Logo
শিরোনাম

কুমিল্লার জেলা শহরে বিজিবি মোতায়েন

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লায় কথিত কুরআন অবমাননার অভিযোগের পর উত্তেজনা ছড়িয়ে পড়ায় জেলা শহরে বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া  সেখানে আসলে কী ঘটেছে, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

কুমিল্লার একটি একটি মন্দিরকে নিয়ে বুধবার সকালে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন খবর ছড়িয়ে পড়ায় স্থানীয়দের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে স্থানীয় প্রশাসন ও পুলিশ পরিস্থিতি শান্ত করতে গেলে তারাও তোপের মুখে পড়ে। সেখানে সংঘর্ষের ঘটনা ঘটে।

দুপুরের দিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়।

বিজিবির কুমিল্লা ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফজলে রাব্বি একটি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিক করে জানান, কুমিল্লায় যেন কোনো ধরনের আনরেস্ট পরিস্থিতি তৈরি না হয়, তাই দুপুরে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

 

নিউজ ট্যাগ: বিজিবি মোতায়েন

আরও খবর



ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সহজ জয় দ.আফ্রিকার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্য খুব একটা বড় নয়। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার চাই ১৪৪ রান। এই রান তাড়া করতে নেমে সহজেই জয় তুলে নেয় প্রোটিয়ারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে প্রথম জয়ের দেখা পায় তারা। দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে সহজেই হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে।

গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের এটি টানা দ্বিতীয় হার। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খুব বাজেভাবে হেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। সে ম্যাচে মাত্র ৫৫ রানে অলআউট হয়েছিল তারা। দক্ষিণ আফ্রিকাও আগের ম্যাচে হেরেছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে আশা জাগিয়েও হেরে যায় ৫ উইকেটে হেরে যায়।

এদিন ছোট লক্ষ্য তাড়া করতে নেমে জয় পেতে খুব একটা বেগ পেতে হয়নি দক্ষিণ আফ্রিকার। দুই উইকেট হারালেও সাবলীল ব্যাটিং করে জয় তুলে নেয় তারা। ওয়েস্ট ইন্ডিজ বোলাররা মোটেও চাপে ফেলতে পারেনি তাদের।

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ সংগ্রহ রসি ফন ডার ডুসেন ও এইডেন মারক্রামের। দুজনে মিলেই দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। ডুসেন ৫১ বলে ৪৩ রান করেন। মারক্রাম ২৬ বলে ৫১ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন।

আজ মঙ্গলবার টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে ১৪৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। দলের হয়ে সর্বোচ্চ ৩৫ বলে ৫৬ রানের অসাধারণ ইনিংস খেলেন লুইস। তাঁর ইনিংসটি সাজানো ছিল ছয়টি ছক্কা ও তিনটি বাউন্ডারি দিয়ে।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে শুরুটা বেশ সাবধানী ছিল ওয়েস্ট ইন্ডিজের। প্রথম ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ৪৪ রান তোলে ক্যারিবীয়রা। নিজেকে গুছিয়ে নিয়ে হাতখুলে খেলেন লুইস। ১১তম ওভারে তাঁর ঝড় থামান কেশব মহারাজ। রাবাদার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন লুইস।

ওয়ানডাউনে নেমে থিতু হতে পারেননি নিকোলাস পুরান। ৭ বলে ১০ রানে বিদায় নেন তিনি। দ্রুত দুই উইকেট হারানোর পর কিছুটা প্রতিরোধ গড়েন ক্রিস গেইল ও কাইরন পোলার্ড। কিন্তু এই দুই অভিজ্ঞ ব্যাটারের জুটিও পারল না ওয়েস্ট ইন্ডিজকে বড় সংগ্রহ উপহার দিতে। এই ম্যাচেও ব্যর্থ হলেন গেইল। ১২ বলে ১২ রান করে সাজঘরে ফেরেন তিনি। ব্যর্থ হন আন্দ্রে রাসেলও। ফলে বেশিদূর যেতে পারল না ওয়েস্ট ইন্ডিজ।


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




ভারতে বিমানবাহিনীর অফিসারদের পার্টিতে ধর্ষণকাণ্ড নিশ্চিতে ‘টু ফিঙ্গার টেস্ট’

প্রকাশিত:বুধবার ০৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতীয় বিমানবাহিনীর অফিসারদের একটি পার্টিতে এক সহকর্মীর হাতে ধর্ষিতা এক নারী এবার অভিযোগ তুলেছেন, অভিযোগের বিষয়ে সত্যতা নিশ্চিত হতে তাকে টু ফিঙ্গার টেস্ট করা হয়েছে; যা দেশে নিষিদ্ধ।

তবে ওই নারীর এই টু ফিঙ্গার টেস্টের অভিযোগটি অস্বীকার করেছে ভারতীয় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী। ভয়েস অব আমেরিকাকে বিবেক রাম চৌধুরী বলেছেন, কোনো টু ফিঙ্গার টেস্ট হয়নি। তদন্ত রিপোর্টের ভিত্তিতে শৃঙ্খলা রক্ষামূলক ব্যবস্থা নেওয়া হবে। নির্যাতনের শিকার নারী আরও অভিযোগ করেছেন তাকে তার যৌন সম্পর্কের ইতিহাস নিয়েও প্রশ্ন করা হয়েছে।

বিমানবাহিনী প্রধান আরও বলেন, এ ধরনের ঘটনায় বিমানবাহিনীর আইন খুবই কঠোর। নারী অফিসারের টু ফিঙ্গার টেস্ট করানোর ভুল খবর বেরিয়েছে। কোনো টু ফিঙ্গার টেস্টই হয়নি। আমরা নিয়মবিধির ব্যাপারে পুরোপুরি সচেতন। যাবতীয় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ভারতীয় বিমানবাহিনীর অফিসারের বিরুদ্ধে ওঠা ধর্ষণের এই অভিযোগের তদন্তভার বিমানবাহিনীর হাতেই তুলে দেওয়া হয়েছে। ধর্ষণে অভিযুক্ত ২৯ বছর বয়সী ফ্লাইট লেফটেন্যান্টের বিচার হবে কোট মার্শাল আইনে, তা জানিয়েছে তামিলনাড়র কোয়েম্বাত্তুরের আদালত। অভিযুক্তকে ইতোমধ্যে নিজেদের হেফাজতে নিয়েছে বিমানবাহিনী কর্তৃপক্ষ।

এ বিষয়ে ভারতের মহিলা কমিশন এক বিবৃতিতে বলছে, বিমানবাহিনীর একজন নারী অফিসারের তোলা অভিযোগের বিষয়ে তারা ভারতীয় বিমানবাহিনী কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। তারা ভারতীয় বিমানবাহিনী ডাক্তারদের আচরণে অত্যন্ত হতাশ, ক্ষুব্ধ, কেননা তারা নির্যাতিতার টু ফিঙ্গার টেস্ট করিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত লঙ্ঘন করেছেন, নির্যাতিতার সম্মান, গোপনীয়তা রক্ষার অধিকারেও হস্তক্ষেপ করেছেন।

প্রশিক্ষণ নিতে ভারতীয় বিমানবাহিনীর কলেজে যাওয়া ওই নারী অফিসার অভিযোগ করেছিলেন, ৯ সেপ্টেম্বর রাতে অফিসারদের মেসে পার্টিতে অংশ নিয়েছিলেন। মাদকাসক্ত হয়ে ভোরে তার ওপরে চড়াও হন অভিযুক্ত। তখন পায়ে চোট থাকায় ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন তিনি। ঘুম ভেঙে জেগে ওঠার পর তিনি আবিষ্কার করেন, তাকে যৌন নিগ্রহ করা হয়েছে।

এ বিষয়ে বিমানবাহিনী কর্তৃপক্ষের নেওয়া পদক্ষেপে সন্তুষ্ট হতে না পেরে তিনি বাধ্য হয়ে থানায় যান। ওই নারীর দাবি, বিমানবাহিনীতে দুবার তাকে অভিযোগপত্র তুলে নিতে চাপ দিয়ে বাধ্য করা হয়। আরেকবার তাকে বয়ান বদল করা একটি চিঠিতে সই করতে বলা হয়, কিন্তু তিনি রাজি হননি। ২০ সেপ্টেম্বর থানায় অভিযোগ দায়ের করেন ওই নারী অফিসার। ২৫ সেপ্টেম্বর অভিযুক্ত অমিতেশ হরমুখকে গ্রেফতার করে পুলিশ।

নির্যাতিতার অভিযোগ, ধর্ষণ প্রমাণের জন্য টু ফিঙ্গার টেস্টের কথা বলা হয় ভারতীয় বিমানবাহিনীর হাসপাতালে। পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসার পর অভিযোগ প্রত্যাহার করার জন্য চাপ দেন বাহিনীর দুই জ্যেষ্ঠ কর্মকর্তা। এতে সংবাদমাধ্যমে বিমানবাহিনীর বদনাম হবে বলে জানানো হয় তাকে। এর পরই মূলত পুলিশের কাছে অভিযোগ করেন ওই নারী।

বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে বিমানবাহিনী পিটিশন দাখিল করে জানিয়েছে, অফিসারকে গ্রেফতার করার অধিকার স্থানীয় পুলিশের নেই। সেনা আদালতে তার বিচার করা যাবে। অভিযুক্তকে বিমানবাহিনীর হাতে তুলে দেওয়া হোক। 



আরও খবর



কুড়িগ্রামে এইচএসসি পরীক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ১০২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় শিরিনা আক্তার (১৯) নামে এক এইচএসসি পরীক্ষার্থীর রহস্যজনক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের ছাটকড়াইবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে।

শিরিনা আক্তার ছাটকড়াইবাড়ী গ্রামের সিরাজুল ইসলামের মেয়ে। তার বাবা দাঁতভাঙ্গা পোস্ট অফিসের পিয়ন। শিরিনার এবার উপজেলার দাঁতভাঙ্গা স্কুল অ্যান্ড কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা ছিল।

শিরিনার মা মোছা. মেহেনিমা বেগম অভিযোগ করে জানান, ২০১৯ সালে উজান ঝগড়ার গ্রামের মোস্তাফিজুর রহমান মিঠুনের সঙ্গে আমার মেয়ের প্রেমের সম্পর্ক হয়। পরে দুই পক্ষের সম্মতিতে শিরিনার সঙ্গে মিঠুনের বিয়ে রেজিস্ট্রি করা হয়। বিয়ে রেজিস্ট্রির পরে মিঠুন সেনাবাহিনীতে সৈনিক হিসেবে চাকরিতে যোগদান করেন। পরে মিঠুন আবার বিয়ে করে। স্ত্রীর স্বীকৃতি পেতে আমার মেয়ে বাদী হয়ে কুড়িগ্রাম আদালতে মিঠুনসহ তিনজনের নাম উল্লেখ করে মামলা করে।

স্থানীয়দের দাবি, শিরিনা আক্তারের সঙ্গে একই গ্রামের রৌমারী সরকারি কলেজের দফতরি শাজাহান আলীর ছেলে নাহিদ হাসানের প্রেমের সর্ম্পক ছিল। তাদের এই সম্পর্ক নিয়ে শিরিনার বাবা তাকে বকাবকি করেন। এতে রাগান্বিত হয়ে তিনি গলায় ওড়না পেঁচিয়ে ফাঁস দেয়। ঘটনার পর থেকে নাহিদ ও তার পরিবারের সদস্যরা পলাতক রয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য মিজানুর রহমান জানান, শিরিনা নামে এক কলেজছাত্রী গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে। পুলিশ মরদেহ উদ্ধার করে রৌমারী থানা নিয়ে গেছে। তবে কি কারণে আত্মহত্যা করেছে তা আমার জানা নেই।

নিউজ ট্যাগ: রহস্যজনক মৃত্যু

আরও খবর



পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিল

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। রোববার (১৭ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

প্রতি বছরের নভেম্বরে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হলেও এ বিষয়ে এ বছর আগে থেকে সেভাবে প্রস্তুতি নেওয়া হয়নি। তাই চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করতে ৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সায় দিয়েছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, জেএসসি ও পিইসি কোনো পাবলিক পরীক্ষা নয়। এই পরীক্ষা দুটি সরকারের নির্বাহী আদেশে নেওয়া হয়। এ জন্য এই পরীক্ষা না নিতে হলে প্রধানমন্ত্রীর অনুমোদনের প্রয়োজন রয়েছে। এরই মধ্যে প্রধানমন্ত্রীর কাছে এ বছরের পিইসি ও ইবতেদায়ি না নেওয়ার প্রস্তাব পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।


আরও খবর



গোপালগঞ্জে ব্যবসায়ী হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ডাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় ব্যবসায়ী সিরাজুল হক ছিরু মোল্লা হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ১৭ জনকে যাবজ্জীবন ও তিনজনকে ১০ বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়। ১২ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার গোপালগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নাজির আহমেদ এসব দণ্ডাদেশ দেন।

আদালত মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ও যাবজ্জীবন কারাদণ্ডাদেশপ্রাপ্তদের ৩০ হাজার টাকা করে অর্থদণ্ড করেছেন। এ ছাড়া ১০ বছর সাজাপ্রাপ্তদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেন।

মামলার নথি থেকে জানা যায়, ১৯৯৯ সালের ১৫ অক্টোবর আসামিরা সংঘবদ্ধ হয়ে ব্যবসায়ী ছিরু মোল্লাকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে কাশিয়ানীর আড়ুয়াকান্দি গ্রামের খালের মধ্যে ফেলে দেয়। পরে নিহতের স্ত্রী আমেনা বেগম বাদী হয়ে ৩৭ জনকে আসামি করে কাশিয়ানী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘ ১৭ বছর পর বিচারক আসামিদের সাজা দেন।

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্তদের মধ্যে জাকারিয়া সাপু ও শাহজাহান পলাতক রয়েছেন। আলিউজ্জামান, শাহাদৎ হোসেন ও হেমায়েত উদ্দিন বর্তমানে জেলহাজতে রয়েছেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৭ জনের মধ্যে তিনজন পলাতক রয়েছে। বাকিরা সবাই জেলহাজতে রয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন এপিপি শহীদুজ্জামান। আসামিপক্ষে ছিলেন ফজলুল হক খান খোকন ও তফসিরুল আমিন বিশ্বাস।


আরও খবর