Logo
শিরোনাম

করোনায় প্রাণ গেল আরও ২২৫ জনের

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
করোনায় আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১১ হাজার ৫৭৮ জন। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৩ হাজার ৯৮৯ জনে

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) আঘাতে সংক্রমণ ও মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সারা দেশে আরও ২২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭ হাজার ৮৯৪ জনে।

একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১১ হাজার ৫৭৮ জন। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৩ হাজার ৯৮৯ জনে।

রবিবার (১৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১১ জুলাই দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়।সেদিন ২৩০ জন মারা যান।আর গত ৭ জুলাই দেশে প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় মৃত্যু ২০০ ছাড়িয়ে যায়।সেদিন ২০১ জনের মৃত্যুর তথ্য দেয় সরকারের স্বাস্থ্য অধিদপ্তর।তার পর থেকেই প্রতিদিন রেকর্ড মৃত্যু হতে থাকে।শনাক্তেও রেকর্ড হতে থাকে।

গত ১৫ জুলাই দেশে মৃত্যু হয়েছিল ২২৬ জনের।আগের দিন (১৪ জুলাই) ২১০ জন, ১৩ জুলাই ২০৩ এবং ১২ জুলাই ২২০ জনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



সবাই যেন টিকা পায়, সে পদক্ষেপ নিয়েছি : প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আমরা ভ্যাকসিন দিতে শুরু করেছি। ভ্যাকসিন আসছে। আমাদের দেশের সবাই যেন ভ্যাকসিনটা নিতে পারে, সে জন্য যত দরকার, আমরা তা কিনবো এবং আমরা সেই ভ্যাকসিনটা দেব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো মানুষ যেন করোনার ভ্যাকসিন থেকে বাদ না থাকে, আমরা সেভাবে পদক্ষেপ নিয়েছি। পর্যায়ক্রমে সবাইকে করোনার ভ্যাকসিন দিতে সরকারের উদ্যোগের কথা জানিয়ে তিনি এ কথা বলেন।

রবিবার (১৮ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মন্ত্রণালয়/বিভাগসমূহের বার্ষিক কর্ম সম্পাদনা চুক্তি (এপিএ) স্বাক্ষর এবং শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আমরা ভ্যাকসিন দিতে শুরু করেছি। ভ্যাকসিন আসছে। আমাদের দেশের সবাই যেন ভ্যাকসিনটা নিতে পারে, সে জন্য যত দরকার, আমরা তা কিনবো এবং আমরা সেই ভ্যাকসিনটা দেব। কোনো মানুষ যেন ভ্যাকসিন থেকে বাদ না থাকে, সেভাবে কিন্তু আমরা পদক্ষেপ নিয়েছি। আমরা চাচ্ছি যে আমাদের দেশের মানুষ যেন কোনো রকম ক্ষতিগ্রস্ত না হয়।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনার এ পরিস্থিতিতে সবাই যেন স্বাস্থ্যবিধিটা মেনে চলে, সেদিক দৃষ্টি দিতে হবে।


আরও খবর



বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শনিবার ২৬ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ টিকা দেবে যুক্তরাষ্ট্র। শনিবার দুপুরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার তার টুইটে এ তথ্য জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন, বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ ডোজ করোনার টিকা দেবে যুক্তরাষ্ট্র।

এর আগে শুক্রবার রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সমকালকে জানিয়েছিলেন, করোনাভাইরাসের টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এ টিকা দেশে পৌঁছাবে।

তিনি বলেন, কোভ্যাক্স থেকে বাংলাদেশের মোট জনসংখ্যা ২০ শতাংশকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি আগে থেকেই ছিল। কিন্তু বৈশ্বিক সংকটের কারণে প্রতিশ্রুতি অনুযায়ী টিকা তারা সরবরাহ করতে পারেনি। গত মাসে ফাইজারের টিকার এক লাখের কিছু বেশি ডোজ তারা দিয়েছে। এখন মডার্নার টিকার আরও ২৫ লাখ ডোজ দেবে। সবকিছু ঠিক থাকলে আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এ টিকা দেশে পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস-গ্যাভির সমন্বয়ে গড়ে ওঠা বৈশ্বিক উদ্যোগ কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স)। বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ। দেশটি কোভ্যাক্সের মাধ্যমে এশিয়ার ১৮টি দেশকে নুতন করে এক কোটি ৬০ লাখ টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে। এর বাইরেও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র এক কোটি ৪০ লাখ টিকা দেবে। সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের এ টিকা ফাইজার, মর্ডানা ও জনসন অ্যান্ড জনসন উৎপাদিত।


আরও খবর



৯০ জনকে নিয়োগ দেবে বিএসটিআই

প্রকাশিত:শুক্রবার ০২ জুলাই 2০২1 | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ১০৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) জনবল নিয়োগ দিচ্ছে। বিভিন্ন পদে মোট ৯০ জনকে নিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীরা আবেদন করতে পারবেন অনলাইনে।

পদের নাম : ডকুমেন্ট কন্ট্রোল অফিসার (গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩৫ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: ইন্টারনাল অডিট অফিসার (গ্রেড ৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩৫ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : সহকারী পরিচালক (হিসাব ও আভ্যন্তরীণ নিরীক্ষা, গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (রসায়ন, গ্রেড ৯)

পদ সংখ্যা: ১৬ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (পুরকৌশল, পদার্থ, গ্রেড-৯)

পদ সংখ্যা: ৬ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, গ্রেড-৯)

পদ সংখ্যা: ৪ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (টেক্সটাইল, গ্রেড-৯)

পদ সংখ্যা: ৩ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (মেট্রোলজি, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (মান- কৃষি ও খাদ্য, গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (মান- রসায়ন, গ্রেড-৯)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : পরীক্ষক (মান- ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও কারিগরী, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরীক্ষক (মান- পুরকৌশল ও যন্ত্রকৌশল, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : ফিল্ড অফিসার (সার্টিফিকেশন মার্কস, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২০ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম: পরিদর্শক (মেট্রোলজি, গ্রেড-৯)

পদ সংখ্যা: ২৫ জন

বয়স সীমা: ৩০ বছর

বেতন: ২২০০০/- থেকে ৫৩০৬০/-

পদের নাম : সহকারী আইন কর্মকর্তা প্রশাসন উইং (গ্রেড-১১)

পদ সংখ্যা: ১ জন

বয়স সীমা: ৩৫ বছর

বেতন: ১২৫০০/- থেকে ৩০২৩০/-

পদের নাম: অফিস সহায়ক (এমএলএসএস, গ্রেড-২০)

পদ সংখ্যা: ৩ জন

বেতন: ৮২৫০/- থেকে ২০০১০/-

বয়স: আগ্রহী প্রার্থীর বয়স ২০২১ সালের ১ জুন তারিখ হিসাবে করতে হবে। প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩০ বছরের স্থানে সর্বোচ্চ ৩২ বছর গ্রহনযোগ্য হবে।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীরা http://bsti.teletalk.com.bd –এ ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: আগ্রহীরা ২০২১ সালের ৫ জুলাই বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

নিউজ ট্যাগ: বিএসটিআই

আরও খবর



বিনা কারণে বাইরে বের হলে ২৬৯ ধারায় মামলা-গ্রেপ্তার: ডিএমপি

প্রকাশিত:বুধবার ৩০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
এবার লকডাউন ভঙ্গ করে কেউ বাইরে বের হলে আইনি ঝামেলায় পড়তে হবে। তাদের গ্রেপ্তার করা হবে। রিকশা ব্যবহার করা গেলেও কোনো ইঞ্জিনচালিত যানবাহন ব্যবহার করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে

কঠোর বিধিনিষেধের মধ্যে বিনা কারণে ঘর থেকে কেউ বাইরে বের হলেই তাদের গ্রেপ্তার করা হবে এবং মামলা দেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আজ বুধবার দুপুর ১২টায় রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম এ কথা জানান।

মোহা. শফিকুল ইসলাম বলেন, এবার লকডাউন ভঙ্গ করে কেউ বাইরে বের হলে আইনি ঝামেলায় পড়তে হবে। তাদের গ্রেপ্তার করা হবে। রিকশা ব্যবহার করা গেলেও কোনো ইঞ্জিনচালিত যানবাহন ব্যবহার করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া মাঠে ম্যাজিস্ট্রেটরা থাকবেন। যারা বিনা কারণে বাইরে বের হবেন, এবার আমরা প্রথমবারের মতো ২৬৯ ধারায় মামলা দিতে যাচ্ছি। এরপর তাদের গ্রেপ্তার করে আদালতে পাঠানো হবে।

মামলার পর কী হবে, এমন প্রশ্নে ডিএমপি কমিশনার বলেন, ন্যূনতম ছয় মাসের জেল ও জরিমানা হতে পারে এই আইনে মামলা হলে। এমন পরিস্থিতি হতে পারে, প্রথম দিনেই ডিএমপিতে পাঁচ হাজার লোককে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে। তাই বিনা কারণে বাইরে বের না হওয়ার জন্য নগরবাসীকে অনুরোধ করছি।

ডিএমপির কমিশনার বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী জরুরি প্রয়োজনে বাইরে যেতে হলে মাস্ক পরতে হবে। খাবারের দোকান, হোটেল ও রেস্তোরাঁয় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রি করা যাবে। হোটেলে বসে খাবার খাওয়া যাবে না। জরুরি সেবা হিসেবে ঘোষিত সরকারিবেসরকারি প্রতিষ্ঠানে শুধু প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে হবে। নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাঁদের যাতায়াতের ব্যবস্থা করতে হবে। কাঁচাবাজার উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সময় পর্যন্ত (প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী) খোলা থাকবে। যানবাহন হিসেবে শুধু রিকশা ব্যবহার করতে পারবেন। আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরা পাসপোর্ট, টিকিট দেখিয়ে যাতায়াত করতে পারবেন।


আরও খবর



ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে নৌকাডুবি, ৪৩ অভিবাসীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউরোপে পাড়ি জমাতে গিয়ে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়ার ৪৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

তিউনিসিয়া রেড ক্রিসেন্টের প্রধান মঙ্গি স্লিম বিবিসিকে জানান, অভিবাসীরা লিবিয়ার জুয়ারা বন্দর থেকে রওয়ানা হয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছাতে চেয়েছিলেন। পথে নিখোঁজ হয়েছেন তারা। এ ঘটনায় ৮৪ জনকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী।

রেড ক্রিসেন্ট জানায়, সোমবার রাতে যাত্রা করার পর সাগরমাঝে ইঞ্জিন বিকল হয়ে নৌকাডুবির ঘটনা ঘটে। এতে বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়ার নাগরিকেরা ছিলেন।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশটির জারজিস মৎস্যবন্দরের কাছাকাছি থেকে প্রাণে বেঁচে যাওয়া অভিবাসীদের উদ্ধার করা হয়। এদের বয়স তিন থেকে ৪০ বছরের মধ্যে।

উদ্ধার হওয়া লোকজনকে তৎক্ষণাৎ খাবার ও পানীয় সরবরাহ করে রেড ক্রিসেন্ট তিউনিসিয়া। তাদের কোভিড কোয়ারেন্টিন পালনের জন্য জায়গা খোঁজা হচ্ছে।

গ্রীষ্মকালে উত্তর আফ্রিকা উপকূল থেকে সাগরপথে ইউরোপ যাত্রার প্রচেষ্টার ঘটনা বেড়ে যায়। এদের বেশিরভাগই লিবিয়া উপকূল থেকে ভূমধ্যসাগরের পথ বেছে নেন।


আরও খবর