Logo
শিরোনাম

খুলনার পাঁচ হাসপাতালে করোনা ও উপসর্গ নিয়ে ১৩ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালে ৫ জন, শহীদ শেখ আবু নাসের হাসপাতালের করোনা ইউনিটে তিনজন, জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে একজন, খুলনা সিটি মেডিকেল হাসপাতালে তিনজন এবং গাজী মেডিকেল হাসপাতালের করোনা ইউনিটে একজনের মৃত্যু হয়েছে।

খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালের ফোকাল পার্সন ডা. সুহাস রঞ্জন হালদার জানান, হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ জন ও উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে।

করোনায় মৃতরা হলেন, খুলনার নগরীর ধর্মসভা এলাকার আব্দুর রশিদ (৬৭), খালিশপুর মুজগুন্নির মুক্তার শেখ (৯০), মিয়া পড়া এলাকার এটিএম আনিসুজ্জামান (৫৬) ও গিলাতলা এলাকার সুশান্ত দত্ত (৫৫)। এ ছাড়া উপসর্গে একজনের মৃত্যু হয়।

হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন ১৩৬ জন। যার মধ্যে রেড জোনে ৫৪ জন, ইয়ালো জোনে ৪৫ জন, আইসিইউতে ২০ জন এবং এইচডিইউতে ১৭ জন চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩৪ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৮ জন।

খুলনার শহীদ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ দেবনাথ জানান, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন খুলনার রূপসার আইচগাতি এলাকার জাহানারা (৬০), খুলনার অলক রায় (৫৪) ও নড়াইলের কালিয়ার কামাল মোস্তফা (৭২)।

হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি রয়েছেন ৪২ জন। তার মধ্যে আইসিইউতে রয়েছে ১০ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭ জন আর সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৫ জন।

খুলনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাগেরহাটের কচুয়ার ফারজানা (৪৮) নামের এক নারীর মৃত্যু হয়েছে। এ ছাড়া চিকিৎসাধীন রয়েছেন ৫২ জন। এর মধ্যে ২৫ জন পুরুষ ও ২৭ জন মহিলা। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ জন।

বেসরকারি গাজী মেডিকেল হাসপাতালের স্বত্তাধিকারী ডা. গাজী মিজানুর রহমান জানান, হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় দৌলতপুরের রাজন কুমার সাহা (৬০) নামের একজনের মৃত্যু হয়েছে।

হাসপাতালের চিকিৎসাধীন রয়েছেন ৭৮ জন। এর মধ্যে আইসিইউতে ৭ জন এবং এইচডিইউতে ৮ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ জন। হাসপাতালের আরটিপিসিআর ল্যাবে ৩৭টি নমুনা পরীক্ষায় ২১ জনের করোনা শনাক্ত হয়।

এ ছাড়া খুলনা সিটি মেডিকেল হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন খুলনার বটিয়াঘাটার বিন্দু প্রকাশ গোলদার (৭০), রূপসার শাহজান ফকির (৬২) ও পিরোজপুরের প্রিয়াংকা(২৫)।

হাসপাতালের চিকিৎসাধীন রয়েছেন ৬৮ জন। এর মধ্যে আইসিইউতে রয়েছেন ৭ জন এবং এইচডিইউতে ৬ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৭ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ জন।



আরও খবর



টোকিও অলিম্পিকে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৯

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামীকাল পর্দা উঠবে টোকিও অলিম্পিকের। কিন্তু গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই মাল্টি স্পোর্টস ইভেন্ট মাঠে গড়ানোর আগে করোনার ধাক্কার মুখে পড়েছে। টোকিও অলিম্পিকে বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা। বুধবার (২১ জুলাই) পর্যন্ত ৭৯ জন সংগঠক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদিন টোকিও অলিম্পিক আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে গেমসে অংশ নিতে জাপানে আসাদের মধ্যে ৮ জন বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

২৩ জুলাই শুরু হবে অলিম্পিক গেমস। যেটা চলবে ৮ আগস্ট পর্যন্ত। অবশ্য করোনার কারণে দর্শক উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে ইতোমধ্যে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস বুধবার জানিয়েছেন যে টোকিও অলিম্পিকে করোনা ছড়ানোর সম্ভাবনা ও শঙ্কা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যাবে না। তবে তিনি সংক্রমণ রুখতে নানামুখী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশেষ করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ব্যাপারে জোর দিতে বলেছেন। এদিকে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় টোকিও শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। যেটা ২২ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে।


আরও খবর



বিমানবন্দরে ফুলের টবে মিললো কোটি টাকার স্বর্ণ

প্রকাশিত:শুক্রবার ০২ জুলাই 2০২1 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফুলের টবের ভেতর থেকে কোটি টাকার স্বর্ণ জব্দ করা হয়েছে। শুক্রবার ভোরে সৌদি আরব থেকে ফেরা যাত্রীর কাছ থেকে এ স্বর্ণ জব্দ করা হয়। এ ঘটনায় ওই যাত্রীকে আটক করেছে ঢাকা কাস্টমস কর্তৃপক্ষ।

ওই যাত্রী নাম জসিম মিয়া। তার বিরুদ্ধে বিমানবন্দর থানায় স্বর্ণ চোরাচালান আইনে একটি মামলা করা হয়েছে। পুলিশ জানায়, তাকে এরইমধ্যে গ্রেপ্তার দেখানো হয়েছে।

কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, ভোর সাড়ে ৪টায় বিমানবন্দরের গ্রিন চ্যানেল গেট এলাকায় যাত্রী জসিমের গতিবিধি সন্দেহজনক মনে হয়। তাকে চ্যালেঞ্জ করা হয়। তার কাছে শুল্কযুক্ত পণ্য থাকার বিষয়ে জিজ্ঞেস করলে তিনি আস্বীকার করেন। পরে তার গজ ও ফুলের টব স্ক্যানিং মেশিনে তোলা হয়। তাতে দেখা যায়, ধাতব বস্তু আছে এতে।

এসময় বিমানবন্দর কাস্টমস হলে সব গোয়েন্দা সংস্থার উপস্থিতিতে তল্লাশি করে ফলের টবে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা পাঁচটি স্বর্ণবার জব্দ করা হয়। যার ওজন এক কেজি ৬০০ গ্রাম। যার বর্তমান বাজার মূল্য এক কোটি ছয় লাখ টাকা।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার মো. মারুফ হোসেন সমকালকে জানান, বৃহস্পতিবার জেদ্দা থেকে ছেড়ে আসা একটি ফ্লাইটে রাত ২টা ৪৫ মিনিটে বিমানবন্দরে এসে আবতরণ করেন জসিম মিয়া। পরে বিমানবন্দরের গ্রিন চ্যানেল গেট এলাকায় তাকে চ্যালেঞ্জ করেন কাস্টমস কর্মকর্তারা।

পুলিশ জানায়, গ্রেপ্তার জসিমের গ্রামের বাড়ি নরসিংদীতে। ফুলের টবে করে অভিনব কৌশলে কোটি টাকার স্বর্ণ পাচারের সময় তাকে আটক করে থানায় সোপর্দ করেছে বিমানবন্দর কাস্টমস কর্তৃপক্ষ।


আরও খবর



কোপার সেরা একাদশে নেই ডি মারিয়া

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোপা আমেরিকা ও ইউরো কাপ শেষ হয়ে গেলেও এই দুই টুর্নামেন্টের আমেজ এখনও বিদ্যমান। এরইমধ্যে টুর্নামেন্ট দুটির সেরা একাদশ ঘোষণা দিয়েছে আয়োজকরা।

মঙ্গলবার কোপার টুর্নামেন্ট সেরা একাদশ ঘোষণা করে কনমেবল।

তার তাতে আধিপত্য চ্যাম্পিয়ন আর্জেন্টিনারই দেখা গেছে। যেখানে চার ফুটবলারকে রাখ হয়েছে সেরার তালিকায় সেখানে ব্রাজিলের তিন জন।

তবে অবাক করা বিষয় হলো আর্জেন্টিনার চার ফুটবলারের মধ্যে নেই আনহেল ডি মারিয়া। যিনি ফাইনালে গোল করে আলবিসেলেস্তেদের জিতিয়ে ২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়েছেন। হয়েছেন ম্যাচসেরা।

আর সেই ডি মারিয়াই স্থান পায়নি কোপায় সেরার একাদশে!

টুর্নামেন্টে দুটি ম্যাচে শুরুর একাদশে ছিলেন ডি মারিয়া। এই দুই ম্যাচে ভালো খেলেছেন। অন্য কয়েকটি ম্যাচে বদলি নামানো হয়। ওই দুই ম্যাচেও রক্ষণে চিড় ধরিয়েছিলেন। আলো ছড়িয়েছেন। তবুও টুর্নামেন্টের সেরা একাদশে জায়গা হয়নি তার।

অনুমিতভাবেই কোপা আমেরিকার সেরা একাদশে রাখা হয়েছে লিওনেল মেসি ও দলকে নকআউটপর্ব পার করে দেওয়া গোলরক্ষক আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেস।

চ্যাম্পিয়ন দল থেকে একাদশে সুযোগ পাওয়া বাকি দুজন হলেন- ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো, মিডফিল্ডার রদ্রিগো দি পল।

তিন ব্রাজিলিয়ানের মধ্যে অনুমিতভাবেই জায়গা পেয়েছেন নেইমার। মেসির সঙ্গে যৌথভাবে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি। ব্রাজিলের বাকি দুইজন হলেন- ডিফেন্ডার মার্কিনিয়োস ও মিডফিল্ডার কাসেমিরো।

ব্রাজিল-আর্জেন্টিনার সাতজন শেষে বাকি খেলোয়াড়রা হলেন - ইকুয়েডরের লেফট ব্যাক পেরভিস এস্তুপিনান, পেরুর মিডফিল্ডার ইয়োশিমার ইয়োতুন ও চিলিয়ান রাইট ব্যাক মাউরিসিও ইসলা এবং ২৪ বছর বয়সি ফুটবলারের কলম্বিয়ার লুইস দিয়াস।

টুর্নামেন্টে মেসির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা দিয়াস। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পেরুর বিপক্ষে জোড়া গোলের পর তার গোলসংখ্যা দাঁড়ায় ৪টি।

কোপা আমেরিকার সেরা একাদশ:

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেস (আর্জেন্টিনা)।

ডিফেন্ডার: ক্রিস্তিয়ান রোমেরো (আর্জেন্টিনা), মার্কিনিয়োস (ব্রাজিল), পেরভিস এস্তুপিনান  (একুয়েডর) ও মাউরিসিও ইসলা (চিলি)।

মিডফিল্ডার: রদ্রিগো দে পল (আর্জেন্টিনা), কাসেমিরো (ব্রাজিল) ও ইয়োশিমার ইয়োতুন (পেরু)।

ফরোয়ার্ড: লিওনেল মেসি (আর্জেন্টিনা), নেইমার (ব্রাজিল) ও লুইস দিয়াস (কলম্বিয়া)।


আরও খবর



তিনটি অস্থায়ী পশুর হাটের ইজারা দিলো চট্টগ্রাম সিটি কর্পোরেশন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
১২ জুলাই থেকে নগরীতে পশুর হাট বসানোর অনুমতি রয়েছে। কঠোর লকডাউনের কারণে ওই দিন থেকেই হাট বসানো যাবে কি না- সে বিষয়ে সরকারি নির্দেশনা এখনো আসেনি

কোরবানিকে সামনে রেখে নগরীতে ৩টি অস্থায়ী পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। গতকাল বুধবার সিটি করপোরেশনের পক্ষ থেকে অস্থায়ী ৩টি পশুর হাটের ইজারা দেওয়া হয়।

এর মধ্যে নুর নগর হাউজিংয়ের কর্ণফুলী গরুর বাজারের ইজারা পেয়েছেন সাইফুল আলম, সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন মাঠের গরুর বাজারের ইজারা পেয়েছেন আবু সালেহ জুয়েল এবং কাঠগড়ে বাটারফ্লাই পার্ক সংলগ্ন মাঠের গরুর বাজারের ইজারা পেয়েছেন ওয়াহিদুল আলম চৌধুরী।

সিটি করপোরেশনের একজন কর্মকর্তা জানান, এবার করোনা পরিস্থিতির কারণে গড় ইজারা দরের চেয়ে কম মূল্যে অস্থায়ী পশুর হাটগুলো ইজারা দিতে হয়েছে। ২ কোটি ২০ হাজার ৩৭৭ টাকায় কর্ণফুলী বাজার, ২৪ লাখ ৩ হাজার টাকায় সল্টগোলা বাজার টাকায় বাটারফ্লাই বাজার ইজারা দেওয়া হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১২ জুলাই থেকে নগরীতে পশুর হাট বসানোর অনুমতি রয়েছে। কঠোর লকডাউনের কারণে ওই দিন থেকেই হাট বসানো যাবে কি না- সে বিষয়ে সরকারি নির্দেশনা এখনো আসেনি। সরকার যেভাবে নির্দেশনা দেবে, সেভাবেই আমরা কাজ করবো।

এদিকে করোনা পরিস্থিতিতে এবার ৩টি স্থায়ী পশুর হাটকে কোরবানির পশু বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে- বিবিরহাট গরুর বাজার, সাগরিকা গরুর বাজার এবং পোস্তার পাড় ছাগলের বাজার।

নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর



ইংলিশদের স্তব্ধ করে ইউরোর চ্যাম্পিয়ন ইতালি

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তুমুল উত্তেজনায় ঠাসা ফাইনালে স্বাগতিকদের টাইব্রেকারে হারিয়ে ৫৩ বছর পর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলেছে মানচিনির ইতালি। অর্থাৎ ফুটবল 'হোমে' নয় 'রোমে' ফিরলো। 

রবিবার রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ৬০ হাজার দর্শকের সামনে ইউরোর ফাইনালে মুখোমুখি হয় ইউরোপিয়ান ফুটবলের দুই পরাশক্তি। রোমাঞ্চকর এই ফাইনালে নির্ধারিত ৯০ মিনিট ও যোগ করা সময়ের খেলা ১-১ গোলে সমতা বিরাজ করায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও সমতা থেকে যায়। ফলে খেলার ফলাফল নির্ধারিত হয় টাইব্রেকারে। যেখানে ৩-২ গোলে জিতে শিরোপা জিতে নেয় ইতালি।

পেনাল্টি শুটআউটে ইতালির নায়ক গোলরক্ষক দোনারুমা। ২টি শট ঠেকিয়ে দিয়েছেন তিনি। 

পেনাল্টি শুট-আউটে প্রথমে গোল করেন ইতালির বেরারদি। এরপর গোল করেন ইংল্যান্ডের হ্যারি কেন। কিন্তু বেলোত্তির শট বাঁচিয়ে দেন ইংল্যান্ডের গোলরক্ষক পিকফোর্ড। এরপর গোল করে ইংল্যান্ডের হ্যারি ম্যাগুইর। ইতালির বোনুচ্চিও পান জালের দেখা। কিন্তু ইংল্যান্ডের রাশফোর্ডের শট পোস্টে প্রতিহত হয়। এরপর গোল করেন ইতালির বার্নারদেসচি। কিন্তু ইংল্যান্ডের সাঞ্চোর শট ঝাঁপিয়ে ঠেকান দোনারুমা। অন্যদিকে ইতালির জর্জিনহোর শটও ঠেকিয়ে দেন পিকফোর্ড। এরপর সাকার শট ঠেকিয়ে ইতালির জয় নিশ্চিত করেন দোনারুমা।

ইতালি এই নিয়ে দ্বিতীয়বার ইউরোর শিরোপা ঘরে তুললো।  এর আগে ১৯৬৮ সালে চ্যাম্পিয়ন হয় তারা।

অন্যদিকে ইংল্যান্ড এবারই প্রথম ইউরোপ সেরার লড়াইয়ের ফাইনালে উঠেছে। আর সেজন্য খেলা শুরুর আগেই ওয়েম্বলিকে ঘিরে ছড়িয়ে পড়ে তুমুল উত্তেজনা। টিকিট ছাড়াই মাঠে ঢুকে পড়েন অসংখ্য ইংলিশ সমর্থক। এমনকি স্টেডিয়ামের বাইরে ইংল্যান্ড সমর্থকদের তাণ্ডব চালাতে এবং বিয়ারের বোতল ছুঁড়ে আস্ফালন করতেও দেখা গেছে। ইংল্যান্ড সমর্থকদের উন্মত্ততায় লন্ডনের রাস্তা কার্যত অবরুদ্ধ হয়ে যায়। ট্রাফিক সিগন্যালের উপর উঠেও তাণ্ডব চালায় অনেক মানুষ। এর আগে ডেনমার্ক ম্যাচের পরেও ইংল্যান্ড সমর্থকদের এমন উন্মত্ত ছবি দেখা গিয়েছিল। এমনকি ড্যানিশ সমর্থকদের মারধোর করার অভিযোগও উঠেছে তাদের বিরুদ্ধে।

ওয়েম্বলিতে ৬০ হাজার উত্তেজিত দর্শকের সামনে মাঠে নেমেই চমকে দেয় ইংল্যান্ড। ইংলিশ কোচ গ্যারেথ সাউথগ্যাটের ফর্মেশন চমক দেয় সবাইকে। খেলা শুরুর আগে এমন চমকে হতবাক হয়ে যায় প্রতিপক্ষ ইতালি। পুরো আসর জুড়ে ৪-২-৩-১ এবং ৪-৩-৩ ফর্মেশনে খেললেও, এদিন ৩-৪-২-১ ফর্মেশনে মাঠে নামে থ্রি লায়নরা। তবে প্রথাগত ফর্মেশন থেকে বের হননি মানচিনি।

ইতালি সেমিফাইনালের অপরিবর্তিত দল নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ফাইনালের লড়াইয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয়। এমনকি তারা বদলি ফুটবলারের তালিকাতেও কোনো বদল করেনি। ইংল্যান্ড তাদের প্রথম একাদশে একটি বদল করে। সাকার বদলে তারা শুরু থেকেই মাঠে নামানোর সিদ্ধান্ত নেয় ট্রিপিয়ারকে।

ইংল্যান্ড শুধু ফর্মেশন নয়, শুরুতেই গোল করেও চমকে দেয়। ম্যাচের দ্বিতীয় মিনিটে কর্নার কিক পায় ইতালি। কর্নার থেকে ভেসে আসা বল ক্লিয়ারই করা নয় শুধু নিজেদের নিয়ন্ত্রণেও ধরে রাখে ইংল্যান্ড। উঠে যায় কাউন্টার অ্যাটাকে। ইতালির বক্সের ডান পাশ থেকে বাম পাশে লম্বা পাস দেন কিয়েরান ট্রিপিয়ার। দ্রুত গতিতে এগিয়ে আসা লুক শ ডান পায়ের দুর্দান্ত এক শট নেন তাতে। মুহূর্তেই বলটি জড়িয়ে গেল ইতালির জালে।

নিজের প্রথম আন্তর্জাতিক গোলের দেখা ইউরোর ফাইনালে এসে পেলেন লুক শ। ইউরো কাপের ইতিহাসে একটি রেকর্ডও গড়লেন তিনি। ১ মিনিট ৫৭ সেকেন্ডে করা তার গোলটিই ইউরোর ফাইনাল ম্যাচে করা দ্রুততম গোল। ১৯৬৪ সালে পেরেদা ৬ মিনিটের মাথায় গোল করেছিলেন।

গোল হজম করার ৬ মিনিট পরেই সমতায় ফেরার সুযোগ পায় ইতালি। কিন্তু ইংল্যান্ডের পোস্ট লক্ষ্য করে শট নেওয়া ইনসাইনের শট লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর ১৭তম মিনিটে এমারসন অফসাইডের আওতায় পড়লে ভেস্তে যায় ইতালির আক্রমণ। ২৮তম মিনিটে ইতালির ইনসাইনের শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। ৩৫তম মিনিটে সিয়েসা সহজ সুযোগ নষ্ট করলে ব্যবধান কমাতে পারেনি ইতালি। যোগ করা সময়ে ভেরাত্তির আক্রমণ প্রতিহত করেন ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড। ফলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড। 

দ্বিতীয়ার্ধেও জারি থাকে ইতালিয়ানদের আক্রমণের ধারা। ৫১ মিনিটের মাথায় ইনসাইনের আক্রমণ লক্ষ্যভ্রষ্ট হয়।  ৫৩তম মিনিটে ফের আক্রমণে ওঠে ইতালি। এবারও ইনসাইনের শট টার্গেটে ছিল না। দুই মিনিট পর ইংল্যান্ডের হ্যারি মাগুইর আক্রমণ শানান ইতালির বক্সে। কিন্তু তার প্রচেষ্টা ব্যর্থ হয়। ৫৭তম মিনিটে ইনসাইন শট নেন ইংল্যান্ডের পোস্ট লক্ষ্য করে। আক্রমণ প্রতিহত হয় পিকফোর্ডের দক্ষতায়।  ৬২তম মিনিটে ফের ইংল্যান্ডের পতন রোধ করেন পিকফোর্ড। একটু পর সিয়েসার আক্রমণও প্রতিহত করেন তিনি।

অবশেষে ৬৭তম মিনিটে প্রতিপক্ষের রক্ষণের জটলা থেকে গোল করেন বোনুচ্চি। ইনসিনিয়ের কর্নারে বল কাছের পোস্টে পড়লে ভেরাত্তি গোলমুখে হেড নেন। শুরুতে সেই হেড ঠেকিয়ে দেন পিকফোর্ড। কিন্তু তাকে পরাস্ত করে বল জালে জড়িয়ে দেন বোনুচ্চি। সেই সঙ্গে ইউরোর ফাইনালে সবথেকে বেশি বয়সে গোল করার রেকর্ডও গড়েন ইতালিয়ান ডিফেন্ডার ৩৪ বছর ৭১ দিন বয়সে ইউরোয় লড়াইয়ে গোল করার রেকর্ড গড়লেন তিনি। ১৯৭৬ সালে পশ্চিম জার্মানির হয়ে হলজেনবেইন ৩০ বছর বয়সে গোল করেছিলেন।

বোনুচ্চির গোলের পর আদতে দুই দলই তেমন ভালো কোনো আক্রমণ শানাতে না পারলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের একদম শেষদিকে ইংল্যান্ডের ফিলিপসের আক্রমণ ব্যর্থ হয়। ১০৭ মিনিটের মাথায় বার্নারদেসচির আক্রমণ প্রতিহত করেন পিকফোর্ড। যোগ করা সময়ে ক্রিস্তান্তের শট লক্ষভ্রষ্ট হয়। ফলে এখানেও দুই অর্ধই থাকে গোলশূন্য। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।


আরও খবর