Logo
শিরোনাম

কোষ্ঠকাঠিন্য দূর করতে দুধের সঙ্গে যা মিশিয়ে খাবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৭২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বলা হয়ে থাকে, পেট পরিষ্কার মানে অর্ধেক অসুখ দূরে। এটি ভুল কিছু নয়। কারণ হজমক্ষমতা ভালো হলে এবং সহজ উপায়ে পেট পরিষ্কার হলে সত্যিই সুস্থতার পথে এক ধাপ এগিয়ে থাকা যায়। যারা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় ভুগছেন তাদের নানা অসুখ লেগেই থাকে। কারণ শরীর তখন ঠিকভাবে কাজ করতে পারে না।

বর্তমানে কোষ্ঠকাঠিন্য একটি পরিচিত সমস্যা। এটি কেবল মলত্যাগের সমস্যাই নয়, সেইসঙ্গে সৃষ্টি করে আরও অনেক শারীরিক জটিলতার। আমাদের জীবনযাপনের ধরন ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এর বড় কারণ হতে পারে। তবে আপনি একটু সচেতন থাকলেই এই রোগ থেকে দূরে থাকতে পারবেন।

কোষ্ঠকাঠিন্য থেকে যেসব সমস্যা হতে পারে: অন্ত্রে প্রদাহ হতে পারে, অন্ত্র ফুলে যেতে পারে, পাইলস হতে পারে,  ফিশার হতে পারে, অন্ত্র অস্থির হয়ে উঠতে পারে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলে ঘাবড়ে না গিয়ে ঘরোয়া উপায়ে এর সমাধান খুঁজে বের করার চেষ্টা করুন। সেজন্য আপনি ক্ষেতে পারেন দুধ ও রসুন। এতে অন্ত্র স্বাভাবিক কাজ করতে পারবে। ঘুম থেকে ওঠার পর পেট পরিষ্কারের জন্য আপনাকে আর কষ্ট করতে হবে না। এই পানীয় নিয়মিত খেলে উপকার পাবেন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কাটিয়ে সুস্থ থাকতে পারবেন।

যেভাবে তৈরি করবেন: একটি পাত্রে ১ গ্লাস দুধ নিতে হবে এরপর তার সঙ্গে মেশাতে হবে দুই-তিন রসুন। এবার সেই দুধটুকু গরম করে নিতে হবে, এরপর তাতে আধা চা চামচ হলুদ মেশাতে হবে। মিশ্রণটি আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন, এবার নামিয়ে কিছুটা ঠান্ডা করে পান করুন।

রসুনের উপকারিতা: রসুন হলো প্রিবায়োটিক। রসুনে থাকে এমন কিছু ফাইবার যা নিজে হজম হয় না ঠিকই তবে হজম প্রক্রিয়াকে দ্রুত করে তোলে। রসুন খেলে তা পেটের ভেতরে থাকা উপকারী ব্যাকটেরিয়ার কাজ সহজ করে দেয়। ফলে মল তৈরি হয় ঠিকভাবে। এতে পেট পরিষ্কার করা সহজ হয়। তাই নিয়মিত রসুন খেলেই পাবেন উপকার।

পেট পরিষ্কার রাখতে আরও যা খেতে পারেন: ওটস, ব্রাউন রাইস, ডাল, ওয়ালনাট, আমন্ডের মতো কিছু বাদাম।


আরও খবর