Logo
শিরোনাম

জয় দিয়ে আল নাসরে অভিষেক রাঙালেন রোনালদো

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জোড়া গোল করে সৌদি আরবে নিজের অভিষেক রাঙিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে নিজ ক্লাব আল নাসরে অভিষেক হয়েছে রবিবার রাতে। সেই ম্যাচে জয় দিয়ে পর্তুগিজ তারকাকে বরণ করে নিয়েছেন তার নতুন দলের সতীর্থরা। যদিও তিনি নিজের পাননি গোলের দেখা। তবে ইত্তিফাকের বিপক্ষে সিআরসেভেনের অভিষেক ম্যাচে নাসর জয় পেয়েছে ১-০ গোলে।

রের হয়ে অভিষেক ম্যাচেই রোনালদো পেয়ে যান অধিনায়কের দায়িত্ব। প্রথমার্ধে অন্তত দুবার গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। তার সতীর্থরাও অবশ্য তাকে বল বানিয়ে দেওয়ার ক্ষেত্রে লড়াই করছিল। খেলার ৩১ মিনিটে অ্যান্ডারসন তালিসকার হেড থেকে আসা একমাত্র গোলটির বল বাড়িয়ে দিয়েছিলেন আব্দুলমাজিদ আল সুলাইহিম। তবে এর শুরুটা ছিল অবশ্য রোনালদোর পা থেকেই।

পরে দ্বিতীয়ার্ধেও সতীর্থরা অনেক বল বানিয়ে দেন। তাতে গোল করার সুযোগ পেয়েছিলেন রোনালদো। কিন্তু বরাবরের মতোই তিনি সুযোগ হারিয়েছেন।

তবে গোল না পেলেও রোনালদোর পায়ের জাদু দেখেছেন কিং সাদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে আগত দর্শকেরা। সিআরসেভেন দেখিয়েছেন একটি বাইসাইকেল কিকও। পরে ডি বক্সের ভেতরে ড্রিবলিং করে কোণ থেকে দারুণ এক শট নিয়েছিলেন। কিন্তু জাল স্পর্শ না করায় সেই শট লক্ষ্যভ্রষ্ট হয়।

আল নাসরে রোনালদোর গোলহীন অভিষেকের রাতে মাঠে উপস্থিত ছিলেন তার বান্ধবী জর্জিনা রদ্রিগেজ। তিনি গোল না পেলেও দল জিতেছে। যে জয় সৌদি প্রো লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে তুলেছে আল নাসরকে।

এদিকে রোনালদো গোল না পেলেও দলের সঙ্গে তাকে পেয়ে দারুণ খুশি আল নাসরের কোচ রুডি গার্সিয়া। এএফপিকে তিনি বলেছেন, রোনালদো ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার। তাকে সেরা অবস্থায় রাখার জন্য আমাদের সবকিছু করা অপরিহার্য। আমি চাই সেখা উপভোগ করুক। আজ (রবিবার) রাতে সে তার নতুন দলের সঙ্গে প্রথমবার খেলতে পেরেছে, তাতে আমরা খুশি।


আরও খবর



উদ্ভাবন এবং সেবা সহজীকরণে বছরজুড়ে যা করেছে এটুআই

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থা থেকে শুরু করে শিক্ষা, অফিস-আদালত, ব্যাংক, সভা-সেমিনার, কনফারেন্স ইত্যাদি অনলাইনভিত্তিক করার পাশাপাশি নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনাকাটা ঘরে বসেই করতে পারছেন দেশের মানুষ। প্রযুক্তির এই সহজলভ্যতার কারণে সকল ধরনের বিল ও আর্থিক লেনদেন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে করা সম্ভব হচ্ছে। 

শুধু শহরেই নয়, প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলেও তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দিয়েছে সরকার। ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশে স্মার্ট সিটি ও স্মার্ট ভিলেজ বিনির্মাণে সহযোগিতা করছে একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই)। ২০২২ সাল জুড়ে উদ্ভাবন এবং নাগরিক সেবা সহজীকরণে কাজ করেছে এটুআই।

১. ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে সরকারের বিভিন্ন সেবা প্রদান এবং এসব সেবা গ্রহণে নাগরিকদের সম্পৃক্ত করার ইকোসিস্টেম তৈরিতে নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশ বিশ্বব্যাংকের গভটেক লিডারস তালিকায় এই স্থান করে নিয়েছে। বিশ্বব্যাংকের প্রকাশিত গভটেক ম্যাচুরিটি ইনডেক্স (জিটিএমআই) ২০২২ তে এই অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। এছাড়া ই-পার্টিসিপেশনে ২০ ধাপ এগিয়ে ৭৫তম এবং জাতিসংঘের ই-গভর্নমেন্ট ডেভেলপমেন্ট ইনডেক্সে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২.চূড়ান্ত পর্বে এটুআই-এর ৪টিসহ বাংলাদেশের মোট ৯টি উদ্ভাবনী উদ্যোগ ডব্লিউএসআইএস পুরস্কার পেয়েছে। ডব্লিউসিআইটি ২০২২ আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১৬৫টি প্রকল্পের মধ্যে থেকে এটুআই-এর ন্যাশনাল পোর্টাল ফ্রেমওয়ার্ক উদ্যোগকে চেয়ারম্যান অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। এছাড়া এটুআই-এর আরো একটি প্রকল্প কোভিড-১৯ ন্যাশনাল ড্যাশবোর্ড- ইনোভেটিভ ই-হেলথ সলিউশনস অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করে।

৩. দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের উত্তম চর্চাসমূহ বিশ্বের বিভিন্ন দেশে ইতোমধ্যে রেপ্লিকেট করা শুরু হয়েছে। ই-কমার্স ভিত্তিক প্ল্যাটফর্ম- একশপ তুরস্ক ইয়েমেন ও সাউথ সুদানে; দক্ষতা ও চাকরি সম্পর্কিত প্ল্যাটফর্ম- এনআইএসই জর্ডান ও সোমালিয়ায়; সরকারি সেবাসমূহের একত্রিকরণ প্ল্যাটফর্ম- মাইগভ ফিলিপাইনে রেপ্লিকেট করা হচ্ছে। 

৪. বিচারিক ব্যবস্থাকে সহজ করতে চালু হয়েছে অনলাইন কজলিস্ট, জুডিসিয়াল মনিটরিং ড্যাশবোর্ড এবং আমার আদালত (মাইকোর্ট) অ্যাপ। এছাড়া সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ডিজিটাল সেন্টারভিত্তিক ওয়ানস্টপ সেবা কেন্দ্র এবং প্রকল্পের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে পিপিএস এবং আরএমএস সফটওয়্যার চালু করা হয়।

৫. দেশীয় উদ্যোক্তাদের পণ্য সারাবিশ্বে ছড়িয়ে দিতে একশপ গ্লোবাল এর যাত্রা শুরু। দেশব্যাপী কোরবানির পশু কেনাবেচায় ২য় বছরের মতো সকল খামারি ও হাটকে যুক্ত করে ডিজিটাল হাট চালু করা হয়। ই-কমার্স খাতকে বিশ্বস্ত করতে চালু করা হয় ইউবিআইডির নিবন্ধন এবং কেন্দ্রীয় অভিযোগ নিষ্পত্তি সিস্টেম।

৬. গ্রামীণ অর্থনৈতিক হাব হিসেবে প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া ডিজিটাল সেন্টারের ১ যুগ পূর্তি হয় এবছর। বাংলাদেশি নাগরিকদের প্রবাস যাত্রা সহজ করতে এবং প্রবাসে যাওয়ার প্রস্তুতিমূলক কাগজপত্র ও সেবাসমূহ একটি ওয়ান স্টপ সার্ভিস পয়েন্ট থেকে প্রদানের লক্ষ্যে দেশব্যাপী ডিজিটাল সেন্টারগুলোতে প্রবাসী হেল্প ডেস্ক চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারের আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রম ত্বরান্বিত করা ও আর্থিক অন্তর্ভুক্তিতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে এটুআই চালু করেছে সাথী নামক একটি নেটওয়ার্ক। বাংলাদেশ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সহযোগিতায় এটুআই প্রাথমিক পর্যায়ে ডিজিটাল সেন্টারের নারী উদ্যোক্তা নিয়ে এই নেটওয়ার্কের যাত্রা শুরু করেছে। দেশের সকল পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি/বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণে চালু হওয়া সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্ম একপেতে নতুন ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের নতুন পেমেন্ট চ্যানেল যুক্তকরণ।

৭. প্রতিবন্ধী ব্যক্তিদের বই পড়ার অধিকার নিশ্চিতে মারাকেশ চুক্তিতে অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ। জাতীয় তথ্য বাতায়নের অধীন সকল ওয়েবসাইটকে প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী করা হয়েছে। বাংলাদেশে প্রথমবারের মতো বিশ্বের সাথে তাল মিলিয়ে গ্লোবাল অ্যাকসেসিবিলিটি অ্যাওয়ার্নেস ডে উদযাপন। ২০২৩ শিক্ষাবর্ষ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এটুআই-কর্তৃক উদ্ভাবিত মাল্টিমিডিয়া টকিং বই প্রণয়ন ও এর উদ্যোগ গ্রহণ করেছে।

৮. বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধীনস্ত দপ্তর/সংস্থার প্রায় ৩৯টি উদ্যোগ চতুর্থ শিল্পবিপ্লবের সাথে সম্পর্কিত অগ্রসরমান প্রযুক্তি ব্যবহার করে ডিজাইন করার ক্ষেত্রে সহযোগিতা করা হয়েছে। বাংলাদেশে প্রথম চতুর্থ শিল্প-বিপ্লব বিষয়ে দক্ষতা উন্নয়নে ৪০টি কারিকুলাম প্রণয়নে সহায়তা প্রদান করা হয়েছে। দক্ষতা উন্নয়নের সাথে যুক্ত ২১টি বিভাগ/অধিদপ্তর কর্তৃক চতুর্থ-শিল্প বিপ্লব উপযোগী পেশায় দক্ষতা উন্নয়ন বিষয়ক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ন্যাশনাল ইন্টেলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এপ্লইমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ (এনআইএসই) প্ল্যাটফর্মে প্রায় ৬,৫০,০০০ জন যুব ও ৩৮৬টি দক্ষতা উন্নয়ন প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির পাশাপাশি প্রায় ১৮০০০ সরকারি/বেসরকারি কর্মকর্তাদের অবহিতকরণ করা হয়েছে। দেশব্যাপী চাকরি মেলা আয়োজন, এনআইএসই প্ল্যাটফর্ম-এর মাধ্যমে এবং অন্যান্য পার্টনারের সাথে যৌথ কর্মসূচির মাধ্যমে ২ লক্ষাধিক চাকরির সুযোগ সৃষ্টি করা হয়েছে। দেশের বেকার যুবদের কর্মসংস্থান বিষয়ে সঠিক পরামর্শ, নির্দেশনা ও মার্কেট লিংকেজ করার জন্য পাবলিক এবং প্রাইভেট ৫০টি ক্যারিয়ার গাইডেন্স সেন্টার একত্রিত করে ন্যাশনাল ক্যারিয়ার গাইডেন্স নেটওয়ার্ক তৈরি করা হয়েছে।

৯. ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ ব্যবহার করে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বিষয়ে মাধ্যমিক স্তরের ৩ লক্ষ ১৫ হাজারের বেশি শিক্ষককে অনলাইনে অরিয়েন্টেশন প্রশিক্ষণ প্রদান এবং ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ১৩টি বিষয়ের উপরে ৩ লক্ষ ৫০ হাজারের বেশি শিক্ষককে বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ প্রদান করা হয়। এ বিষয়ে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে কারিগরি সহায়তা প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রায় ২ লক্ষ ৫৫ হাজার শিক্ষককে মুক্তপাঠ প্ল্যাটফর্মের মাধ্যমে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্টএইড অনলাইন প্রশিক্ষণ প্রদানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং ইউনিসেফ-কে কারিগরি সহায়তা প্রদান। রূপকল্প ২০৪১ - স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে একটি সময়োপযোগী, অন্তর্ভুক্তিমূলক ও স্মার্ট শিক্ষাব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যে জাতীয় ব্লেন্ডেড শিক্ষা ও দক্ষতা বিষয়ক মহাপরিকল্পনা-এর খসড়া প্রণয়নে ব্লেন্ডেড শিক্ষা বিষয়ক জাতীয় টাস্কফোর্স-কে কারিগরি সহায়তা প্রদান। 

১০. ভূমি বিষয়ক জরুরি সেবা প্রদানে জাতীয় হেল্পলাইন ৩৩৩ এবং ১৬১২২ একত্রে কাজ শুরু করেছে। ৩৩৩-২ নম্বরে ফোন করে ঘরে বসেই ডাকযোগে খতিয়ান (পর্চা) ও জমির ম্যাপ প্রাপ্তি, যেকোনো স্থান থেকে খতিয়ান ও নামজারি ফি এবং ভূমি উন্নয়ন কর পরিশোধ, নামজারি আবেদন করা, ভূমি আইন ও বিধিবিধান সংক্রান্ত তথ্য এবং বিবিধ অভিযোগ ইত্যাদি সেবা গ্রহণ করতে পারবেন।

১১. বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিবেচনায় ইলেকট্রিক যানবাহন ও পরিবেশবান্ধব শিল্প উন্নয়নে এটুআই-এর আইল্যাব কারিগরি জ্ঞান বৃদ্ধি ও মান উন্নয়নে সংশ্লিষ্ট অংশীজনদের (অটোমোবাইল সমিতি, স্থানীয় অটোমোবাইল শিল্প এবং প্রবাসী দক্ষ প্রকৌশলী) সহায়তায় দেশীয়ভাবে ইলেকট্রিক যানবাহনের সিকেডি ও উৎপাদনে কার্যক্রম করছে। অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা-২০২১, বৈদ্যুতিক যান চার্জিং নির্দেশিকা, সড়ক পরিবহন আইন-২০১৮ এবং ইলেকট্রিক মোটরযান রেজিস্ট্রেশন ও চলাচল সংক্রান্ত নীতিমালা-২০২২-এর সমন্বয়ে একটি স্বতন্ত্র ইলেকট্রিক ভেহিকেলের নীতিমালা প্রস্তুত করতে কারিগরি সহায়তা প্রদান। পরিবেশবান্ধব ব্যাটারী উৎপাদনে একটি রিসার্চ সেন্টার তৈরিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান। এটুআই-এর ল্যাব সংশ্লিষ্ট অংশীজনদের সম্পৃক্ত করে তিন চাকার ইলেকট্রিক ভেহিকেল (যা বর্তমানে ইজি বাইক নামে পরিচিত) তার একটি মানসম্মত নকশা তৈরি করছে। বৈদ্যুতিক মটরযান উৎপাদনের ক্ষেত্রে কর রেয়াতে বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড বরাবর সুপারিশ ও নীতিমালা প্রণয়নে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান।

১২. হাই লেভেল পলিটিক্যাল ফোরাম, ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলী, গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপমেন্ট এক্সপোসহ বিশ্বের বিভিন্ন পলিসি ফোরামে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে দক্ষিণ আঞ্চলীয় ও স্বল্পোন্নত দেশগুলো একই ধরনের উন্নয়ন চ্যালেঞ্জের বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় প্রসারে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৬১টি উত্তম চর্চা নিয়ে ৩টি ভলিয়ম প্রকাশনা তৈরি হয়েছে, যেখানে বাংলাদেশের প্রায় ১০টির অধিক উত্তম চর্চা উঠে এসেছে। এছাড়া ইউনাইটেড নেশনস অফিস ফর সাউথ সাউথ কো-অপারেশন দ্বারা সংকলিত গুড প্র্যাকটিসেস ইন সাউথ সাউথ অ্যান্ড ট্রাইঅ্যাংগুলার কোঅপারেশন প্রকাশনায় বাংলাদেশের ২১টি উত্তম চর্চা প্রকাশিত হয়েছে। ডিজিটাল পাবলিক গুডস হিসেবে বাংলাদেশের ২টি উত্তম চর্চা (ই-কমার্সভিত্তিক প্ল্যাটফর্ম- একশপ এবং দক্ষতা ও চাকুরি সম্পর্কিত প্ল্যাটফর্ম- এনআইএসই) মনোনয়ন প্রাপ্ত হয়েছে।

১৩. শিক্ষা-তথ্য-বিনোদন ভিত্তিক ওটিটি প্ল্যাটফর্ম তৈরি, সরকারি নথি কার্যক্রম সহজ, গর্ভাবস্থা পর্যবেক্ষণ, আর্থিক খাতে নারী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের অন্তর্ভুক্তিকরণ, ট্রেসেবিলিটি ও রকেট্রি এবং পার্বত্য অঞ্চলের নারীদের জীবনমান উন্নয়নে ভিন্ন ভিন্ন আইডিয়ার খোঁজে চ্যালেঞ্জ প্রতিযোগিতা শুরু হয়।

নিউজ ট্যাগ: এটুআই

আরও খবর



শুক্রবার খুলনায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগত সফরে আগামীকাল শুক্রবার খুলনায় যাচ্ছেন। এদিন গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে সড়কপথে তার খুলনায় যাওয়ার কথা রয়েছে। এর আগে ২০১৮ সালের ৩ মার্চ খুলনা সফর করেন আওয়ামী লীগ সভাপতি।

জানা গেছে, শুক্রবার প্রধানমন্ত্রী খানজাহান আলী সেতু (রূপসা সেতু) পার হয়ে আড়ংঘাটা বাইপাস ধরে দিঘলিয়া ঘাটে পৌঁছাবেন। ঘাট পার হয়ে তিনি দিঘলিয়ার নগরঘাট এলাকায় তার মা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে কেনা পাট গোডাউন পরিদর্শন করবেন।

এ ব্যাপারে খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী আজ বৃহস্পতিবার সকালে সংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী ব্যক্তিগত সফরে খুলনায় আসছেন। এটা তার রাষ্ট্রীয় সফর নয়, সে কারণে দলের কোনো নেতাকর্মীর সঙ্গে সাক্ষাৎ হবে কি না, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে আওয়ামী লীগের দলীয় একটি সূত্র জানিয়েছে, দিঘলিয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে স্থানীয় সংসদ সদস্য ও জেলা এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকদের দেখা করার কথা রয়েছে।

উল্লেখ্য, স্বাধীনতার পূর্বে প্রধানমন্ত্রীর মা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে দিঘলিয়ার ভৈরব নদের কোল ঘেঁষে নগরঘাট এলাকায় ১ একর ৪৪ শতক (৪ বিঘা) জমিতে পাট গোডাউন ও এক কক্ষ বিশিষ্ট ঘরসহ জমি কেনা রয়েছে। এই পাট গোডাউন পরিদর্শন করতেই সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী।


আরও খবর



বিশ্ব ইজতেমায় ২ মুসল্লির মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরে টঙ্গীর বিশ্ব ইজতেমার দুই মুসল্লির মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার বাদ জোহর ইজতেমা ময়দানে তাদের জানাজা অনুষ্ঠিত হয়েছে।

মারা যাওয়া দুজন হলেন গাজীপুর শহরের ভুরুলিয়া এলাকার বাসিন্দা আবু তৈয়ব ওরফে আবু তালেব (৯০) এবং সিলেটের জৈন্তাপুর থানার হরিপুরের হেমুবটে পাড়া এলাকার মো. নুরুল হক (৬৩) ।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী আব্দুন নূর বলেন, বার্ধক্যজনিত রোগে ভুগে মারা গেছেন তাবলিগ জামাতের গাজীপুর মারকাজের শুরা সদস্য তৈয়ব বৃহস্পতিবার সকাল ১০টার দিকে মারা গেছেন। আর নুরুল হক ভুগছিলেন অ্যাজমা রোগে। আজ সকালে ইজতেমা ময়দানের ৬২ নম্বর খিত্তায় অবস্থানকালে নুরুল হকের শ্বাসকষ্ট দেখা দেয় এবং কিছু সময়ের মধ্যেই তিনি মারা যান।

প্রকৌশলী আব্দুন নূর জানান, আজ দুপুরে ইজতেমা ময়দানে জানাজা শেষে লাশ দুটি তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

ইজতেমার প্রথম পর্ব শুরুর আগের দিন বৃহস্পতিবারই পুরো ইজতেমা ময়দান মুসল্লিতে পূর্ণ হয়ে গেছে। মাঠের মূল অংশে মুসুল্লিরা ঠাঁই না পেয়ে কামারপাড়া ও আশেপাশের এলাকায় ফুটপাতে অবস্থান নিয়েছেন। আগামীকাল শুক্রবার থেকে প্রথম পর্বের ইজতেমা শুরু হচ্ছে। প্রথম পর্বে মাওলানা জুবায়ের আহমেদ গ্রুপ ইজতেমা পরিচালনা করছে। আর মাওলানা সাদ কান্ধলভী গ্রুপ দ্বিতীয় পর্বের ইজতেমা পরিচালনা করবে।

নিউজ ট্যাগ: বিশ্ব ইজতেমা

আরও খবর

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




কম্বোডিয়ায় ক্যাসিনোতে আগুন, নিহত ১০

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কম্বোডিয়ায় একটি হোটেল-ক্যাসিনোতে অগ্নিকাণ্ডে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। বুধবার রাত সাড়ে ১২টার দিকে থাইল্যান্ড সীমান্তবর্তী পোইপেট শহরের গ্র্যান্ড ডায়মন্ড সিটি হোটেলে আগুন লাগে। সে সময় ভবনটির ভেতরে প্রায় চারশ লোক ছিল বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে লোকজনকে হোটেলের উপরের তলাগুলো থেকে নিচে লাফ দিতে বা পড়ে যেতে দেখা গেছে।

হোটেলটিতে অনেক থাই নাগরিকও ছিলেন, পরে তারা সীমান্ত পেরিয়ে নিজ দেশে ঢুকে পড়েন, বলেছে স্থানীয় গণমাধ্যমগুলো। আগুনের সূত্রপাত কীভাবে কর্তৃপক্ষ তা খতিয়ে দেখছে। বৃহস্পতিবার সকালে আগুন নিয়ন্ত্রণে আসে বলে বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে জানিয়েছে ব্যাংকক পোস্ট।

এ ঘটনায় আহত অনেককে থাইল্যান্ডের সা কায়েও প্রদেশের হাসপাতালগুলোতে নিয়ে যাওয়া হয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা প্যারিসভিত্তিক একটি বার্তা সংস্থাকে বলেছেন।

দুই দেশের মধ্যে থাকা অন্যতম সীমান্ত ক্রসিং পোইপেটের ক্যাসিনোগুলো থাই নাগরিকদের কাছে বেশ জনপ্রিয়। থাইল্যান্ডে জুয়া খেলা নিষিদ্ধ হওয়ায় অনেকেই সীমান্ত পেরিয়ে এই ক্যাসিনোগুলোতে যান।


আরও খবর



চায়ের দোকানে ঢুকে গেল পাওয়ার টিলার, নিহত ২

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরজুবলি ইউনিয়নে নিয়ন্ত্রণ হারিয়ে চা দোকানে ঢুকে পড়ে একটি পাওয়ার টিলার। এতে দুই ব্যক্তি নিহত ও আরও দুজন আহত হয়েছেন। ঘটনার পর দ্রুত পালিয়ে যায় গাড়ি চালক। সোমবার দুপুর ১২টার দিকে চরজব্বর-সোনাপুর সড়কের সুবর্ণচর ফায়ার সার্ভিসের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হচ্ছেন চরজুবলি ইউনিয়নের ৮নং ওয়ার্ডের আলী আজমের ছেলে বাহার মাঝি (৬০) ও চর আমান উল্যাহ গ্রামের সিরাজ উদ্দিনের ছেলে জামাল উদ্দিন (৩৮)। আহতরা হচ্ছেন উত্তর কচ্ছপিয়া গ্রামের নজির আহমদের ছেলে দুলাল হোসেন (৩৭) ও চরবাটা গ্রামের বাতান মিয়া (৭৫)। 

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে সোনাপুর থেকে চরবাটার উদ্দেশ্যে একটি খালি পাওয়ারটিলার ছেড়ে আসে। গাড়িটি দুপুর ১২টার দিকে সুবর্ণচর ফায়ার সার্ভিসের সামনে পৌঁছলে নিয়ন্ত্রণ হারিয়ে মুন্সি মার্কেটের তৌহিদ স্টোরের ভেতরে ঢুকে পড়ে। এ সময়ে ওই দোকানের সামনে বসে চা খাওয়া ৬ ব্যক্তির মধ্যে ৪ জনকে চাপা দেয় গাড়িটি। এতে ওই দোকানের একটি দেয়ালসহ সামনের অংশ ধুমড়ে মুছড়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

পরে স্থানীয় লোকজন আহতদের দ্রুত উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক বাহার মাঝিকে মৃত ঘোষণা করেন। আহত তিনজনকে উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানে জামাল উদ্দিনের মৃত্যু হয়। অপর আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

চরজব্বার থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জয়নাল আবেদীন বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনার পর দ্রুত গাড়ি চালক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি। গাড়িটি পুলিশ হেফাজতে রয়েছে। নিহতদের পরিবারের পক্ষ থেকে অভিযোগের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান পুলিশ কর্মকর্তা।

নিউজ ট্যাগ: নোয়াখালী

আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩