ্নিকাণ্ডে প্রত্যেক নিহতের পরিবারকে ২৫ হাজার এবং আহতদের ১৫ হাজার টাকা করে সহায়তা প্রদান করেছে বরগুনা জেলা প্রশাসন।


আরও খবর



স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার সকালে ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। শ্রদ্ধা নিবেদনের পর মোনাজাতে অংশ নেন তিনি। এ সময় সেখানে বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানাও উপস্থিত ছিলেন।

আজ ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য-স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের বছরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি ভিন্ন মাত্রা ও আবেগের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হচ্ছে।

 


আরও খবর



বুস্টার নিয়েও করোনা আক্রান্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার পাশাপাশি গত অক্টোবরে বুস্টার ডোজও নিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, রবিবার (২ জানুয়ারি) লয়েড অস্টিন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হন। তার শরীরে ভাইরাসের হালকা উপসর্গ রয়েছে। আক্রান্ত হওয়ার পর কোয়ারেন্টিনে চলে গেছেন মার্কিন এই প্রতিরক্ষামন্ত্রী। আগামী ৫ দিন নিজের বাড়িতেই কোয়ারেন্টিনে থাকবেন তিনি। তবে এই সময়েও নির্ধারিত সকল বৈঠকে ভার্চ্যুয়ালি অংশ নেবেন বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

লয়েড অস্টিনের করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ এমন এক সময়ে সামনে এলো যখন ভাইরাসের অতিসংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে যুক্তরাষ্ট্রে সংক্রমণ বহুগুণে বেড়েছে। একই কারণে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে গত সপ্তাহে কঠোর বিধিনিষেধ জারি করে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। এমনকি মার্কিন সেনাদের জন্য সামরিক প্রস্তুতি জারি রাখতেও চ্যালেঞ্জের মুখে পড়ছে সামরিক বাহিনী।

আক্রান্ত হওয়ার পর এক বিবৃতিতে লয়েড জানান, গত ২১ ডিসেম্বর তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সর্বশেষ দেখা করেছিলেন। মূলত শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ার এক সপ্তাহেরও বেশি সময় আগে বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন তিনি।

তিনি আরও জানান,চিকিৎসকরা আমাকে স্পষ্ট জানিয়েছেন যে, আমি করোনায় আক্রান্ত হলেও কোভিড-১৯ প্রতিরোধী উভয় ডোজ টিকা নেওয়া এবং অক্টোবরের শুরুতে টিকার বুস্টার ডোজ নেওয়ার কারণে আমার শরীরে ভাইরাসের উপসর্গ অনেক হালকা ভাবে দেখা দিয়েছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উত্তরের জেলা পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে। সোমবার (১৭ জানুয়ারি) কুয়াশার পরিমাণ কিছুটা কম। তবে প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে। সকালের দিকে দেখা দিয়েছে সূর্যের দেখা দিয়েছে। তবে রোদের উত্তাপ নেই। দিনের বেশির ভাগ সময়ে সূর্যের দেখা নেই। দিনভর থাকছে প্রচণ্ড শীত। সেই সঙ্গে ঠাণ্ডা হাওয়া শীতের তীব্রতা বাড়িয়ে দেয়। এতে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের দুর্ভোগ বেড়ে গেছে।

সোমবার ভোর ৬টায় ৯ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। গতকাল তাপমাত্রা ছিল ৮ দশমিক ৯ ডিগ্রি। এদিকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা কমে গিয়ে ২২ ডিগ্রির ঘরে এসেছে। সেই সঙ্গে গভীর রাত থেকে সকাল পর্যন্ত বাতাসের আদ্রতা ৯৫ থেকে ১০০ শতাংশ।

ঘন কুয়াশার আর ঠাণ্ডা বাতাসের কারণে শীতের তীব্রতা এতটাই প্রকোপ মানুষের সঙ্গে কাবু হয়েছে পশুপাখিরাও। ঘন কুয়াশায় বেড়ে যাওয়ায় শীতের প্রকোপ আরও বেশি। দিনভর থাকছে শীতের আমেজ। শহর থেকে গ্রামাঞ্চলে শীতের তীব্রতা বেশি দেখা যায়।

বাড়িতে বাড়িতে শীত নিবারণের জন্য আগুন পোহাচ্ছে এখানকার মানুষ। রাতের বেলায়ও রাস্তার আশেপাশে এবং অলিতে গলিতে আগুন পোহাচ্ছে শীত নিবারণের জন্য। নিম্ন আয়ের শ্রমিকরা পড়েছেন বিপাকে। আবহাওয়া অফিস বলছে তাপমাত্রা আরও কমে গিয়ে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ নামতে পারে এই জেলায়।


আরও খবর



নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন

সহিংসতা ছাড়াই ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ রোববার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ১৯২টি কেন্দ্রে ভোটগ্রহণ চলে।

নাসিক নির্বাচনের প্রধান আকর্ষণ ছিল মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে। নির্বাচনে মেয়র পদে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তাঁরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের ডা. সেলিনা হায়াৎ আইভী (নৌকা), স্বতন্ত্র প্রার্থী বিএনপির সাবেক নেতা ও আইনজীবী তৈমূর আলম খন্দকার (হাতি), খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ), বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাতঘড়ি) এবং স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া)।

আজ সকাল ১১টায় শহরের দেওভোগে শিশুবাগ বিদ্যালয়ে ভোট দেন ডা. সেলিনা হায়াৎ আইভী। ভোটদান শে‌ষে সাংবা‌দিক‌দের সঙ্গে কথা ব‌লেন তিনি।

আইভী বলেন, কয়েকটি কেন্দ্রে ধীরগতিতে ভোটগ্রহণ হচ্ছে। কিছু কিছু কেন্দ্রে ইভিএম মেশিনে সমস্যা হচ্ছে শুনেছি। তবে নির্বাচন সুষ্ঠু হলে আমার বিজয় নিশ্চিত।

এ সময় আইনশৃঙ্খলা বাহিনীকে যেকোনো প্রকার বিশৃঙ্খলা প্রতিহত করার আহ্বান জানান ডা. আইভী।

এর আগে রোববার সকাল ৮টা ২০ মিনিটে নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন স্বতন্ত্র মেয়রপ্রার্থী বিএনপির সাবেক নেতা তৈমূর আলম খন্দকার।

তৈমূর আলম খন্দকার বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ ভালো, তবে শেষে বোঝা যাবে ভোটের পরিবেশ। পাঁচ নম্বর ওয়ার্ডের পাওয়ার অব স্টেশন কেন্দ্রে সকাল থেকে আমার এজেন্টকে প্রিজাইডিং কর্মকর্তা প্রবেশ করতে দেয়নি। সুষ্ঠু ভোট হলে আশা করছি এক লাখ ভোটের ব্যবধানে জয়ী হব ইনশাআল্লাহ। ভোটারদের পুলিশ বাধা দেবে না বলে প্রত্যাশা করি।

পরে দুপুরে সাত নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেন তৈমূর আলম খন্দকার বলেন, প্রশাসন আমার বিভিন্ন এলাকা থেকে সাত জন কর্মীকে গ্রেপ্তার করেছে। তবে আমরা ভীত নই। ফলাফলে জবাব দেবে জনগণ। পুলিশ প্রশাসন আমাদের হয়রানি করার চেষ্টা করছে। আমি আশা করছি এক লাখ ভোটের ব্যবধানে জয়ী হব ইনশাআল্লাহ।

তৈমূর আলম খন্দকার বলেন, ইভিএমে ভোট হওয়ার কারণে বিভিন্ন সমস্যা হচ্ছে। অনেক ভোটারই ভোট দিতে পারছে না। মেশিন স্লো, বয়স্ক ভোটারেরা ভোট দিতে পারছেন না। এতে সমস্যা তৈরি হচ্ছে।

শামীম ওসমান বলেন, আমি কখনও ইভিএমে ভোট দিইনি। আজ প্রথম ইভিএমে ভোট দিলাম।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন। জেলা প্রশাসকও নারায়ণগঞ্জ সিটির ভোট শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের সহযোগিতার কথা জানায়।

সকালে ভোটগ্রহণের শুরুতে ভোটারের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন কেন্দ্রে নারী-পুরুষ ভোটার উপস্থিতি বাড়ে সমান তালে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয়েছে। এর জন্য নারায়ণগঞ্জে দুই হাজার ৯১২টি ইভিএম মেশিন আনা হয়। প্রতিটি কেন্দ্রে প্রয়োজনের তুলনায় দেড়গুণ ইভিএম রাখা হয়। এর আগে গতকাল শনিবার দুপুর থেকে ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনি সামগ্রী পৌঁছানো শুরু হয়।

ইসি থেকে জানানো হয়, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। পেনাল কোডের অধীনে তাঁরা মামলা নিয়ে সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনা করবেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রের এক হাজার ৩৩৩ ভোটকক্ষে মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১ জন। তাঁদের মধ্যে চার জন তৃতীয় লিঙ্গের ভোটারও ছিলেন। ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত নয়টি ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে রয়েছেন ৩৪ জন প্রার্থী।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী বলেছেন, তিনিই জিতবেন লাখো ভোটের ব্যবধানে। কিন্তু, তাঁদের সে কথা কি শুধু কথার কথা, না-কি বাস্তবতা, তা আজ রাতেই জানা যাবে। নির্বাচনের ফলাফলই বলে দেবে কে হাসবেন বিজয়ের হাসি।

 


আরও খবর



সার্জেন্ট মহুয়ার মামলায় কার দোষ তদন্ত করে ব্যবস্থা: ডিএমপি

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বনানীতে সার্জেন্ট মহুয়া হাজংয়ের বাবা গাড়ি চাপায় পা হারানোর ঘটনায় কার দোষ তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার হাফিজ আক্তার।

রবিবার (১৯ ডিসেম্বর) দুপুরে ডিএমপি'র মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার বলেন, পুলিশ সার্জেন্ট মহুয়া হাজংয়ের বিষয়টি আমিও জানি। এই ঘটনায় আমাদের গুলশান বিভাগের বনানী থানায় একটি মামলা হয়েছে, তদন্ত চলছে।

সার্জেন্ট মহুয়ার করা মামলায় আসামির নাম না দেওয়ার বিষয়ে তিনি বলেন, নাম না দেওয়ার কারণ ঘটনা কী ঘটেছে সে বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। কার দোষ সেটি খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হবে।

সিসিটিভি ফুটেজ ও মামলার বাদী তার অভিযোগে আসামির নাম উল্লেখ করার পরেও অজ্ঞাত আসামি হিসেবে মামলা নেওয়ার বিষয়ে একই প্রশ্নে জানতে চাইলে হাফিজ আক্তার বলেন, পুলিশ সার্জেন্ট মহুয়া আমাদেরই একজন সদস্য। তবে যেহেতু মামলা হয়েছে তাই সাধারণ মানুষ যেভাবে বিচার পান তার বিষয়টি সেভাবে দেখা হবে। তার মামলার বিষয়ে গুলশান বিভাগ কাজ করেছে।

পুলিশের পক্ষ থেকে মহুয়ার পাশে থাকবেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা তার পাশে অবশ্যই আছি। সে তো আমাদেরই লোক, তবে আইনের স্প্রিটে যা হয়, সেভাবেই ব্যবস্থা নেওয়া হবে। আইনের চোখে যেটা হওয়ার সেটাই হবে।

গত ২ ডিসেম্বর রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ি সড়কে একটি দ্রুতগতির গাড়ির চাপায় আহত হন সার্জেন্ট মহুয়ার বাবা মনোরঞ্জন হাজং। তাকে উদ্ধার করে শ্যামলীর পঙ্গু হাসপাতালে নেওয়া হয়। গুরুতর অবস্থার কারণে অস্ত্রোপচার করে তার ডান পা কেটে ফেলতে হয়েছে। এরপর শাহবাগের বারডেম হাসপাতালে স্থানান্তর করা হয় তাকে।

সড়ক দুর্ঘটনায় আহত মনোরঞ্জন হাজং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অবসরপ্রাপ্ত হাবিলদার। তার মেয়ে মহুয়া হাজং ট্রাফিক সার্জেন্ট হিসেবে ডিএমপিতে কর্মরত। দুর্ঘটনার পর তিনি থানায় মামলা করতে গেলে পুলিশ প্রথমে মামলা নেয়নি। এমনকি ঘটনার পর পথচারীরা চাপা দেওয়া সেই গাড়ি ও চালকসহ অন্য যাত্রীদের আটক করে পুলিশের হাতে তুলে দিলেও তারা ছাড়া পেয়ে যায়।

পুলিশের একটি সূত্র জানায়, দুর্ঘটনার সময় গাড়িতে চালকের আসনে ছিলেন বিচারপতি রেজাউল হাসানের ছেলে সাইফ হাসান। তার স্ত্রী অন্তরা সাইফ আর বন্ধু রোয়াদও গাড়িতে ছিলেন। দুর্ঘটনার পরই প্রভাবশালীদের চাপে গাড়ি ও এর যাত্রীদের ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ। একইসঙ্গে তারা মহুয়া হাজংয়ের সঙ্গে বিষয়টি নিয়ে আপসের চেষ্টাও চালায়। কিন্তু মহুয়া হাজং মামলার বিষয়ে অটল থাকায় এবং গণমাধ্যমে এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হলে পুলিশের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা শুরু হয়। আইনি ব্যবস্থা না নেওয়ায় অনেক পুলিশ কর্মকর্তাও ক্ষুব্ধ হন।

নিউজ ট্যাগ: ডিএমপি

আরও খবর